বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4]     এই পাতায় আছে1--30


           বিষয় : ইলেকশন আড্ডা , আপনাদের চারপাশের লোকজন কী কয় ?
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :Ekak
          IP Address : 340112.124.566712.245 (*)          Date:13 Feb 2019 -- 12:40 AM




Name:  Ekak          

IP Address : 340112.124.566712.245 (*)          Date:13 Feb 2019 -- 12:49 AM

নানা লোকের সঙ্গে নানা হ্যাজ হয় । পাতি হ্যাজ । স্ক্রিপ্ট আকারে টুকে দেওয়া । কোনো সাহিত্য ইত্যাদি না । ইলেকশনের হাওয়ায় দেওয়া আড্ডা । একটু লিখে রাখছি আর কি । নানান জায়গায় ছড়িয়ে নোট রাখি । তারচে ইলেকশন সংক্রন্তগুলো একজায়গায় থাকে ভাবলুম :

---------------------------------------

সার , ইউ টুক মাই অটো বিফোর অল্সো সার !!!

একটু চোখ তুলে তাকাই । হ্যাঁ , ইনি আমার পড়শী , মানে একই পাড়া না হলেও ফেজের মধ্যেই থাকেন । আগেও একদিন বলছিলেন ওনার ছেলে মোটামুটি নামকরা একটা ইস্কুলে পড়ে। এখন দোতলা তুলে একতলা ভাড়া দিয়ে দিয়েছেন ।

তারপর , এমনি কেমন চলছে । একথা সে কথা । ওয়েদার নিয়ে হ্যাজানো বেশি বোরিং বলে পলিটিক্স এ ঢুকি ।

-স্যার , থিস আম্বেডকর আই না ?

-হাঁ , সাংভিধান ওয়ালা ?

- যেস স্যার । আম্বেডকরভালা সবকুচ লেটা আই । ইউ নো , যো কুচ নয়া গুড স্কীম আটা আই । আল ফর থেম । নোট আস । কাযা ইন্ডিয়ামে সব ইকুয়াল নাহি আই ?


অটো টা ডালমিয়া সিগনালে দাঁড়ায় , একজন সিকিউরিটি ট্রাফিক ক্লিয়ার করছেন । বিশাল ক্যাওম্যাও ।

তার মধ্যেই একটু গলা তুলে ,ড্রাইভার সাবকে জিগাই , স্যার - ডু ইউ হ্যাভ এনি আইডিয়া হাউ মাচ দিস সিকিউরিটি গাই আর্নস পার মান্থ ?

ভদ্রলোক একটু ভেবে বলেন ম্যাক্সিমাম ১৭ /১৮ থাওসিএন্ড স্যার । একচুয়ালি , ফোর্টি /ফিফটি থাউসিএন্ড আটা আই উনলোকগা নাম , বীচ কা লোগ খা লেটা আই ।

বেশ খানিকটা ছড়িয়ে ছিটিয়ে হাসেন তিনি । সিকিওরিটিওয়ালাদের দুর্ভাগ্যে বা নির্বুধ্ধিতায় ।আমি খানিকটা ঘাবড়ে মতো গিয়ে বলি : বাট স্যার , ইয়ে বান্দা ব্যাঙ্গালোরমে , আপনা ঘর গার্হস্তী লেকর জিয়েগা ক্যাইসে ?

ভদ্রলোক এবার সিরিয়াস হন । খুবই দুঃখের টোন এ বলেন : দিস ইস রিয়ালিটি স্যার ।

ট্র্যাফিকটা ছেড়ে দিয়েছে ততক্ষনে । ড্রাইভার স্যার নিজেকে একটু ঝাঁকিয়ে আবার রেডি করে নিয়ে স্টার্ট দিয়ে দেন ।

- সবকো ট্যাক্স দেনা পড়েগা স্যার । দিস ইস ইন্ডিয়ান প্রব্লেম স্যার । কোই ট্যাক্স নাহি দেনা চা তা । মোদী ট্যাক্স লে রাহা আই । তব যাকে টিক ওগা ।

ছোট্ট ছোট্ট ক্রসিং এ ভর্তি ব্যাঙ্গালোর । আবার আটকে । আমরা জিনিস পত্রের দাম টাম নিয়ে কথা বলি । বেকারত্ব ব্যাপারটা , সংবিধান থেকে আম্বেডকরকে হাটিয়ে দিলেই , বাকি লোকজন কোটার চাকরিগুলো পেয়ে , সমাধান হয়ে যাবে , এমত ব্যাপারে একটা সিদ্ধান্ত পাস্ হয় । আমি একবার আবার জিজ্ঞেস করি , এই যে দাঙ্গাগুলো ইয়েদি করেছিল তাতে গরিব মহল্লাতেই তো বেশি ক্ষতি হয়েছে । তাতে , আমার পড়শী ড্রাইভার স্যার , হাসতে হাসতে আমার দরিদ্রহিতৈষণার উদ্দেশ্যে বাহবা দেন , ঠিক ঠিক , এসব তো আমরা বঙ্গলের লোকেরা ভেবে থাকি । বড়লোকদের মহল্লাতেও কাভী কাভী হলে ভালো ।


খুব বেশিদূর যাবোনা তো । কথায় কথায় গন্তব্য আসতেই , লাফিয়ে নেবে , মানিব্যাগ বের করি । আমি রেগুলার কুড়ি এক্সট্রা দিয়ে থাকি । সেটাই দেব কিনা জিজ্ঞেস করি । উনি বলেন : থোৱা জাদা এক্সট্রা দো না স্যার ।

তারপর হেসে হেসে রসিকতা করেন : ইজ নিয়ে তো শেঠ লোগ কে পার্টি কর্তা আই না স্যার । শেঠলোগ দেতা আই ।

- ডু আই লুক লাইক আ শেঠ ?? হেসে ফেলি এবার দুজনেই । ফোন আসছিলো একটা । কিছু এড করে দিয়ে , ধন্যবাদ জানিয়ে ছেড়ে দি ওনাকে । জায়গাটা এমনিতেই প্রচন্ড নয়েজি ।

একপাশে বড় কনস্ট্রাকশন উঠছে । আরেকদিক জুড়ে দু টো আলাদা ব্র্যান্ডের ম্যাক্সি ফুডট্রাক সারি সারি দাঁড়িয়ে । লালচে , লো পীচ ধুলো উড়িয়ে , নেইবার ভদ্রলোক অটো চালিয়ে বেরিয়ে যান । ফোনটা ধরে নিই ।


Name:  Ekak          

IP Address : 340112.124.566712.245 (*)          Date:13 Feb 2019 -- 08:22 AM

আরেকদিনের কথা :
----------------------------

ফাঁকা কিন্তু ভাঙাচোরা রাস্তা টা পেরিয়ে বানারঘাটা মেইন রোড ধরে নেয় অটো । আমি ঝিমোচ্ছিলুম । অটো ওয়ালা একবার জিগিয়েছিলেন , বাড়ি কোথাকার মতলব গাঁও । তো বললুম ভুটান । শুনে , প্রচন্ড বিপদে পরে গেলেন । ভুটান আবার কোনদেশ ? কোথায় । বললুম , ওই নেপাল এর মতোইএকটা পড়শী দেশ । তো শুনে আস্বস্ত হয়ে বললেন : ওহ নেপালি লোগ বাঙ্গালোরমে বহুত হো গায়া স্যার । বাট ইউ নট লুক লাইক নেপালি । তো আবার বললুম । বিকজ আই এম নট নেপালীজ । তো তিনি আরও ঘাবড়ে গিয়ে চুপকরলেন । কিছুক্ষন পর কোনো ভূমিকা ছাড়া নিজেই বললেন : আপলোগ সাপোর্ট কিস্কো কর্তা আই স্যার ? ঝিমুচ্ছিলুম । হ্যাজ ভাল্লাগছিলো না । খিচড়ে উঠে বললুম : কেয়া সাপোর্ট । এই সরকার তো সব কিছুর প্রাইসে আগ লাগিয়ে দিলো । কিসের সাপোর্ট ।

ড্রাইভার স্যার ভীষণ রেগে গেলেন । প্রাইস তো বাড়েগা না স্যার । আমি , বললুম : পেট্রল কা প্রাইস কাঁহা সে কাঁহা চলা গয়া। ড্রাইভার সাব এবার হাস্তে হাস্তে বললেন ; কিয়া স্যার , আপ পেট্রল পিতে হো কাযা । প্রাইস বার গায়া তো টেন রুপিজ জাদা ফেয়ার দেনা , কেয়া আতা ?


দশ টাকা , অটোভাড়া বেড়ে গেলে অবশ্য খুব ইতরবিশেষ হয়না একভাবে দেখলে । তাই , এবার খাবারের দাম , মেডিকেল খরচ সবকিছু কিভাবে বেড়েছে , তার ওপর ছোট একটা বক্তৃতা দিলুম । গাড়িটা ঝাঁকাচ্ছিলো মাঝে মাঝে । একটু রাস্তার ধার দেখে দাঁড় করিয়ে চেক করলেন ড্রাইভার স্যার । শান্ত ধীর স্থির লোক । হাতে খানিকটা কালী ঝুলি লাগালেন। গাড়িটা দাঁড়িয়ে থেকে ভুরুকভুড়ুক করছিলো । কাজ শেষ করে ,শান্ত স্বরে , কাপড়ে হাত মুছতে মুছতে বললেন :

লুক স্যার , কাঙগ্রেস ভী পাহলে থা না ? থা না ?

আমি বললুম : থা ।

- তো প্রাইস তো কুছ কম নাহি হুয়া । প্রাইস বাড়েগা । নৌকরি কম হোগা । কোই চেঞ্জ নাহি হোগা স্যার ।

-তো চেঞ্জ নাহি হোগা তো সেম গাবমিন্ট কো ফিরে কিউ লানা ? আমি মরিয়া যুক্তি দেওয়ার চেষ্টা করি । ইনলোগ মে আচ্ছা কেয়া ?

হাই সার । ধীরে সুস্থে , স্টার্ট বন্ধ করে আবার স্টার্ট দেন তিনি । অটো চালু হয় উইদাউট কাঁপুনি । একটা শুনা ফাঁকা রাস্তায় অটোতে বসে আছি । শহর থেকে বাইরে কিছুটা । নিম্নবিত্ত বসত এদিক ওদিক । একটু দূরে পরপর কয়েকটা টাওয়ার ।

- কেয়া হাই না স্যার ..........শান্ত স্বরে আমাকে বোঝান ড্রাইভার স্যার : উনলোগ পাওয়ার মে হোনে সে , সব ঠান্ডা বৈঠতা হাই ।

- কৌন ? কৌন লোগ ?

- কেয়া সার । আপকো দিখা নাই দেতা । বস্তি গুলোর দিকে আঙ্গুল তুলে দেখান । দেখো ,কাইসা ঠান্ডা হাই সব । জুলুশ ফুলুশ নিকলনা বনধ ।

এবার একটু মালুম হয় । একটু চুপ করে থাকি ।উনি স্টার্ট নিয়ে নিয়েছেন । আবার হাতড়ে হাতড়ে জিজ্ঞেস করি :

- ইনলোগ ইধার তো কভী দাঙ্গা ফাসাদ নাহি কিয়া । ফির ইয়ে, শানত বৈঠনেকা মতলব ক্যা হাই ??

ড্রাইভার সাব ধৈর্য্য ধরেন । রাগেন না আমার বোকা বোকা প্রশ্নে । শুধু ধীর গলায় বলে যেতে থাকেন .......ওহী তো স্যার । ডর হোনেসে চুপচাপ বৈঠেগা । ইউপিমে যোগিকা নাম শুনা স্যার ? সবকো শানত কর দিয়া । পেট রোল - আলু -গোবি ইন লোগো কো কোন রুকেগা সার । ইইম্পসিবল । মগর , সেন্টার মে উনলোগ হোনে সে , ই শালা লোগ শানত বৈঠেগা ।


বিড়বিড় করে আরো কীসব বলছিলেন । ভ্যা ভ্যা করে অটো টা দৌড়োচ্ছিলো । আর কাঁপছে না ।
আমি ওই "শা আ আ নত" শব্দটা ভেঙে ভেঙে ওনার মতকরে বলার চেষ্টা করলুম কয়েকবার । বস্তি অঞ্চলটা পেরিয়ে যাচ্ছিলুম আমরা । খুব ক্ষীণ একটা আলো ও ধোয়া দেখা যাচ্ছিলো সেখান থেকে । কিংবা হয়তো লো পাওয়ারের বাল্বে ,কুয়াশা পড়ে ওরম লাগছে । আমার দেখার ভুল ও হতে পারে ।


Name:  aranya          

IP Address : 3478.160.342312.238 (*)          Date:13 Feb 2019 -- 09:23 AM

এই যুক্তিটা শাইনিং মধ্য/উচ্চবিত্ত-দের মুখেও শুনি - একটা গোধরা করে ওদের এমন ভয় দেখান গেছে, এখন বহু দিন "শা আ আ নত" হয়ে থাকবে, বিশেষতঃ সেন্টারে যদি গেরুয়া পার্টি থাকে


Name:  amit          

IP Address : 340123.0.34.2 (*)          Date:13 Feb 2019 -- 09:25 AM

এই ভিউপয়েন্ট বেশ আলোকিত লোকজনের মধ্যেও দেখছি এখন। মোদী সরকার ভালো কিছু করতে না পারুক, কিন্তু "সেন্টার মে উনলোগ হোনে সে , ই শালা লোগ শানত বৈঠেগা ।"
মাঝে মাঝে এটাই অবাক লাগে গত ৭০ বছরে কি সব এরকম বিগড়ে গেলো ? নাকি এটাই বাস্তব, ঘৃণাটা ছিলই সব সময়, এখন সারজল পেয়ে ডালপালা মেলেছে।


Name:  amit          

IP Address : 340123.0.34.2 (*)          Date:13 Feb 2019 -- 09:26 AM

ওহ, পোস্ট করে দেখি অরণ্য আগেই লিখে দিয়েছেন। একদম সত্যি।


Name:   বাউণ্ডুলে বান্দা           

IP Address : 5690012.220.013412.250 (*)          Date:28 Feb 2019 -- 07:41 PM

এই আড্ডাটা এবার চালু হোক !


Name:  pi          

IP Address : 4512.139.122323.129 (*)          Date:01 Mar 2019 -- 01:22 PM

ও ডিসি,তামিলনাড়ুর মুড কি এম্নি নাকি? আপনার আশপাশ কী বলে?


http://www.jantakareporter.com/india/gobackmodi-becomes-top-trend-once
-again-as-pm-modi-visits-tamil-nadu/234348/



Name:  dc          

IP Address : 127812.49.1290012.200 (*)          Date:01 Mar 2019 -- 02:44 PM

তামিল নাড়ুতে লোকজন এমনিতেই বেশ খানিকটা মোদী বিরোধী, তাছাড়া সামনের বার ডিএমকে আসার কথা। ডিএমকে মানে স্ট্যালিন, যারা কং এর সাথে জোট বেধেছে।

তবে ইন জেনারাল লোকজন প্রো ওয়ার বলেই মনে হয়। যেমন অনেক আবাসনেই নাকি মক ড্রিল টিল হয়েছে, তাতে জনতা প্রচুর উদ্দীপনা দেখিয়েছে। আমার আবাসনের হোয়া গ্রুপেও যুদ্ধ নিয়ে ভালো ডিসকাশন চলছে। প্রথম দিকে আমি মেসেজ পাঠিয়েছিলাম এই গ্রুপ আবাসন সংক্রান্ত, এখানে কেউ অন্য বিষয়ে পোস্ট করবেন না, সেসবে কেউ পাত্তা দেয়নি। তবে এটাও ঠিক যে রাস্তাঘাটে মিছিল সেরকম দেখিনি, সিকি যেমন বলেছিল দিল্লিতে হয়েছে সেরকম কিছু দেখিনি। তামিলরা এমনিতে একটু শান্তশিষ্ট টাইপের।


Name:  একক           

IP Address : 340112.124.566712.129 (*)          Date:10 Mar 2019 -- 08:44 PM

আবার লাভ জিহাদের জিগির উঠেছে । এই বস্তুটা আদতে কী পরিষ্কার হয়না কিছুতেই । এক বন্ধুর সঙ্গে কথোপকথন মনে পরে গ্যালো এই সূত্রে । এদের বাড়ি ওই বসিরহাট সাইডে । একদিন খুব উত্তেজিত হয়ে ফোন করেছে । পরপর এইরকম কথাবার্তা ।




বন্ধু :: আরে আমাগো গেরামে এট্টা লাভ জিহাদ হৈসিলো না ?

আমি :: লাভ জিহাদ কি ?

ব :: এইতো মস্কিল , এইসব ইন্টেলেকচুয়াল কোশ্চেন থো , এগটাঘটনা কৈতেসি শোনোস না ক্যান ?

আ :: বল কি হয়েছে ?

ব ::এগটা মুসলমান ছোগরা আমাদের এগটা মেয়েরে লাভ জিহাদ করসে ।

আ :: কী করে বুঝলি ?

ব :: না বুঝনের আসে টা কী ? কইসি তো মোছলমান ছোগরা ।

আ :: ওহ মানে মুসলমান হলেই লাভ জিহাদ !

ব :: ওহ আবার তুই আঁতলামি করতেসিস । পোলাডা মাইয়াডারে কয়নাই অ মোছলমান ।

আ :: সেকি ? কোথায় আলাপ হলো ? জানতোই না ?

ব :: তাইলে আর কইসি কিডা ? নাম ভাঁড়ায়ে লাভ জিহাদ করসে ।

আ :: মেয়েটা এই বলে অভিযোগ করেছে যে ছেলেটা নাম ভাঁড়িয়ে প্ৰেম করেছে ?

ব :: আরে আমারে জেরা করোস ক্যান ? যা কৈতেসি সুন। মাইয়াডার ঘরের লুগ জানতে পারে পোলাডা আসলে মোছলমান । তারপর কী কান্ড !! হালার পুতরে দে মাইর .....

আ :: মেয়েটা এডাল্ট না ? সে কোনো অভিযোগ এনেছে ? এডাল্ট মেয়ের বাড়ির লোক দিয়ে কি করবো ?

ব :: এডাল্ট তো কী অইলো ? তর বইনরে লাভ জিহাদ করলে ধরবিনা ? হেইডা এড্ডা কথা অইলো ??

আ :: আমার বোনের কথা বাদ্দে । একটা এডাল্ট মেয়ে সে যদি অভিযোগ না আনে কোনো , তাহলে ছেলেটা ফ্রড করেছে কিনা জানা গেলো কিকরে ?

ব :: হেইডা কি কস ? দ্যাখ বাই , এইডা গেরাম ঘরের মানুষ । কৈল্কাতা না । গেরামের মধ্যে লাভ জিহাদ করবে আর মানসে বইয়া বইয়া দ্যাকবে ?হেইডা তুই কি কস ?

আ :: গাঁয়ের লোক লাভ জিহাদ কিকরে বুঝলো ?

ব :: ক্যান , না বোঝনের কী আসে ? হেইডা লাভ জিহাদ তহন থেইকা কৈতেসি তো তুরে ।

আ :: লাভ জিহাদ কি ?



............এরপর সে ফোঁস ফোঁস করে নিঃশ্বাস ফেলতে থাকে । খিস্তি দেওয়ার চেষ্টা করে ।আমি একই প্রশ্ন রিপিট করি । সে হতাশায় রেগেমেগে ফোনের মধ্যে চুপ করে থাকে । ও তারপর অন্য কথায় চলে যায় ।


Name:  Ekak          

IP Address : 340112.124.566712.129 (*)          Date:10 Mar 2019 -- 08:49 PM

যার কথা লিখলুম , এ কিন্তুকস্মিণকালেও বিজেপিকে ভোট দেয়নি । আগে সিপুএম । এখন টিএমসিকে দেয় । "কাটুয়া" দের দেখতে পারেনা অবশ্য । আগাগোড়াই ।


Name:  aranya          

IP Address : 450112.143.9000123.66 (*)          Date:11 Mar 2019 -- 08:04 AM

চারপাশের লোকজন কয় - ইন্ফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট, বিশ্ব আঙিনায় শক্তিধর দ্যাশ হিসাবে ভারতের মুখোজ্জ্বল করণ ইঃ হ্যানা ত্যানা অনেক কিসুই, তবে চাইপ্যা ধরলে সেশ মেশ হইত্য কথাটিও কয় - লরেন পাট্টিরে সাপোর্টাই, কারণ হে রা মুসলিম-গো সবক শিখায়


Name:  সিকি          

IP Address : 894512.168.0145.123 (*)          Date:11 Mar 2019 -- 09:27 AM

সহবত শব্দটা বদলে কবে থেকে সবক হয়ে গেল বাংলায়? ছ বছর আগেও শব্দটা বাংলায় ব্যবহৃত হতে দেখি নি।


Name:  S          

IP Address : 458912.167.34.76 (*)          Date:12 Mar 2019 -- 10:21 AM


https://www.youtube.com/watch?v=CoSSpx2sxj0


Name:  S          

IP Address : 458912.167.34.76 (*)          Date:12 Mar 2019 -- 10:32 AM

এগুলো সব আর্কাইভাল পীস। আগে দেখিনি কেন? দেশের এই অবস্থা হয়েছে?


https://www.youtube.com/watch?v=x_9326pheho


Name:  T          

IP Address : 561212.112.4578.134 (*)          Date:12 Mar 2019 -- 10:52 AM

ঃ)) এই ভিডিওগুলো দেখেননি আগে! দেশের অবস্থা এর থেকেও খারাপ।


Name:  S          

IP Address : 458912.167.34.76 (*)          Date:12 Mar 2019 -- 11:35 AM

টি, সমস্যাটা অন্যত্র। সিনিয়র সিটিজেন, অশিক্ষিত, অর্ধশিক্ষিত লোকজন এইরকম কথা বলবে সেতো ঠিক আছে। আজকাল ইন্ডিয়ার সবথেকে শিক্ষিত ও প্রিভিলেজড জনগন (আইটি, আইআইটি, আইআইআইটি, এম্বিএ, সেম্বিয়ে, কম্বিএ, ইন্জিনিয়ার, ঘিন্জিনিয়ার) এই একই রকম কথা বলে। আউটরাইট রেসিস্ট, কমিউনাল, ইরিলিভ্যান্ট কথাবার্তা।

একটা উদাহরণ দিই। কানহাইয়া কুমার খুব নাম করেছে ছাত্রনেতা হিসাবে। অনেকে বলেছে যে প্রচন্ড বুদ্ধিদীপ্ত কথাবার্তা, খুব উইটি, দারুন কমিউনিকেশান স্কিল, প্রচুর পড়াশুনা আছে। এইবারে এইসব শুনে অনেকের নাপসন্দ। সেকি আমি আইআইটি-আইআইএম করেছি। এমেনসিতে চাকরী করি (নোংরা ভাষাটা লিখতে ইচ্ছা করছিলো)। এতো লক্ষ কোটি আয় করি। শেষে কিনা একটা ইতিহাসের ছেলে আমার থেকেও বেশি নাম করে যাবে। অতেব তাকে প্রশ্ন করি যে এতোদিন ধরে পড়াশুনা করছ কেন? এটা একটা প্রশ্ন হলো? কোনো লেখাপড়া করা লোক এই প্রশ্নটা করে? তার মানে কি? একটা ছেলে এতো অন্ক-ফিজিক্স-কেমিস্ট্রি-ইন্জিনিয়ারিং পড়েও গবেষণার মুল্য বুঝতে পারছে না, বা জানেই না। মোদিভক্তিতে সব অন্ধ হয়ে গেছে।


Name:  S          

IP Address : 458912.167.34.76 (*)          Date:12 Mar 2019 -- 12:01 PM

আরেকটা অদ্ভুত ব্যাপার আছে। কাউকে জিগান যে মোদিকে কেন সাপোর্ট করেন, বা মন্দির দিয়ে কি হবে, বা বিজেপি সরকার কি কি ভালো কাজ করেছে কেউ ঠিক করে উত্তর দিতে পারেনা।

অথচ কিষান মার্চে যারা এসেছিলেন, তাঁরা একদম পয়েন্ট বাই পয়েন্ট স্পষ্ট দাবী করেছেন।


Name:  T          

IP Address : 561212.112.4578.134 (*)          Date:12 Mar 2019 -- 12:42 PM

এই সমস্যা বা বাস্তবচিত্র জানি তো। সেইজন্যই বলছি যে দেশের অবস্থা এর থেকেও খ্রাপ।


Name:  Amit           

IP Address : 9003412.218.2389.78 (*)          Date:12 Mar 2019 -- 12:54 PM

ঠিক একদম। একটা অদ্ভুত বিরক্তি আসে আজকাল কোনো গ্যাদারিং এ গেলে। পুরো অন্ধ ভক্তি ।


Name:  জনতা          

IP Address : 5690012.220.013412.250 (*)          Date:12 Mar 2019 -- 04:52 PM

খুবই উদ্বেগের বিষয় যে এইসব "শিক্ষিত" মানুষেরাই এখন সংখ্যায় বেশী । কেন যে দলে দলে মানুষ সুস্থ ও স্বাভাবিক চিন্তা বাদ দিয়ে অন্ধভক্তি ও বিদ্বেষের কাছে সব বিকিয়ে দিচ্ছে , ভেবে পাই না । শিক্ষা মানুষকে মুক্ত করে , অন্য কোণ থেকে দেখার ও বোঝার সম্ভাবনা বাড়ায় বলেই জানি । কেন তবু এই দাসবৃত্তি !

মোদী মহাশয়ের সরব সমর্থক চতুর্দিকে । তার সঙ্গে উত্তর ভারতীয় সংস্কৃতি , যেগুলোকে আমরা একটু "অপরিশীলিত" বলে জেনে এসেছি এতকাল , তারই উল্লাস ও অনুকরণ চতুর্দিকে ।

ভয় হয় , এই মোদী বা তার অনুগামীরা আবার ক্ষমতায় এলে মুক্তচিন্তা প্রকাশের আর কতটুকু পরিসর থাকবে!


Name:  sm          

IP Address : 2345.110.895612.210 (*)          Date:12 Mar 2019 -- 10:15 PM

বাঙালী আঁতেল হলে যা হয়।সব কিছুই বিচিত্র লাগে।এ জন্যই গুজু, মাড়োয়ারি রা দৈ খেয়ে গোঁফ চুমড়োয়।
এযেন দুটো ইঁদুরের কাহিনী।বন্ধ ঘরের ভিতর এক বাটি ক্ষীর রয়েছে।আঁতেল ইঁদুর দরজা কামড়িয়েই যাচ্ছে,কবে ফুটো করে ভেতরে ঢুকবে। আর নন আঁতেল ইঁদুর ঘরের পেছনে জানলার ফাঁক দিয়ে টুক করে ভিতরে ঢুকে,সব সাবাড় করে চলে গেল।
আঁতেল বাঙালী, তর্ক করেই যাচ্ছে, মোদি কতটা অ সেকুলার, কত রকম পলিটিক্যালি রং কমেন্ট করেছে,কত ভুলভাল ডিসিশন নিয়েছে।
আর নীরব বাবু, দেওয়ান জি,মালিয়া বাবু সব ক্ষীর খেয়ে চলে গেল।
পব বাসী হয়ে আঁতলামি ছেড়ে ,লক্ষ একটাই হওয়া উচিত কেন্দ্রে ক্ষমতায় যতটা পারা যায় অংশ নেওয়া। দৃষ্টি কটু হলেও, যতটা পারাযায় কেন্দ্রীয় ভান্ডারের অংশ পব তে নিয়ে আসা।
ব্যবসা বাণিজ্যে ভিন প্রদেশের লোকেদের টক্কর দেওয়া ইত্যাদি।



Name:  Du          

IP Address : 7845.184.8945.103 (*)          Date:13 Mar 2019 -- 09:02 AM

এই ভক্তিটাই সবচেয়ে অসহ্য লাগে। একটা মানুষের জন্য এত ভক্তি এদিকে সব পলিটিশিয়ানই করাপ্ট এই মহতী উপলব্ধি!


Name:  Du          

IP Address : 7845.184.8945.103 (*)          Date:13 Mar 2019 -- 09:03 AM

ঊফ্হ টু পার্টি সিস্টেম এসে গেলেই হয়।


Name:  dc          

IP Address : 232312.174.122312.83 (*)          Date:13 Mar 2019 -- 09:46 AM

আমার তো মনে হচ্ছে সামনের বারও প্রধানসেবকই আসতে চলেছে। অন্তত মিডিল কেলাস জনতা তো আবার ওদিকে ভিড়ে গেছে মনে হচ্ছে, বাকিদের কথা জানিআ।


Name:  খ          

IP Address : 340123.99.121223.135 (*)          Date:13 Mar 2019 -- 12:13 PM

আমি ভোটের আগে নতুন করে নিশ্চিত হয়েছি যে, আমার চারপাশে মূলতঃ পিয়োর শুয়োরের বাচ্চা ছাড়া বেশি কেউ থাকে না।


Name:  de          

IP Address : 90056.185.673423.53 (*)          Date:13 Mar 2019 -- 12:37 PM

তাই খালি নোবেল আর সারেগামাপা শুনছেন?

এবার একটু ভোটের টইগুলোতে দৃষ্টি দ্যান -

উদিকে আমাদের যাদপ্পুরে আবার সুজন-মিমি চক্কোত্তি চক্কোত্তি ফাইট -


Name:  b          

IP Address : 562312.20.2389.164 (*)          Date:13 Mar 2019 -- 12:53 PM

শোরের বাচ্ছাদের অপমান করার অধিকার আপনাকে কে দিয়েছে জানতে চাই।


Name:  খ          

IP Address : 2345.110.344512.100 (*)          Date:13 Mar 2019 -- 12:56 PM

দিদি ক্রমশ বিধাতা হয়ে যাচ্ছেন। বলা মুশকিল কাকে কোথায় কেন দাঁড় করাচ্ছেন বলা মুশকিল।


Name:  de          

IP Address : 90056.185.673423.52 (*)          Date:13 Mar 2019 -- 01:05 PM

পিগকাসো দ্যাখেন - শোরেদের অকমান কইরেন্না -

https://pigcasso.myshopify.com/>
<https://epaper.timesgroup.com/Olive/ODN/TimesOfIndia/#>
<https://www.reuters.com/article/us-safrica-pigcasso/painting-sow-pigcasso-hogs-the-limelight-at-south-africa-farm-idUSKBN1QT1L9


Name:  de          

IP Address : 90056.185.673423.52 (*)          Date:13 Mar 2019 -- 01:09 PM

https://pigcasso.myshopify.com/

https://epaper.timesgroup.com/Olive/ODN/TimesOfIndia/#

https://www.reuters.com/article/us-safrica-pigcasso/painting-sow-pigca
sso-hogs-the-limelight-at-south-africa-farm-idUSKBN1QT1L9




এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4]     এই পাতায় আছে1--30