বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2


           বিষয় : সিঙ্গুর নিয়ে সিপিএমের এই অবসেশনের কারণ কী?
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :প্রশ্ন
          IP Address : 236712.158.238912.225 (*)          Date:14 Sep 2019 -- 01:48 PM




Name:  প্রশ্ন          

IP Address : 236712.158.348912.122 (*)          Date:14 Sep 2019 -- 02:18 PM

গতকাল আবার সিঙ্গুর থেকে নবান্ন পদযাত্রা ছিল সিপিএমের উদ্যোগে। পুলিশ লাঠি চালিয়েছে। খুবই অন্যায়, কোনো সন্দেহ নেই। কিন্তু সেটা এই পোস্টের উদ্দেশ্য নয়। বারবার ঘুরেফিরে দেখা যাচ্ছে সিপিএম সিঙ্গুর ইস্যুকে খুঁচিয়ে তুলতে চাইছে। শিল্প বা কর্মসংস্থান তো সারা রাজ্যের জন্যই চাই। কিন্তু এত জায়গা থাকতে সিঙ্গুর কেন? তার মধ্যে দিয়ে কি এই মেসেজই যায় না, যে শিল্পায়নের সিঙ্গুর মডেলকেই সিপিএম এন্ডোর্স করে এবং সেখানে তাদের দিক থেকে কোনো ভুল হয়েছিল বলে তারা মনে করে না?

একটা রাজনৈতিক দলের কিছু নৈতিক অবস্থান থাকতে পারে। কিছু কৌশলগত। এক্ষেত্রে সিপিএমের সিঙ্গুর অবসেশনের কারণটা নীতির জায়গা থেকে, নাকি কৌশলের জায়গা থেকে - সেটা জানতে খুবই কৌতূহল হচ্ছে। নীতি বলতে এরকম হতেই পারে যে সত্যিই সিপিএম দলগতভাবে সিঙ্গুরের নিওলিবেরাল মডেল নিয়ে, বা শাইনিং মধ্যবিত্তের মধ্য নিজেদের সমর্থনের ভরকেন্দ্র শিফট করা নিয়ে একটা নীতিগত অবস্থান নিয়েছে। এই অবস্থান প্রবলভাবে ডানদিকে ঝোঁকা হলেও, এটা একটা অবস্থান। কিন্তু নীতিগত অবস্থান হলে সিপিএমের উচিৎ সেটা নিয়ে তাত্ত্বিক লেভেলে লেখালিখি করে একটা জাস্টিফিকেশন দেওয়ার চেষ্টা করা। রিসেন্টলি সেরকম কোনো প্রচেষ্টা চোখে পড়েনি।

আর একটা সম্ভবনা হল - অত তত্ব-টত্বের ব্যাপার নয়, নীতিরও ব্যাপার নয়। যেহেতু সিঙ্গুর নিয়ে মধ্যবিত্ত অ্যাস্পায়ারিং বাঙালির একটা ব্যথার জায়গা আছে, কারখানা না হতে দিয়ে মমতাও সেখানকার মানুষের জীবনে বিশাল কিছু উন্নতি এনে দিতে পারেননি, ফলে সামহাউ সিপিএমের মনে হয়েছে এই বাজারে সিঙ্গুর নিয়ে খোঁচালে রাজনৈতিক মাইলেজ বেশি পাওয়া যেতে পারে। এটা একটা কৌশলগত অবস্থান হতে পারে। কিন্তু সেটারও পিছনে কোনোধরণের গ্রাউন্ড স্টাডি আছে কিনা, এটা জানার আমার ব্যক্তিগতভাবে আমার খুবই আগ্রহ রয়েছে। কারণ একটা সম্ভবনা থেকেই যায়, যে সিপিএম এখন মূলত মধ্যবিত্ত ফেসবুকীয় বামপন্থীদের পার্টিতে পরিণত হয়েছে বলে তাদের প্রায়োরিটিগুলো দিয়ে পার্টির প্রায়োরিটি পরিচালিত হচ্ছে। আবার অন্য সম্ভবনা, যেমন আগে বললাম, যে হতেই পারে সিপিএম তার নিজস্ব ক্ষয়িষ্ণু জনভিত্তির মধ্যেও হয়ত কোনো সৎ সার্ভে টার্ভে করে সিঙ্গুরকে ইস্যু করে তোলার বিষয়ে একটা ইনফর্মড কৌশলগত অবস্থান নিয়েছে।

এখানে তো বহু সিপিএম সমর্থক আছেন। আপনারা এব্যাপারে কিছু জানা থাকলে লিখুন না? কোনকালে কী ষড়যন্ত্র হয়েছিল, সেই হ্যাজে ফেরৎ যাবেন না প্লিজ। স্পেসিফিকালি দুটো জিনিস জানতে চাই - ১) সিঙ্গুর নিয়ে এই নতুন খোঁচাখুঁচির পেছনে নতুন কোনো তাত্ত্বিক সাপোর্ট আছে কিনা। ২) যদি বিষয়টা কৌশলগত হয়, সেক্ষেত্রে এ নিয়ে আন্দোলনে নামার আগে গ্রামীণ কৃষকের কাছে এ নিয়ে কী বার্তা যেতে পারে সে নিয়ে গ্রাউন্ড লেভেলে কোনো সিরিয়াস অনুসন্ধান/সার্ভে হয়েছে কিনা।

মনে রাখবেন, আপনার মধ্যবিত্ত সাবজেক্টিভ মনন এ নিয়ে কী ভাবে, তা নতুন করে জানার বিন্দুমাত্র কৌতূহল নেই। সেসব বিতর্ক বহু বছর হল পেরিয়ে এসেছি আমরা।


Name:  PT          

IP Address : 236712.158.782323.31 (*)          Date:14 Sep 2019 -- 07:49 PM

কেউ লিখছে না বলে আমি ভাবলাম যা হোক কিছু একটা লিখি। প্রশ্নবাবুর প্রশ্নের উত্তর একটা প্রশ্ন দিয়েই শুরু হোক। মাস্টারমশাই কিসের জন্য টাটাকে সিঙ্গুরেই স্বাগত জানাতে এত উদগ্রীব? তিনি কি কিছু বুঝছেন যা মিডিয়া এবং দূরে বসে আমরা বুঝতে পারছি না?

২০১৬
https://www.livemint.com/Politics/N1sY04ydiEJdBHkEo4DFxJ/People-in-Sin
gur-are-not-opposed-to-industrialization-Rabin.html>


2019
<https://www.youtube.com/watch?v=jazLM9OryVI

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2