বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2


           বিষয় : হংকং
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :খ
          IP Address : 236712.158.786712.7 (*)          Date:01 Sep 2019 -- 06:31 PM




Name:  খ          

IP Address : 237812.68.454512.198 (*)          Date:01 Sep 2019 -- 06:52 PM



সেদিন কোথায় একটা গেছি, দেখি টিভিতে জি নিউজ চলছে, তাতে দেখানো হচ্ছে হংকং এর প্রোটেস্ট। এবং কোন একটা নিউজ প্রেজেন্টার বলছে, আমাদের সমালোচক রা হংকং এর কথা বলেন না, শুধু কাশ্মীরের কথা বলেন। বা আসামের কথা বলেন। চীন যা কান্ড করছে হংকংএ তার কথা বলেন না।

আবার এই কাশ্মীর আসামের নিজেদের দেশের মানুষের, আত্মীয় দের পোঁদে আগুন আমলে হং কং এর কথা বললে, একই দক্ষিন পন্থী রা বলবেন আপনাদের তো শুধু বিদেশের দিকে নজর। এবং এ বিষয়ে খুব তাড়াতাড়ি এগ্রি করার মত পাবলিক গুরুতেও পাওয়া যাবে নিশ্চিত ঃ-)

তো তাঁরা যেহেতু বিচিত্র ইনসুলার আমরা খুব দুশ্চিন্তা করব না। শুধু হংকং এর প্রোটেস্টের একটু হেডলাইনের ভেতরের ডিটেল সম্পর্কে একটু খবর যা বেরোবে তা রাখবো।

এশিয়া পেসিফিক এর খবরের জন্য, সত্যি কথা বলতে কি একটা সময়ে অজি বা সাউথ আফ্রিকান ট্রটস্কিস্ট বা বামপন্থী নেটওয়ার্ক মোটামুটি রিলায়েবল ছিল, সাউথ কোরিয়ান স্টুডেন্ট প্রোটেস্টের কথা যাঁদের মনে আছে (আশির দশক), তাঁদের এটা মনে থাকার কথা।

কিন্তু জার্মেন গ্রিয়ার, জন পিল্গার, জুলিয়ান আসাঞ্জ ইত্যাদি কেসে নানা ধরণের সমস্যা হওয়ায়, এখন ব্যাপারটা কোথায় দাঁড়িয়ে আছে জানি না।

আমি নিউ ইয়র্কার , এল আর বি তে একটু ইন্টারেস্টিং কিছু তথ্য পেয়েছি, ভাবছি গুরুর জন্য কিছুদিনের মধ্যে একটা টাইমলাইন আর অ্যানোটেশন অন্তত করে দেবো, যাতে নিউজ পড়তে অসুবিধে না হয়। আর মূল সোজা ব্যাপারটা, চীন রাষ্ট্র অতি ঢ্যামনা, ঠিক যে কোনো রাষ্ট্রের মতই, তদুপরি তাদের অর্থনৈতিক সাফল্য তাদের হামবড়ামি বাড়িয়েছে, কিন্তু এই সোজা টুকু র ভয়ংকরতা টাকেও বুঝতে গেলেও কিছু ডিটেল থাকলে হয়তো সুবিধে হবে, তাই এই টই এর অবতারণা, যাদের সময় নেই, এবং যারা সংস্কৃতি বলতে সন্ধেবেলার দু ঘন্টা চর্চা বোঝেন, তাদের জন্য অনুকম্পা রইল ঃ-)) আর ব্যক্তিগত ভ্যালু জাজমেন্ট ছাড়া যাঁদের কোন আগ্রহ নেই, তাঁদের জন্য ডিসক্লেমার রিপিটঃ--)

ক- আমার অনেক সময়
খ - অসম্ভব চোদু হওয়ায়, পেশায় বা শখের কোনো ধরণের কাজে কোন সাফল্য নেই
গ - বাড়িতেও কোন কন্ট্রিবিউশন নেই
গ - সেই জন্যেই অঢেল সময়

দুটো সূত্রের কিছু পরিচিত এবং কয়েকটি নতুন সমস্যা ও উপসর্গ আছে, সেগুলি পরে আসছি। মানে চোদু হওয়া সত্ত্বেও, এই মুহুর্তে অতটা সময় নেই ঃ-))
*******************************************
নিউ ইয়র্কারঃ
https://www.newyorker.com/news/dispatch/bravery-and-nihilism-amid-the-
protests-in-hong-kong?source=EDT_NYR_EDIT_NEWSLETTER_0_imagenewsletter
_Daily_ZZ&utm_campaign=aud-dev&utm_source=nl&utm_brand=tny&utm_mailing
=TNY_Daily_083119&utm_medium=email&bxid=5be9ce0b24c17c6adf3aa75b&cndid
=49474021&esrc=&mbid=CRMNYR062419&utm_term=TNY_Daily


এল আর বি
https://www.lrb.co.uk/v41/n16/chaohua-wang/hong-kong-v-beijing


Name:  dc          

IP Address : 237812.69.563412.165 (*)          Date:01 Sep 2019 -- 07:34 PM

হংকং প্রোটেস্ট নিয়ে আমার দুটো কথা বলা আছে। প্রথম কথা, অনেকদিন ধরে তো প্রোটেস্ট চলছে, এবার একটু রেস্ট দিকে ভালো হয়। দ্বিতীয় কথা, যদি রেস্ট নিতে না চায় তো চীন মিলিটারি ঢুকিয়ে তিয়েনানমেনের মতো একটা অপারেশান চালাক। মোট কথা এই মাসের শেষের দিকে যেন প্রোটেস্ট না হয়, তারপর যতো ইচ্ছে প্রোটেস্ট করুক গে, যা খুশী করুক।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2