বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে61--90


           বিষয় : রবীন্দ্রনাথ কি আসলেই বিশ্বকবি না পশ্চিমবঙ্গের কবি ???
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন : এস ইসলাম
          IP Address : 342312.49.4512.226 (*)          Date:08 Sep 2018 -- 08:37 PM




Name:  অর্জুন অভিষেক           

IP Address : 341212.21.1278.55 (*)          Date:12 Sep 2018 -- 12:42 AM


@Tim (আমাকে তুমি বললে আমিও তাকে তুমিই বলি)

না, আমার একেবারেই ট্রোলিং মনে হয়নি। কিন্তু ওয়াটসঅ্যাপ রেফারেন্সটা খুব অবাক করেছিল এবং ভাবটা ছিল, 'কে হে, হঠাৎ এসে জুড়ে বসলে! এটা তো আমাদের মধ্যে আলোচনা।'

যে কোনো অ্যাকাডেমিক আলোচনায় counter points facts
থাকে।

আজ @এলেবেলে সে প্রসঙ্গ তোলাতে আমিও সেটাই বললাম।

এই attitudeটা যে কোনো আলোচনার খুব অন্তরায় এবং বিরক্তিকর।

আমার মনে হয়নি আমাকে কেউ ট্রোল করেছিল।


Name:  Tim          

IP Address : 013412.126.562323.237 (*)          Date:12 Sep 2018 -- 12:47 AM

আমাকে তুমি বললে আমি কখনোও আপত্তি করিনা। তবে মনে হচ্ছে আপনি আপত্তি করছেন অর্জুন অভিষেক। ভবিষ্যতে আপনিই বলবো।
ক্ল্যারিফিকেশনের জন্য ধন্যবাদ। এই বিষয়ে আমার আর কিছু বলার নেই।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Sep 2018 -- 12:49 AM

অর্জুন অভিষেক,
আপনাকেই বলি কারণ আপনার সম্ভবত ব্যক্তিগত পড়াশোনা ও সংগ্রহ আছে নানা বিষয়ে।
রবীন্দ্রনাথের দাদা জ্যোতিরিন্দ্রনাথ বিষয়ে বিস্তারিত ভালো বইপত্র কি পাওয়া যায়? মানে জীবনী, আত্মজীবনীমূলক বই, গবেষণামূলক প্রবন্ধ এই ধরণের? এই মানুষটি সম্পর্কে জানতে আগ্রহী, রবীন্দ্রনাথের প্রচন্ড ঔজ্জল্যের পাশে খুঁজে পাওয়া যায় না, সেভাবে আলোচিত হন না একেবারেই। অথচ তাঁর কাজকর্ম খুবই ইন্টারেস্টিং, সেই আমলে। জানতে আগ্রহী। আপনার সংগ্রহে কিছু থাকলে দেবেন প্লীজ। আগাম ধন্যবাদ।


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 341212.21.1278.55 (*)          Date:12 Sep 2018 -- 12:50 AM


@এলেবেলে, 'গীতাঞ্জলী' র গোয়েন্দা কাহিনী রচনায় আমার আপনাকে শুভ কামনা। রেফারেস্ন দিয়ে যদি সামান্য কাজে আসতে পারি বলবেন, ওই যে কোনো বইয়ের acknowledgements এ নাম থাকার মত আহ্লাদ আর কি!

Edward Thompson ও অজিত চক্রবর্তীর বইতে রবীন্দ্রনাথের সমুদ্র পথে অনুবাদ যাত্রার গোয়েন্দা কাহিনী রচনায় দরকারী তথ্য পাবেন।

আর বলব William Radice র রবীন্দ্র কবিতার অনুবাদের বইয়ের Introduction গুলো খুব সমৃদ্ধ।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Sep 2018 -- 12:57 AM

গোয়েন্দা কাহিনির লোকেরা ঃ
একটা জিনিস লক্ষ্য করুন, একটা ভল্যুম হারিয়ে গেছিল, খুঁজে পাওয়া গেছিল বেকার স্ট্রীট স্টেশনে। ঃ-)
শার্লক হোমসও যুক্ত ছিলেন এই খুঁজে পাওয়ার ব্যাপারে। ঃ-) ঃ-)


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 341212.21.1278.55 (*)          Date:12 Sep 2018 -- 01:01 AM


@><Tim বেশ 'আপনি' ই থাকুন, মানে যাতে আপনি স্বছন্দ।

আমি কিসে আপত্তি করেছি বলে আপনার মনে হচ্ছে? আমি কিন্তু বুঝতে পারছিনা তাই জানতে চাইছি।


Name:  Tim          

IP Address : 013412.126.562323.237 (*)          Date:12 Sep 2018 -- 01:18 AM

ও, আসলে "আমাকে তুমি বললে..." ঐটা পড়ে মনে হলো তুমি বলাটা পছন্দ হয়নি। আমি আসলে অল্পস্বল্প পরিচয় থাকলে কখনও সখনো তুমি বলে ফেলি। নো বিগ ডিল। ঃ-)


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 341212.21.1278.55 (*)          Date:12 Sep 2018 -- 01:21 AM


Atoz একদম ঠিক বলেছেন, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর খুব ইন্টারেস্টিং ও কালারফুল ব্যক্তিত্ব ছিলেন। রবীন্দ্রনাথ তো শৈশব, কৈশোরে তাকে 'রোল মডেল' ভাবতেন।

জ্যোতিরিন্দ্রনাথ সংস্কৃত নাটক বাংলায় অনুবাদ করেছেন, গান লিখে সুর দিয়েছেন, বেশ উঁচুদরের পোট্রেট স্কেচ করতেন, রোদেনস্টাইনের উদ্যোগে তার স্কেচের বই লন্ডন থেকে ১৯১৪ তে বেরিয়েছিল। উনি রবীন্দ্রনাথের মত বাড়ির উঠোনে নয়, প্রফেশনল ষ্টেজে নাটক মঞ্চস্থ করেন যদিও খুব সফল হননি। উনি রবীন্দ্রনাথের চেয়ে

শেষ জীবনে মেজদাদা সত্যেন্দ্রনাথের কাছে রাঁচিতে চলে যান।

জ্যোতিরিন্দ্রনাথের আত্মজীবনী আমার কাছে আছে। আমি সম্প্রতি প্রম্থ চৌধুরীকে নিয়ে কিছু কাজ করার চেষ্টা করছি। জ্যোতিরিন্দ্রনাথ নিয়ে কাজ করার ইচ্ছে রয়েছে। আত্মজীবনীটি কলেজ স্ট্রীটে 'ধ্যানবিন্দু' তে পেয়ে যাবেন। লাল মলাট। ওর রচনাবলী 'দেজ' এ একবার খোঁজ করে দেখতে পারেন।

নইলে লাইব্রেরী। জ্যোতিরিন্দ্রনাথের রাঁচিতে সেচ্ছা নির্বাচিত জীবন নিয়ে 'গাঙচিল' একটি বই বের করেছে, এই বইমেলায় দেখলাম।





Name:  অর্জুন অভিষেক           

IP Address : 341212.21.1278.55 (*)          Date:12 Sep 2018 -- 01:23 AM


@ Tim কি কাণ্ড! একেবারেই না। উল্টে, আমার মনে হল আপনি বোধহয়, আমার 'তুমি' টা বলা পছন্দ করছেন না।

আমি 'তুমি' তে স্বছন্দ।


Name:  Tim          

IP Address : 013412.126.562323.237 (*)          Date:12 Sep 2018 -- 01:24 AM

ঃ-)


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Sep 2018 -- 01:27 AM

চিন্তা করুন অবস্থাটা, বাংলা ভাষায় যদি এই আপনি তুমি তুই না থাকতো, শুধুই "ইউ" থাকতো ইংরেজীর মতন, তাহলে কত কিছুই আমরা হারাতাম ! ঃ-)


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 341212.21.1278.55 (*)          Date:12 Sep 2018 -- 01:27 AM


একটা অসম্পূর্ণ উক্তি আছে আগের কমেন্টে।


জ্যোতিরিন্দ্রনাথ , রবীন্দ্রনাথের থেকে অনেক non conformist ছিলেন।

ওকে শুধুই কাদম্বরীর হতভাগ্য স্বামী করে রাখা হয়েছে।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Sep 2018 -- 01:32 AM

অর্জুন অভিষেক,
অনেক ধন্যবাদ। আত্মজীবনী সংগ্রহ করব। কিন্তু আত্মজীবনীতে অনেক কিছুই থাকবে না, যেসব জিনিস নিজে জানাতে চান শুধু সেইগুলো থাকবে। সেল্ফসেন্সরশিপ থেকে যায় আত্মজীবনীতে, এড়ানোর উপায় নেই। তার বাইরে বহু কিছু থেকে যায় যেগুলো অন্য লোকেদের থেকে জানতে হবে। অর্থাৎ অন্যের লেখা বায়োগ্রাফি বা তথ্যবহুল প্রবন্ধ। সেইসবের খোঁজ পেলে খুব ভালো হয়।


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 341212.21.1278.55 (*)          Date:12 Sep 2018 -- 01:45 AM


একদম। আত্মজীবনীতে অনেক কিছুই থাকেনা। বড্ড সেন্সরড।

গাঙচিল থেকে প্রকাশিত বইটা দেখতে পারেন। আর 'তথ্যসূত্র' নামে একটি ম্যাগাজিন ঠাকুর পরিবারের নেশ কিছু ব্যক্তিত্বকে নিয়ে সংখ্যা প্রকাশ করে।

জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে নিশ্চয় সংখ্যা আছে। ওটাও 'ধ্যানবিন্দু' বা 'পাঁতিরাম' এ পেয়ে যাবেন।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Sep 2018 -- 02:27 AM

থ্যাংকু অর্জুন অভিষেক। "ধ্যানবিন্দু" তে খোঁজ করব, "পাঁতিরাম" এও।
আত্মজীবনীতে বেশিরভাগ ক্ষেত্রেই লোকে স্নান টান সেরে পাটভাঙা পোশাক পরে সেজেগুজে নিমন্ত্রণে যাবার মতন অবস্থার ছবিটাই দেয়। যাঁরা কল্পকাহিনির মতন করে আত্মজীবনী লেখেন, যেমন "মহাস্থবির জাতক" এর লেখক লিখেছেন, সেখানে আবার এত বেশিরকম অতিরঞ্জন থাকে যে সেই লেখাকে উপন্যাস হিসেবে ধরে নিতে হয়। ঃ-)


Name:  খ          

IP Address : 230123.142.01900.156 (*)          Date:13 Sep 2018 -- 08:38 AM

এলেবেলে, অর্জুন অভিষেক, আতোজের আলোচনা সুন্দর লেগেছে। বড় প্রবন্ধ হলে আরো ভালো হয়।


Name:  এলেবেলে          

IP Address : 230123.142.9001212.143 (*)          Date:15 Sep 2018 -- 10:34 AM

দিন তিনেক এই টই দেখার সুযোগ হয়নি, তবে দেখলাম আলোচনা অনেকদূর এগিয়েছে। আগে সেই সূত্রে প্রধান বিষয়টি নিয়ে দু'চারটে কথা —

১. @Atoz লিখেছেন 'কিন্তু তাহলে কী সাব্যস্ত হল? অ্যান্ড্রুজ লন্ডনে রোদেনস্টাইন বাবুর বৈঠকখানায় গীতাঞ্জলির কবিতাপাঠ শুনেছিলেন কি শোনেন নি?' এই সাব্যস্ত হওয়াটা অনেক আগেই চুকেবুকে গেছে। তিনি অতি অবশ্যই রোদেনস্টাইনের বাড়ির নক্ষত্র সমাবেশে উপস্থিত ছিলেন, তাঁকে নিয়ে গিয়েছিলেন মি. নেভিনসন এবং সেখানে তিনি কবিতাপাঠও শুনেছিলেন। তবে সেই শোনাই তাঁর প্রথম শোনা নয়, সেই শুনে সব ছেড়েছুড়ে তিনি ভারতে মোটেও আসেননি বরং তিনি গীতাঞ্জলির সংশোধনের সাথে যুক্ত ছিলেন। অর্থাৎ গীতাঞ্জলির সাথে তাঁর পরিচয় এই সমাবেশের বহু আগে থেকেই।

২. 'একটা জিনিস লক্ষ্য করুন, একটা ভল্যুম হারিয়ে গেছিল' - এটা কস্মিনকালে (মানে 'একটা' ভল্যুম) এখানে আলোচিত হয়নি। বরং রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি 'টি' হারিয়ে গিয়েছিল তাই আলোচিত হয়েছে। আমি বলেছিলাম পাণ্ডুলিপি ছিল দুটি খাতাতে যার প্রথমটি হারিয়ে যায় এবং দ্বিতীয়টির হদিশ পাওয়া যায়নি। অথচ দ্বিতীয় খাতা থেকে নেওয়া হয়েছিল ২০টি কবিতা। তিনি যখন জাহাজে তখন তাঁর প্রথম খাতা শেষ হয়, দ্বিতীয় খাতাতে অনুবাদ করতে শুরু করেন জাহাজে বসেই। কাজেই রবীন্দ্রনাথ শিলাইদহে গীতাঞ্জলির অনুবাদের কাজে ব্যস্ত ছিলেন - তথ্য হিসাবে এটি ইতিহাসের প্রচল পথ অনুসরণ করে। তিনি অনুবাদ করেছেন শিলাইদহে, শান্তিনিকেতনে এমনকী লন্ডনগামী জাহাজেও। এবার থেকে যদি সঠিভাবে 'একটা ভল্যুম হারিয়ে গেছিল' বলা হয় তাহলে সেটাই হবে এই টইয়ের আলোচনার অন্যতম প্রাপ্তি।

৩. আরেকটা ব্যাপারেও খটকা থেকে যায়। যে রবীন্দ্রনাথ তুচ্ছাতিতুচ্ছ জিনিসেরও নামকরণ করতেন, যে রবীন্দ্রনাথ রক্তকরবীতে সংখ্যাকে তীব্র বিদ্রুপে ভরিয়ে দেন, সেই একই রবীন্দ্রনাথ তাঁর কবিতাকে কী কারণে কেবলমাত্র সংখ্যা দিয়ে চিহ্নিত করেছিলেন?

এবার অপ্রধান বিষয় —

@ কুহু লিখেছেন 'আমার আপত্তি ‘ডন’ ইত্যাদিতে'। খুবই সঙ্গত আপত্তি তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু এখানে আলোচনা চলাকালীন কেউ যখন অন্যকে নির্দ্বিধায় 'বাল', 'ধুর' ইত্যাদি বলেন সেসব টই কি আপনি দেখেছেন? আমি দেখেছি এবং গালও খেয়েছি। তখন কাউকে আপত্তি করতে দেখিনি, কোনও কুহুধ্বনি বা কেকারব কানে আসেনি। হয়তো সেই সময় গুরুর বাকিরা উর্ধ্ব গগনের দিকে তাকিয়ে মাদল বাজার শব্দে বিভোর ছিলেন!

@Tim বলেছেন 'মন্তব্য দেখেননি কারণ বইটা আমি পড়িনি, হাতের কাছেও নেই। অর্থাৎ এই মুহূর্তে মন্তব্য করার যোগ্যতা নেই।' সে তো হতেই পারে, উনি যে সব বইয়ের রেফারেন্স দিচ্ছেন তার সবকিছু সবার না পড়াই স্বাভাবিক। কিন্তু এই কথাটা ওই টইতে বলাই ভালো ছিল যে 'বেশ, দেখব তবে হস্তান্তরটা'। শুদুমুদু রেফারেন্স চেয়ে কী লাভ যদি সে প্রসঙ্গে কথাই আর বাড়াতে না চান? এই অভিজ্ঞতাও আমার আছে, গুরুতে ইহাকে 'নেমড্রপিং' বলা হয়। তারপর রেফারেন্স দিলে তাঁরা মুখে কুলুপ আঁটেন!

'রেফারেন্সটাও চেয়েছিলাম যাতে টইয়ে যেভাবে লেখা হচ্ছে সেই পদ্ধতিটা বজায় রাখার জন্য (প্রতি পোস্টের শেষে একটা রেফারেন্স লিস্ট আসছিলো) এবং অবাঞ্ছিত স্পেকুলেশন বন্ধ করতে। আপনি তার চমৎকার মানে করেছেন দেখে ভালো লাগলো।' এই বিশুদ্ধ শাকের আঁটি দিয়ে মাছের আঁশটে গন্ধ ঢাকার চেষ্টাটা বেশ ভালোলাগল। শুনুন, মাননীয় h বলার পর লেখক ওই রেফারেন্স লিস্ট দিতে শুরু করেন। তার আগে তাঁকে এই ব্যাপারে কেউ কিছু বলেননি। এটা গেল প্রথম কথা। আর দ্বিতীয় কথা এই যে লেখক রেফারেন্স লিস্ট দিচ্ছেন বলেই পাঠককেও সেই ধারা বজায় রাখতে হবে এমন মাথার দিব্যি কেউ দেয়নি তো। আমি যে মন্তব্য করেছিলেম ওখানে সেখানে নির্মলকুমার বসুর রেফারেন্স দিলেও আজাদের দিইনি, তাতে কেউ স্পেকুলেশন করতে চাইলে করুক। কী ক্ষতি?

@Atoz জিজ্ঞাসা করেছেন 'এলেবেলে, তাহলে আপনিই আসল ডন?' আপনার রসিকতাটা আমি খোলা মনে নিয়েছি। শুধু বলি গুরুতে এলেবেলেরা ডন হতে চায় না, হওয়ার যোগ্যতাও রাখে না। তাঁরা গুরুতে আসে কিছু শিখতে, নতুন কিছু জানতে। কিন্তু হ্যাঁ, যদি কেউ এলেবেলেদের সাথে অকারণে ডনগিরি করেন তো পাল্টা বৈঠকগিরি করার অওকাত এলেবেলেদের থাকে এবং ওই ডনদের অওকাত কতদূর হওয়া উচিত সে বিষয়ে স্পষ্ট ধারণা রাখে।



Name:  Tim          

IP Address : 89900.228.0167.253 (*)          Date:15 Sep 2018 -- 12:58 PM

এলেবেলে,

কথা যখন আপনি বাড়িয়েই চলেছেন তখন লিখি। মাথার দিব্যি যখন কেউ কাউকে দেয়নি তখন আপনিই বা কীভাবে ঠিক করতে আসেন আমি কোথায় কার পোস্টের উত্তরে কী লিখবো? আপনিই বা এই কৈফিয়ৎ চাওয়ার কে? যার সাথে এই কথোপকথন এটা তো তার আর আমার ব্যাপার।

দুজন প্রাপ্তবয়স্ক মানুষ নিজেদের মধ্যে কী মোডে আলোচনা করবেন সে বিষয়ে আপনার বলার কিছু নেই। আপনি এটাও জানেন না অর্জুন অভিষেক এবং আমি পরষ্পরের কতটা পরিচিত। ভবিষ্যতে এইসব স্পেকুলেশন না করলেই খুশি হবো।


Name:  কুহু           

IP Address : 340112.215.2356.104 (*)          Date:15 Sep 2018 -- 01:18 PM

এলেবেলে, হ্যাঁ দেখেছি তো, ওরকম গাল খেয়েওছি, এমন নয় যে দলে দলে লোক সেসব ক্ষেত্রে উদ্ধার করতে চলে এসেছে, তখন উল্টে ঝগড়া টগড়া করেছি। যাঁরা গাল দিচ্ছেন তাঁরা সব গুরুর ডন সেরকম কিছু বুঝিনি তো ঃ)

আড্ডা মারতে গেলে তো ওসব হয়েই থাকে..., মতপার্থক্য থেকে উত্তপ্ত বাক্য বিনিময় থেকে চারটি কুবাক্য, আবার একই লোকের সঙ্গে হয়তো অন্য টপিকে চরম মতৈক্য হয়ে গেল। আমি ওরকম ভাবে দেখি আরকি।
এবার তাতে আপনার সঙ্গে মতপার্থক্য হতেই পারে। আবার অন্য বিষয়ে আপনার সঙ্গেই হয়তো খুব সহমত হয়ে গেলাম।

যেমন এই টইতে আপনার প্রথম পোস্টটি খুবই পোটেনশিয়াল, সত্যি এই নিয়ে বিস্তারিত আলোচনা হলে সেটা খুব কৌতুহলদ্দীপক হবে।




Name:  কুহু          

IP Address : 7845.15.784523.199 (*)          Date:15 Sep 2018 -- 01:32 PM

ল’য় ও-কার দিতে ভুলে গেছি।


Name:  পাঠক          

IP Address : 781212.194.121223.145 (*)          Date:15 Sep 2018 -- 01:38 PM

এলেবেলেকে এখানে অ্যাকটিভ দেখে এখানেই জিজ্ঞেস করে নিচ্ছি - ১৯৬৬ জুন "উত্তর তরঙ্গ" পত্রিকা বাই এনি চান্স সংগ্রহে আছে কি? "কমলকুমার প্রসঙ্গে" নামে একটি রচনা ছাপা হয়েছিল পরে কখনো কোথাও রিপ্রিন্ট হয় নি, সেটা খুঁজছি।


Name:  কুহু          

IP Address : 7845.15.784523.199 (*)          Date:15 Sep 2018 -- 01:40 PM

কেফারেন্সের ব্যাপারটা মনে হয় একটু ভুল ইন্টারপ্রিটেশন হলো।

কেউ একজন হোয়াটসঅ্যাপ বলেছিলেন, টিম সেই বক্তব্যকে প্রশ্ন করেছে। এতে গোল কোথায়?

অর্জুন অভিষেক সেই অভিযোগকে সুন্দরভাবে কাউন্টার করেছেন। অভিযোগকারী চেপে গেছেন। এবার চাইলে অভিযোগকারীকে দুটো গাল দেওয়া যেতে পারে থাউকা কথা বলার জন্যে।

এর মধ্যে ডন কই? টিম বরং এই প্রমাণহীন বক্তব্য/ অভিযোগকে প্রশ্ন করেছে, সেটা তো ভালোই করেছে, নয় কী?


Name:  এলেবেলে          

IP Address : 230123.142.9001212.245 (*)          Date:15 Sep 2018 -- 07:47 PM

@Tim, আপনাকে নিয়ে যদি সত্যিই কথা বাড়াতে চাইতাম তবে সে কথা ওই টইতেই বলতাম, এখানে নয়। এখানে আপনাকে নিয়ে কেউ আলোচনা করেওনি। হঠাৎ কুহু সে প্রসঙ্গে জিজ্ঞাসা করায় কথাগুলো এসেছে। আমার না তো আছে কে কোথায় কার পোস্টের উত্তরে কী লিখবে সেই নিয়ে মাথাব্যথা, না আছে কৈফিয়ৎ চাওয়ার ইচ্ছে। তবে এটা ওপেন প্ল্যাটফর্ম, সেখানে ব্যক্তিগত কথোপথন বা পরস্পরের পরিচিতি (প্রথমে তুমি-আপনি নিয়ে ধুন্ধুমার, তারপর অর্জুন অভিষেককে খুঁজেপেতে আবিষ্কার করে ইনবক্সে আলাপ-পরিচিতির পর ব্যাপারটা আরও হাস্যকর! উঁহু কুহু, এটি আদৌ হাওয়ায় ভাসিয়ে দেওয়া নয়!!) আদৌ ম্যাটার করে না আমার কাছে। আর সবার 'স্পেকুলেশন' করা নিয়ে অযথা অবসেসড হচ্ছেনই বা কেন? এই টইতে এরপর থেকে আপনার মন্তব্যকে বা আপনার সম্পর্কিত মন্তব্যকে স্রেফ এড়িয়ে যাব অপ্রাসঙ্গিক আলোচনা করতে চাই না বলে।

@কুহু, আমি গুরুতে আছি বছর আড়াই-তিন। সেখানে 'কুহু' নাম্নী কাউকে গাল খেতে দেখিনি যদিও গুরুর বিখ্যাত কুহুকণ্ঠীকে তা খেতে দেখেছি। জানি না আপনি সার্থকনামা কিনা, তবে যে কোনও আড্ডায় বা আলোচনায় মতপার্থক্য চরম সুস্থ জিনিস। না হলে তা স্তাবকতায় পরিণত হয়। তাই বলে অকারণে কুবাক্য বলার দরকার আছে আদৌ? কল্লোলবাবুকে যে টইতে 'বাল' বলা হয় আমি তার জোরালো প্রতিবাদ করেছিলাম কারণ সেটা তর্কের তোড়ে হয়নি, হয়েছিল ব্যক্তিবিদ্বেষের তোড়ে যা চরম অনাকাঙ্ক্ষিত। কল্লোলবাবুরও তাতে বিবমিষার উদ্রেক হয়েছিল। এই যে আমি এই টইতে লিখছি সেও মূলত ওই প্রাজ্ঞ ব্যক্তিটির মন্তব্য পড়েই। কাজেই...। আর টিমকে আমি ডন বলিনি, দেখাতে পারলে গুরুতে আসা ছেড়ে দেব। টিম খারাপ কাজ করেছেন সেটাও বলিনি। কাজেই যা বলিনি তার উত্তর কেমন করে দেব? আর নিছকই ঠাট্টার সুরে বলি 'কৌতূহলোদ্দীপক' বানানটায় ত-য় দীর্ঘ উ!

@পাঠক, আপনার সাথে কি আমার অমিয়ভূষণের টইতে আলাপ হয়েছিল? না 'উত্তর তরঙ্গ' আমার কাছে নেই, সম্প্রতি কেনা কমলকুমার ১০০ তেও লেখাটি নেই। তবে অবভাস প্রকাশিত 'অগ্রন্থিত কমলকুমার' একবার দেখতে পারেন।


Name:  Tim          

IP Address : 89900.228.0167.253 (*)          Date:15 Sep 2018 -- 09:22 PM

এলেবেলে,

হ্যাঁ অপ্রাসঙ্গিক আলোচনা না করাই ভালো। পরিচিতি ম্যাটার করেনা, কিন্তু অর্জুনকে আমি এই বছরের গোড়া থেকে জানি, বই বেরোনোর সময় থেকে। সেটা জাস্ট ফ্যাক্ট, তা সে আমাকে এই নিকে না চিনতেই পারে, এতে কোন অসুবিধে নেই। আর ইনবক্সের ব্যাপারটা আপনার জানার কথা ছিলোনা (এবং সেটা আনএথিকালও বটে), তার ডিটেইল এক্ষেত্রে অপ্রাসঙ্গিক, শুধু দুটো ব্যাপার বাদে। আমার এক ক্লাসমেটের সাথে অর্জুন কমন ফ্রেন্ড এই কারণে কথা বলার দরকার ছিলো। আর এই টইয়ে বা অন্য কোন টইয়ের কোন কথা সেখানে আলোচিত হয়নি। পরিচিতি নিয়ে কনফিউশন দূর করার একটা প্রয়াস বলতে পারেন।

এগুলো আমি ঠিক আপনাকে লিখলাম না। বাকিদের জন্য বললাম যাতে এই কনফিউশন না হয় যে অফলাইনে এই নিয়ে কথা হচ্ছে। ইগনোর করতে পারেন স্বচ্ছন্দে।


Name:  এলেবেলে          

IP Address : 230123.142.9001212.245 (*)          Date:15 Sep 2018 -- 09:57 PM

@ ধন্যবাদ Tim, ইগনোরই করছি। শুধু 'আনএথিক্যাল' শব্দটায় খ্যাক খ্যাক হাসলাম। গুরুর লোকজনদের প্রচুর এথিক্যাল ব্যাপারস্যাপার জানি কিনা!

এই বাক্যদুটো আমিও ঠিক আপনাকে লিখলাম না, শুধু 'এথিক্যাল' ব্যাপারে আমার জানকারি জানিয়ে রাখলাম। সেসব বলতে গেলে মহাভারত হতে পারে, যা গীতাঞ্জলির খোপে আঁটবে না।


Name:  কুহু          

IP Address : 342323.176.0178.145 (*)          Date:15 Sep 2018 -- 10:21 PM

ও আচ্ছা, আপনি দেখেননি? তা’লে নিশ্চয় হয়নি।

উফ, আমার বানানজ্ঞানের জন্যে খালি বিড়ম্বনায় পড়তে হয়:(


Name:  pi          

IP Address : 2345.110.674512.158 (*)          Date:15 Sep 2018 -- 10:29 PM

যাঁরা নিজেদের নাম গুরুতে না জানানোর ব্যাপারে বিশেষভাবে সচেতন সচেষ্ট, ফেবুর পরিচিত লোকজনকে জানাতে বারণ করেন, অন্যেরা সেটা মেনেও চলেন, সেখানে কে কাকে ফেবুতে কী মেসেজ করল না করল তাই নিয়ে সাইটে লিখতে দেখলে বেশ অদ্ভুত লাগে।
এককের সঙ্গে কার কী তুই তোকারি সম্পর্ক ( বোধহয় সাইটে লেখা লোকজনের মধ্যে কেবল আমার সঙ্গেই আছে), কোন কোকিলকণ্ঠী কী গাল খেল, সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে অকারণ খোঁচাগুলি দিয়ে যাওয়া অগ্রাহ্য করে গেলেও লোকজনের বিরক্তি উদ্রেক করেনা, এমন তো নয়।


Name:  pi          

IP Address : 2345.110.674512.158 (*)          Date:15 Sep 2018 -- 10:55 PM

যাহোক।আমি আপনাদের ইগ্নোরই করি, এটাও করলে বোধহয় ভালই হত। ভবিষ্যতে করার চেষ্টা করব।
মন খুলে 'গুরুর লোকজন'কে গাল দেওয়া চালিয়ে যেতে পারেন, যদিও যে গ্রাউন্ডে এই টইতে সেটা শুরু করা হয়েছিল ( টইকর্তাকে ব্লগ আকসেস দেওয়ার ভুল অভিযোগ দিয়ে) সেটা ভুল স্বীকার করার পরেও ( করার জন্য ধন্যবাদ) এই নানা ছল ছুতো অজুহাতে 'গুরুর লোকজন' কে গালি দেওয়া চলতে দেখলেও আর সেগুলোও এই ব্লগ আকসেস দেওয়ার মত তথ্যগত ভুল কি অন্য যুক্তিগত হোক, দেখলেও আগের মত ইগ্নোর করার চেষ্টা করব।। কুহু ( এই নিকে কে লিখছেন জানিনা) বা টিম এর যুক্তিতথ্য দিয়ে কাউন্টারের ফল দেখার পরে করাই উচিত।
এগুলো করে কী হয় জানিনা, কীসের এত রাগ, ক্ষোভ তাও জানিনা, সব জায়গায় লিখতে গেলে এসব এত কেন বেরিয়ে আসে তাও জানিনা, এগুলো তো নিজেদের ভাল লেখা, আলোচনার রেশই নষ্ট করে দেয়, এতে অংশ নেওয়ার ইচ্ছে থাকলেও অনেকে এড়িয়ে যান।


Name:  এলেবেলে          

IP Address : 230123.142.9001212.245 (*)          Date:16 Sep 2018 -- 12:09 AM

@pi, বেশ কিছুদিন পর আপনাকে এই টইতে দেখতে পেয়ে আমার তরফ থেকে দু'চারটে কথা।

১. আমি পরিচিতির প্রসঙ্গটা তুলিনি বোধহয়। এখানে কেউ কেউ আমার পরিচিত অবশ্যই আছেন কিন্তু সেটা ঢাক পিটিয়ে বলার মতো ব্যাপার বলে কোনোদিন মনেও করিনি। আলোচনা হবে আলোচনার স্তরে, সেখানে আপনি আমার পরিচিত হলেও আমি যা বলব, অপরিচিত হলেও তাই। না হলে আলোচনায় বায়াসনেস চলে আসে বলে আমার ধারণা।
২. 'গুরুর বিখ্যাত কুহুকন্ঠী' শব্দবন্ধটি ব্যাজস্তুতি নয়, অকারণ খোঁচা তো নয়ই। যাঁর যেটা গুণ তার প্রশংসা আমি খোলা মনে করি, কোনও প্যাঁচপয়জারের ধার ধারি না।
৩. গুরুর সব লোকজনদের নিয়ে আমার কোনও আপত্তি নেই তো, শুধু অকারণ কলার উঁচু করা লোকজনদের প্রতি আছে এবং সেটা সহজে যাওয়ার নয় কারণ আমি তাঁদের দ্বারা পদে পদে ট্রোলড হয়েছি। আমার চিড়বিড়ানি থাকবেই। গুগাবাবা-র টইয়ে B এবং রেফারেন্স-এরও তা আছে বলে জানি। কাজেই আমি কোনও জন্তুবিশেষ নই।
৪. কল্লোলবাবুকে বলা 'বাল' নিয়ে আপনার অভিমত জানতে পারলে ভালো হত।
৫. এককের সাথে শুধুমাত্র আপনার তুইতোকারির সম্পর্ক আছে এটা যে আমার জানার কথা নয় তা সম্ভবত আপনি আমার চেয়ে ভালো জানেন। কাজেই আপনি অকারণে গায়ে পেতে নিচ্ছেন।
৬. ফেসবুকের কথাই যখন উঠল (ভেবেছিলাম সাইটে লিখব না) তখন জানাই যে বেশ কিছুদিন হল গুরুর ফেসবুক পেজের কোনও অ্যাডমিনের চালু করা থ্রেড আমি দেখতে পাই না। এটা ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত তা আমি জানি না তবে 'বোধহয়' অনিচ্ছাকৃতই হবে কারণ আমি অত কেউকেটা কেউ নই যে গুরুর অ্যাডমিনরা অত সাতপাঁচ ভেবে কিছু করবেন।
৭. আলোচনায় অংশ নেওয়ার ইচ্ছা থাকলে লোকে এমনিতেই নেন। সরলা দেবীকে নিয়ে একটা লেখা অনাথের মতো ফ্যা ফ্যা করে ঘুরে বেড়াচ্ছে যদিও সেখানে 'গুরুর লোকজন'কে গাল দেওয়া হয়নি।


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 342323.223.784512.170 (*)          Date:16 Sep 2018 -- 12:22 AM


@খ, ধন্যবাদ নানাভাবে interrupted আলোচনাটা মন দিয়ে পড়ার জন্যে।





এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে61--90