বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--4


           বিষয় : এত হৈহল্লার কী আছে ?
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :একক
          IP Address : 3445.224.9002312.51 (*)          Date:08 Sep 2018 -- 08:03 AM




Name:  একক          

IP Address : 3445.224.9002312.51 (*)          Date:08 Sep 2018 -- 08:04 AM

এতো হৈহল্লার কী আছে ??

অনেকেই বলছেন । এবং তাঁরা ৩৭৭ রদ হওয়ার সমর্থক । দুটো মানুষ শোবে তা শুয়ে পড়ুক ঘর বন্ধ করে । সেটা ডিক্রিমিনালাইজ করা দরকার ? তাও তো হয়ে গ্যালো ? আবার হল্লা কেন ? এগুলো তো ব্যক্তিগত ব্যাপার তাই না ? যে পছন্দ করে করুক , বাকিদের কী যায় আসে ! ?

না , শোয়া অবশ্যই ব্যক্তিগত কিন্তু যৌনতার রাজনীতিঃ ও সংস্কৃতি ব্যক্তিগত নয় । যৌনতার আবার রাজনীতি !! মাইরি পাকামোর লিমিট রাখো !! এতদিন অধিকার চাইছিলে পেয়ে গেলে এবার কি রাস্তায় স্টেজ পেতে শুতে চাও যে রাজনীতি টানছো ?

দাঁড়ান । আপনার ভালোর জন্যেই বলছি । এইযে আপনি , যে পাকে চক্রে চারপাশের চাপে সমকামী দের খিস্তি দেওয়া থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে ৩৭৭ বিরোধী সমস্ত সোশ্যাল মিডিয়া স্টাটাসে লাইক দিয়ে চলেছেন গত কয়েক বছর । আপনাকে । সময় হলো জল মাপুন । এইযে আপনি শারদীয়া টা কিনে এনে খাবার টেবিলে নাবিয়ে রাখলেন আর ছোঁ মেরে তুলে নিয়ে গেলো আপনার মেয়ে , ওতে কাল অবধি বেশিরভাগ চরিত্র হেটেরোসেক্সুয়াল ছিল । এবার তিনটে কাহিনীতে মেয়েতে মেয়েতে প্রেম । আপনার মেয়ে কি শিখছে ?

আপনার কোনো ধারণা আছে ড্র্যাগ কালচার সম্বন্ধে ? ওসব আমেরিকা তে হয় এখানে নয় তাই তো ? পুরুষমানুষ উজ্জ্বল রংবেরঙের পোশাক পরে আপিস যাচ্ছে , আপনার পনেরো বছরের ছেলে দোকানে গিয়ে বায়না করছে এবার পুজোয় ঘাগড়া নেবে বা নিদেনপক্ষে একটা ওড়না ??

ধুরধুর এরকম করে কিছু হয়না, তাই তো ? আপনাকে তো আপনার ডাক্তার বন্ধু বলেছে এসব হলো "জেনেটিক " ব্যাপার , অমন চাইলেই কেও হয় না । মানে ঠিক জেনেটিক বলেছে তা নয় , কিন্তু ডাক্তার যখন ওটা ছাড়া আর কিছু শব্দ মাথায় আসছেনা তাই তো ? মশাই ও মহাশয়েরা , কালচার বোঝেন ? এনভায়রনমেন্ট এর প্রভাব ? নিশ্চই বোঝেন ?

তাহলে ভাবুন এবার কী হতে চলেছে ! প্রিন্যাটাল হরমোন না বাইরের পরিবেশ কোনটা কতটা প্রভাব ফেলে তাই নিয়ে আরো একশো ছাপান্ন টা পেপার বেড়িয়ে বিজ্ঞানী রা সিওর হতে হতে কিন্তু আপনার ছেলে টি নখে নেলপালিশ ঠোঁটে লিপস্টিক এইসব শিখে যাবে । কে জানে , হয়তো হোমোসেক্সুয়াল না হয়েই !!

আপনার বাড়িভাড়া নিতে দুটি ছেলে এলে এবার একটু ভাববেন যে ওরা কিন্তু ম্যারেড নয় আবার পরস্পর ইয়ে করার ব্যাপারেও পোটেনশিয়াল ক্যান্ডিডেট ! আপনি তো আবার এতকাল কাপল হলে ম্যারেজ সার্টিফিকেটের কপি চাইতেন !

শিশুদের গল্পে নিশ্চই ইয়ে করার কথা থাকবে না , ভবিষ্যতেও , কিন্তু ঘোঁতন নামের একটি মিষ্টি ছানার বাবাও মা,মা ও মা এরকম একটা বর্ণনা আপনার বাচ্চার গপ্পের বইতে থাকলে বইটা কোথায় লুকোবেন ??

আপনার পোশাক -আপনার সংস্কৃতি -আপনার কসমেটিক্স এর পছন্দ থেকে ফ্রিজের আলমারির রং অবধি নির্ধারিত হয় সমাজে কোন ধরণের যৌনচেতনা কতটা এক্সেপ্টেড তাই দিয়ে । ঐযে আপনি ছেলেদের সেকশনে হাত বাড়ালেই চোখ বন্ধ যাই কিনুন তার রং ধূসর এর এপাশ আর ওপাশ .........ওটা ও যৌন নির্মাণ । হঠাৎ একদিন শপিং মলে গিয়ে দেখলেন গোলাপি লাল সবুজ ব্লেজারে চাদ্দিক ভরে গ্যাছে , তখন কিন্তু কেও আপনার গণতন্ত্রের দোহাই মেনে ম্যাড়মেড়ে (আপনি যাকে বলেন সোবার) স্যুট অর্ডার দিয়ে এনে দেবেনা । সেল বা ডিসকাউন্ট চললেও ওই লাল নীল বুটি বুটি টি শার্টেই চলবে ।

আচ্ছা ময়ূরকন্ঠী রঙের আইসক্রিম খেয়েছেন কখনো রানী কালারের ছাতার তলায় বসে ??? এমনকি আপনার ৫৫ বছরের গম্ভীর বস মিস্টার বিষকুম্ভ পয়মুখম অবধি আজকাল কানে একটা পিঙ্ক পার্ল দেওয়া "বালী" পরছে ?? জিজ্ঞেস করলে বলছে ---- চলতা হায় !!!


এসব ভেবেই আত্মা ঘিলপিলিয়ে যাচ্চে ? যা ভেবেছিলেন যে ব্যাপারটা শুধুই ইয়ের মধ্যে নিয়ে দিয়ে শুয়ে থাকা .........তা নয় ?? তাহলে এইবেলা সমকামিতার বিরোধিতা করুন কারণ সমকামিতা শুধু ইয়ে দেওয়া বা ঘষাঘষি নয় , একটা সংস্কৃতি । সেই সংস্কৃতি আপনার হিমালয় সম ট্যাবলটোম্বল অস্তিত্বকে , গরমকালের কাঠি আইসকিরিমের মতো গলিয়ে ঘেঁটে দেওয়ার ক্ষমতা রাখে । আজ থেকে পঞ্চাশ বছর পর জলভাত হয়ে কতটা নর্মালাইজ হবে সে দেখা যাবে , কিন্তু এখন মিনিমাম দু দশক তো ধাক্কা দেওয়ার পালা । সময় আছে ক্লোসেট থেকে বেড়িয়ে বিরোধিতা করুন ।


আমি কি করবো ? আমি বাই প্র্যাকটিস হেটেরো কিন্তু চারপাশের একঘেয়ে - বেরঙীন সো কল্ড পৌরুষের প্রকাশ দেখে দেখে হেজে থাকা মানুষ , ক্যানভাসে -সাহিত্যে -সিনেমায় সর্বত্র । তাই সমকামিতার সংস্কৃতি কে আমি ওয়েলকাম জানাই । লোকজন রঙিন হয়ে ঘুরুক , রঙ্গীন যৌন জীবন কাটাক ,দেখেও সুখ । আমি ফুল দমে হৈহল্লা প্রাইড প্যারেডের সমর্থনে ।

আপনি কিন্তু যা করবেন ভেবে করুন :)




Name:  dd          

IP Address : 670112.51.1223.39 (*)          Date:08 Sep 2018 -- 08:50 AM

এ আর লতুন কথা কী?

সুপ্রীম কোর্টের কথাতেই তো আর রাতারাতি সমাজ বদলে যাবে না। কিন্তু এটা একটা বেশ বড়ো স্টেপ। মহর্ষি একক যে সব সম্ভাব্য ঘটনা বললেন ,সবই হবে। এবং এই সোস্যাল মিডিয়ার যুগে হয়তো এই প্রজন্মেই অনেকটা হবে। আই হোপ সো।


Name:  dd          

IP Address : 670112.51.1223.39 (*)          Date:08 Sep 2018 -- 08:57 AM

ইটি পড়তে পারেন।

কোন পোলিট্কেল পার্টি, কে কী কইলো এবং কারা কারা রইলো নিরুত্তর - সব হিসেব দেওয়া আছে।

http://www.epaper.eisamay.com/Details.aspx?id=42903&boxid=37319


Name:  Bhattacharya           

IP Address : 232312.163.6734.168 (*)          Date:10 Sep 2018 -- 12:09 PM

ব্রিটিশদের তৈরী করা আইন আমাদের ঝেড়ে ফেলতে এত সময় লেগে গেল । স্বাধীনতার এত বছর পরও?
খুব পজিটিভ । কিন্তু এর পক্ষে ও বিপক্ষে কিছু মানুষ থাকবে । সমকামীদের মেনে নিতে বা স্বাভাবিক হতেও আরো একশো বছর লাগবে ।
সতীদাহ আইন করে বন্ধ হবার পরেও তো সেই সময়ে অনেকে এর বিরুদ্ধে ছিল । এটাও মেনে নিতে সময় লাগবে ।
তবে যা হয়েছে ভালো হয়েছে । প্রথম ধাপ এগিয়ে গেল । আরোও অনেক লড়াই বাকি ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--4