বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2


           বিষয় : ্কর্ণাটক বিধানসভা নির্বাচনে কী হতে যাচ্ছে ?
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :সৌভিক
          IP Address : 52.110.141.162 (*)          Date:05 Apr 2018 -- 09:43 AM




Name:  সৌভিক          

IP Address : 52.110.141.162 (*)          Date:05 Apr 2018 -- 09:43 AM

আসন্ন কর্ণাটক ভোটে এক গুরূত্বপূর্ণ ইস্যু হবে লিঙ্গায়েতদের নিজেদের অ-হিন্দু বলে দাবির স্বপক্ষে কংগ্রেসী সরকারের সমর্থন।
উত্তর কর্ণাটক ছিল বিজেপির শক্তিশালী জায়গা এবং সেখানকার নির্বাচনী রায়কে লিঙ্গায়েতরা বিপুলভাবে প্রভাবিত করে থাকেন।
সাম্প্রতিক ক্যাবিনেট বৈঠকে কর্ণাটকের সিদ্ধারামাইয়া নেতৃত্বাধীন কংগ্রেসী সরকার লিঙ্গায়েতদের অ-হিন্দু আলাদা ধর্মীয় অবস্থানের দাবিকে স্বীকৃতি দেবার পর সেখানকার নির্বাচনী পরিস্থিতি অনেকটাই কংগ্রেসের অনুকুলে চলে এসেছে।
লিঙ্গায়েত সম্প্রদায় তৈরি হয়েছিল দ্বাদশ শতাব্দীতে সমাজ সংস্কারক বসভান্নর সামাজিক আন্দোলনের মধ্য দিয়ে। একটি জাতপাতহীন সমাজ হিসেবে লিঙ্গায়েত সমাজের গঠনই ছিল বসভান্নর সামাজিক আন্দোলনের মূল কথা।
উল্লেখ্য এর আগে দক্ষিণ কর্ণাটকের দুটি বিধানসভার উপনির্বাচনে (গুন্ডলুপেট এবং নানজানগু) কংগ্রেসের বিপুল জয় আসন্ন বিধানসভা নির্বাচনে তাদের আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দিয়েছিল।
বিভিন্ন জনমত সমীক্ষা কর্ণাটক বিধানসভা নির্বাচনে ভোট ও আসনসংখ্যার দিক থেকে কংগ্রেসকেই এগিয়ে রাখছে। সেগুলি জানাচ্ছে কংগ্রেস ৪৩%, বিজেপি ৩২% ও দেবগৌড়া নেতৃত্বাধীন জনতা দল (সেকুলার) ১৭% ভোট পেতে পারেন। কংগ্রেসের ১২০ থেকে ১৩২ টি, বিজেপির ৬০ থেকে ৭২ টি, সেকুলার জনতা দলের ২৩ থেকে ৩০ টি আসন পাওয়ার সম্ভাবনা।
২০১৬ সালে যে পঞ্চায়েত নির্বাচন হয়েছিল তাতেও কংগ্রেস জেলা পরিষদ থেকে গ্রাম পঞ্চায়েত - সর্বত্রই আসন সংখ্যার বিচারে বিজেপির থেকে এগিয়ে ছিল। কংগ্রেস সেই নির্বাচনে ৪৯৮ টি জেলা পঞ্চায়েত ও ১৭০৯ টি তালুক পঞ্চায়েত আসন পায়। পক্ষান্তরে বিজেপি পায় ৪০৬ টি জেলা পঞ্চায়েত ও ১৩৬২ টি তালুক পঞ্চায়েত আসন।
দক্ষিণভারতে একমাত্র এই রাজ্যেই বিজেপি এর আগে ক্ষমতা দখলে সক্ষম হয়েছিল। ব্যাপক দুর্নীতির অভিযোগে বিদ্ধ হয় সেই ইয়েদুরাপ্পা সরকার। তাদের সেখানে ফিরে আসার তেমন কোনও সম্ভাবনা এখনো পর্যন্ত দেখা যাচ্ছে না। বিজেপি বিরোধী শক্তির হাতেই সম্ভবত থাকছে কর্ণাটক।


Name:  র২হ          

IP Address : 232312.171.673423.4 (*)          Date:16 Jan 2019 -- 01:08 PM

এখন আবার নতুন খেলা শুরু হলো কর্ণাটকে।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2