বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--3


           বিষয় : ‘বিজ্ঞান’-শিক্ষার কাম্যতর বিকল্প পদ্ধতি নিয়ে প্রত্যক্ষ অভিজ্ঞতা-ভিত্তিক তেত্রিশ বছর আগেকার একটা লেখা
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :সুভাষ গাঙ্গুলী
          IP Address : 124512.101.450112.246 (*)          Date:24 Jun 2019 -- 07:00 PM




Name:  সুভাষ গাঙ্গুলী           

IP Address : 236712.158.015612.93 (*)          Date:24 Jun 2019 -- 07:06 PM

‘বিজ্ঞান’-শিক্ষার কাম্যতর বিকল্প পদ্ধতি নিয়ে প্রত্যক্ষ অভিজ্ঞতা-ভিত্তিক তেত্রিশ বছর আগেকার একটা লেখা

সুভাষ গাঙ্গুলী
([email protected])

‘করকে দেখা সমঝ গয়া’, এই হিন্দী শিরোনামায় একটা বাংলা লেখা তেত্রিশ বছর আগে (1986) ‘বিজ্ঞান ও বিজ্ঞানকর্মী’ (সংক্ষেপে ‘বি-ও-বি’) নামে একটি অ-বাণিজ্যিক পত্রিকায় (‘লিট্ল ম্যাগাজিন’ ) দুই কিস্তিতে প্রকাশিত হয়েছিল । লেখাটা স্কুল স্তরে বিজ্ঞানশিক্ষার বিকল্প পদ্ধতি নিয়ে । প্রথম কিস্তিতে রয়েছে বিজ্ঞানশিক্ষার পাঠক্রমের অঙ্গ হিসেবে মুর্গীর ডিম থেকে বাচ্চা বেরুন’র গোটা প্রক্রিয়াটা’র হাতে-কলমে পরীক্ষার — যাতে ক্লাস-এর শিক্ষক ও শিক্ষার্থী সবাই মিলে সক্রিয় অংশগ্রহণ ও আলোচনার মাধ্যমে প্রাণের বিকাশ সম্পর্কিত ধারণায় পৌঁছাচ্ছেন — একটা প্রত্যক্ষদর্শী-র বিবরণ । দ্বিতীয় কিস্তিতে রয়েছে এই বিবরণ থেকে বেরিয়ে আসা ‘বিজ্ঞান’ শেখান’র কাম্য পদ্ধতি সম্পর্কিত আলোচনা । সংশ্লিষ্ট ওয়েব-সাইটের নিচে দেওয়া প্রথম Link -এগেলে দু’ কিস্তি মিলে এই মূল বাংলা লেখাটা এবং দ্বিতীয় Link -এ গেলে তার ইংরেজী অনুবাদ (মূল বাংলা’র লেখকেরই করা) পাওয়া যাবে । চরিত্রগত ভাবে লেখাটাকে স্কুল শিক্ষকদের জন্য পরিচালিত এক প্রশিক্ষণ শিবিরে উপস্থিত এক জন বহিরাগত দর্শক-তথা-অংশগ্রহণকারীর প্রত্যক্ষ অভিজ্ঞতার (প্রথমাংশে) এবং সেই অভিজ্ঞতা-কেন্দ্রিক কিছু ধারণা ও অনুভবের (দ্বিতীয়াংশে) প্রতিফলন বলা চলে।

মধ্যপ্রদেশের হোশাঙ্গাবাদসহ আরও কিছু কিছু জেলার স্কুলগুলিতে প্রাক মাধ্যমিক স্তরে তখন (এখন আর নেই) ‘একলব্য’ নামে এক বেসরকারী সংস্থার পরিচালনায় ‘হোশাঙ্গাবাদ সায়েন্স টিচিং প্রোগ্রাম’ (‘Hoshangsabad Science Teaching Programme’ – HSTP) নামে এক শিক্ষাক্রম অনুযায়ী ছাত্র-ছাত্রীদের ‘বিজ্ঞান’ পঠন-পাঠন চলত । 2002 সালের 3রা জুলাই মধ্য প্রদেশে কংগ্রেস চালিত তৎকালীন রাজ্য সরকারের তরফে জারী করা এক সরকারী হুকুমানুসারে শিক্ষাক্রমের এই কর্মসূচী বন্ধ হয়ে যায়। উপরোক্ত প্রশিক্ষণ শিবিরের ‘শিক্ষার্থীরা’ ছিলেন এই শিক্ষাক্রমের আওতাধীন স্কুল গুলির শিক্ষক ।আর প্রশিক্ষণ শিবিরের ‘শিক্ষক’রা ছিলেন উপরোল্লেখিত ‘একলব্য’ নামের সংস্থার সদস্যরা ।

এই প্রত্যক্ষ অভিজ্ঞতা এই লেখার রচনাকারীর মনকে খুবই নাড়া দিয়েছিল । তা থেকেই এই লেখার জন্ম । এই নাড়া দেওয়ার প্রধান কারণ হল, যে পদ্ধতিতে সেখানে বিজ্ঞানের নানা দিক শেখান হত তা আনুষ্ঠানিক শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচলিত পদ্ধতি থেকে কাম্যতর অর্থে মৌলিকভাবে আলাদা । অতি সংক্ষেপে এই পদ্ধতি হ’ল বেছে নেওয়া প্রাকৃতিক ঘটনা’র ক্ষেত্রে আগে থেকে সংশ্লিষ্ট ধারণা বা ধারণাগুলির বিমূর্ত কোন সংজ্ঞা (সূত্রাকারে বা অন্য কোনও ভাবে) আগাম দেওয়ার (যা প্রচলিত প্রাতিষ্ঠানিক ‘বিজ্ঞান’ – শিক্ষাক্রমে দেওয়া হয়ে থাকে) বদলে পাঠদান শুরু হচ্ছে পরিবেশ থেকে কিছু উপকরণ নিয়ে প্রায় খেলার ভঙ্গীতে নাড়াচাড়ার (অন্য কথায় ‘পরীক্ষা’র) মাধ্যমে । সেই পরীক্ষার প্রতিটি স্তরে আলোচনা করতে করতে অবশেষে সংশ্লিষ্ট ‘বৈজ্ঞানিক” ধারণায় বা সূত্রে শিক্ষার্থীরাই সম্মিলিতভাবে পৌঁছাচ্ছেন বা অন্য কথায় সেগুলি ‘আবিষ্কার’ করেছেন ।

লেখাটা কিছু সম্ভাব্য আগ্রহী পাঠকের কাছে (সব পাঠকেরই এই লেখার বিষয়-বস্তুতে আগ্রহ থাকবে এমনটা আমি ধরে নিচ্ছি না) পৌঁছে দেবার জন্য এই ‘টই’–টা খুলছি । লেখাটা পড়ে পাঠকরা তাঁদের মতামত এবং সমালোচনা খোলাখুলি এই ‘টই’-তে জানালে উপকৃত বোধ করব।

মূল বাংলা লেখাটার Link: https://sites.google.com/site/subhascganguly/writings/KarkeDekhaa-Beng
ali-1986.pdf?attredirects=0


ইংরেজী অনুবাদের Link https://sites.google.com/site/subhascganguly/writings/SubhasGanguly-20
10a.pdf?attredirects=0




Name:  কল্লোল          

IP Address : 124512.101.450112.214 (*)          Date:25 Jun 2019 -- 01:26 PM

লিংকে কিছু দেখাচ্ছে না।



Name:  সুভাষ গাঙ্গুলী          

IP Address : 237812.69.5656.141 (*)          Date:01 Jul 2019 -- 12:12 AM


ঐ দুটি লিংকে ক্লিক করলে যে পাতা আসবে তাতে

দেখবেন রয়েচ্ছে ঃ
Download Attachment
Click here to download your attachment

সেখানে here' শব্দটা নীল রঙে আছে , সেখানে ক্লিক করলেই লেখাটা (43 পৃষ্ঠার) চলে আসবে । সেখানে একেবারে মাথায়/ডান দিকে
গেলে download করার জায়গা একটা তীর (arrow) দিয়ে চিহ্নিত করা আছে যেখানে ক্লিক করলে লেখাটা
downloaded হবে ও আপনাকে সেটা save করতে হবে ।

এর বিকল্পে নিচের ওয়েব-সাইটে গেলে সংক্ষিপ্ত পরিচিতি সহ আমার আরও অন্যান্য লেখার সাথে 'করকে দেখো' লেখা দুটিরও (ইংরজী ও বাংলায়) লিংক পাবেন । বাংলাটা এই বিভাগের নিচে ঃ "WRITINGS IN BENGALI" এবং ইংরেজীটা এই বিভাগের নিচে 'WRITINGS IN ENGLISH'

https://sites.google.com/site/subhascganguly/writings









এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--3