বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14]     এই পাতায় আছে1--30


           বিষয় : সিভি রামনের পরে-কোন বিজ্ঞানে কোন নোবেল নেই ভারতে
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :bip
          IP Address : 183.67.3.44 (*)          Date:07 Oct 2016 -- 07:52 AM




Name:  বিপ          

IP Address : 183.67.3.44 (*)          Date:07 Oct 2016 -- 07:53 AM

প্রতিবার এই নোবেলপক্ষে চাতকের মতন চেয়ে থাকি-কে কে জিতল-তাদের গবেষনার বিষয়টা কি-
বলতে বাধা নেই, প্রতিবারই আবিস্কার করি বিজ্ঞানের জগতে কতকিছু নতুন আবিস্কার হয়ে চলেছে-অনেক কিছুই খোঁজ রাখি নি। এবারের ফিজিক্সের নোবেল টপোলজিক্যাল ফেজ ট্রান্সিশনের ওপরে। এটা অবশ্য আমার এক অধ্যাপক বন্ধুর কাজের দৌলতে গত বছরই জেনেছিলাম। কিন্ত কেমিস্ট্রির নোবেল- আনবিক মোটরের ওপরে-এটা একদম অজানা বিষয়। পড়ে একদম হাঁ থেকে হাম্বল। কিভাবে অনু-পরমানু-ইলেকট্রনগুলি বিশ্বনাচের ছন্দে আমাদের শরীরে কোটি কোটি মোটর গড়ে তুলেছে-যার প্রভাবে কত শতকোটী শরীরবৃত্তীয় কাজ গুলি হয়ে চলেছে দিনরাত অবিরত।

প্রতিবার অপেক্ষা করি ভারত থেকে বিজ্ঞানে অন্তত কেউ নোবেল পাক। অলিম্পিকে ভারত গোল্ডমেডেল পায় না-কারন জেনেটিক গঠন, খাওয়া দাওয়া ঠিক না। বাবা-মায়েদের উৎসাহ নেই। কাঠামো নেই। জেনুইন কারন।

কিন্ত হারে--ভারতে হাইস্কুলে ত অঙ্ক, ফিজিক্স এবং কেমিস্ট্রিতে উৎসাহি ছেলের অভাব নেই। ভাল ভাল শিক্ষক প্রচুর। আই এস সি ব্যঙ্গালোর, টি আই এফ আরের মতন এত ভাল গবেষনাগার আছে। অধ্যাপকদের মাইনেও ত প্রচুর। তবুও কেন সিভি রমনের পরে, কোন নোবেল নেই ভারত থেকে? পরিকাঠামো, যথেষ্ট ভাল শিক্ষক-ছাত্র। তাহলে কি নেই ভারতে?

আমার সাথে অনেকেই একমত হবে না। কিন্ত আমি যেটা দেখছি এর কারন ভারতের স্কুলিং। বিজ্ঞানের আবিস্কার প্রবলেম সলভ করা যতটা, প্রবলেম খুজে পাওয়াও ততটা। ভারতের ছাত্ররা প্রবলেম সলভ করার ক্ষেত্রে এগিয়ে। কিন্ত প্রবলেম খুঁজে পাওয়াটার ক্ষেত্রে যোজন পিছিয়ে। এর মূল কারন ক্রিয়েটিভিটির অভাব।

ক্রিয়েটিভিটি শুধু বিজ্ঞান, অঙ্ক দিয়ে হয় না। কবিতা, আঁকা, গান, লেখা-এগুলোর মধ্যে যে সৌন্দর্য্য আছে, সেই একই সৌন্দর্য্যের সন্ধান খোঁজা এবং উপলদ্ধি প্রকৃতির মধ্যে-একজন সফল বিজ্ঞানীর জন্য সব থেকে গুরুত্বপূর্ন।

ভারতের শিক্ষা ব্যবস্থার তিনটে জিনিসের জন্য, ভারতের ছাত্রদের মধ্যে সর্বোচ্চ লেভেলে ক্রিয়েটিভিটির অভাব থেকে যাচ্ছে

(১) হিউম্যানিটির সাবজেক্টগুলো গভীরে এবং গুরুত্ব দিয়ে পড়ানো হচ্ছে না-ক্রিয়েটিভ এক্টিভিটি যথা গান, অঙ্কন , গল্প লেখা-যাতে সৃজনশীলটা বাড়ে তাতে গুরুত্ব নেই।

(২) বিজ্ঞানের টিচিং হ্যান্ডসঅন না। ফলে শেখাটা অধিকাংশ ক্ষেত্রে তাত্ত্বিক। এই জন্য রিয়ালিটির ( বাস্তবতা) অনুধাবন এবং সমাধানের মধ্যে একটা বিরাট পার্থক্য থাকছে

(৩) শুধু শেখা ভালো লাগে বলে শেখা উঠে যাচ্ছে। এবারের ফিজিক্সের নোবেল উইনিয়ার হ্যালডেন টপোলজি শিখেছিলেন, শুধু অঙ্ক করতে ভালবাসেন বলে। কৃষ্টালের ম্যাগনেটিজমের অন্যান্য মডেলগুলো দেখে বুঝেছিলেন-এখানে টপোলজির কেরামতি কাজে লাগিয়ে বেশ কিছু নতুন মডেল তৈরী করা যাবে। এই যে একটা সেলফ লার্নিং-কারন এই সাবজেক্টটা ভালো লাগে বলে শিখছি। এসব নেই আজকের অধিকাংশ বিজ্ঞানীর মধ্যে। সবাই পেপার পাবলিকেশনে ব্যস্ত। পেপার পাবলিশ করে কি আর ফান্ডামেন্টাল কাজ হয়?

ভাবা যায়। স্যার রমন নোবেল জিতেছিলেন ১৯৩০ সালে। তখন তার রিসার্চ বরাদ্দ ছিল শুন্য। মাইনের টাকায় ইনস্ট্রুমেন্ট "বানাতে" হত হাওড়ার ওয়ার্কশপে । তার সাগরেদ কে এস কৃষ্ণানের কোন রিসার্চ ফেলোশিপ ছিল না। টিউশনি করে খরচ তুলতেন। হয়ত এসব অনেক কিছুই ছিল না বলে ছিল বিজ্ঞানের প্রতি, প্রকৃতির প্রতি তীব্র ভালোবাসা। অজানাকে জানার আনন্দ। আর কেনা জানে আনন্দই সৃষ্টির উৎস।

আর এখনকার বিজ্ঞানীরা? সবাই পেপার পাবলিকেশনের ইঁদুর দৌড়ে। এতে কি আর বিজ্ঞানের প্রতি তীব্র প্যাশন আসে!!

তবুও আশা রাখি আই এস সি ব্যঙ্গালোর বা টি ওয়াই এফ আর থেকে কোন না কোন দিন কোন ভারতীয় নোবেল পাবে। আর যদি কোন বন্ধু বিজ্ঞানী পেয়ে থাকে ( দুজনের যথেষ্ট সম্ভাবনা আছে) , নাথিং লাইক দ্যাট! আশা ত করাই যায়।



Name:  বিপ          

IP Address : 183.67.3.44 (*)          Date:07 Oct 2016 -- 07:56 AM

এগারো বছর আগে এই হা হুতাশ থেকে সিভি রামনকে নিয়ে লিখেছিলাম

https://mukto-mona.com/Articles/biplab_pal/cv_raman.htm


Name:  lcm          

IP Address : 83.162.22.190 (*)          Date:07 Oct 2016 -- 08:42 AM

আহা, তাতে কি হয়েছে - সিভি রমন-এর ভাইপো তো মাদ্রাজে ট্রিপলিকেনে হিন্দু হাই স্কুল থেকে পাশ করে, প্রেসিডেন্সি কলেজে বিএসসি পড়ার সময় থেকেই পেপার লিখেছেন, পরে নোবেল প্রাইজও পেয়েছেন।


Name:  biplab          

IP Address : 183.67.3.44 (*)          Date:07 Oct 2016 -- 08:50 AM

সেটা মাদ্রাস প্রেসিডেন্সি কলেক কোলকাতার না।

চাচা রামনকে কোনদিনই তার পছন্দ হয় নি। চন্দ্রশেখর লিমিটের কাজটা উনি টিনিটিতেই শুরু করেন । ছাত্র অবস্থায় তার পেপারটা ছিল কম্পটন এফেক্টের ওপরে।


Name:  PT          

IP Address : 213.110.242.20 (*)          Date:07 Oct 2016 -- 08:55 AM

নোবেল পাওয়ার সময়ে তিনি কি ভারতীয় ছিলেন?


Name:   সিকি           

IP Address : 233.179.202.86 (*)          Date:07 Oct 2016 -- 08:59 AM

বলতে না বলতে আবার রত্নপ্রসব :)


Name:  bip          

IP Address : 183.67.3.44 (*)          Date:07 Oct 2016 -- 08:59 AM

না, উনি খাঁটি আমেরিকান নোবেল লরিয়েট


Name:  PT          

IP Address : 213.110.242.20 (*)          Date:07 Oct 2016 -- 09:30 AM

সমস্যা হচ্ছে যে "গৌরবে বহুবচন"-এর লাইন ধরে বেশীর ভাগ ভারতীয়ই চন্দ্রশেখর বা খোরানাকে নির্বোধের মত আপন করে নিতে চায়। যদিও তাঁরা আমাদের বিশেষ পাত্তা দেন না। যিনি এখনো ভারতীয় তিনি তো কবেই Indian Science Congress-কে সার্কাস আখ্যা দিয়েছেন। তবু আমাদের চৈতন্য হল কই?


Name:  lcm          

IP Address : 83.162.22.190 (*)          Date:07 Oct 2016 -- 10:00 AM

সে না হয় হল।
কিন্তু এই যে এনারা --- চন্দ্রশেখর (মাদ্রাজ প্রেসিডেন্সি কলেজ), খোরানা(পাঞ্জাব ইউনিভার্সিটি), আবদুস সালাম (পাঞ্জাব ইউনিভার্সিটি), রামকৃষ্ণ সুব্রাহ্মনিয়ম (ইউনিভার্সিটি অফ বরোদা) --- এনারা তো এই বেসিক সিস্টেমের প্রোডাক্ট।

আর, নেহাত এনারা নোবেল পেয়েছিলেন তাই নাম আসছে, বাকীদের তো...


Name:  bhagidaar          

IP Address : 34.49.119.28 (*)          Date:07 Oct 2016 -- 10:07 AM

হিউম্যানিটির কোন সাবজেক্ট গভীরে এবং গুরুত্ব দিয়ে পড়ানো উচিত?


Name:  sm          

IP Address : 53.251.91.253 (*)          Date:07 Oct 2016 -- 10:28 AM

তা,খাঁটি আমেরিকান বিপ ভারতীয় দের নোবেল পেলো কি পেলোনা ;সেই নিয়ে চিন্তিত কেন?
বিপ, প্লিজ একটু বুঝিয়ে উত্তর দাও।


Name:  sm          

IP Address : 53.251.91.253 (*)          Date:07 Oct 2016 -- 10:28 AM

তা,খাঁটি আমেরিকান বিপ ভারতীয় দের নোবেল পেলো কি পেলোনা ;সেই নিয়ে চিন্তিত কেন?
বিপ, প্লিজ একটু বুঝিয়ে উত্তর দাও।


Name:  PT          

IP Address : 213.110.242.5 (*)          Date:07 Oct 2016 -- 10:30 AM

"--- এনারা তো এই বেসিক সিস্টেমের প্রোডাক্ট।"
ঠিক! বই পড়া acquired knowledge-এর ক্ষেত্রে ভারতের শিক্ষাব্যবস্থা উল্লেখযোগ্যভাবে ভাল কিন্তু গবেষণার জন্য creative knowledge-এর কোন উল্লেখযোগ্য ব্যবহার (প্রয়োজনীয়তা?) ভারতে নেই। তার অন্যতম একটা কারণ ভারতে গবেষণালব্ধ ফলের প্রয়োগের কোন internal demand নেই। যেমন কিনা তথাকথিত ফার্মা কোম্পানীগুলো বিদেশের কোম্পানীর অর্ডারি মাল তৈরিতে ব্যস্ত। তারা ভারতীয় মেডিসিনাল কেমিস্টদের জন্যে এক পয়সাও খরচা করতে রাজী নয়।


Name:  sm          

IP Address : 53.251.91.253 (*)          Date:07 Oct 2016 -- 10:53 AM

একজন রাশিয়ান নোবেল প্রাপকের কথা বলি। উনি সেমি কন্ডাক্টর এর ওপর কাজ করেছিলেন। ইন্টারভিউ তে বলেছিলেন,ওনার কাজ দীর্ঘ সময় ধরে চলেছিল।উনি প্রথমে মস্কো ইউনি,তারপর কেমব্রিজ,তারপর আমেরিকার একটি ইউনি তে কাজ করেছিলেন। ওনার বক্তব্য ছিল ঐসময় ওই ওই ইউনি ;ওই ওই অংশের কাজকরার জন্য আদর্শ ছিল।অর্থাৎ নলেজ,রিসার্চ এদের কোনো দেশ,জাতি বলে পার্টিশন হয় না।
ওনার নোবেল পাওয়ার জন্য তিনটি দেশ ই সমপরিমাণ ভাগিদার।

যদি রমন,খোরানা এরা ভারতের ইউনি থেকে বেসিক শিক্ষা পেয়ে থাকে;তাহলে ভারত আংশিক ভাগিদার তো বটেই।
রোনাল্ড রস পিজি হাসপাতাল ও হিমাচলে কাজ করে নোবেল পেয়েছিলেন- তাঁকে কি ভারতীয়ের নোবেল পাওয়া বলবো?
এর পরেও থাকে জগদীশ বোস,সত্যেন্দ্রনাথ,সুভাষ বাবুর নোবেল না পাওয়ার গপ্পো। এরা বিশুদ্ধ ভারতীয় এবং পুরো কাজটাই ভারতে করেছিলেন ।


Name:  lcm          

IP Address : 83.162.22.190 (*)          Date:07 Oct 2016 -- 11:48 AM

এইটা ঠিক।

মুশকিল হল, থিওরেটিক্যাল/তাত্ত্বিক কাজের জন্য বিজ্ঞানে নোবেল পুরস্কার নেই। অকালমৃত্যু না হলে, আরও অনেক বেঁচে থেকে তাত্ত্বিক গণিতে আরও অনেক যুগান্তকারী কাজ করে গেলেও রামানুজন নোবেল প্রাইজ পেতেন না।

কিন্তু ফলিত বিজ্ঞানে ভালো গবেষণা কেন হচ্ছে না। পিটি যে পয়েন্টটি বলেছেন - যে, ইন্ডাস্ট্রি-হায়ারএড কোলাবোরেশনের অভাব। তার একটি কারণ হল, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের গবেষণাকেন্দ্রে ফলিত বিজ্ঞানের গবেষণার পরিকাঠামো বানানো ব্যয়বহুল। আর এই ক্ষেত্রে প্রাইভেট ভেঞ্চার ভারতে খুবই কম - এক টাটারা একটু উদ্যোগী হয়ে আইআইএসসি, টিআইএফ`আর বানিয়েছিলেন, তাও সে সব বহু বছর আগে। ইউএসএ-র নামকরা উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের অনেকগুলিই প্রাইভেট -- হার্ভার্ড/প্রিন্সটন/স্ট্যানফোর্ড/এম`আইটি/ব্রাউন/কলাম্বিয়া/ইয়েল/ক্যালটেক/ইউপেন/ইউশিকাগো/জন হপকিন্স/ডার্টমাউথ/কর্নেল.... এ সবই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। ভারতে প্রাইভেট কলেজ প্রচুর থাকলেও, প্রাইভেট এন্টারপ্রাইজের উদ্যোগে তৈরি বিশ্বমানের উচ্চশিক্ষা ও গবেষণাকেন্দ্রের অভাব।


Name:  Rit          

IP Address : 213.110.242.20 (*)          Date:07 Oct 2016 -- 01:05 PM

অত চাপ নেবার কিছু নেই। আর ভারতীয় রা নোবেল পাবার থেকেও দুর্ভাগ্যজনক হল ফিজিক্স পি এইচ ডি দের অন্য ফিল্ডে শিফট করা। সেটা প্রচুর ঘটছে।

আর বিপদাও তো অরিজিন্যালি ফিজিক্স। ফিজিক্সে একটা নোবেলের চেষ্টা করে দেখো প্লিজ।


Name:  Rit          

IP Address : 213.110.242.20 (*)          Date:07 Oct 2016 -- 01:16 PM

একটা কনস্পিরেসী থিওরীঃ
রামন নোবেল পেয়েছিলেন কারন তখন ডয়েস ফিজিক্স এর রমরমা শুরু হয়েছে। সমারফিল্ড রামন কে সাপোর্ট করেন। সমারফিল্ড এর লবি কাজে দেয়। আর সত্যেন বোস আইনস্টাইন লবির লোক। জিউ ফিজিক্স এর পাওয়ার কম তখন। তাই বোস পান নি।


Name:  bip          

IP Address : 183.67.3.44 (*)          Date:07 Oct 2016 -- 04:27 PM

আর ভারতীয় রা নোবেল পাবার থেকেও দুর্ভাগ্যজনক হল ফিজিক্স পি এইচ ডি দের অন্য ফিল্ডে শিফট করা। সেটা প্রচুর ঘটছে।
>>
শুধু ভারত কেন? আমেরিকাতেও তাই। প্রিন্সটনের থিওরেটিক্যাল ফিজিক্স ( যেখান থেকে এবারো নোবেল এল) এর অধিকাংশ পি এই চ ডি ছাত্র নিউ ইয়ার্কের স্টক মার্কেটে কোয়ান্টে ঢোকে। কে মাত্র ষাট হাজার ডলারের পোষ্ট ডক্ট করে যাবে চল্লিশ বছর পর্যন্ত। কোয়ান্টে ঢুকলে, একটু ভাল করলেই ৩০০-৫০০ হাজার ডলার বছরে। আমার ফিজিক্সের ক্লাসমেটদের অনেকেই এখন স্টক মার্কেটে- তাদের ইনকাম আমাদের মতন ইঞ্জিনিয়ারদের থেকে অনেক অনেক বেশী।

আর আমি ফিজিক্স পড়েছি মাস্টার ডিগ্রি পর্যন্ত। তারপরে ইলেক্ট্রনিক্সে শিফট করি পি এই চ ডিতে। আই আই টি খরগপুরের পাঁচ বছরের ফিজিক্স কোর্স বেশ খাজা ছিল সেই সময়-মাত্র তিন জন বলার মতন শিক্ষক। বাকী সব জল। কিন্ত ব্যাচমেটরা ছিল খুবই ভাল এবং ডেডিকেটেড । তাদের অনেকেই এখন ফিজিক্সের বিখ্যাত প্রফেসর বিদেশে এবং দেশে। এর মধ্যে সৌগত বসু -লন্ডন বিশ্ববিদ্যালয়ে কোয়ান্টাম অপ্টিক্সে, জাকোরিয়া চাকো ইউমডি কলেজ পার্কে মিউওন নিয়ে, অনুপম মজুমদার (https://en.wikipedia.org/wiki/Anupam_Mazumdar) কোয়ান্টাম গ্রাভিটি নিয়ে ভাল কাজ করেছে। এদের লেভেলে ডেডিকেশন আমার ছিল না-বেসিক্যালি এদের ডেডিকেশন এবং একাগ্রতা দেখেই বুঝেছিলেম ফিজিক্সে খুব ভাল কিছু করতে গেলে সাধক হতে হবে ইন ট্রু সেন্স। অনুপম ত একবার ডিফারেন্সিয়াল জিওমেট্রি না বুঝতে পারার বেদনায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যা করতে গেছিল। সেটা বোধ হয় ফোর্থ ইয়ারে। শেষে তিনদিন হাসপাতালে যমে মানুষে টানাটানি।

যাদের কথা বললাম এদের লেভেল অব ডেডিকেশন পাঁচ বছর ধরে দেখেছি-সাংঘাতিক। এর মধ্যে চাকো আমার বাড়ির কাছেই থাকে কলেজ পার্কে। বছর দশেক হল এখানেই অধ্যাপনা করে-ও এখন কাজ করছে ডার্ক ম্যাটার ডিটেকশন আর সুপার সিমেট্রি নিয়ে। এখনো বিয়ে টিয়ে করে নি-২৪x7 ফিজিক্স এখনো।


Name:  bip          

IP Address : 183.67.3.44 (*)          Date:07 Oct 2016 -- 04:37 PM

মেঘনাথ সাহা নোবেল প্রাইজ খুব কাছ থেকে মিস করেছিলেন। তার নাম ৫ বার নমিনেটেড হয়েছিল।

M.N. Saha and the missed Physics Nobel Prize'

The first time, in 1929, Saha was nominated for the Physics Nobel Prize for the year 1930 by D.M. Bose and Sisir Kumar Mitra. The Nobel Committee evaluated Saha's work. It was seen as a useful application, but not a "discovery." Thus he was not awarded the Prize. Saha was nominated again for the Prize in 1937 and 1940 by A.H. Compton; and in 1939, 1951 and 1955 by S.K. Mitra. The Nobel Committee remained to it previous decision.[6]

সত্যেন বোসের নাম নমিনেটেড হয়েছে অনেক পরে...

S.N. Bose and the missed Nobel Prize

S.N. Bose was nominated by K. Banerji (1956), D.S. Kothari (1959), S.N. Bagchi (1962) and A.K. Dutta (1962) for the Nobel Prize in Physics, for his contribution to Bose-Einstein Statistics and Unified Field Theory. For instance, Kedareswar Banerjee, head of the Physics Department, University of Allahabad, in a letter of January 12, 1956 wrote to the Nobel Committee as follows: “(1). He (Bose) made very outstanding contributions to Physics by developing the statistics known after his name as Bose Statistics. In recent years this statistics is found to be of profound importance in the classifications of fundamental particles and has contributed immensely in the development of nuclear physics. (2). During the period from 1953 to date he has made a number of highly interesting contributions of far-reaching consequences on the subject of Einstein’s Unitary Field Theory.” Bose's work was evaluated by an expert of the Nobel Committee - Oskar Klein, who did not see his work worthy of a Nobel Prize


সত্যেন বোসকে নোবেল প্রাইজ না দেওয়াটা ডেফিনিটলি রাজনীতি।



Name:  potke          

IP Address : 181.61.103.104 (*)          Date:07 Oct 2016 -- 08:25 PM

হোয়াট অ্যাবাউট সুদর্শন?


Name:  Abhyu          

IP Address : 108.179.133.11 (*)          Date:07 Oct 2016 -- 09:09 PM

অনুপম বাবু তারপরে ডিফারেন্সিয়াল জিওমেট্রি বুঝেছেন?


Name:  Atoz          

IP Address : 161.141.85.8 (*)          Date:07 Oct 2016 -- 09:13 PM

আমি এতক্ষণ ওটা পড়িনি, এইবারে পড়লাম।
যমের সঙ্গে দেখা করে নচিকেতা একবার আত্মজ্ঞান নিয়ে ফিরেছিলেন( রেফ. কঠোপনিষদ )। মনে হয় সেই টেকনিক অ্যাপ্লাই করেছিলেন এই মজুমদার মহাশয়। তারপরে সব জেনেবুঝে ফিরলেন।


Name:  Abhyu          

IP Address : 108.179.133.11 (*)          Date:07 Oct 2016 -- 09:14 PM

না প্রশ্নটা ঠিক হল না, মানে বুঝেছেন নিশ্চয়ই, নইলে বিপদা নাম নেবেন কেন? বলা উচিত তার কত পরে বুঝেছিলেন, আর সেই বোঝায় ঘুমের ওষুধের কি কোনো ভূমিকা ছিল?

একটা লিমিট থাকে, মাইরি!


Name:  Atoz          

IP Address : 161.141.85.8 (*)          Date:07 Oct 2016 -- 09:24 PM

এই ভদ্রলোকের একটা ভালো ছবি দেখে এলাম। ঃ-)


Name:  নন্টে          

IP Address : 11.39.38.230 (*)          Date:07 Oct 2016 -- 09:55 PM

মানে মজুমদার মশায়ের?


Name:  Bhagidaar          

IP Address : 216.208.217.6 (*)          Date:07 Oct 2016 -- 09:59 PM

চাকো ঠিক কলেজ পার্কে থাকেনা, যদ্দুর জানি ডিসিতে থাকে।
আর বিয়ে না করা আর ২৪x৭ ফিজিক্সের মধ্যে কোনটা কারণ আর কোনটা ফল তা কি ১০০% এস্ট্যাব্লিশ্ড?


Name:  Atoz          

IP Address : 161.141.85.8 (*)          Date:07 Oct 2016 -- 10:04 PM

হাঁ, মজুমদার মশায়ের।


Name:  SS          

IP Address : 160.148.14.3 (*)          Date:07 Oct 2016 -- 10:06 PM

ঐ হল। কলেজ পার্ক আর ডিসি - কয়েক মাইল এদিক ওদিক। বিপের লেখা একটু নুন মিশিয়ে নিতে হবে।
তবে বিপকে প্রশন - অলিম্পিকে ভারতীয়দের পদক না পাবার কারণ জেনেটিক গঠন কোথা থেকে জানা গেল? কোনো স্টাডি আছে কি ?


Name:  sinfaut          

IP Address : 11.23.149.151 (*)          Date:07 Oct 2016 -- 10:08 PM

বিপের সত্যি মাইরি কান্ডজ্ঞান বলে কিস্যু নেই। মজুমদার বাবুকে মেইল করে বলব নাকি আপনার ছাত্রাবস্থার কাহিনী একটা সম্পুর্ণ অপ্রাসঙ্গিক ক্ষেত্রে ফলাও করে বিপ বলে বেড়াচ্ছে? যত্ত ফালতু পিএনপিসি।


Name:  নন্টে          

IP Address : 11.39.38.67 (*)          Date:08 Oct 2016 -- 08:38 AM

ওসব নোবেলটোবেল পরে হবে, কবাডিতে প্রথম ম্যাচেই হার, http://www.2016kabaddiworldcup.com

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14]     এই পাতায় আছে1--30