বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে1--30


           বিষয় : দুই দিদিমণির হেজিমনি
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :দ্য সিলভা
          IP Address : 237812.69.563412.223 (*)          Date:30 Oct 2019 -- 02:43 PM




Name:  দ্য সিলভা          

IP Address : 237812.68.454512.132 (*)          Date:30 Oct 2019 -- 02:50 PM

লতা মঙ্গেশকর ও আশা ভোঁসলে, এই দুই গায়িকা অনস্বীকার্য। প্রশ্ন, ষাট থেকে নব্বই দশক হিন্দি লঘু সংগীতকে এরা কি কুক্ষিগত করেন নি?

এত বড় ভারতবর্ষে আর কোনো গায়িকা ছিলেন না?
অথচ দেখা যাবে নায়ক, নায়িকা, অভিনেতা অভিনেত্রীর ছড়াছড়ি। গানের বেলায় দুই দিদিমণির এই হেজিমনির কী কারণ জানতে ইচ্ছে করে।

তাছাড়া, এরা বাংলা সঙ্গীতে ঢুকেও বাংলা সঙ্গীতকেও একপ্রকার বগলদাবা করে নিয়েছেন সত্তর দশকের থেকে।

সেভাবে প্লেব্যাকে সন্ধ্যা, আরতি বা অন্যান্যরা ছিলেন সত্তর দশকের থেকে? এর কারণ কি? সবটাই দুই শিল্পীর দখলে কীভাবে চলে গেল?

আলোচনায় অংশ নিতে অনুরোধ করছি। যদি বিষয়টি মনে হয় আলোচনার যোগ্য।


Name:  dc          

IP Address : 237812.69.563412.123 (*)          Date:30 Oct 2019 -- 03:00 PM

তার কারন এই দুজনের মতো গায়িকা আর কখনো আসেননি, আসবেনও না। লতা আর আশা, এই দুজনের গান শুনলে মনে হয় ভগবান বলে কোন ভদ্রলোক সত্যিই আছে, নিজের হাতে তৈরি করে এই দুজনকে পাঠিয়েছে। সারা জীবন ধরে এনাদের গান শুনলেও ক্লান্তি আসেনা।


Name:  dc          

IP Address : 236712.158.786712.127 (*)          Date:30 Oct 2019 -- 03:10 PM

পঞ্চাশ থেকে আশির শেষ, এই কয়েকটা দশক একেবারে ম্যাজিকাল। ছেলেদের মধ্যে রফি, কিশোর, মহেন্দ্র কাপুর, হেমন্ত, মান্না। মেয়েদের মধ্যে লতা আর আশা। আবার তেমনি সব সুরকার, এস ডি, আর ডি, মদন মোহন, নৌশাদ, ও পি নাইয়ার, খৈয়াম। তেমনি সব লিরিসিস্ট, সাহির লুধিয়ানভি, শৈলেন্দ্র, শাকিল বাদাউনি। এই সময়ে যে গান রচনা হয়েছিল, গাওয়া হয়েছিল, তা আর কখনো হবে না। অন্তত আরও কয়েক দশক লোক এই সময়কার গান শুনে কাটিয়ে দেবে।


Name:  dc          

IP Address : 236712.158.786712.127 (*)          Date:30 Oct 2019 -- 03:18 PM

তবে দ্য সিলভার প্রশ্নের একটা সহজ উত্তর আছে। গাড়িতে করে লঙ ড্রাইভে বেরিয়ে পড়ুন। হাইওয়েতে যখন একশো কুড়ি ক্রস করবেন, সামনে লম্বা রাস্তা, দুপাশে সবুজ গাছের জঙ্গল আর মাখার ওপর শুধু নীল আকাশ, তখন এই গানটা চালিয়ে দিন। দুই দিদির হেজেমনির আভাস পেয়ে যাবেন ঃ-)


https://www.youtube.com/watch?v=bcT4UHsjq7c


Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.786712.127 (*)          Date:30 Oct 2019 -- 03:30 PM

dc আমি ব্যক্তিগত ভাবে এদের গান মন দিয়ে ছোটবেলা থেকেই শুনেছি। এঁরা যে ভুবনবিদিত, অনস্বীকার্য গায়িকা, এতে সন্দেহ নেই।

প্রশ্নটা অন্য, আর কেউ নেই কেন? শিল্পের একটি শাখা যদি সংগীত হয় তাতে তো কন্ঠ ও গায়কীর নানান বৈচিত্র্য থাকবে।

তাহলে একই সঙ্গে রফি, মুকেশ, মান্না, হেমন্ত, কিশোর, তালাত...এত নাম বলতে পারছি কী করে?

একই ভাবে বাংলায় শ্যামল, সতিনাথ, হেমন্ত, মান্না, তরুণ বন্দ্যোপাধ্যায়, মানবেন্দ্র, সবিতা, সন্ধ্যা, প্রতিমা, মাধুরী, হৈমন্তী, নির্মলা, আরতি, অরুন্ধতী এত নাম মনে আসছে কী করে?

লিস্টটি, বলাই বাহুল্য, অসম্পূর্ণ।

প্রশ্ন হলো, তিন চার দশক ধরে দুটি কণ্ঠেই গান শুনে গেলাম, বৈচিত্র্য কিছুটা হলেও বিসর্জন দিলাম না কি?

@ডিসি আবারও বলছি, এঁরা অসামান্য গায়িকা। কিন্তু, আর কেউ গাইলেন ই না?


Name:  Kaju          

IP Address : 237812.68.454512.132 (*)          Date:30 Oct 2019 -- 03:50 PM

আর ছিলেন সুমন কল্যাণপুর, ঊষা মঙ্গেশকর। কিন্তু লতার বা আশার তুলনায় এনাদের গলায় সেই পকড় যেটাকে বলে এটার অভাব ছিল। আমার কথা নয়, অন্নু কপূরের আলোচনায় শুনেছি ও আমারও সেটা মনে হয়েছে শুনে। চড়ায় উঠে যেখানে জোরদার হয়ে বসা সুরটা, সেইটা ওনাদের গলায় ছিল না সেভাবে। তুলনামূল্ক বিচারে লতা আশা-ই তাই বেস্ট চয়েস সব সময়।

আরতি আরো জায়গা পেতে পারতেন, অত আধুনিক মধুর ভয়েস বিশেষ আসে নি, কিন্তু দেয়া হল না সুযোগ তেমন আর ডি আর গুলজারের সিনেমা ছাড়া। "দো নয়নো কি এক কাহানি / থোড়া সা বাদল থোড়া সা পানি" অমন গাওয়া আজও শুনতে হয় বারবার, লতা গাইলে ওর চেয়ে ভালো হতে পারত না কিছুতেই। কিন্তু তাঁকে ব্যবহার করা হয়নি। লতা-র জায়গা হারাবার ভয় ছিল, সে জন্যে কিছু কারুকার্য সবসময়ই করে এসেছেন এতো শুনেইছি। যেটা নিয়ে আশা-র সঙ্গেও মনোমালিন্য চিরকাল ছিল। লতার ভার্সেটাইলিটি ছিল, সেই নিয়ে প্রবল ইনসিকিওরিটি কম্প্লেক্স। অত টপ গায়িকাকে পরে আর না পাওয়া যায় সেই ভয়ে লোকে অন্য কাউকে ভাবত না। এতদিন প্লেব্যাক করে একটা ক্ষমতা বজায় রাখার জায়গা তো তৈরি হয়েছিলই।


Name:  Kaju          

IP Address : 237812.68.454512.132 (*)          Date:30 Oct 2019 -- 03:56 PM

লিরিকসে একটু ভুল হল - "দো নয়না আউর এক কাহানি / থোড়া সা বাদল থোড়া সা পানি"


Name:  sm          

IP Address : 236712.158.895612.20 (*)          Date:30 Oct 2019 -- 04:09 PM

তার আগে ভাবতে হবে নওশাদ,এস ডি, আর ডি, এল পি,খৈয়াম,সলিল,হেমন্তের মতো সুরকার এই দুই বোন কে এতো স্পেস দিলেন কেন?
এস ডি র সঙ্গে মনোমালিন্য হবার পর ও উনি লতা কে ডেকে গান গাইয়েছেন।
এই দুই বোন,অপূর্ব সুরেলা কণ্ঠের অধিকারী ছাড়াও ছিলো পরিশ্রমী ও কাজের প্রতি নিষ্ঠাবান।
সুরকার যতো কম নামীই হোক না কেন, গুরুর মতো তাঁর কাছ থেকে শিখে নিয়েছেন।
ভাবা যায়,সলিল চৌধুরীর বউ সবিতাকে শেষের দিকে সলিল নিজেই গাণ গাওয়ান নি।লতা কে দিয়ে গাইয়েছেন।এক কথায় বেটার কোয়ালিটি পাওয়া যাবে,তাই।
সুধীন বাবু তো খালি আশা দিয়েই কাজ সারলেন।মানে বেস্ট সুর গুলো আশাই পেলো।
ওই সময় দুই বোনের চাইতে বেটার প্লে ব্যাক বা আধুনিক গানের শিল্পী আসে নি।
বর্তমান যুগেও, কমবয়স এর লতা বা আশার সঙ্গে শ্রেয়া,সুনিধি চৌহান,এঁরা কম্পিট করে উঠতে পারতো না।



Name:  dc          

IP Address : 236712.158.786712.59 (*)          Date:30 Oct 2019 -- 04:13 PM

ওহো আরেকজনের কথা ভুলে গেছি, হয়তো দ্য সিলভাও ভুলে গেছেন। গীতা দত্ত। এই একজন ছিলেন একেবারে লতা আর আশার সমকক্ষ। গীতা দত্তের গাওয়া গান এমনকি লতাও ওরকমভাবে গাইতে পারেন নি - যেমন ওয়াক্ত নে কিয়া কেয়া হাসীন সিতম। তাহলে শ্রেষ্ট গায়িকার তালিকায় তিনটে নাম এলো, গীতা দত্ত, লতা, আশা।

এছাড়া কাজুর সাথে একমত। ওনাদের গলায় এমন কিছু যাদু ছিল যা অন্যদের মধ্যে ছিল না।


Name:  dc          

IP Address : 236712.158.786712.59 (*)          Date:30 Oct 2019 -- 04:15 PM

কম বয়েস এর লতা আর কম বয়েস এর শচীন। ড্যাজলিং ব্রিলিয়ান্স। ভয়ংকর সুন্দর।


Name:  Kaju          

IP Address : 236712.158.676712.22 (*)          Date:30 Oct 2019 -- 04:19 PM

লতা তো এসডিকে বলেছিলেন আপনি স্বরলিপিটা দিন আমি একটু পাল্টে নিতে চাই সুরটা। এসডি এতে খুবই বিরক্ত হয়েছিলেন। আমার তো লতার গলা শুনে মনে হত চিরকাল কানের পর্দা এখুনি ফুটো হয়ে যাবে। আশা-ও ঐ নাকের দিকেই। অলকা ইয়াগনিক ও ঐদিকেই ছিলেন। এখনকার শ্রেয়া যথেষ্ট ভালো, চিন্ময়ী শ্রীপদা খুব সুদিং ভয়েস, লেডি ভয়েস মানেই সরু আর চড়া হতে হবে এই ধারণাটা ভেঙেছেন উনি। "জেহেনসিব" গানটা শুনলেই বুঝতে পারবেন। এখনকার অনেকেই অনেক ভালো ভয়েস লাগে।


Name:  Kaju          

IP Address : 236712.158.676712.22 (*)          Date:30 Oct 2019 -- 04:21 PM

এ হে গীতা দত্ত ভুলে গেলাম !! আমার মোস্ট ফেভারিট। অবশ্য অকালপ্রয়াত হওয়ায় ওনাকে কটা বছরই বা পেয়েছি আমরা? ঐ একজন ছিলেন বটে, সদা সোজা গাওয়া, কোনো নাক চেপে তোলাতুলি নেই। ওনার সব গানই আজও প্রিয়।


Name:  Kaju          

IP Address : 236712.158.676712.22 (*)          Date:30 Oct 2019 -- 04:23 PM

সদা না, সাদা গলা।


Name:  দ্য সিলভা          

IP Address : 237812.68.454512.114 (*)          Date:30 Oct 2019 -- 06:27 PM

আপনাদের বক্তব্য পড়লাম। ভাল লাগল। অনেক ক্ষেত্রেই সহমত।

কিন্তু আশির দশকে কি এনাদের কন্ঠস্বর কিছুটা খারাপ হয়ে যায় নি?

নব্বই এর দশকে তো অনেক গানই এদের কন্ঠে ততটা ভাল লাগত না।নতুন বহু গায়িকা এসে গেছেন। তবুও অনেক সময়েই এই দুজনই গাইতেন।

তাছাড়া বাংলায় আশা ভোঁসলের রবীন্দ্র সঙ্গীত বা অনেক আধুনিক বাংলা গান কতখানি গ্রহণযোগ্য? সেগুলিও তো রমরমিয়ে চলত।

আপনারা কী বলেন?


Name:  দ          

IP Address : 236712.158.676712.190 (*)          Date:30 Oct 2019 -- 06:36 PM

সুমন কল্যান পুর?


Name:  এলেবেলে          

IP Address : 236712.158.565612.7 (*)          Date:30 Oct 2019 -- 06:58 PM

না, সিক্সটিজ থেকে নাইনটিজ আদৌ লতা-আশা একাই রাজ করেননি। গীতা দত্ত, সুমন কল্যাণপুর তো ছিলেনই ৬০-৭০এ, তারপরেও এসেছেন সুলক্ষণা পণ্ডিত, হেমলতা (রবীন্দ্র জৈন এঁকে একাধিক ছবিতে গাইয়েছেন), আরতি-বনশ্রী- হৈমন্তী (যেশুদাসের সঙ্গে 'কাহাঁ সে আয়ে বদরা' মনে করুন), রুনা লায়লা (ঘরোন্দা-তে)। ৮০-র শেষদিকে কবিতা কৃষ্ণমুর্তি ও অলকা যাজ্ঞিক প্রচুর গান গেয়েছেন।

'কিন্তু আশির দশকে কি এনাদের কন্ঠস্বর কিছুটা খারাপ হয়ে যায় নি?'

না, যায়নি। ১৯৮২তে আশা গেয়েছিলেন 'উমরাও জান' ছবিতে। ওঁকে ছাড়া ওই ছবি ভাবা জায় না জাস্ট। তারপরেও ইজাজত, দ্য বার্নিং ট্রেন, সাত্তে পা সাত্তা সহ আরও প্রচুর ছবিতে আশা যেসব গান গেয়েছেন তাতে একবারের জন্যও মনে হয়নি তাঁর গলা খারাপ হয়ে গেছে। এমনকি এ আর রহমানের সুরে রঙ্গীলাতে কিংবা 'মুঝে রং দে' যে স্টাইলে গেয়েছেন তা আশা ছাড়া অন্য কাউকে ভাবা যায় না।

বাকি রইলেন লতা। তাঁকে দিয়ে কে গান গাওয়াননি? রাম তেরি গঙ্গা মইলি-তে রবীন্দ্র জৈন লতাকে যেমনভাবে ব্যবহার করেছেন লতার ওই বয়সে, সেটা একবার ভাবুন না। তার আগে তিনি গেয়েছেন বাজার-এ কিংবা আর ডি-র সুরে 'তেরে লিয়ে পলকোঁ কি' কিংবা 'আজ কাল পাঁও জমি পর' তো আছেই।

আর মেল ভয়েসের ক্ষেত্রে বলছেন বটে তালাত মাহমুদ বা মুকেশ বা মহেন্দ্র কাপুর। ৭০-এর পরে তালাত প্রায় বিস্মৃত; মুকেশ রাজ কাপুর আর মনোজ কুমারের ছবি ছাড়া গান প্রায় পাননি, পেলেও সারা ছবিতে একটা কি দুটো গান যদিও অমিতাভ-ধর্মেন্দ্র-রাজেশ-জিতেন্দ্র-শশী কাপুর এঁদের প্রত্যেকের গলায় গেয়েছেন; মহেন্দ্র কাপুরও মনোজ কুমারের ছবি ছাড়া সেইরকম সুযোগ পাননি। একই ভাবে কম গুরুত্ব পেয়েছেন যেশুদাস, ভূপিন্দর, শৈলেন্দ্র সিং কিংবা সুরেশ ওয়াদেকর। কিশোর এবং রফি পুরো ৬০-৭০ জুড়ে তো বটেই, কিশোর ৮০তেও পুরো রাজ করেছেন।


Name:  dc          

IP Address : 237812.69.563412.81 (*)          Date:30 Oct 2019 -- 07:00 PM

আশির দশকের শেষ দিকে আশা আর লতা দুজনেরই কণ্ঠস্বর অনেক পড়ে এসেছিল, আশার বোধায় তাও কিছুটা ছিল, তবে নব্বুইয়ে দুজনেই অস্তাচলে। অবশ্য আমি নব্বুইয়ের দশকের গান সেভাবে শুনিওনা, মোটামুটি পঞ্চাশ থেকে সত্তর আর আশির মাঝামাঝি, এই সময়টাই বেশী শুনি।

বাংলায় আশা আর লতা খুবই কম শুনি, কয়েকটা গান বোধায় শোনার মতো মনে হয় (যদ্দুর মনে পড়ছে)।

তবে সেভাবে দেখলে, মেয়েদের মধ্যে যেমন লতা আর আশা একেবারে আলাদা লেভেলের (আর গীতা দত্ত, উনি মারা না গেলে তিনজনেই সমান আধিপত্য বিস্তার করতেন), ছেলেদের মধ্যেও কিন্তু সেরকম রফি আর কিশোর একেবারে আলাদা লেভেলের। রফি তো বোধায় গানের শেষ কথা, তবে কিশোরের গলার জাদু সবার ওপরে। এমনকি কিছু গান আছে যেখানে কিশোর লতাকেও স্রেফ গলার জাদুতে পেছনে ফেলে দিয়েছে। মোট কথা রফি, কিশোর, আশা, লতা - এই চারজন মিলে গানের শুরু, গানের শেষ।


Name:  এলেবেলে          

IP Address : 236712.158.565612.7 (*)          Date:30 Oct 2019 -- 07:02 PM

সরি। কিশোর এবং রফি ৭০ থেকে ৮০ অবধি তো বটেই, কিশোর পুরো ৮০ জুড়ে রাজ করেছেন।


Name:  dc          

IP Address : 237812.69.563412.81 (*)          Date:30 Oct 2019 -- 07:03 PM

বিশেষ দ্রষ্টব্যঃ আমি গানের গ ও বুঝিনা ঃ-)


Name:  এলেবেলে          

IP Address : 236712.158.565612.7 (*)          Date:30 Oct 2019 -- 07:04 PM

আর একজনকে মেনশন করতে ভুল করলাম। মান্না দে। হিন্দি ছবিতে শচীনকত্তা মারা যাওয়ার পরে সেভাবে গান পেলেন কোথায়?


Name:  dc          

IP Address : 237812.69.563412.81 (*)          Date:30 Oct 2019 -- 07:09 PM

যেশুদাসের গানও আমার খুব প্রিয়।


Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.786712.105 (*)          Date:30 Oct 2019 -- 07:10 PM

@দ সুমন কল্যানপুরের ব্যাপারটা, শোনা কথা যদিও, সেটা হলো-মহম্মদ রফির সঙ্গে লতা মঙ্গেশকরের একটা ঝামেলা হওয়াতে লতা 9 রফি একসঙ্গে গাইছিলেন না। তখন সুমন কল্যাণপুর কিছুটা জায়গা পান।

@এলেবেলে আপনার পয়েন্ট গুলি ভাল লাগল। কিন্তু হেমলতা, বনশ্রী বা বাণী জয়রাম, রুনা লায়লা-এরা কতটা আর স্থান পেয়েছেন? হেমলতা কিছুটা পেয়েছেন। রবীন্দ্র জৈনের সৌজন্যে।

আর হ্যাঁ, যেশু দাশের একটা হেবি ইমপ্যাক্ট ছিল, অন্তত কিছুকাল। কিছু শ্রোতা এমন দেখেছি, যাঁরা জেশু দাস ছাড়া কিছু শোনে না।






Name:  এলেবেলে          

IP Address : 236712.158.565612.7 (*)          Date:30 Oct 2019 -- 07:16 PM

@দ্য সিলভা, তার মানে কিন্তু কন্সপিরেসি থিওরি খাড়া করা যায় না। এটা একটা ব্যবসা, নিছক শিল্পসৃষ্টি নয়। এই ব্যবসায় শ্রোতার মন যুগিয়ে চলতে হয়। তাই শ্রোতারা যাঁদের গান বেশি শুনতে চাইবেন, সুরকারেদের তাঁদেরকেই নিতে হবে। আর ডি-র মতো ভার্সেটাইল মানুষ কিন্তু অনেককে দিয়েই গাইয়েছেন। কিনারা কিংবা পরিচয়-তে ভূপিন্দরকে দিয়ে গাওয়ানো গানগুলো তো অনবদ্য। তবুও ভূপিন্দর মেনস্ট্রিমে চান্স পাননি। একই অবস্থা বাণী জয়রাম, সুলক্ষণা কিংবা রুনার ক্ষেত্রেও। মুকেশ কিংবা মান্না যদি তাঁদের তুঙ্গ অবস্থাতেও গান না পান, তবে শুধু শুধু দিদিমণিদের হেজিমনি বলে কী লাভ?


Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.676712.216 (*)          Date:30 Oct 2019 -- 07:16 PM

গলার মান পড়ে আসার ব্যাপারটায় dc এগ্রি করলেন দেখছি।


Name:  এলেবেলে          

IP Address : 236712.158.565612.7 (*)          Date:30 Oct 2019 -- 07:21 PM

আমি করছি না! উদাহরণসহ ব্যাখ্যা করেছি!! আর ডি উবাচ - লতা হলেন ব্র্যাডম্যান, আশা সোবার্স।


Name:  দ্য সিলভা          

IP Address : 236712.158.676712.216 (*)          Date:30 Oct 2019 -- 07:21 PM

কনসপিরেসি থিওরি খাড়া করিনি। কারণ এর অনুসন্ধান করেছি। আমার পয়েন্টে এমন কোনো থিওরি নেই। সেজন্যই আপনাদের মতামত চাইলাম।

কিন্তু, হেজিমনি তো একেই বলে, পঞ্চাশ বছর ধরে ইন্ডাস্ট্রির 90 শতাংশ বা তার বেশি গান এদেরই দখলে।

অর্থনীতি বা ব্যবসার কারণেও যদি হয় তাহলেও এমন একচ্ছত্র ব্যবসা হলিউড বা অন্যত্র কেউ ভাবতে পারে? বলিউডের টার্ন ওভার ও কি নেহাত ফেলনা?

এমনকী বাংলা ছবি দেখুন, একটা পর্যায়ের পরে এরাই প্রায় সব গেয়েছেন।

এটারই কারন জানতে চাইছিলাম।


Name:  এলেবেলে          

IP Address : 236712.158.565612.7 (*)          Date:30 Oct 2019 -- 07:26 PM

বাংলা ছবিতে বোম্বের অক্ষম অনুকরণ করা থেকে এর শুরু। সেই কবে রাজকুমারী ছবিতে আর ডি আশাকে দিয়ে গাইয়েছিলেন। সুধীন দাশগুপ্ত অবশ্য অসম্ভব কিছু ভালো গান আশার জন্য কম্পোজ করেছিলেন। কিন্তু তার পরে নচিকেতা ঘোষ, অনিল বাগচীর বদলে এলেন অজয় দাসরা। তাঁদের কিশোর ছাড়া গতি নেই। প্লাস গোটা ৮০ জুড়ে বাংলা ছবির হাল খুবই করুণ। হেমন্ত নেই, মান্না থেকেও নেই, একই হাল সন্ধ্যার। ওঁদের গানে লিপ দেবেন কারা? রঞ্জিত মল্লিক-দীপঙ্কর দে- মুনমুন সেন? মাই গড!


Name:  দ্য সিলভা          

IP Address : 237812.69.563412.27 (*)          Date:30 Oct 2019 -- 07:40 PM

এলেবেলে, অনেকাংশে একমত।শক্তি সামন্ত মার্কা ছবিতে এগুলো প্রমোট করা হয়। যদিও অমানুষ 9 আনন্দ আশ্রমের সঙ্গীত পরিচালক কিন্তু শ্যামল মিত্র।

তাহলে তরুণ মজুমদারকে ব্যতিক্রম হিসেবেই ধরবো? ওনার শেষের দিকের ছবিতেও প্রচুর গান থাকত। বাঙালি গায়ক গায়িকাই কিন্তু গাইতেন।


Name:  dc          

IP Address : 237812.69.563412.15 (*)          Date:30 Oct 2019 -- 07:42 PM

সিলভা তাহলে এই গানটা শুনুন, লতা আর শৈলেন্দ্রর গাওয়া। সুরকার আবার বাপ্পি লাহিড়ী ঃ-) আসলে হিন্দি সিনেমার গানের জগতটা এতো অসাধারন ছিলো যে এ নিয়ে আলোচনা কখনো শেষ হবে না। সারা জীবন ধরে হিন্দি গান শুনেও ভালোলাগার রেশ যায় না।


https://www.youtube.com/watch?v=pHkQZhuBGpM


Name:  এলেবেলে          

IP Address : 236712.158.455612.210 (*)          Date:30 Oct 2019 -- 07:44 PM

শক্তি সামন্তের সমসাময়িক আলো মুখার্জিকেও তালিকাতে রাখবেন যিনি 'বন্দী' বলে একটি ডাবল-ভার্সন কদাকার ছবি বানিয়েছিলেন। উত্তমকুমারো ব্যতিক্রম নন। উদাহরণ কলঙ্কিনী কঙ্কাবতী। তরুণ মজুমদারের রিপ্লেসমেন্ট মানে শিবাজী-অরুন্ধতী, ওই রিমেক শিল্পী আর কি।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে1--30