বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7]     এই পাতায় আছে151--180


           বিষয় : ক্ল্যান্ডেস্টাইন ইন চিলে
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :Ishan
          IP Address : 89900.222.34900.92 (*)          Date:01 Dec 2018 -- 12:17 PM




Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 11:39 AM

এই রে একক এবার রিলেটিভিটি আনার তালে আছে। এই আরেকজন শাইনিং লিবেড়াল।


Name:  একক           

IP Address : 3445.224.9002312.46 (*)          Date:04 Dec 2018 -- 11:50 AM

ঈশান আগাগোড়া যে যুক্তি ধারাটা ব্যবহার করছেন , ওটা সিভিল ল ডিজাইনের সময় ব্যবহার করা হয় | 50 বছর আগে আমি যদি অমুক দাগ নাম্বার তমুক মৌজার জমি , কাউকে একটা আইনের বলে ইজারা দিয়ে থাকি , এবং তারপরে আইনে পরিবর্তন আসে , তাহলে ওই জমির ক্ষেত্রে ঐ পুরনো আইন বলবৎ থাকে | তাও সব ক্ষেত্রে এটা করা সম্ভব হয় না | আবার খেয়াল করে দেখুন কোথায় হয় না ??? হঠাৎ যদি রাষ্ট্র ঘোষণা করে , যার যার জমি তলায় খনিজ তেল পাওয়া যাবে সবই রাষ্ট্রায়ত্ত করা হলো , তাহলে আর আগের আইন খাটে না | ব্যাপারটা ঘুরেফিরে ওই, আমার টাইমলাইন কে প্রভাবিত করছে কিনা | 500 বছরের পুরনো লোক কে কবর থেকে টেনে তুলে ফাঁসি দেওয়া সম্ভব নয় , একচুয়ালি দরকারও নেই , কারণ সে এমনি তেও জম্বি হয়ে বেরিয়ে এসে, ফিজিক্যালি কারও ঘাড় মট কাচ্ছেনা | তার ফিজিকাল অস্তিত্বের আমার টাইমলাইনে কোন প্রভাব নেই | কিন্তু তার আইডিয়া এবং স্মৃতির থাকলে, , সেই স্মৃতিকে 100 বার এড্রেস করা যায় |


Name:  b          

IP Address : 4512.139.6790012.6 (*)          Date:04 Dec 2018 -- 12:05 PM

১। পাবলো নেরুদার ভক্তরা সবাই মেময়ার্স পড়ে ননকনসেন্সুয়াল সেক্স করতে নাপিয়ে পড়বেন।

২। পাবলো নেরুদার ভক্তরা সবাই মেময়ার্স পড়ে ননকনসেন্সুয়াল সেক্স করলেও করতে পারেন।

মোদ্দা, এই তো?



Name:  খ          

IP Address : 340123.99.121223.135 (*)          Date:04 Dec 2018 -- 12:35 PM

খ - একক একদম পাক্কা কথা বলেছে। (এ বার, আগের বার জালি মত নিন্দে করেছিল বলে লবেঞ্চুশ দেবা হল না।)

ইশান যে লজিক টা ব্যবহার করছে, সেটা আইনের, ল থিয়োরেটিশিয়ান দের, জুরিসপ্রুডেন্সের যুক্তি। আর মিটু পন্থী রা যে যুক্তি বলছেন, সেটা র অ্যাকচুয়ালি আইনের সঙ্গে কোন সম্পর্ক নেই। এই দুটোর মধ্যে তর্ক হতে পারতো, যদি এক ই বিষয় কে এটা অ্যাড্রেস করতো, কিন্তু বিষয়টা, যুক্তির ক্ষেত্র টাই আলাদা রে বাবা। বিশেষতঃ লোকটাই মৃত, ঘটনাটা কনফেসনাল কিনা কেউ জানে না, অন্য এভিডেন্স পাবার উপায় নেই, সুতরাং বিচার / এমনকি রেট্রোস্পেক্টিভ বিচিত্র ন্যায় প্রতিষ্ঠার ও কোন সুযোগ নেই। এক্ষেত্রে মিটু দের পজিশন টা সম্পূর্ণ রেটোরিকাল।

চিলির মহিলা রা যদি এই রকম একটা আন্দোলন করে থাকে, আমি খবর রাখিনি এক্ষেত্রে, তাইলে সেটা কে বামপন্থী দের নিজেদের চার্নিং হিসেবেই দেখা যেতে পারে, বিশুদ্ধিকরণ প্রয়াস। এটার মধ্যে দিয়ে বামপন্থী আন্দোলন কে যেতে হবে। জেনেরালি, যারা নিজেদের ভবিষ্যতের বামপন্থী বলবে তাদের যেতে হবে, তাতে ইশানের কিছু প্রকাশিত আপত্তি এখনো দেখা যায় নি। বাংলা কথা হল মেয়েদের অন্যান্য অ্যাম্বিশন এর সঙ্গে রাজনৈতিক অ্যাম্বিশন আর রাজনৈতিক ভূমিকাকে প্রকাশের ব্যবস্থা করতে হবে, তবে সেটা নেগোশিয়েশন এবং কোন কোন ক্ষেত্রে ভায়োলেন্ট বা ইন্টেন্স নেগোশিয়েশন এর মধ্যে দিয়েই হবে। কেউ কাউকে দয়া করবে না ধরে নেবা যায়, দরকার নেই বলেই মনে হয়। আর নারীবাদী দের ও ভাবতে হবে, তাদের ইকোনোমিক জাস্টিস প্রসঙ্গে মাঠে ময়দানে তত সংখ্যায় তাদের পাবা যায় না কেন, বা তাদের সঙ্গে বড় রাজনৈতিক মেরুকরণের সময়ে ক্লাস পলিটিক্স এর বিরোধিতার জায়গা কে মানুষের শত্রুরা কেন কাজে লাগাতে পারছে এখনো (বার্নির বেলাতেই হয়েছে) , যদিও ইনকাম ইকুয়ালিটি র অ্যাওয়ারনেস এ তে তাদের ভূমিকা রয়েছে। তো এই চার্নিং চলবে। সর্বপক্ষেই চলবে, এর সঙ্গে তো অবভিয়াস আইনের অবস্থানের কোন সম্পর্ক থাকার কথা না, নেরুদা জীবিত হলে তাও কথা ছিল।

আক্রমণাত্মক কথাবার্তা গালাগাল, বেনামে গালাগাল এগুলো খারাপ লাগলেও আর কিসু বলতে ইস্সা করে না, কারণ প্রথমত কিসু যায় আসে না, দ্বিতীয়ত যাদের গালাগাল লোকে করছে, তারা আহত বোধ করলে আইনি ব্যবস্থা নেবে ধরেই নেবা যায়, এবং শুধু শুধু তাদের সুকনো সাপোর্ট দেবার ও কোন আনে হয় না।

বাই দ্য ওয়ে, ডিসি নেরুদা সম্পর্কে না জানা কিছু লজ্জার ব্যাপার না, এটা তোমাদের সময়ের আগের ব্যাপার। হাইলাইট গুলো মোটা মুটি এরকম।

- এই অটো বায়োগ্রাফি তেই বর্ণিত বিচিত্র ছেলেবেলা আছে, তাতে একটা জার্নির কথা আছে চিলির উত্তর থেকে দক্ষিনে, তাতে একটা বিচিত্র সেকশন আছে, হাউ টু মেক লাভ অন হে স্ট্যাক, উইদাউট মেকিং সাউন্ড, ভদ্রলোক যাকে বলে ব্যক্তিগত প্রসঙ্গে সেক্সুয়াল এনকাউন্টার এর ইন্ডালজেন্ট বর্ণনা দিয়েছেন। একটা গীর্জার মধ্যে এক মহিলা কবির সঙ্গে শুয়ে মজা পাবর বর্ণনা বোধ হয় ছিল, ভালো করে মনে পড়ছেনা, আর এই বিতর্কিত স্রি লংকান এপিসোড টা ছিল, তিরিশ বছর আগে পড়া জিনিস মনে আছে মানে বুজছো আমিও চমকে ছিলাম।

- চিলি র খনি অঞ্চলে ওয়ার্কার মুভমেন্টে প্রচুর যোগ দিয়েছেন। লাতিন আমেরিকার শেয়ার্ড ইতিহাস নিয়ে কান্তো গেনেরাল ইত্যাদি অসামান্য কাব্য গ্রন্থ আছে।

- ১৯৩৬-৩৭ নাগাদ স্পেনে থাকা কালীন বহু স্প্যানিশ শিল্পী সাহিত্যিক কে জালি করে জাহাজে করে চিলিতে পাঠিয়েছিলেন, নিজের ডিপ্লোমাটিক কভার ইউজ করে, ঐ সময়েই আন্দালুসিয়ান কবি লোরকা র মৃত্যু। স্প্যানিশ বিটার সিভিল ওয়ারের শিকার। এই খবর আসার সময়টা নিয়ে অসামান্য লেখা রয়েছে।

-- সালভাদোর আয়েন্দের সমর্থনে কাজ কর্ম করেছেন, ১৯৩০ থেকে ১৯৬০ এর দশক অব্দি যাকে বলে লেফ্টি পলিটিক্স এর সঙ্গে যুক্ত থেকেছেন, আবার সোভিয়ে বদান্যতায়, আমাদের সমর সেন ননী ভৌমিক দের মত ই রাশিয়া ভ্রমণ করেছেন, চীন ভ্রমণ ও করেছেন, ও তৃতীয় বিশ্যের ঐক্য গোছের জিনিসপত্র নিয়ে লেখালিখি করেছেন। আলজিয়ার্স এর ওয়ার্কার্স পার্টি কনফারেন্স এ গেছিলেন কিনা ১৯৬১ নাগাদ মনে পড়ছেনা।

- আয়েন্দে হত্যা হচ্ছে ১৯৭১ না ১৯৭২ এ। পিনোশে ক্ষমতায় আসছেন, কিছুদিন পরেই ভদ্রলোক মারা যাচ্ছেন।

- লিবেরাল এস্টাবলিশমেন্ট এর কবি হিসেবে গাল খাচ্ছেন অল্প কিছু দিন পর থেকেই, নিকানর পারা ইত্যাদি রা তাঁকে পছন্দ করছেন না, নিজেদের কাব্যিক ঐতিহ্য কে অন্য ভাবে গড়ে তুলছেন, পরে রোবার্টো বোলানো, একটা আস্তো উপন্যাস লিখছেন, বাই নাইট ইন চিলে, বলে তাতে খলনায়কের ক্যাম্পের অন্যতম সহকারী চরিত্র র নাম পাবলো নেরুদা। বোলানো শেষ পর্যন্ত অনেক বেশি এস্টাবলিশমেন্ট কবি অক্টাভিয়ো পাজ কে ক্ষমা করছেন, মেলো করছেন, কিন্তু নেরুদা সম্পর্কে নতুন বিষোদগার না করলেও, রাগ কমার আর লক্ষণ দেখাচ্ছেন না।

- এর ই মাঝে সময় করে নোবেল পেয়েছেন ইত্যাদি।

তো এই হল জিস্ট, ঐ পিরিয়ড টাই সবচেয়ে ইন্টারেস্টিং, স্প্যানিশ সিভিল ওয়ারের সময়্টা আর ৪০ এর দশকের ওয়ার্কার দের সভায় কবিতা পড়ে শোনানোর সাহস টা। তার পরে একটু ডাউন দ্য হিল। জোর্জ লুই বোরহেস , যিনি নিজে কঠিন এস্টাবলিশমেন্ট ফিগার, (অসামান্য, অলমোস্ট আনইজুয়াল লেখাক হওয়া সত্ত্বেও) সন্দেহ প্রকাশ করেছিলেন, এত লাতিন আমেরিকা মারানো সত্ত্বেও, নেরুদা আর্গেন্টিনার একনায়ক পেরন সম্পর্কে নেরুদা একটু কম সরব ছিলেন, কারণ ওনার অভিযোগ আর্জেন্টিনার প্রকাশক রাই নেরুদা কে ম্যাক্স পয়সা দিতেন ইত্যাদি। তো এ নানা সেন্স অফ বিট্রেয়াল এর গল্প। অতএব বিষয়টা রাজনৈতিক চার্নিং, এর সঙ্গে আইনের সম্পর্ক কম। এই জিস্ট মত দিলাম যা মনে পড়লো এবার তুমি খেটে খাও বা আদৌ না খাটার সিদ্ধান্ত নাও, সমস্যা নেই ঃ-))))


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 12:47 PM

খ দা কে জিস্টের জন্য ধন্যবাদ। নেরুদা নিয়ে হয়তো নিজেও পড়তে পারতাম, কিন্তু সেরকম ইন্টারেস্ট নেই, সেই সময়টায় বরং এশার বা ফাইনম্যান পড়ে ফেলবো হয়তো। যার যার ইন্টারেস্টের ব্যাপার। তাও আরেকবার ধন্যবাদ ঃ-)

"কারণ প্রথমত কিসু যায় আসে না" - একমত, এসবে কিস্যু যায় আসে না ঃ-)

"আর মিটু পন্থী রা যে যুক্তি বলছেন, সেটা র অ্যাকচুয়ালি আইনের সঙ্গে কোন সম্পর্ক নেই" - এট আমার পারসেপশানের সাথে অনেকটা মিলে যায়। আমি এই আন্দোলনটা যেটুকু বুঝেছি, এটার জন্মই হয়েছিল আইনের সুবিচার না পেয়ে বা না পাওয়ার সম্ভাবনার থেকে। সেক্সুয়াল হ্যারাসমেন্ট প্রায় সব জায়গায় হয়ে চলেছে, অথচ আইনি প্রমান ইত্যাদির সম্ভাব্নাও প্রায় নেই বললেই চলে, সেই জায়গাটা থেকে একটা ক্ষোভের বহিঃপ্রকাশ। সারা পৃথিবীতেই মিটুতে যেসব অভিযোগ এসেছে তার বেশীর ভাগ প্রমান করা যাবে না। অথচ, শুধুমাত্র আইনি প্রমান নেই এইজন্যই কি অভিযোগগুলোর ভিত্তি নেই ধরে নেওয়া হবে? নাকি সার্কামস্ট্যানশিয়াল এভিডেন্সও দেখা হবে, কি হতে পারে আর কি হতে পারে না সেটাও কনসিডার করা হবে? এটা আমার মতে মিটুর একটা বড়ো ইস্যু।



Name:  saikat          

IP Address : 342323.176.1245.75 (*)          Date:04 Dec 2018 -- 12:48 PM

মহিলা কবির সাথে ইয়ের ব্যাপারটা মনে হয় একটা বাড়ীর ছাদে, পার্টির পরে। লোরকাও ছিল, পাহারা দিচ্ছিল। তারপর মনে হয় লোরকা অন্ধকারে সিড়িতে পড়ে যায়। লোরকা অবাকই হয়ে গেছিল কাজকর্ম দেখে। 😀


Name:  খ          

IP Address : 340123.99.121223.135 (*)          Date:04 Dec 2018 -- 12:55 PM

ও ওকে, ভুলে গেছি ঃ-)) হ্যা লোরকা কে একটা মপস্বলের চুল পাটি করে আঁচড়ানো ভালো টশ মার্কা ছেলে হিসেবে দ্যাখানো।


Name:  পিনাকী          

IP Address : 3489.250.348912.170 (*)          Date:04 Dec 2018 -- 02:18 PM

উরিস্লা হেবি তর্ক হয়েছে তো। নেরুদা থেকে গোবিন্দা। না গোবিন্দা আসে নি। শারুক এসেছে। আমি থাকলে গোবিন্দা আসতই। আমার একটাই প্রশ্ন একককে। ‘আওয়ার ওল্ড স্কুল রোমান্টিসিজম প্রোমোটস রেপ কালচার।’ এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বলার যে আমাদের ওল্ড স্কুল লেখালিখি তো আরও অনেক কিছুকেই প্রোমোট করে। মূলতঃ সেই সময়ের মরালিটিকে। সৎ সাহিত্য কি সেটাই করবে এক্সপেক্টেড নয়? মানে যে লেখক আজকের সময়ে দাঁড়িয়ে ফিকশন লিখছে সে যদি তার উপন্যাসে একটা সাটল সেক্সুয়াল হ্যারাসমেন্টের চিত্র আনে, সেটা কি সে রিয়েলিটি হিসেবে লিখতে পারবে না - এরকম বলতে চাইছো? মানে তাকে কোনোভাবে সেই বিষয়টা সম্বন্ধে একটা মরাল জাজমেন্টও পাশাপাশি রাখতে হবে? যাতে লোকে সাহিত্য পড়ার সময় একটা ডুজ এন্ড ডোন্ট এর পাঠ পায়?


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 02:42 PM

একক তো উত্তর দেবেই, তবে পিনাকি বাবুর প্রশ্নটা পড়ে হলো মনে আপনিও ফিকশান আর নন-ফিকশানকে আলাদা করছেন না। ফিকশানে যা ইচ্ছে লেখা যায়, তবে অটোবায়োগ্রাফি যদি বাস্তব ঘটনার বর্ণনা হিসেবে লেখা হয় তাহলে বোধায় সেটা যায় না। ধরুন কোন বিখ্যাত লেখক অটোবায়োগ্রাফিতে লিখলেন এক জায়গায় ঘুরতে গিয়ে আমি একটা লোককে খুব করেছিলাম, তাহলে হয়তো অনেকেই প্রশ্ন তুলবে। কেউ যদি লেখেন আমি একজনকে রেপ করেছিলাম, তাহলেও প্রশ্ন উঠবে বা ওঠা উচিত।


Name:  র২হ          

IP Address : 342323.186.4523.249 (*)          Date:04 Dec 2018 -- 02:58 PM

খুনটা এমন কোন ব্যাপার না।

ধরুন সেনাবাহিনী বীরত্বের সঙ্গে যুদ্ধ করে। এদিক ওদিক দু’দশটা কোল্যাটারাল টপকে গেলেও সেটা ক্ষমাসুন্দর চোখেই দেখা হয়। কিন্তু সেনা ধর্ষন করলে, ইচ্ছে না থাকলেও নিন্দে করতে হয়, বা অস্বীকার করতে হয়।


Name:  পিনাকী           

IP Address : 56900.195.670123.198 (*)          Date:04 Dec 2018 -- 03:01 PM

না না, আমি নেরুদা প্রসঙ্গে কিছুই লিখি নি। আমার প্রশ্নটা একেবারেই এককের কমেন্টকে বোঝার জন্য। আমার নিজের সত্যি বলতে অনেস্ট কনফিউশন আছে এককের বক্তব্যটা নিয়ে। যেমন ধরুন rap মিউজিক। দুতিনটে শব্দ পর পর মাদারফাকার। তো একে কি প্রান্তজনের ন্যাচরাল এক্সপ্রেশন বলে ডিসকাউন্ট দেওয়া হবে নাকি প্রোমোটিং রেপ কালচার বলে ব্যান করা হবে? তারপর ধরুন রামায়নের কথা উঠল। প্রথমতঃ রাম বধূহত্যাকারী বলে কি তার স্রষ্টা হিসেবে বাল্মীকিও একই রকম অপরাধী? দ্বিতীয়তঃ রামায়ন থেকে তো আমরা সেই সময়ের মরালিটি, এবং ইতিহাসের চিহ্ন (যদি কিছু থাকে) সেগুলো সংগ্রহ করি। সমস্ত লিখিত সাহিত্যকেই সেই সময়কে বুঝতে ব্যবহার করা হয়। এবার ধরুন আমি সাম্যবাদে বিশ্বাস করি। এবং আমি উপন্যাস লিখতে গিয়ে আমার বিশ্বাসের দুনিয়ার কল্পিত মরালিটি নিয়ে লিখে গেলাম। সেটাও সাহিত্য হতে পারে। হতে পারে শুধু নয়, হয়তো চমৎকার সাহিত্যই হতে পারে। কিন্তু একক কি বলতে চাইছে কেবল সেরকম লেখাই লেখা উচিৎ? আমার বক্তব্যটা বুঝতে ভুলও হয়ে থাকতে পারে। তাই জিগালাম। একেবারেই নেরুদা প্রসঙ্গে নয়। আমি নেরুদার চেয়ে গোবিন্দায় বেশি কমফর্টেবল। ঃ-)


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 03:17 PM

আমার সাধারনত এই কনফিউশানটা হয় না। ফিকশানের ক্ষেত্রে আমি একেবারে সেন্সরশিপের বিরুদ্ধে। লেখক বা ফিলিম ডিরেক্টার যা ইচ্ছে লিখুন, যা ইচ্ছে দেখান। মেইন ক্যাম্প থেকে দাশ ক্যাপিটাল, স্টোরি অফ ও থেকে ফিফটি শেডস অফ গ্রে, টিটু থেকে ক্লকওয়ার্ক অরেঞ্জ। আমি পাঠক বা দর্শক হিসেবে আমার মরালিটি বা ওয়ার্ল্ডভিউ থেকে সেসব অ্যাক্সেপ্ট করবো বা ক্রিটিসাইজ করবো, কিন্তু লেখকের কাছে কৈফিয়ত চাইবো না বা মরালিটির দাবী করনো না। কিন্তু কেউ যদি অটোবায়োগ্রাফি লেখেন আর দাবী করেন যে ওটা বাস্তব ঘটনার ওপর বেস করে লেখা, তাহলে অবশ্যই তিনি কি কি করেছেন সেসব ভেবে দেখবো। তিনি যদি অটোবায়োগ্রাফিতে লেখেন যে আমি একটা বা দুদশটা খুন করেছি বা একটা মেয়ের ওপর জোর খাটিয়ে রেপ করেছি, তাহলে অবশ্যই জবাব চাইবো (আর লেখক মরে গেলে অন্যদের বলবো যে লোকটা সুবিধের ছিল না)। অমিতবাবু যেটা আগেই লিখেছেন, রিয়েলিটি আর ফিকশানের তফাতটা আমার মতে করা উচিত।


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 03:21 PM

এবার কিছু কিছু ক্ষেত্রে কনফিউশান থাকে, কোনটা আসল অটোবায়োগ্রাফি আর কোনটা আসল ঘটনার সাথে কল্পনার মিশেল। যেমন ধরুন স্টোরি অফ ও, কল্পনা না আসল ঘটনা সে নিয়ে অনেক তর্ক আছে। এসব কেস নিয়ে আমার কোন বক্তব্য নেই, যদি বিতর্ক থাকে তো সে নিয়ে এতো তর্ক করারও কিছু নেই। কিন্তু যদি প্রাথমিক দাবী এই হয় যে এই আমার অটোবায়োগ্রাফি, তোমরা পড়ে দেখো, তাহলে অবশ্যই বাস্তবতার নিরিখেই দেখবো।


Name:  পিনাকী          

IP Address : 56900.195.670123.198 (*)          Date:04 Dec 2018 -- 03:26 PM

কিন্তু এককের বক্তব্যটা কেবল ননফিকশনের জন্য প্রযোজ্য কিনা বুঝিনি। আর আপনার মত অনুযায়ী তাহলে চন্দ্রবিন্দুর লিরিকে আপনার সমস্যা নেই। অরণ্যদা বা অমিতবাবু কিন্তু সে নিয়ে দেখলাম ঘোরতর আপত্তি জানিয়েছেন। ফলে আপনি এবং অমিতবাবু একই জায়গায় দাঁড়িয়ে নেই। অন্ততঃ আমি যা পড়ে বুঝলাম।


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 03:41 PM

ঠিকই ধরেছেন। কারুর কোন লিরিক, গল্প ইত্যাদি নিয়ে আমার সমস্যা নেই। প্রাইভেটলি থাকলেও পাবলিকলি নেই। আমার নিজের যদি কোন লেখা পড়ে বা কোন গান শুনে আপত্তিকর মনে হয়, তো পড়বো না বা শুনবো না। কিন্তু অন্যকে পড়তে বাধা দেবো না বা পাবলিকলি সে নিয়ে কোন আন্দোলন করবো না।


Name:  :)          

IP Address : 127812.25.3490012.20 (*)          Date:04 Dec 2018 -- 04:19 PM

নেরুদা মোটেই 'ওল্ড স্কুল' নহেন।

বলা যায় ইন্টারবেলাম পিরিয়ডের (দুই বিশ্বযুদ্বের মাঝখানের সময়টা ১৯১৯-১৯৩৯) রিবেল প্রোডাক্ট। যেসময়ের লেখকদের অনেকে (সবাই নন) ভিক্টোরিয়ন-এডোয়ার্ডিয়ান প্রুডারি ঝেড়ে ফেলেছিলেন, এবং কখনো সখনো সেটা ফিকশন অটোবায়োগ্রাফিতে রিফ্লেক্ট করেছে।

এই লেখকদের, লস্ট জেনারেশন বা ঊনিশ শতকের শেষে বা বিশ শতকের শুরুতে যাদের জন্ম, হেমিংওয়ে, , এলিয়ট, মিলার, অরওয়েল, ওয়াহ, ডিএইচ লরেন্স এরা প্রচুর ঘোরাঘুরি করেছেন, অন্তত কিছু সময়ের জন্য বামপন্থী ছিলেন, স্প্যানিশ গৃহযুদ্ধের সময়ে রিপাবলিকান সিমপ্যাথাইজার ছিলেন (এভেলিন ওয়াহ বাদে, সদ্য ক্যাথোলিক ওয়াহর ফ্রাংকো/মুসোলিনি প্রীতি ছিল ব্যাপক)।

আমরা (মূলত )পাশ্চাত্য লেখকদের কাউকে যে নিজেদের সেক্সচুয়াল লাইফ/এক্সপেরিয়েন্স নিয়ে খোলামেলা বর্ননা দিতে দেখি, সেটা পোস্ট ১৯৬০, হেনরি মিলারই বোধহয় প্রথম। ইউএস সুপ্রিমকোর্ট কেনেডির সময় ল্যান্ডমার্ক ভার্ডিক্ট দেয় তাতে মিলারের লেখা/লেডি চ্যাটার্লিজ লাভার এরসব বই ইউএসেতে প্রথম লিগ্যালি বের হয়। তারপরে মহিলাদের মধ্যে আনাইস নিন, এবং আরও অনেকে।

নেরুদার বইটাও পোস্থুমাসলি ১৯৭৪ সালে প্রকাশিত হয়।

তো এইখানে বোঝা দরকার নেরুদার মেমোয়ার্স ঠিক রান অফ দি মিল জিনিস নয়। হেনরি মিলার/আনাইস নিন এর মতো ওটা স্রেফ টিটিলেশন ও এরোটিকা/সফটপর্ন এর ক্যাটেগোরিতে পড়বে না। হেমিংওয়ের মতো (হেমিংওয়ে অবশ্য অটোবায়োগ্রাফি লেখেননি/ ফিকশনের মধ্যেই তিনিও আছেন এরকন একটা ভাব নিতেন) স্বল্পবাক, মাচো, আলফা মেল এই ভাবটিও নেরুদায় মিলবে না। হ্যাঁ অনেক শয্যাবর্ণনা আছে, কিন্তু সেটাই সব নয়। অনেক কিছুতে লেখক যুক্ত। দেখছেনন, অংশ নিচ্ছেন, ভাবিত হচ্ছেন টের পাওয়া সাথে সাথেই।

ওয়ান অফ এ কাইন্ড।


Name:  খ          

IP Address : 340123.99.121223.133 (*)          Date:04 Dec 2018 -- 05:00 PM

খ - ঠিক ই, আইনের সমস্যা টা যেরকম রিয়েলি আনরিলেটেড উইথ নেরুদা'জ পোর্ট্রেয়াল অফ দ্য ইন্সিডেন্ট, ঠিক তেমন ই , একটা লোকের মৃত্যুর পরে বেরোনো অন্যের সম্পাদিত আত্মজীবনী তে সেকসুয়াল এনকাউন্টার এর কথা বলাটা আর কুড়ি তিরিশ বছর আগে হলেও ইউরোপেও টাফ। তিরিশের দশকে আন্দ্রে গিদ (ইমরালিটি) বা টমাস মান (ডেথ ইন ভেনিস) লিখে কন্ট্রোভারসিয়াল হচ্ছেন, এখন পড়লে বোঝাই মুশকিল, কিসের এত কন্ট্রোভার্সি।
কিন্তু এই পার্টিকুলার কন্ট্রোভার্সি টা বামপন্থী রাজনীতির নিজস্ব চার্নিং, এর সঙ্গে আইনের মতই, সাহিত্য পাঠের ও কোন সম্পর্ক নেই। ইন্টারেস্টিং দিক হল, নাবোকভ এর নামে এয়ারপোর্ট হলে লোকে বলবে আহা লিবেরেলিজম জিতলো, বাজার যা খারাপ, সেটা হয়তো বামপন্থী দের সমর্থন করতেও হবে, কিংবা হুলেবেক (অ্যাটোমাইজ্ড) ইত্যাদি নিয়ে এই ধরণের কন্ট্রোভার্সি হবে না। কারণ টা এমন নয়, লিবেরাল মহিলারা মিটু মুভমেন্টে সমর্থন করেন না, শুধু বামপন্থী রাই করেন এমন না, ঘটনা হল, এমপাওয়ারমেন্ট এর ধারণা আর হিস্টরিকাল জাস্টিসের ধারণা আলাদা। এটা চিলের নির্দিষ্ট রাজনীতির ব্যাপার, এর সঙ্গে সকলে মিলে মরাল পজিশন নেবার কোন মানে হয় না। কিন্তু চিলের ভবিষ্যতের মহিলা বামপন্থী দের তাঁদের ই রাজনৈতিক পুরুষ রাজনৈতিক কর্মী সাথী দের সঙ্গে ক্ষমতার নেগোশিয়েশনের ব্যাপার।


Name:  পিনাকী          

IP Address : 56900.195.670123.198 (*)          Date:04 Dec 2018 -- 05:08 PM

একটা জিনিস জানতে চাই। নেরুদার নামে এয়ারপোর্টের বিরোধিতা যে স্টুডেন্ট অ্যাকটিভিস্টরা করেছে তারা কি ওখানকার বামপন্থী অংশ? কেউ জানেন?


Name:  একক           

IP Address : 3445.224.9002312.46 (*)          Date:04 Dec 2018 -- 05:36 PM

পিনাকী বাবুকে যেটুকু বলার :



নেরুদা ব্যান করে দিতে হবে , এরকম কোনো দাবি তো করিনি !! লেখক লেখক এর মরালিটি থেকে লিখবেন, পাঠক পাঠক এর মরালিটি থেকে খিস্তাতেও পারেন পারেন | ব্যাস | রোমান্টিসিজমের ধারণা ধাক্কা খাচ্ছে , এবং নেরুদার স্মৃতি কে ধাক্কা দেওয়া তার একটা পার্ট এটুকুই বক্তব্য ছিল |



দেখুন নেরুদাকে নিয়ে বিক্ষোভ নতুন জিনিস নয় | বিস্তর লেখালেখি হয়েছে | নেরুদার লেখার ফেমিনিস্ট পাঠের বিপক্ষে যারা গেছেন , তারা বারংবার এটাই বলার চেষ্টা করেছেন , যে নেরুদার ভাষা এবং ইমেজারি, আদতে বুর্জোয়া কনজারভেটিজম কে আঘাত দেওয়ার প্রচেষ্টা | নেরুদা এমন অনেক শারিরীক বর্ণনা ওপেনলি করছেন যার তার আগে, কবিতায় ওইভাবে করা হয়নি | এখানে ওই ভাবে বলতে কি ভাবে সেটা একটু বোঝার জরুরী | একটা কবিতা কোট করি ইংলিশ এই :



"

Body of a woman, white hills, white thighs,

you look like a world, lying in surrender.

My rough peasant's body digs in you

and makes the son leap from the depth of the earth.



I was lone like a tunnel. The birds fled from me,

and nigh swamped me with its crushing invasion.

To survive myself I forged you like a weapon,

like an arrow in my bow, a stone in my sling."



এটা কি বুর্জুয়া ছুইমুই কে আঘাত করা নয় ? 100 বার ! এটা কি নারীকে অবজেক্টিফাই করা নয় ? 100 বার !

এই সহজ সত্যটা মেনে নিতে এত অসুবিধা কেন ? পুরুষ নেতা হবে পুরুষ বিপ্লব করবে , সে নারীকে ধারালো অস্ত্রে পরিণত করবে, অসাম্যের বিরুদ্ধে | আর নারী একটা ছুরির হাতল , বা তলোয়ারের ইস্পাত ?? যখনই আসবে কবিতায় তখন সে রিসিভার মাত্র | তার কোনো একসন নেই | একশন নেই বলেই কন্সেন্ট ও নেই | এইটা ভালো করে খেয়াল করুন | কন্সেন্ট নেই বলে একশন নেই নয় |



রোমান্টিসিজমের পুরুষতান্ত্রিক ধারা, কোঅরসন কে ন্যাচারাল কোর্স হিসেবে দেখে | বেনিভলেন্ট স্টেট তার প্রজাদের ওপর জোরযার করতেই পারে , বাপ সন্তানের উপর জবরদস্তী করতেই পারে , আর প্রেমিক পুরুষ , নারীর ওপর একটু জবরদস্তি করবে না তা কি হয় ? পুরোটাই আসে ওই কোঅরসন কে ন্যাচারাল কোরস হিসেবে দেখার রোমান্টিসিজম থেকে| এই জিনিস , নেরুদার ছত্রে ছত্রে | হ্যাঁ তিনি বুর্জোয়া কনজারভেটিজম কে আঘাত করেছেন , এইসব দিয়ে, কিন্তু করতে গিয়ে আগাগোড়া মেয়েদেরকে রিসিভিং এনডে রেখেছেন, এটাও সত্যি | ওটা সত্যি বলে এটা মিথ্যে হয়ে যায় না | আর যায় না বলেই, এটা কেউ আঘাত করার দরকার আছে |


Name:  পিনাকী          

IP Address : 56900.195.670123.198 (*)          Date:04 Dec 2018 -- 06:14 PM

না না ব্যান করতে বলো নি। কিন্তু এই লিটারারি ক্রিটিকগুলো তো পরিবর্তিত ভ্যালু সিস্টেমের সাপেক্ষে আসবেই। সেটাই কি অবভিয়াস নয়? তুমি আজকে দাঁড়িয়ে লেখালিখি করছ এবং অনেস্ট লেখালিখি করছ। এবার তোমার লেখায় তোমার বা বলা ভাল তোমার সমসময়ের ভ্যালু সিস্টেম রিফ্লেক্টেড হচ্ছে। কিন্তু তুমি তো জানো না পঞ্চাশ বছর পরের পরিবর্তিত ভ্যালু সিস্টেমে তোমার আজকের লেখার কী ক্রিটিসিজম হবে। সেটা ভেবে একটা ফুলপ্রুফ লেখা কি লেখা সম্ভব? নাকি সেটা লেখকের কাজ?


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 06:31 PM

একক এই যে কবিতাটা কোট করলো, এটা নিয়ে আমার কোন বক্তব্য নেই। নেরুদা নেরুদার মতো করে লিখেছেন, একক এককের মতো করে ক্রিটিসাইজ করেছে। বোথ আর ওয়েলকাম। এই কবিতা নিয়ে কোন আন্দোলন হলে আমি তাতে যোগ দেবও না। তবে নেরুদার অটোবায়োগ্রাফির ঐ অংশটা যদি বাস্তব ঘটনার বর্ণনা হয়, তাহলে সেটার বেসিসে হওয়া আন্দোলন অবশ্যই সমর্থন করবো।




Name:  de          

IP Address : 90056.185.673423.55 (*)          Date:04 Dec 2018 -- 06:43 PM

অটোবায়োগ্রাফির ওই অংশ সত্য ঘটনা হলে আমিও আন্দোলনের পক্ষে -


Name:  একক          

IP Address : 3445.224.9002312.46 (*)          Date:04 Dec 2018 -- 06:44 PM

লেখক কি করবে ঠিক করে দেওয়ার আমি কে ? সেরকম কোনো দাবিও করিনি | লেখক যা ভালো বুঝবে করুক | পস্টারিটি ও তার মতো করে ভালো বুঝে নেবে | বইয়ের শুরুতে প্রশ্ন উঠেছিল লেখক এর লেখা নিয়ে এরকম বলা জায়েজ কিনা , বা লেখক কিভাবে জাজ করা জায়েজ কিনা | পস্টারীটির জায়গা থেকে দাঁড়িয়ে আমি 100 বার বলা জায়েজ বলে মনে করছি |



আর একটা কথা এই যে লেখক এর অনেষ্টি ব্যাপারটা না এটা খুবই একটা ফঙ্গোবেনে ব্যাপার | প্রথমত আপনি কি করে এত শিওর হলেন যে নেরুদা খুব অনেস্টলি তার সময়কে রিপ্রেজেন্ট করেছেন ? নেরুদার আগে পৃথিবীতে প্রকৃতি ও পুরুষ আঙ্গিকে লেখা হয়নি ? প্রকৃতি যে একটিভ ও চাইলে পাল্টা মার দিতে পারে সেরকম আমরা কিছুই পাইনি ? বরং নেরুদা , তার ব্যক্তিগত প্যাশনের জগত থেকে একটা ছবি আঁকলেন যেখানে পুরুষ হল ইউনিভার্সাল সাবজেক্ট , আর নারী প্যাসিভ অবজেক্ট | নেরুদার নারী মানে আকৃতিতে ছোট্টোখাট্টো পুতুল পুতুল , ছোট্ট গোলাপটি | আপনি বলতে চান সেই সময়ে সমস্ত আরজেন্টিনিয়ান নারী এই চিত্রকল্পকে রিপ্রেজেন্ট করতেন ? নাকি নেরুদার আগমনে , একটা লং লাস্টিং ব্র্যান্ডিং তৈরি হয়ে গেল , যার মূল সাপোর্টিং মাস হচ্ছে বুর্জোয়া কনজারভেটিভের বিরোধী কিন্তু স্টিল নারীকে অবজেক্টের চোখে দেখা লিবারালরা | এটাকে বলে ধারণার নির্মাণ | সে ঠিকই আছে , শিল্পীর কাজই ধারণা নির্মাণ করা | ঠিক so-called অনেষ্টি নয় |



কিন্তু শিল্পীকে আগামী হাজার বছরের কথা ভেবে লিখতে হবে এরকম কোন দাবি এখানে আসছেটাই বা কেন ? লোকে এখনকার মরালিটি তে দাঁড়িয়ে সে গুলোকে ভুলভাল বলছে ব্যাস , কেউ কবি কে বাঁচিয়ে তুলে নতুন করে কবিতায় এডিট করতে বলেনি :):)


Name:  একক          

IP Address : 3445.224.9002312.46 (*)          Date:04 Dec 2018 -- 06:47 PM

লাস্ট দুটো পোস্ট আন্দোলন নিয়ে ছিল না | পিনাকী বাবু লেখক এর অবস্থান নিয়ে বলছিলেন তাই।


Name:  sm          

IP Address : 2345.110.895612.59 (*)          Date:04 Dec 2018 -- 06:50 PM

সম্মতি আর ইচ্ছের মধ্যে বিস্তর ফারাক। ঠিক যেমন আইন আর মরালিটি র মধ্যে বিস্তর ফারাক। কোনোটাই হাত ধরাধরি করে চলে না। এখানে অধিকাংশ জনতা আইনের কমফোর্ট জোন থেকে বক্তব্য রাখছেন।
যদি কেউ পরকীয়া করে, অধিকাংশ লোকজন হৈ হৈ করে সাপোর্ট করবে। কারণ পরকীয়া তে লিগ্যাল স্ট্যাম্প পড়েছে ।এতে স্বামী ও স্ত্রী এর মধ্যে কে কি মানসিক কষ্টের মধ্যে গেলো ধরা হবে না।আইন প্রণয়ন করার সময় নিশ্চয় সমগ্র জনতার মতামত নিয়ে আইন প্রণয়ন করা হয় নি।ইনফ্যাক্ট অধিকাংশ আইন ই তৈরি করেন কিছু আইন প্রণেতা। এটি সমগ্র পপুলেশন এর চাহিদা কে এড্রেস নাও করতে পারে।
অনেক পতি ও পত্নীর মধ্যে সম্পর্কের টানা পড়েন রয়েছে।হয়তো পতি খুব যত্নশীল কিন্তু ঘুঁষ খোর,নেশারু। এক্ষেত্রে পত্নী ইচ্ছে না থাকলেও যৌনসম্মতি দেন ।
নেরুদার কেসে যা কিছু লেখা সেটি,ওনার ভাষ্যে।অর্থাৎ ওই মেয়েটির সম্মতি নিয়ে কিছু জানা যাচ্ছে না।অনিচ্ছে ছিলো, সেটা পরিষ্কার।কিন্তু সম্মতির ব্যাপার টি স্পষ্ট নয়।
চেঙ্গিস খানের নামে মঙ্গোলিয়া তে এয়ার পোর্ট থাকতেই পারে। যত খুনজখম ই করে থাকুক না কেন।
ইতিহাসের দৃষ্টিতে চেঙ্গিস একজন হত্যালীলা চালানো কারী সম্রাট।
আকবর কেও আমাদের দেশে জনতা গ্রেট বলে থাকে।



Name:  পিনাকী          

IP Address : 56900.195.670123.198 (*)          Date:04 Dec 2018 -- 07:05 PM

শিল্পীর কাজ ধারণা নির্মাণ - এটা তো অবশ্যই। এবার কে কী ধারণা নির্মাণ করবেন সেটা তাঁর নিজস্ব আইডিওলজি, পলিটিক্স, মরালিটি এবং এগুলোর সমস্তকিছুর তাঁর নিজস্ব এবং তাঁর সমসাময়িক চিন্তা ভাবনার সীমাবদ্ধতা দিয়ে স্থির হবে। কাজেই পস্টারিটি ক্রিটিক করবেই। কেউ জেন্ডার ইস্যুতে সমালোচিত হবেন, কেউ শ্রেণি ইস্যুতে, কেউ কলোনিয়ালিজমের ইস্যুতে, কেউ ইউরোসেন্ট্রিজমের জন্য, কেউ ভাষার ব্যবহারে, কেউ ন্যারেটিভে। আমার বক্তব্যটা হচ্ছে এগুলোর কোনোটাই তো নেরুদার জন্য স্পেশাল এমন নয়। এ তো সব লেখকের জন্যই প্রযোজ্য। এখানে স্পেশালটা কী? সেভাবে দেখলে আজকের সব লেখকই তাহলে আগামীর চোখে ভিলেন। তুমি কি এইটা বলতে চাইছো? নাকি নেরুদার ক্ষেত্রে বিশেষ কিছু বলছ যেটা ধর রবীন্দ্রনাথের ক্ষেত্রে প্রযোজ্য নয়।


Name:  Ishan          

IP Address : 89900.222.34900.92 (*)          Date:04 Dec 2018 -- 08:09 PM

একক বা খ বাবু ঠিকই বলেছেন। আমি আইনী অপরাধের কথা বলছি, আর ওনারা ‘মরাল’ অপরাধের কথা। এইটুকু হলে কোনো সমস্যা ছিলনা। সমস্যা হল, এটা তো স্রেফ তর্কাতর্কিতে আটকে নেই, এই ‘মরাল’ অপরাধে লোকের বিচারও সম্পন্ন হয়ে যাচ্ছে। এয়ারপোর্টের সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া হচ্ছে, মরাল বিচারে ধর্ষক স্টিগমা পড়ার পরে।

এই স্টিগমা আরোপ এবং পদ্ধতি বহির্ভূত বিচার, এই গুলি হল খাপ পনচায়েতের লক্ষণ। উল্টো দিকে আমি ডিউ প্রসেসের পক্ষে। এইটা হল তফাত।


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 08:30 PM

কিন্তু যদি কাউকে দেখা যায় মরালি রং, তাহলে তার নামে এয়ারপোর্টের নামকরনের বিরুদ্ধে আন্দোলন করতে আপত্তি কোথায়?


Name:  dc          

IP Address : 232312.178.3456.56 (*)          Date:04 Dec 2018 -- 08:32 PM

অবশ্য মরাল কথাটায় আমার আপত্তি আছে, কেমন পিসিমা টাইপের শোনায়। রেপ একটা ক্রাইম, কাজেই যদি দেখা যায় কেউ জীবদ্দশায় কাউকে রেপ করেছিলেন, তো তাঁর নামে এয়ারপোর্টের নামকরনের বিরুদ্ধে আন্দোলনে আপত্তি কোথায়?


Name:  পিনাকী           

IP Address : 56900.195.670123.198 (*)          Date:04 Dec 2018 -- 08:38 PM

ডিসির এবার ব্যাট প্যাডের মাঝে বড় গ্যাপ তৈরী হচ্ছে। ঈশান গুগলি দিয়ে বোল্ড করল বলে। ঃ-)


এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7]     এই পাতায় আছে151--180