বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--1


           বিষয় : রবিঠাকুরের গান
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন : Sumita Sarkar
          IP Address : 342323.176.4578.65 (*)          Date:02 Sep 2018 -- 07:21 AM




Name:   Sumita Sarkar           

IP Address : 342323.176.4578.65 (*)          Date:02 Sep 2018 -- 08:16 AM

ভোরবেলা রবিঠাকুরের একটি গানের কথা, বলা ভালো কথার সুর , মনে ভাবনা নিয়ে এল। গানটি আগে বলি।।।।।।।।।।।।।।।

"তুমি মোর পাও নাই পরিচয়।
তুমি যারে জানো সে যে কেহ নয়, কেহ নয়।।
মালা দাও তারি গলে,
শুকায় তা পলে পলে,
আলো তার ভয়ে ভয়ে রয় --
বায়ুপরশন নাহি সয়।।"

এই পর্যন্ত সে যেন মৃদুভাবে জানিয়ে দিচ্ছে যে ভালোবাসার মানুষটি তার প্রকৃত পরিচয় পায় নি। বরং নিজেই কল্পনায় তৈরি করে নিয়েছে তার এক বায়বীয় রূপ। কিন্তু সে তো কল্পনাই, সে যে কেহ নয়, কেহ নয়! বাস্তবের আলোবাতাস কিছুই তার সয় না। এই কথাটি সে জানাচ্ছে, কিন্তু মৃদুভাবে, সেই মৃদুতা আছে গানের এই অংশটির সুরের চলনেও। "পাও নাই পাও নাই" অংশটিতে রবীন্দ্রনাথ এনেছেন জ্ঞা-রা মজ্ঞা-ঋ ঋমা স্বরগুলি। [টাইপ ঠিকমত হল না। কেউ চাইলে স্বরলিপি দেখে নিতে পারেন]। আসলে তখন সে বুঝতে পেরেছে তার পরিচয় কী, কিন্তু তা সে অর্জন করে নি। কারণ তখনো সে পরাজিত তার ওই কল্পনার মূর্তির কাছে।

গানের পরের অংশটি ।।।।।।।।।

"এসো এসো দুঃখ, জ্বালো শিখা,
দাও ভালে অগ্নিময়ী টিকা।
মরণ আসুক চুপে
পরমপ্রকাশরূপে,
সব আবরণ হোক লয়---
ঘুচুক সকল পরাজয়।।
তুমি মোর পাও নাই, পাও নাই পরিচয়।"

সবশেষে আবার যখন "তুমি মোর পাও নাই পাও নাই পরিচয়" ফিরে আসে, তখন স্বরলিপি পাল্টে যায় ।।। সা-ঋ জ্ঞা-ঋ সা-ঋ মা ।[এখানেও টাইপ ঠিক হল না।] কারণ দুঃখের আগুনের শিখা তার কপালে টিকা পরিয়ে দিয়েছে, মরণ তার সমস্ত মিথ্যার আবরণ দূর করে জয়ী করেছে তাকে। তাই এখানে যখন রবীন্দ্রনাথ তাকে দিয়ে ঘোষণা করান "পাও নাই পরিচয়", তখন সা ঋ হয়ে সপাটে একটি মধ্যম লাগান। গানের প্রথম লাইনের মত মধ্যমের আগে ঋ লাগান না।

তার এই পরিচয়ের কথা হয়তো সে "তুমি"-র বকলমে নিজেকেই বলে। আমরা তো নিজেরাই নিজেদের কল্পনা করি কতো ভাবে। সত্যরূপ কি চিনতে পারি দুঃখের আগুনে না পুড়লে? তবে এই গানটি হঠাৎ আমায় আর একটি গান মনে করিয়ে দিল।।।।।।।।।

" পুরানো জানিয়া চেয়ো না আমারে আধেক আঁখির কোণে অলস অন্যমনে।" কিন্তু না , সেটা পরের বারের জন্য তোলা থাক।


এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--1