বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7]     এই পাতায় আছে1--30


           বিষয় : ক্ল্যান্ডেস্টাইন ইন চিলে
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :Ishan
          IP Address : 89900.222.34900.92 (*)          Date:01 Dec 2018 -- 12:17 PM




Name:  Ishan          

IP Address : 89900.222.34900.92 (*)          Date:01 Dec 2018 -- 12:18 PM

চিলি। ১৯৭৩। এক দশকেরও বেশি ধরে নির্বাচিত বামপন্থী আলেন্দে (নাকি আইয়েন্দে?) সরকারকে উৎখাত করে জেনারাল পিনোচেতের নেতৃত্বে এক ক্যু। আলেন্দে প্রাণ দেন রাষ্ট্রপতি ভবন রক্ষা করার যুদ্ধে। সান্তিয়াগোর ফুটবল স্টেডিয়ামে বন্দী করা হয় অন্তত পাঁচ ছশো রাজনৈতিক কর্মীকে। ফায়ারিং স্কোয়াডের সামনে ফেলে তাদের একসঙ্গে মেরে ফেলা হয়। লাশ ফেলে দেওয়া হয় সমুদ্রে। খুন করা হয় ভিক্টর হারাকে। এর দিন দশেক পরে হাসপাতালে রহস্যজনক ভাবে মারা যান বিশ্ববন্দিত কবি পাবলো নেরুদা। সরকার জানায় হৃদরোগে মৃত্যু হয়েছে। এর এক বছর পরে তাঁর টুকরোটাকরা লেখা সম্পাদনা করে প্রকাশ করা হয় তাঁর আত্মকথা। লেখক সেই লেখার শেষ বা সম্পাদনা নিজে দেখে যেতে পারেননি।

এসব সকলেই জানেন। নতুন করে জানানোর জন্য লিখছিনা। এও সকলেই জানেন, যে, পিনোচেতের কবল থেকে মুক্তি পেয়েছে চিলি। নতুন সরকার এসেছে। কিছুদিন আগে সান্তিয়াগো বিমানবন্দরের নাম নেরুদার নামাঙ্কিত করার সিদ্ধান্তও নেওয়া হয়। আজ এটা লিখছি, কারণ সেই সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া হয়েছে। কেন? নেরুদার সেই আত্মকথার এই পংক্তিগুলির(ইংরিজি অনুবাদে) জন্যঃ

"She was so lovely that, regardless of her humble job, I couldn’t get her off my mind. Like a shy jungle animal she belonged to another kind of existence, a different world. I called to her, but it was no use. After that, I sometimes put a gift in her path, a piece of silk or some fruit. She would go past without hearing or looking. That ignoble routine had been transformed by her dark beauty into the dutiful ceremony of an indifferent queen.
One morning, I decided to go all the way. I got a strong grip
on her wrist and stared into her eyes. There was no language I could talk with her. Unsmiling, she let herself be led away and was soon naked in my bed. Her waist, so very slim, her full hips, the brimming cups of her breasts made her like one of the thousand-year-old sculptures from the south of India. It was the coming together of a man and a statue. She kept her eyes wide open all the while, completely unresponsive. She was right to despise me. The experience was never repeated."

এটা সেই সময়ের কথা, যখন নেরুদা কলম্বোর অদূরে একটি বাংলোয় থাকতেন। মেয়েটির সঙ্গে সেখানেই দেখা হয়েছিল তাঁর। বিমান বন্দরের নাম বদল ঘোষণা হবার পর এই পংক্তিগুলি নিয়েই সমস্যা দেখা দিয়েছে নেরুদার শহর সান্তিয়াগোতে। বিক্ষোভকারীরা জানিয়েছেন একজন রেপিস্টের নামে বিমানবন্দরের নামকরণ যেন না করা হয়। সেই আপত্তি বা বিক্ষোভের পরিপ্রেক্ষিতেই নামকরণের সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া।

এটা সত্যিই ধর্ষণ কিনা, এমনকি বিবরণটিও যথাযথ কিনা, সেসব নিয়ে মন্তব্য করার জন্য এই লেখা নয়। এইটা লিখলাম একটিই কারণে, যে, দুনিয়া এখন সত্যিই যাদুবাস্তবতার ধাত্রীভূমি। নেরুদাকে পিনোচেত মুছতে পারেননি, ১৯৭৪ সালের অন্যের দ্বারা সম্পাদিত একটি মৃত্যুর পরে প্রকাশিত লেখা চিলি থেকে তাঁকে মুছে দেবে হয়তো। কে জানে।


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 01:04 PM

কিন্তু এখানে একখান কথা আছে। আমি নেরুদার লেখা পড়িনি, এই লেখাটাও পড়িনি, তাই ইন জেনারাল বলা। যদি ধরে নি এই লেখাটা সত্যি (ধরে নেওয়াটা আন্ডারলাইন করে দিলাম), তাহলে কি এই প্রোটেস্ট যুক্তিযুক্ত না? নেরুদা খুব বড়ো একজন লেখক, বহু লোক তাঁর লেখা পড়ে মুগ্ধ আর অনুপ্রাণিত হয়। কিন্তু নেরুদা কোন একজন মেয়েকে ধর্ষনও করেছিলেন। পরেরটা যদি সত্যি হয়, তাহলে একটা এয়ারপোর্ট এরকম একজনের নামে করাটা কি ঠিক হবে? অনেক লোক নেরুদার লেখা পড়ে ব্যক্তিগতভাবে মুগ্ধ হতে পারে, কিন্তু পাবলিকলি বা কালেকটিভলি একটা এয়ারপোর্ট ওনার নামে করাটা কি উচিত? এখানে নেরুদার বদলে দেরিদা, বা আইনস্টাইন, বা রবীন্দ্রনাথ, বা চার্চিল যে কারুরই নাম বসাতে পারেন। কোন একটা ফিল্ডে একজন অসাধারন কনট্রিবিউশান রেখেছেন, কিন্তু তিনি রেপ অভিযুক্ত। এরকম কাউকে পাবলিকলি সেলিব্রেট করা বা মর্যাদা দেওয়াটা কতদূর যুক্তিযুক্ত?


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 01:10 PM

একজনের বক্তব্য খুঁজে পেলামঃ

“There is no clear reason to rename the airport, and it is happening at a time when women are only beginning to dare denounce their abusers,” said Karen Vergara Sánchez, a student and activist who protested sexual harassment during a national wave of university strikes earlier this year.

The current controversy springs from a page in Neruda’s memoir, in which he describes raping a maid in Ceylon, where he occupied a diplomatic post in 1929.

https://www.theguardian.com/books/2018/nov/23/chile-neruda-airport-ren
ame-outrage-admitted-rape-memoirs


এটা খুব অযৌক্তিক কিছু মনে হচ্ছে না, বিশেষ করে যৌন হেনস্থার বিরুদ্ধে যখন সব দেশেই কোন না কোনভাবে আওয়াজ উঠছে। সারা পৃথিবীতে যদি নানান ভাবে এই ভাবনাটা ছড়ানো যায় যে যৌন হেনস্থা কোনভাবেই টলারেট করা হবে না, যেই করে থাকুক না কেন, তাঁর ভালো কাজের সাথে তাঁর অপকীর্তিটাও মনে রাখা হবে, তাহলে তো খুব খারাপ হবে বলে মনে হয় না।


Name:  দ          

IP Address : 670112.220.675612.135 (*)          Date:01 Dec 2018 -- 01:18 PM

আমি এই খবরটায় সত্যি খুশী হয়েছি। সুদূর দক্ষিণ আমেরিকা থেকে মেয়েরা কলম্বোর একটি কর্মী মেয়ের সাথে একাত্ম বোধ করছেন, গর্জে উঠছেন --- সত্যিই খুশী। #MeToo দুনিয়া জুড়ে আছড়ে না পড়লে হয়ত এটা সম্ভব হত না।

আত্মকথা অবশ্যই সৎভাবে লেখা। মিথ্যের ঘেরাটোপ বা কনসেন্স্যুয়াল বলে চালাবার চেষ্টা নেই।
ঐ আত্মকথার এই লাইনগুলোতে চোখ আটকে যাচ্ছে বারবার
"...She kept her eyes wide open all the while, completely unresponsive. She was right to despise me."

লেখকের লেখার সাহিত্যমূল্য যথাযথ ক্ষেত্রে বিচার হোক সম্মান পাক, কোন আপত্তি নেই। কিন্তু বাকী বিচ্যুতি বা অন্যায়কে অন্যায় বলেই স্বীকার করা হোক।


Name:  pi          

IP Address : 2345.110.674512.11 (*)          Date:01 Dec 2018 -- 04:27 PM

আমার তো পড়ে মনে হল, পয়েন্টটা এটা।

'লেখক সেই লেখার শেষ বা সম্পাদনা নিজে দেখে যেতে পারেননি।

অন্যের দ্বারা সম্পাদিত একটি মৃত্যুর পরে প্রকাশিত লেখা'

র ভিত্তিতে ধর্ষণে অভিযুক্ত বলা যায় কিনা, সেটা প্রশ্ন।


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 05:55 PM

নেরুদা নিয়ে আমি কিছুই জানিনা, তবে এব্যাপারে কি কোন কনসেনসাস আছে? মানে ইন জেনারাল লোকজন কি এই লেখাটা সত্যি ঘটনা হিসেবেই মানে, নাকি এটা নিয়ে বিতর্ক আছে? গার্ডিয়ানে যে ভদ্রমহিলাকে কোট করা হয়েছে তিনি তো দেখছি ঘটনাটা সত্যি ঘটেছিল বলেই বিশ্বাস করেন।

একটা সিনেমার নাম মনে এলো, বার্নার্ডি বার্টোলুচির লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস। এটা বোধায় প্রথম দেখেছিলাম নন্দনে ফিল্ম ফেস্টিভালে, সে বছরের সেরা পানু সিনেমা হিসেবে। কয়েক বছর আগে এই সিনেমার অ্যাক্টর মারিয়া শ্নাইডার একটি ইন্টারভিউতে বলেনঃ

They only told me about it before we had to film the scene and I was so angry. I should have called my agent or had my lawyer come to the set because you can't force someone to do something that isn't in the script, but at the time, I didn't know that. Marlon said to me: 'Maria, don't worry, it's just a movie', but during the scene, even though what Marlon was doing wasn't real, I was crying real tears. I felt humiliated and to be honest, I felt a little raped, both by Marlon and by Bertolucci. After the scene, Marlon didn't console me or apologise. Thankfully, there was just one take.[9]

Schneider also said that she considers Bertolucci a "gangster and a pimp".

এটা পড়েও আমার বেশ অবাক লেগেছিল। তো লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস অনেকেই মনে করে দুর্দান্ত সিনেমা। কিন্তু এই ইন্টারভিউটার পরে আমার মনে হয় বার্টোলুচি আর ব্র্যান্ডো এই সিনেমাটা কিভাবে বানিয়েছিলেন সে নিয়ে বিতর্ক করা যেতেই পারে।


Name:  pi          

IP Address : 7845.29.788912.224 (*)          Date:01 Dec 2018 -- 06:11 PM

অন্য কারুর সম্পাদনা আর সেটা লেখকের অদেখা অবস্থায় বেরোনো কেসে, হতেও পারে মত না হতে পারার সম্ভাবনা তো যৌক্তিকভাবেই থেকে যায়।


Name:  pi          

IP Address : 7845.29.788912.224 (*)          Date:01 Dec 2018 -- 06:14 PM

কোন মহিলার বয়ানের কথা বলছেন, ডিসি? শ্রীলন্কার মহিলার কোন বয়ান তো পেলাম না!


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 06:19 PM

শ্রী লঙ্কান মহিলা না, Karen Vergara Sánchez এর কথা বলছি, গার্ডিয়ানে যাঁকে বলা হয়েছে স্টুডেন্ট আর অ্যাক্টিভিস্ট। অবশ্যই এনার নামও কখনো শুনিনি, তবে ইনি বেশ কনফিডেন্টলি ধরে নিয়েছেন যে ঘটনাটা সত্যি। সেজন্যই জিগ্যেস করলাম এই ব্যাপারে জেনারাল কনসেনসাস কি। বেশীর ভাগ লোকই কি মনে করে যে নেরুদা সত্যি ঘটনা হিসেবে লিখেছিলেন, বা নেরুদা নিজে কি এ ব্যাপারে আর কিছু বলেছিলেন? নাকি অনেকেই মনে করেন যে এটা স্রেফ গল্প?


Name:  pi          

IP Address : 7845.29.788912.224 (*)          Date:01 Dec 2018 -- 06:26 PM

আমি তো আর সার্ভে করিনি যে কমভাগ বেশিরভাগ বলতে পারব! :D

তবে এই ছাত্রী আক্টিভিস্ট বা যাঁরা বলছেন, এই আকাউন্ট থেকেই বলছেন, এই এত বছরে কিছু বলা হয়নি লেখা।
এবারে এই আকাউন্ট পড়েই যদি 'বেশিরভাগ' লোকে সত্যি বলেনও, তাহলেই কি সম্পাদনা হেতু মিথ্যা হওয়ার সম্ভাবনা বাতিল হয়ে যায় না কমে যায়? গেলে, কোন যুক্তিতে?


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 06:33 PM

আচ্ছা এটা নিয়ে গুগলে কিছু সার্চ করলাম। ওপরের দিকে যে কয়েকটা লিংক দেখলাম সেখানে প্রত্যেকেই লিখছেন ঘটনাটা নাকি সত্যি, নেরুদার আত্মজীবনী হিসেবে লেখা। মানে এটা কাল্পনিক ঘটনা, এরকম কোন লেখা পাচ্ছিনা। এরকম আরেকজনের লেখাঃ

The specific issue at hand is that of a possible rape. The reader will find a complete first-hand testimony concerning its event below. Remarkably, that testimony has been sitting in Neruda’s self-glorifying, best-selling memoir, I Confess I Have Lived, for decades, without even being noticed—an index, perhaps, not so much of how greatly moral attitudes about sexual assault have changed, as of the extent to which Neruda’s mythical status has long protected him from ethical scrutiny by his progressive fan base.

https://www.dispatchespoetrywars.com/commentary/big-neruda-problem-dis
patch-1/


এটা কেন্ট জনসন নামের কেউ লিখেছেন, এনার নামও শুনিনি। কিন্তু ঘটনাটা যে স্রেফ কল্পনা, সেরকম কোন লেখা পাচ্ছি না। ব্যাপারটা কি বিতর্কিত, নাকি বেশীর ভাগ লোক মনে করে যে নেরুদা সত্যি ঘটনা হিসেবে লিখেছিলেন?


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 06:36 PM

"এবারে এই আকাউন্ট পড়েই যদি 'বেশিরভাগ' লোকে সত্যি বলেনও, তাহলেই কি সম্পাদনা হেতু মিথ্যা হওয়ার সম্ভাবনা বাতিল হয়ে যায় না কমে যায়? গেলে, কোন যুক্তিতে?"

এইটাই আমিও জানতে চাইছি। যাঁরা নেরুদা নিয়ে চর্চা করেন, তাঁদের মধ্যে যদি মোটামুটি কনসেনসাস হয় যে নেরুদা সত্যি ঘটনা হিসেবে লিখেছিলেন, তাহলে হয়তো এটা মিখ্যে না বলেই ধরে নেওয়া যায়। আর নেরুদা স্কলারদের মধ্যে যদি এরকম ঐক্যমত্য না থাকে তাহলে অন্যরকম।


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 06:52 PM

আরও জানতে পারলাম, মার্ক এইসনার নামের কেউ একজন নেরুদার একটা বায়োগ্রাফি পাবলিশ করেছেন যেখানে এই ঘটনাটা সত্যি ঘটনা হিসেবেই ধরে নেওয়া হয়েছেঃ

His outspoken political liberalism was contradicted by a “pattern of disturbing misogynistic behavior” and sense of entitlement and superiority. In his memoirs, for example, he admits to raping a Tamil servant, whom he perceived “as inhuman, a piece of stone.”

https://www.kirkusreviews.com/book-reviews/mark-eisner/neruda-eisner/

ইনি নেরুদাকে নিয়ে আরও কয়েকটা বই লিখেছেন। এই মার্ক এইসনারকে কি নেরুদা স্কলাররা অ্যাক্সেপটেবল সোর্স হিসেবে ধরেন, নাকি মনে করেন এই ভদ্রলোক স্রেফ কন্ট্রোভার্সি তৈরি করার জন্য এরকম লিখেছেন?


Name:  Ishan          

IP Address : 89900.222.34900.92 (*)          Date:01 Dec 2018 -- 07:58 PM

একী ডিসি এত লিখেছন? আমি ভেবেছিলাম, “ঘটনা সত্যি হলেই বা কি না হলেই বা কি, আমার কোনো বক্তব্য নাই” লিখবেন। :-)


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 08:06 PM

আমি ধারাবাহিকতার বিরুদ্ধে ঃ-)


Name:  b          

IP Address : 4512.139.6790012.6 (*)          Date:01 Dec 2018 -- 08:57 PM

'ঘটনাটা "না কি" সত্যি' বলার দরকার নেই, নেরুদার মেমইয়ার্স-এই পাবেন।


Name:  b          

IP Address : 4512.139.6790012.6 (*)          Date:01 Dec 2018 -- 08:58 PM

মানে এখানে কন্স্পিরেসি থিওরী নেই। লিবজেন থেকে বইটা নাবিয়ে নিয়ে পড়ে নিলেই হবে।


Name:  pi          

IP Address : 2345.110.674512.11 (*)          Date:01 Dec 2018 -- 09:00 PM

সেটাই তো লেখা দেখলাম। মেময়ার্স মৃত্যুর পরে সম্পাদিত।

'সরকার জানায় হৃদরোগে মৃত্যু হয়েছে। এর এক বছর পরে তাঁর টুকরোটাকরা লেখা সম্পাদনা করে প্রকাশ করা হয় তাঁর আত্মকথা। লেখক সেই লেখার শেষ বা সম্পাদনা নিজে দেখে যেতে পারেননি।'


Name:  dc          

IP Address : 232312.178.90045.183 (*)          Date:01 Dec 2018 -- 09:27 PM

তিনটে সম্ভাবনা আছেঃ

১। নেরুদা ওরকম কিছু লেখেননি, যিনি সম্পাদনা করেছেন তিনি বানিয়ে লিখে দিয়েছেন।

২। নেরুদা ওটা লিখেছিলেন, কিন্তু এমনি গল্প হিসেবে। সম্পাদক সেটাকেই সত্যি ঘটনা হিসেবে তুলে ধরেছেন।

৩। নেরুদা ওটা নিজের জীবনের একটা সত্যি ঘটনা হিসেবে লিখেছিলেন।

নেরুদা বিষয়ের যাঁরা লেখাপড়া করেন, তাঁরা মোটামুটি কোন সম্ভাবনাটা অ্যাক্সেপ্ট করেন?

আমি নেটে এখনো অবধি যেটুকু দেখলাম তাতে মনে হচ্ছে তিন নম্বরটা অনেকে মেনে নিয়েছেন। নেরুদাকে নিয়ে পড়াশোনা করেছেন এরকম কেউ এটা নিয়ে লিখলে আরেকটু জানতে পারবো।


Name:  একক          

IP Address : 3445.224.9002312.53 (*)          Date:01 Dec 2018 -- 10:30 PM

নেরুদা বেঁচে নেই | বেঁচে থাকলে, লিখিত ঘটনাটি আদৌ তার লেখা কিনা জানা যেত | তারপর নেরুদার বিচার হতো | জীবিত নেরুদার বিচার |



এখন যেটা হচ্ছে, সেটা আদৌ জীবিত নেরুদার বিচার নয় | এখন নেরুদা , একটি ভাবনা | তাকে ঘিরে, আরো শত হাজার লক্ষ ভাবনা | যে ভাবনারা, এতোকাল কোন লজ্জাবোধ করেনি , যে তাদের প্রিয় কবি একজন রেপিস্ট , অন্তত ভাবনা অনুযায়ী | এখন দুশ্চিন্তিত, কারণ মি টু হয়েছে | এইটে ভারি মজার |



যেখানে জীবিত নেরুদার বিচার হচ্ছে না, সামনে থাকা রিয়ালিটি বলতে নেরুদার পাঠক সমাজ, সেখানে ঘটনা সত্যি না মিথ্যে তা নিয়ে আগ্রহ পাচ্ছি না | যেটা আগ্রহ পাচ্ছি, সেটা হলো ওল্ড স্কুল রোমান্টিসিজম , যাতে সমাজের একটা বড় অংশই এতোকাল হাওয়া দিয়ে এসেছেন , এবং এখন তুলে আছাড় মারছেন একটার পর একটা সাপ্লাই লাইনগুলোতে , সংস্কৃতিতে , কবিতে, লেখকে| কি বলবো, গুড রিডান্স | দ্যাটস অল | ওল্ড স্কুল রোমান্টিসিজম প্রমোটস রেপ কালচার | তাই , এদের নিজেদের মধ্যে মারপিট লেগে সিস্টেমটা দুর্বল হতে দেখলে দেখতে ভালো লাগে |



....... এবাদে, নেরুদা আমার বাপ হলে বন্ধু হলে দাদু হলে চাচা হলে , খারাপ লাগতো | পাঠক হিসেবে খারাপ লাগার অধিকার বোধ হয়, এতদিনের নীরবতা র মাধ্যমে হারিয়েছি | আর যা বললাম, আদৌ এরকম ঘটে ছিল কিনা , এটা আমার কাছে অন্তত বিচার্য নয় , পুরোটাই ভাবনা এবং সিদ্ধি |






Name:  আচ্ছা          

IP Address : 3489.250.348912.170 (*)          Date:01 Dec 2018 -- 11:08 PM

ইন্দিরা গান্ধীর নামে এয়ারপোর্ট এলাওড? বা রাজীব গান্ধীর নামে? বা লেনিন বা স্তালিনের নামে? মানে কোন অপরাধের জন্য এলাওড আর কোন অপরাধের জন্য নয় - সেই ফ্রেমওয়ার্কটা বুঝতে চাইছি। এমন একটাও বিখ্যাত ব্যক্তিত্ব কি মার্কেটে পাওয়া যাবে যাঁর জীবনে কোনো ‘খারাপ’ কাজ নেই? সাহিত্য ব্যক্তিত্বদের তো প্রায় সকলের কোনো না কোনো ব্যক্তিগত কেচ্ছা বেরোবে। রাজনৈতিক নেতৃত্ব হলে বেরোবে স্বজনপোষণ, স্বৈরাচার, বিরোধী মতামতকে সাপ্রেস করা এবং প্রায় সবক্ষেত্রে বিরোধীদের রাজনৈতিক হত্যাকান্ডে মদত দেওয়ার অভিযোগ। কাকে ছেড়ে কাকে বাছবেন? এর মধ্যে নেরুদার নাম বিশেষ করে বাদ দেওয়ার কী কারণ? মেমোয়ারে তো ঐ অংশটুকুকে খুব গ্লোরিফাই করা আছে এমনও নয়। সেটার ক্রিটিক আসুক না। আজকের পরিবর্তিত ভ্যালু সিস্টেমের ওপর বেস করেই আসুক। পুরোনো লেখকদের টেক্সটের নারীবাদী পাঠ হতেই পারে। হওয়া উচিৎও। কিন্তু সেগুলো কি এয়ারপোর্টের নামকরণ না করার যুক্তি হতে পারে?


Name:  ...          

IP Address : 7845.11.123412.25 (*)          Date:02 Dec 2018 -- 07:05 AM

ঠিকই তো। ১৪০০ বছর আগের এক ধর্ষক, শিশুধর্ষক, পুত্রবধূ সঙ্গমকারী, যুদ্ধবাজ, দাস ব্যবসায়ীকে যদি আমরা মেনে নিতে পারি, প্রকৃতপক্ষে তাকে সর্বযুগের শ্রেষ্ঠমানব বলে পুজো করতে পারি ও অন্যদের বোম্ব মেরে পুজো করতে বাধ্য করতে পারি, সেক্ষেত্রে নেরুদাপ্রেমীরা বলতেই পারে, একটা ধর্ষনের অভিযোগ আর এমন কি, ও একটু আধটু সব বিখ্যাত ব্যক্তিদেরই আছে।


Name:   সিকি           

IP Address : 127812.61.458912.199 (*)          Date:02 Dec 2018 -- 07:09 AM

আবার হাগতে এসে গেছে।


Name:  dc          

IP Address : 127812.49.9008912.200 (*)          Date:02 Dec 2018 -- 08:36 AM

ইন্দিরা গান্ধী আর রাজীব গান্ধীর নামে এয়ারপোর্টের নামকরন করা একেবারেই সমর্থন করি না।

"এর মধ্যে নেরুদার নাম বিশেষ করে বাদ দেওয়ার কী কারণ? মেমোয়ারে তো ঐ অংশটুকুকে খুব গ্লোরিফাই করা আছে এমনও নয়। সেটার ক্রিটিক আসুক না। আজকের পরিবর্তিত ভ্যালু সিস্টেমের ওপর বেস করেই আসুক। পুরোনো লেখকদের টেক্সটের নারীবাদী পাঠ হতেই পারে। হওয়া উচিৎও। কিন্তু সেগুলো কি এয়ারপোর্টের নামকরণ না করার যুক্তি হতে পারে?"

যদি ঐ অংশটুকু বাস্তবে ঘটেছিল বলে মেনে নেওয়া হয় তাহলে অবশ্যই ক্রিটিক আসা উচিত (যদি কথাটা আন্ডারলাইন)। নেরুদার অন্যান্য লেখা যেমন অনেকের ভালো লাগে, এই অংশটুকু (যদি বাস্তব হয় তাহলে) তেমনি খারাপ লাগা উচিত। আর যে ব্যক্তি এরকম কান্ড ঘটিয়েছেন (যদি) তাঁর নামে এয়ারপোর্টের নাম হওয়া উচিত না। এর মধ্যে পরিবর্তিত ভ্যালু সিস্টেম বা নারীবাদী পাঠের কি আছে বুঝলাম না। যে ব্যাক্তি রেপ অ্যাকিউজড, তাঁর বিরুদ্ধে অভিযোগের সত্যতা যদি প্রমাণিত হয়, তাহলে তাঁর নামে পাবলিক কোন জায়গার নাম রাখা উচিত না।


Name:  ...          

IP Address : 7845.11.123412.25 (*)          Date:02 Dec 2018 -- 08:43 AM

রেপ অপলজিস্ট মুখোশধারী বাঞ্চদটা হাগা পরিষ্কার করতে চলে এসেছে।


Name:  Ishan          

IP Address : 89900.222.34900.92 (*)          Date:02 Dec 2018 -- 09:17 AM

আমি এটা কেন লিখলাম লেখা হয়নি। টেক্সটটা পড়ে, তার প্রকাশ ইত্যাদির ইতিহাস দেখে, নিশ্চিত করে বলে দেওয়া যাচ্ছে, এটা ধর্ষণ? ২০১৮র চিন্তাভাবনার নিরিখে, বা আরও গুরুত্বপূর্ণ যেটা, সেটা হল ১৯৫০ সালের নিরিখে?

ধরুন, গান্ধী তাঁর মেমোয়ার্সে তাঁর বাবার মৃত্যুর দিনের কথা যা লিখেছেন, তাতে তাঁর অনুতাপ দেখলে মনে হয়, সেদিন জোর করেই তিনি তাঁর স্ত্রীয়ের সঙ্গে উপগত হন। সেটাকে কি ধর্ষণ বলে গণ্য করে , গান্ধী ময়দানের নাম বদলে দীনদয়াল উপাধ্যায় ময়দান করে দেওয়া উচিত হবে? গান্ধীর অন্যান্য প্র্যাকটিসের বর্ণনা যা পড়েছি, সেগুলো ধর্ষণ নয়, বরং সেগুলো অনেক বড় অপরাধ বলে মনে হয়েছে আমার। কিন্তু সেসব নিয়ে কি আর কেউ নাড়াঘাঁটা করবেন?


Name:  dc          

IP Address : 127812.49.9008912.200 (*)          Date:02 Dec 2018 -- 09:25 AM

"She kept her eyes wide open all the while, completely unresponsive"

এটা পড়ে তো মনে হচ্ছে যে এটা ধর্ষন। (যদি নেরুদা বাস্তব ঘটনা বর্ণনা করে থাকেন তো)। মানে কারুর ইচ্ছের বিরুদ্ধে সেক্স করা হলে সেটাকে ধর্ষন বলেই তো মনে হয়।

গান্ধীর নাকি কিসব পারভার্শান ছিলো, দুয়েক জায়গায় পড়েছি। কাদের সাথে নাকি ন্যাংটো হয়ে শুয়ে দেখতো উত্তেজিত হয় কিনা। বেশ খচ্চর লোক ছিল মনে হয়। আমাদের দেশে আমরা হিরো ওয়ারশিপে এতো ব্যস্ত হয়ে পড়ি যে ডিসপ্যাশনেট সমালোচনা করতে ভুলে যাই।


Name:  pi          

IP Address : 7845.29.451223.168 (*)          Date:02 Dec 2018 -- 09:40 AM

ডিসি, আপনি অন্যেরা কী বলে জিগেশ কারাছিলেক বলে এটায়া দিলাম। জিজেকের রেপ বলা নিয়ে অন্যদের মতামত। এগুলো কিন্তু সব ২০১২ তে!
যেমন এটা। আরো পাবেন।
এখানে :https://www.revleft.space/vb/threads/177160-Was-Neruda-a-rapist


Did Zizek exclude all possibilities that the sexual act inn question was consensual? Was Zizek able to exclude the possibility of a commercial sexual transaction? While this possibility would not have been Neruda's finest Communist moment it would at least not have been rape. Rape is an ugly thing to happen to a woman but also an ugly charge against a potentially innocent long-deceased man. Pablo Neruda was a life-long Communist and supporter of socialism for Chile. Given Neruda's history as a comrade and the gravity of the charges, I respectfully request the production of any evidence to support a rape charge.




Name:  dc          

IP Address : 127812.49.9008912.200 (*)          Date:02 Dec 2018 -- 09:52 AM

পাই ম্যাডামকে ধন্যবাদ। তার মানে এটা নিয়ে বিতর্ক আছে। একটা প্রশ্ন, এই যে সেনটেন্সটা, "She kept her eyes wide open all the while, completely unresponsive" এটা প্রোভ্যেন্যান্স নিয়ে জেনারাল মতামত কি? মানে এটা কি নেরুদার নিজের লেখা (ট্রান্সলেট করার আগে) আর এটা কি নেরুদা বাস্তবে যা হয়েছিল তার বিবরন দিয়েছিলেন, নাকি গল্প হিসেবে লিখেছিলেন? এইজন্য জিগ্যেস করছি কারন এটা নেরুদার নিজের লেখা আর বাস্তব ঘটনা হিসেবে লেখা হয়ে থাকলে জিজেক বা অন্য কারুর ওপিনিয়নের ওপর ডিপেন্ড করতে হয়না।


Name:  dc          

IP Address : 127812.49.9008912.200 (*)          Date:02 Dec 2018 -- 09:53 AM

আর ২০১২ র ব্যাপারটা ঠিক বুঝলাম না।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7]     এই পাতায় আছে1--30