বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে61--90


           বিষয় : দুই দিদিমণির হেজিমনি
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :দ্য সিলভা
          IP Address : 237812.69.563412.223 (*)          Date:30 Oct 2019 -- 02:43 PM




Name:  S          

IP Address : 890112.162.564523.225 (*)          Date:31 Oct 2019 -- 10:09 AM

"এমন একজন সুরকারও বোধায় পাওয়া যাবেনা যিনি বলবেন যে লতা আর আশার সমান ভালো আর কেউ গাইতে এসেছে।"

ডিসিদা, সুরকারদের এইসব বক্তব্য অত্যন্ত বায়াস্ড। লোকে ঐ টাইম পিরিয়ডের বাইরে ভাবতে পারেন না। ৯০এর দশকে কুমার শানুকে নিয়েও সুরকাররা এরকমই বলতেন। এখন শ্রেয়া-অরিজিতকে নিয়েও অনেকে বলেন।

হেজেমনি নিয়ে কথাটা আপনাকে বোঝাতে পারিনি। আবারও চেস্টা করছি। এই দুজন যখন গাইছেন, পীক টাইমে - তখন এঁদের দুজনের মার্কেট কনসেন্ট্রেশান অ্যাবনর্মালি বেশি। যেই ৯০এর দশকে এঁদের দুজনের হেজেমনি কমে এলো, তখনই অনেক ভালো গায়িকাদের শুনতে পেলাম আমরা, কারণ এনট্রি ব্যারিয়ার সড়ে গেছে। এখন এঁরা আর কাজ করেন না, তাই একগাদা অসাধারণ গায়িকাদের শুনতে পাই। আমি শিওর ৮০র দশকে সুনিধী-শ্রেয়া কাজ পেত না। আর দু-তিনজন গায়িকা যদি বাকীদের থেকে অনেক অনেক ভালো হওয়াটা ট্রেন্ড হয়, তাহলে সেতা আজকেও হত। কিন্তু আজকে তো ইন্ডাস্ট্রি কনসেন্ট্রেশন নেইই।


Name:  dc          

IP Address : 236712.158.786712.127 (*)          Date:31 Oct 2019 -- 10:10 AM

সিলভা ঠিকই বলেছেন, শুধু লতা আর আশার ডুওপলি হওয়ার ফলে অন্য গায়িকাদের গান সেভাবে শুনতে পাইনি। এই বৈচিত্র এলে কেমন হতো কে জানে।


Name:  S          

IP Address : 890112.162.564523.225 (*)          Date:31 Oct 2019 -- 10:17 AM

বৈচিত্র্য ব্যাপারটা ৯০এর দশক অবধি হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে লোকজন খুব একটা বুঝত না। সব সিনেমারই একই ফর্মুলা। স্বভাবতই গানেও তার প্রতিফলন হয়েছে। একই ধরনের গান তৈরী হয়েই চলেছে, বৈচিত্র আসতে প্রচুর সময় লাগতো। আগে ঠিক করা হত কে গাইবে, সেই অনুযায়ী সুর তৈরা হত।


Name:  dc          

IP Address : 237812.69.563412.15 (*)          Date:31 Oct 2019 -- 10:18 AM

"সুরকারদের এইসব বক্তব্য অত্যন্ত বায়াস্ড। লোকে ঐ টাইম পিরিয়ডের বাইরে ভাবতে পারেন না"

তা হতে পারে। আগেই বলেছি, আমি নিজে গানের গ ও জানিনা। তাই গানের জগতের বিখ্যাত লোকেদের কথা মোটামুটি মেনে নিই ঃ-)

"এই দুজন যখন গাইছেন, পীক টাইমে - তখন এঁদের দুজনের মার্কেট কনসেন্ট্রেশান অ্যাবনর্মালি বেশি। যেই ৯০এর দশকে এঁদের দুজনের হেজেমনি কমে এলো, তখনই অনেক ভালো গায়িকাদের শুনতে পেলাম আমরা, কারণ এনট্রি ব্যারিয়ার সড়ে গেছে"

একমত, আশা আর লতার যখন বয়্স হয়ে এলো, তখন হেজেমনি কমে এলো, অন্যরাও সুযোগ পেলেন। আমি যেটা বলতে চাইছি, অন্যরাও ভালো গায়িকা, তবে আশা আর লতার পিক টাইমের লেভেলে না।

"আমি শিওর ৮০র দশকে সুনিধী-শ্রেয়া কাজ পেত না।"

আমারও তাই মনে হয়। কিন্তু তার কারন সত্তর আর আশির মাঝ অবধিও আশা আর লতা মধ্যগগনে, অন্যর ধারেকাছে যেতে পারতেন না। তাই কাজ পেতেন না।

"আর দু-তিনজন গায়িকা যদি বাকীদের থেকে অনেক অনেক ভালো হওয়াটা ট্রেন্ড হয়, তাহলে সেতা আজকেও হত"

এইবারে আমার আর আপনার কথা ডাইভার্জ করেছে ঃ-) আমি কিন্তু একদমই বলিনি যে দুতিনজন গায়িকা অন্যদের থেকে অনেক ভালো হওয়াটা ট্রেন্ড। বরং উল্টোটাই বলেছি, যে ওই দুজন হলেন আউটলায়ার। লতা আর আশা তো ট্রেন্ড ননই, বরং এক্সেপশান। ওরকম গায়িকা আর কখনো হবেনা। ওনারা ট্রেন্ড ব্রেকার। সেজন্যই আজকে ওরকম মার্কেট কনসেন্স্ট্রেশান আর নেই।




Name:  S          

IP Address : 890112.162.674523.130 (*)          Date:31 Oct 2019 -- 10:37 AM

আশা-লতা যদি বাকীদের থেকে এতটাই এগিয়ে থাকতেন, তাহলে গান গাইতে এত কম চার্জ করতেন কেন? সিলেক্টিভ ছিলেন না কেন? আমরা কি করে জানলাম যে এই দুজন বাকীদের থেকে মাইলস অ্যাহেড? বাকীদের গান তো সেভাবে শুনতেই পেলাম না।

সুনিধী চান্স পেতনা, কারণ বলিউড তখনও গান ভালো বলতে ঐ সুন্দর গলাটুকুই বুঝত। অত্যন্ত মাঝারি মানের লিরিক্স এবং সাধারণ সহজ সুরের গান গায়ক-গায়িকা খুব সুমধুর গলায় গাইবে, এর থেকে বেশি ভাবতেও পারত না। কিশোর কুমার - আরডি অবশ্য কিছুটা চেস্টা করেছিলেন ভ্যারিয়েশান আনতে। কিন্তু সেগুলোকে লোকজন তেমন পাত্তা দেয়নি।

আমি এটাও শিওর যে সেই সময়ের বহু সামনের সারির গায়ক গায়িকা এখন খুব বেশি কাজ পেতেন না। কারণ এখন যেভাবে গান তৈরী হয়, যেধরনের গান ব্যবহার করা হয় সিনেমায় সেসব তাঁরা দেখলে ছি ছি করতেন/করেন। তখন তো পূর্ণ বয়স্ক গায়িকারা বাচ্চা ছেলে-মেয়েদের প্লেব্যাক করতেন। সেটা করতে যে তাঁরা কেন রাজী হতেন, এখনও বুঝিনা।

আবারও বলছি ৩০ বছরে ধরে আউটলায়ার থাকাটা সম্ভব নয়। ৯০ এর দশকেও কুমার শানু আর উদিত নারায়নের কিছুটা হেজেমনি ছিল। সেটা নিস্চই তাঁদের অসাধারণ ট্যালেন্টের পরিচয় নয়। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে এটা আগের মিলেনিয়ামের একটা মস্ত বড় সমস্যা। এর সঙ্গে ট্যালেন্টের তেমন কোনও কোরিলেশান নেই। বৈচিত্রহীনতা এবং ল্যাক অব ইমাজিনেশনের ফলাফল।


Name:  S          

IP Address : 890112.162.674523.130 (*)          Date:31 Oct 2019 -- 10:43 AM

গীতা দত্ত-সন্ধ্যা-আরতী পিছিয়ে ছিলেন বলে তো মনে হয়্না। আমি নিশ্চিত দক্ষীন ভারত, পান্জাব, গুজরাত, লখনৌ-বেনারসেও এরকম বহু গায়িকা ছিলেন, যাঁদের কথা আমরা জানতেও পারলাম না।

অনেক লিখেছি। আর কিছু লিখবো না।


Name:  dc          

IP Address : 237812.68.454512.114 (*)          Date:31 Oct 2019 -- 10:49 AM

"আশা-লতা যদি বাকীদের থেকে এতটাই এগিয়ে থাকতেন, তাহলে গান গাইতে এত কম চার্জ করতেন কেন?"

এটা নিয়ে আমি সেরকম শিওর না, মানে এটা কি মোটামুটি অ্যাক্সেপটেড ফ্যাক্ট?

"সিলেক্টিভ ছিলেন না কেন?"

তা জানিনা। হয়তো ওনারাও এস ডি, আর ডি, শংকর জয়কিষান, ও পি নাইয়ারাদের মতো সুরকারদের গানই গাইতে চাইতেন। মানে ওনারা যে সিল্কেটিভ ছিলেন না, তা কি অ্যাক্সেপটেড ফ্যাক্ট?

"আমরা কি করে জানলাম যে এই দুজন বাকীদের থেকে মাইলস অ্যাহেড? বাকীদের গান তো সেভাবে শুনতেই পেলাম না।"

আমি তো অন্তত জানিই না, কারন এ ব্যাপারে আমার কোন নলেজই নেই। তবে গানের জগতের অনেক বড়ো বড়ো গায়ক সুরকার ইত্যাদিদের ইন্টারভিউতে দুয়েক সময়ে শুনেছি বা পড়েছি যে ওনারা লতা আর আশাকে অন্যদের থেকে মাইলস অ্যাহেড মনে করেন। ওনারা সবাই বায়াসড হতে পারেন, তবে লতা আর আশার সাথে অন্যদের তুলনা করেন এরকম কেউ বোধায় নেই।

"অত্যন্ত মাঝারি মানের লিরিক্স এবং সাধারণ সহজ সুরের গান গায়ক-গায়িকা খুব সুমধুর গলায় গাইবে, এর থেকে বেশি ভাবতেও পারত না"

এটা বলতে পারবো না। এস ডি ইত্যাদিদের গান খুব সাধারন সহজ সুরে হতো, এরকম নাও হতে পারে। মাঝারি মানের লিরিক্স হতো কি? বলতে পারবো না।

"আবারও বলছি ৩০ বছরে ধরে আউটলায়ার থাকাটা সম্ভব নয়।"

হ্যাঁ সম্ভব। এক্সেপশনাল ট্যালেন্টের ক্ষেত্রে স্ট্যাটিসটিকাল ট্রেন্ড অ্যানালিসিস কাজ দেয় না।


Name:  dc          

IP Address : 237812.68.454512.114 (*)          Date:31 Oct 2019 -- 10:55 AM

সত্যি গুগলে কি না পাওয়া যায়! :d

S এর কথাটা ইন্টারেস্টিং মনে হওয়ায় লতা গান প্রতি কতো নিতেন সে নিয়ে সার্চ করলাম (আগে কখনো এটা মনে হয়নি)। এই লিংকটা পেলামঃ

https://www.indiatoday.in/magazine/cover-story/story/19810215-lata-man
geshkar-the-incredible-singing-machine-772672-2013-11-28


The tinsel world of show business advertises everything but is tight-lipped about the actual amounts that change hands. Lata does not discuss her finances, not with newsmen at least. But the industry has its own system of keeping tabs on individual earnings. Such unconfirmed guesstimates suggest that she charged Rs 300 for a song on an average during her first five years of film-singing: Rs 2,000 for the next 10 years; Rs 5,000 for the next 13 years; and anything around Rs 25,000 as of now. The same pundits aver that no singer today gets as much as Rs 15,000 for a song and many of them frequently settle for much less than their professed rates. Lata never does that, they say.

তো এখানে বলছে লতা গানের জন্য কম পয়সা নেননি। অবশ্য এটা আনকনফার্মড রিপোর্ট, সত্যি কিনা জানিনা।


Name:  S          

IP Address : 890112.162.674523.130 (*)          Date:31 Oct 2019 -- 11:06 AM

আবারও লিখতে হবে। সংক্ষেপে লিখে দিই।

চার্জ তো বলেই দিয়েছিলাম। ৯০এর মাঝামাঝি কুমার শানু পেতেন ২৫,০০০। এখন অরিজিত সিং পায় ২০ লক্ষ। সিলেক্টিভ যে ছিলন না, তা ঐসময়ের গায়ক-গায়িকাদের বছর-প্রতি গানের সংখ্যা দেখেই বোঝা যায়। বড় বড় গায়ক সুরকাররা যাঁদের সঙ্গে গান গেয়েছেন, যাঁদের দিয়ে গান গাইয়েছেন তাঁদের নিয়ে তো আর অন্যরকম বলতে পারেন না। ৬০-৭০এর হিন্দি সিনেমা আর গান নিয়ে (গানগুলো সিনেমাগুলোর থেকে অনেক বেটার অবশ্যই) আমরা বড্ড নস্টালজিয়ায় ভুগছি, সেটা থেকে বেড়িয়ে না এলে অবজেক্টিভ আলোচনা করা মুশকিল। এক্সেপশনাল ট্যালেন্টের প্রোবাবিলিটি কম হতে পারে, কিন্তু তারও স্ট্যাটিস্টিকাল অ্যানালিসিস সম্ভব যেখানে স্যাম্পেল সাইজ আর পপুলেশান দুতই যথেষ্ট বড়। ভারতের মতন বিশাল দেশে যেখানে সঙ্গীত চর্চা নতুন নয়, সেখানে হঠাত ৩০-৩৫ বছরে দুজন এমন গায়িকা পাওয়া গেল যাঁরা বাকিদের থেকে বহু মাইল এগিয়ে এবং তাঁরাও মুলতঃ সিনেমার প্লেব্যাক গান গেয়ে জীবন কাটালেন - এটা মেনে নেওয়া মুশকিল। আশা-লতা এক্সেপশনাল ট্যালেন্ট নিসন্দেহে, কিন্তু ক্যন নট বি দ্য ওনলি এক্সেপশনাল ট্যালেন্টস।


Name:  Amit          

IP Address : 236712.158.23.215 (*)          Date:31 Oct 2019 -- 11:12 AM

সিলভা র পয়েন্ট টা হয়তো কিছুটা ঠিক। হয়তো ৬০-৮০ র দশকে আরো বেশি গায়ক গায়িকা এলে বৈচিত্র আরো বাড়লেও বাড়তে পারতো । কিন্তু এসব কি আর প্রেডিক্ট করা যায়। অনেক কিছুই হতে পারতো। উল্টো টাও হতে পারতো। হয়তো ওই সময়ে অতো বেশি ভ্যারাইটি আনতে গেলে লোকের মধ্যে হিন্দি গানের অতটা পপুলারিটি আসতো না। সবই প্রোবাবিলিটি।

দিনের শেষে সিনেমা তো একটা ব্যবসা, যারা পয়সা ঢেলে বানান, তারা সেফ ইনভেস্টমেন্ট খোঁজেন। তখন কার দিনে লতা আশা ছিলেন তাদের কাছে সেফ ইনভেস্টমেন্ট। এই আর কি।


Name:  dc          

IP Address : 237812.68.454512.114 (*)          Date:31 Oct 2019 -- 11:15 AM

যা বুঝছি, S এর সাথে স্ট্যাটিসটিক্স নিয়ে একটা ইন্টারেস্টিং আলোচনার স্কোপ আছে। স্ট্যাটিসটিক্স বলতে আমরা কি বুঝি, স্যাম্পলিং ব্যাপারটা কি, স্যাম্পলিং ডিস্ট্রিবিউশান, আর অবশ্যই সেন্ট্রাল লিমিট থিওরেমের ফিলজফি নিয়ে একদিন কফি সহযোগে আলোচনা করা যাবে ঃ-)


Name:  S          

IP Address : 890112.162.564523.195 (*)          Date:31 Oct 2019 -- 11:33 AM

ডিসিদা, অবশ্যই। আমি আপনার কথাটা বুঝেছি। আমার বক্তব্য হল এই হেজেমনি না থাকলে তাঁরা যে এক্সেপশনাল সেটা হয়তো জানা যেত না।


Name:  sm          

IP Address : 236712.158.565612.211 (*)          Date:31 Oct 2019 -- 12:35 PM

আজকের দিনে তো মিউজিক instrument,রেকর্ডিং এসব অনেক ভালো হয়েছে।
লতার গাওয়া তিন চারটি গান গেয়ে দেখিয়ে দিক।সুনিধি, শ্রেয়া এঁরা।
দিখায়ী দিয়ে ইয়ু,ও সাজনা বরখা,ইয়ে জিন্দেগি উসিকি, বাহো মে চলে আও, লগ যা গলে,--
এইসব গান লতার চেয়ে ভালো তো দূরের কথা, কাছা কাছি গাইতে পারলে এঁরা ধন্য হয়ে যাবে।


Name:  S          

IP Address : 236712.158.670112.161 (*)          Date:31 Oct 2019 -- 12:43 PM

এঁরা দুজনেই তো রিয়েলিটি টিভি শোতে লতার গান গেয়েই নাম করলো।


Name:  sm          

IP Address : 236712.158.455612.162 (*)          Date:31 Oct 2019 -- 01:01 PM

পারিশ্রমিক এর প্রসঙ্গে আসি
আগেকার দিনে হিরোরা কয়েক হাজার টাকা পারিশ্রমিক পেতেন।পঞ্চাশের দশকে ভারত ভূষণ।
দিলীপ কুমার ও দেবানন্দ এসে কয়েক গুণ বাড়লো।সত্তরের দশকে অমিতাভ, কয়েক লাখ।
আশির দশকে মিঠুন,দিন প্রতি লাখ টাকা।
এখন সলমন খান ,রজনীকান্ত এরা পায় পঞ্চাশ থেকে একশ কোটি। অথবা উপরি হিসাবে কোন টেরিটরি র পুরো প্রফিট।
সিনেমার বাজেট বহুগুণ বৃদ্ধি পেয়েছে,বিদেশের মার্কেট থেকে প্রচুর প্রফিট হয়।
বর্তমানে সলমন বা রজনী কানত পঞ্চাশ কোটি একটি সিনেমায় পেলে,অরিজিৎ সং প্রতি দশলাখ পেলে,আগের জমানার তুলনায় কম পেয়েছে বলতে হবে।
দুই,বলিউড কোয়ালিটি বা জনপ্রিয়তার সঙ্গে কম্প্রোমাইজ করে না।লতা,আশার চেয়ে কোন আর্টিস্ট এর কোয়ালিটি ভালো হলে দু চার পয়সা বেশী দিয়েও কাজ দিতো।
কিশোর কুমার তখনকার দিনে সব চেয়ে বেশি রেট ডিমান্ড করতো।
দেখা যায় কিশোর ই সিংহভাগ গাণ গেয়েছে।
ববি সিনেমার সব কটা গাণ বাম্পার হিট হওয়া সত্বেও কিশোর কে হেলাতে পারে নি।অথচ শৈলেন্দ্র সিং এর গলায় বৈচিত্র,মাধুর্য্য, পুরুষালী ভাব কোনটার অভাব ছিলো না।
কিশোর জুলি তে গাইছে ভুল গায়া সব কুছ বা দিল ক্যা করে। এর সঙ্গে অন্ধা ধুন এর অমিত তিওয়ারি পাত্তা পাবে?
এখন কার দিনে লোকজন তো মিকা সিং এর গাণ আর স্বপ্না সিং এর নাচ দেখে।
এগুলো যদি বৈচিত্র বলা হয়,তাহলে তো বৈচিত্রের কনস্টিপেশণ হয়েছে বলতে হবে।


Name:  sm          

IP Address : 236712.158.455612.162 (*)          Date:31 Oct 2019 -- 01:05 PM

আমাদের পাড়ায় কেষ্ট কে বললেই মান্না দের গান গাইতো !
একমাত্র লতার কাছা কাছি আসতে পারতো সুমন কল্যাণ পুর আর বর্তমানে আসতে পারে অন্বেষা।


Name:  S          

IP Address : 236712.158.780112.24 (*)          Date:31 Oct 2019 -- 01:06 PM

অমিত তিওয়ারি গান করেন?


Name:  sm          

IP Address : 236712.158.455612.162 (*)          Date:31 Oct 2019 -- 01:19 PM

অন্ধাধুনের ওই বিখ্যাত গায়কের নাম টা কি?


Name:  Kaju          

IP Address : 237812.68.454512.132 (*)          Date:31 Oct 2019 -- 02:53 PM

এখনকার হিন্দি গান গল্পকে এগিয়ে নিয়ে যেতে ব্যবহার হয়। কোলাজ করে করে গানের শুরু থেকে শেষ অনেকটাই স্টোরিলাইন এগিয়ে যায়। আগেকার দিনে ঐ এ ওকে জড়িয়ে হাছের দাল ধরে ঘোরাঘুরি, অসহ্য লাগে এখনো দেখলে, বোরিং। তার ওপর এস ডি বলতেন লোকের মুখ মুখে ফিরে হিট করানোর জন্যে সহজ গান বানানো, সে জায়গাটা বদলে গিয়ে কী কঠিন সব গান তৈরি হয় আজকাল। ক্লাসিকাল সুফি কাওয়ালি ফোক মিলিয়ে হিন্দি গান এখনকার বাংলা সিনেমার গানের চেয়ে অনেক এগিয়ে। তার ওপর ঐ একজনেরই মোনোপলি মার্কেট সে তো নেইই একদম। অনেকে একটা দুটো দারুণ গান গেয়েই যথেষ্ট পরিচিত, তারপর কিছুদিন কাজ না পেলেও ঐ আগের গানের ক্যারিশমা-য় পরে কাজ পেয়েই যান নতুনদের সুযোগ দেয়া সঙ্গীত পরিচালকের হাতে। তবে এখন গান রেকর্ডিং-এ সফটওয়ারের কারিকুরি আছে, মোতামুটি ৮০% ভালো গাইলেও ঐ কারণে ফাইনাল প্রোডাক্টটি বেশ ভালো-ই হয়ে যায়, গায়ক নিজেই বুঝতে পারেন না একি স্বর্গীয় গলা বাইর হইল সুর নড়াগুলো হাওয়া করে ! একসঙ্গে ডুয়েটেও পুরোটা দুজন একই তাইমে রেকর্ড করে না সময়ের অভাবে। আগে সেইসব চ্যালেঞ্জগুলো ছিল। সেসব নিয়ে কমেন্ডেবল তো বটেই।


Name:  Kaju          

IP Address : 237812.68.454512.132 (*)          Date:31 Oct 2019 -- 02:53 PM

এহে, হাছের দাল বলে কিছু হয় নাকি, গাছের ডাল।


Name:  :(          

IP Address : 236712.158.8989.79 (*)          Date:31 Oct 2019 -- 03:33 PM

রিগ্রেসিভ বুর্জোয়া পিতৃতন্ত্র মামণিদের দিদিমণি ছাড়া আর কিছু ভাবতে পারে না বা হতে দেবে না।


Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.786712.67 (*)          Date:31 Oct 2019 -- 03:45 PM

এহে! এত ভেবে লিখিনি।

কেননা শিক্ষিকাদের আজন্মকাল দিদিমণি বলতাম।সম্পূর্ণ শ্রদ্ধা রেখেই।

তবে যদি এতে বুর্জোয়া পিতৃতন্ত্র পুষ্ট হয় ক্ষমা চাইব। কনটেস্ট করব না।

সেক্ষেত্রে এডমিন এডিটের স্কোপ দিক।

সেক্ষেত্রে লিখছি-দুই গায়িকার একচ্ছত্র আধিপত্য।


Name:  Kaju          

IP Address : 236712.158.566712.199 (*)          Date:31 Oct 2019 -- 04:13 PM

হেজিমনি-র সঙ্গে মিল দেয়ার লোভেই ঐ বেশি না ভেবেটেবে দিদিমণি ল্যাখসেন সেতো বুঝাই যাচ্চে। মিল দিতে গিয়ে কত কোবি-ই ভুলভাল ওয়ার্ড ঢুকিয়ে কোবিতার দফারফা করে ফেলল। মিল খুব খ্রাআআআব চিজ হামি মোনে কোরি। মিলের চাইতে উন্নো জিনিস্সে কাম দ্যায় বেস্সি !


Name:  এলেবেলে          

IP Address : 236712.158.455612.216 (*)          Date:31 Oct 2019 -- 07:15 PM

আমি যখন ৭০-৮০র হিন্দি গান চুটিয়ে শুনেছি তখন ছবিগুলো বা গানের পিকচারাইজেশন কেমন তা দেখিইনি। কারণ আমাদের প্রজন্ম গান শুনত, দেখত না। মনে আছে লেপের তলায় রেডিওতে গান শুনতে শুনতে ক্যালকুলাস কষার কথাও। রেডিোর প্রোগ্রাম মুখস্ত ছিল। নেপাল, গৌহাটি, লখনউ, বিবিধ ভারতী, রেডিও সিলোন। আহা, কী সব দিন! মুখস্থ ছিল প্রত্যেকটি গানের গীতিকার, সুরকার ও ছবির নাম।পারিশ্রমিকের প্রশ্নে বলি কিশোরকুমার লতার থেকে এক টাকা কম নিতেন এবং হাতে নগদ টাকা না পেলে গান গাইতেন না। তখন মুকেশ, মহেন্দ্র কাপু্‌ যেশুদাস, শৈলেন্দ্র সিং প্রমুখ থাকলেও ও গান গাইলেও একই ফর্মুলা অনুসারে দাদামণিদের দাদাগিরি নিয়ে আলোচনা হচ্ছে না তো! ফিট করছে না বলে ওই ফর্মুলায়!!

এখানে যাঁরা বলছেন তখন নাকি সহজ সুরে গান তৈরি করার রেওয়াজ ছিল তাঁদের জন্য কয়েকটা নমুনা রাখলাম।

রফিসাহাব
https://www.youtube.com/watch?v=lsnrYj1rOKc


https://www.youtube.com/watch?v=RkcMd_3wY18

মহেন্দ্র কাপুর-লতা
https://www.youtube.com/watch?v=LGPttUlg2Do

মুকেশ
https://www.youtube.com/watch?v=Axx88gtsiiE

কিশোর-আশা
https://www.youtube.com/watch?v=MKnlkHt5LC4

লতা
https://www.youtube.com/watch?v=0qj3UTDsHeA

আশা
https://www.youtube.com/watch?v=LysB0v2wKVY


https://www.youtube.com/watch?v=gRm6m-HlMxQ


https://www.youtube.com/watch?v=iTd9JxGjskA

ভূপিন্দর
https://www.youtube.com/watch?v=Bl2L65ovDRc


একবার আপন মনে গেয়ে দেখুন দিকি কেমন দম!


Name:  dc          

IP Address : 237812.69.453412.8 (*)          Date:31 Oct 2019 -- 07:23 PM

বাঃ এলেবেলে অসাধারন কয়েকটা গান দিলেন।

আর আগেকার দিনের গান, মানে পঞ্চাশ থেকে সত্তর দশকের গান, যাঁদের সোজা সরল মনে হয়েছে তাঁদের কথা শুনে অল্প একটু হেসেছি ঃ-)


Name:  রঞ্জন          

IP Address : 124512.101.89900.39 (*)          Date:31 Oct 2019 -- 08:57 PM

সলিল চৌধুরীর গানই ধরুণ। বিদেশি সুরের হার্মোনাইজেশন , ভাঙরা ও অন্যান্য লোকসঙ্গীতের সুর!
নৌশাদ এবং মদনমোহনের রাগাশ্রয়ী সুর। ও পি নাইয়ার, শংকর জয়কিষণ?
অর্ধশতকের চেয়ে পুরনো এই গানটি মনে করুনঃ
'নাগিন' সিনেমায় ' দাইয়ারে দাইয়ারে চড় গয়ে পাপী বিছুয়া'!


Name:  এলেবেলে          

IP Address : 124512.101.89900.39 (*)          Date:31 Oct 2019 -- 09:08 PM

সলিল-লতা

https://www.youtube.com/watch?v=NC1yM-9Jwrk

তখন মহেন্দ্র কাপুর-লতা দিতে গিয়ে ভুল গানের লিংক দিয়েছিলাম। এখন শুধরে দিলাম।


https://www.youtube.com/watch?v=21ZazFAzynE

একবার গেয়ে দেখুন, টের পাবেন!



Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.786712.145 (*)          Date:31 Oct 2019 -- 10:11 PM

চমৎকার গান সব। এর মধ্যে দুটো অশ্রুত।

আমার যেমন তালাত মাহমুদের গানগুলি বেশ দুরূহ লাগে। যেমন ফির ওহী শাম।

কিন্তু, এখনকার কিছু গানও দুরূহ। উদাহরণ স্বরূপ এ আর রহমান সুরারোপিত-'কুম ফায়া কুম'।

কৈলাস খেরের কিছু গান শুনেছি-বেশ দুরূহ সুর।


Name:  dc          

IP Address : 237812.69.563412.27 (*)          Date:31 Oct 2019 -- 10:20 PM

আচ্ছা একটা সহজ সুরের গান শুনে নেওয়া যাক, লতা সহজ করেই গেয়েছেঃ


https://www.youtube.com/watch?v=Ypjujb0wFnQ


Name:  dc          

IP Address : 237812.69.563412.27 (*)          Date:31 Oct 2019 -- 10:32 PM

সহজ গানের কথা এলে কি রফির কথা না উঠে পারে? সবচেয়ে সহজ গায়্ক রফিরও একটা সোজা সরল গান থাক তাহলে, আশার সাথে ডুয়েট ঃ-)


https://www.youtube.com/watch?v=LcPDdhUQc2s

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে61--90