বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--3


           বিষয় : সরকারী বাংলা মাধ্যম ইস্কুল
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :সৌভিক ঘোষাল
          IP Address : 7845.15.561223.176 (*)          Date:18 Sep 2018 -- 07:00 AM




Name:  সৌভিক          

IP Address : 7845.15.126712.45 (*)          Date:18 Sep 2018 -- 07:01 AM

Ipsita প্রশ্ন রেখেছিল আমাদের সরকারী স্কুলের শিক্ষার হালহকিকত নিয়ে। কী অবস্থা, কী করা যেতে পারে তাই নিয়ে সূত্রাকারে বিভিন্ন ভাবনা রইলো এখানে। আলোচনা সমালোচনা অভিপ্রেত।
১)গ্রামে ইংরাজী মাধ্যম তেমন নেই। বা প্রত্যন্ত মফস্বলে। ফলে গ্রাম মফস্বলের কিছু ভালো ছাত্রছাত্রী সরকারী বাংলা মাধ্যম ইস্কুলগুলিতে আসে। শহরের দিকে অতি দুস্থ কিছু মেধাবী বাদে পড়াশুনোর মান ও আর্থিক মানে প্রান্তিকরাই মূলত সরকারী ইস্কুলগুলিতে পড়তে আসে।
২) সরকারী ইস্কুলগুলি গত পাঁচ সাত বছরে এস এস সি র মাধ্যমে শিক্ষক নিয়োগ না হওয়ায় মারাত্মক রকম শিক্ষক সংকটে ভুগছে।
৩) ফেল প্রথা তুলে দেওয়াটার সঙ্গেই যে রেমেডিয়াল ক্লাসের ধারণাটা যুক্ত ছিল, সেটা দু একটি ব্যতিক্রম বাদ দিলে শুধুই কাগজে কলমে থেকে গেছে। ফলে বাস্তবে ক্লাস ফাইভ এর বিদ্যাও অধিগত না করে এইট নাইন অবধি ক্লাসে চলে আসছে প্রচুর ছাত্রছাত্রী। এই বিষয়টার সমাধান হিসেবে ফেল ফিরিয়ে আনার অনেক ড্র ব্যাক। রেমেডিয়াল কীভাবে চালু করা যায় তা ভাবতে হবে। শিক্ষক পরিকাঠামো স্লো লার্নারদের জন্য বিশেষ প্রশিক্ষিত শিক্ষক নিয়োগ - দরকার অনেক কিছুই।
৪) প্রাথমিক শিক্ষার গুণমান উন্নত না হলে সেকেন্ডারি স্তরে খুব বেশি কিছু করা এমনিতেই খুব কঠিন। গোড়ায় গলদ সারাতে হবে। প্রাথমিক শিক্ষায় অনেক বৈপ্লবিক বদল আনতে হবে।
৫) এত লক্ষ বিভিন্ন মানের ছাত্রছাত্রীদের জন্য একটাই বোর্ড, একটাই সিলেবাস রাখা কতটা ঠিক সেটা ভাবার। ক্লাস ফাইভ এর পর থেকে সবাইকে বিশুদ্ধ অ্যাকাডেমিক কারিকুলাম এ না রেখে একটি আলাদা ধারায় অনেককে পাঠানো দরকার। এটি বিভিন্ন ধরনের কারিগরী শিক্ষা, ভোকেশনাল ট্রেনিং ও প্রথাগত কারিকুলামের অপেক্ষাকৃত হালকা একটি অংশের মিশ্রণে তৈরি হবে। হাতেকলমে কাজ শেখার দিকে জোর পড়বে তার সাথে কিছুটা প্রথাগত হালকা অ্যাকাডেমিক পাঠ্যক্রম। দশম মানের পর মূলত হাতে কলমে কাজটিই এই ধারাকে শেখানো হবে। ঘরোয়া ও আন্তর্জাতিক বাজারের চাহিদাকে মিশিয়ে এর বিষয়বস্তু স্থির করা দরকার।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:18 Sep 2018 -- 07:28 AM

একটি প্রস্তাব শুনলাম সম্প্রতি, বেশ শক্তিশালী মনে হল । তবে বাস্তবায়িত হবে কি হবে না সেটা অন্য প্রশ্ন।
প্রস্তাবটি হলঃ
প্রতিটি সরকারী কর্মচারীর( সব কর্মচারী, অফিসার স্তর থেকে চতুর্থ শ্রেণীর কর্মচারী অবধি প্রত্যেক কর্মচারী) সন্তানকে সরকারী বাংলা মাধ্যম স্কুলে ভর্তি করা ও পড়ানো বাধ্যতামূলক করা হোক। তিনমাস অন্তর অন্তর প্রমাণ দাখিল করা বাধ্যতামূলক হোক, না দিতে পারলে উক্ত সরকারী কর্মচারীর বেতন বন্ধ করা, জরিমানা করা ইত্যাদি হোক।
মুখে বাংলা মাধ্যম বাংলা মাধ্যম, এদিকে দেবার বেলা বাচ্চাকে দেবে টেকনো ইন্ডিয়ার পকেটে পুরে, তাহলে কী করে হবে?



Name:  skm          

IP Address : 6790012.15.3423.6 (*)          Date:18 Sep 2018 -- 10:35 AM

অবান্তর প্রস্তাব ।।কেউ কাউকে বাধ্য করতে পারে না সরকারি স্কুল এ ভর্তি করার জন্য।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--3