বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25] [26]     এই পাতায় আছে451--480


           বিষয় : হরিদাসের বুলবুলভাজা
          বিভাগ : গুরুচন্ডা৯
          বিষয়টি শুরু করেছেন : Guruchandali
          IP Address : 173.26.17.106          Date:15 Nov 2009 -- 11:46 AM




Name:  aranya           Mail:             Country:  us

IP Address : 144.160.226.53          Date:15 Mar 2012 -- 03:16 AM

কিভাবে কি তৈরী করা যেতে পারে, উদাহরন চাই। সুমেরু ?



Name:  pi           Mail:             Country:  

IP Address : 128.231.22.249          Date:15 Mar 2012 -- 09:22 AM

পূর্ণিমার কিন্তু এই পেশা নিয়ে কোন আক্ষেপ নেই। ওঁরা তো চান এই পেশাতেও সম্মান আসুক, শোষণ বন্ধ হোক, ঠিকঠাক অর্থ আসুক।
সেক্ষেত্রে, পরবর্তী প্রজন্মের জন্য চান না যেগুলো না থাকার কারণে, সম্মান ও অর্থ, সেগুলো এলে কি চাইবেন ? কল্লোলদা ?
এই পেশা উঠে যাক, তা কি এঁরা সবাই চান ?এঁদের আরো কিছুজনের কথা পড়ছিলাম। উঠে যাক বোধহয় সবাই বলেন না।



Name:  suddhasatya           Mail:             Country:  

IP Address : 117.194.233.54          Date:16 Mar 2012 -- 02:02 AM

আমাদের মৃত্যুর কিছু কথা ছিল না-মানুষের ইতিহাসে। কাল, সর্বগ্রাসী ভুলেছে ফরিয়াদী বৃত্তান্ত সে সব। আকন্দ, দদ, কাঁটাগাছ, রাধারমণের কিছু কিছু সুনির্বাচিত আসরে ফেনার মতন রেখে ডুব দিয়েছি নির্বাচিত বিস্মৃতিতে। বাংলা ভাষা মানে একটা ভূগোল আর ইতিহাস। দর্শন, আচরণ, আরো কি কি সব ছাই মনেও পড়ে না। বাংলা ভাষা মানে ...
জানি না। সুমেরু কলমের ছত্রে ছত্রে একটা বাংলা ভাষা ঠেসে বেরোচ্ছে যেন ডিম ফুটে, আমি যার উত্তরাধিকারী নই। নই বলে আমার বাংলা থেকে কখনো একটা গোটা দেশ গঠন করা যাবে না। যাবে না হাড়ভাঙা থেকে গ্রাম্য ডাক্তারির বেত্তান্ত সেরে কোনো শশীকথা। অনুমানে পুতুলনাচের ইতিকথা। আমি এত নি:স্ব যে এখন এই লেখাটার কাছে ঠিকমতন দাঁড়াতে পারছি না কলকাতা। তুমিও কেমন ন্যাংটো দ্যাখো! তোমার ফাঁসী লেন ফ্যান্সি হয়েছে আর তুমি কি বাবু বেত্তান্ত মাইরি। নেটে ফেটে বেরোচ্ছ মাদার কারেজ আন্তর্জাতিক সুগন্ধ কিম্বা বহুজাতিকে আত্মীয়তা। আমি ফ্‌র্‌যাঙ্ক সিনাত্রা শুনতে শুনতে মাকাল ফল ভুলিয়া গিয়াছি জনাব। বিক্রমপুরের বেড়া আমার হাতে হবে নে। কাঁটা আর পাতাবাহারে বেড়া আমার হবে নে। বাংলাভাষা আমি সন্ধ্যার অন্ধকারে উটের গ্রীবার মতন অন্ধকার জানালার পাশে দেখেছি বলে অনুমান করি কারুবাসনায়। সুমেরু স্রেফ কথার ছাঁদে বাংলা লিখে ফ্যালেন যা আমি কদাপি শিখিনি।




Name:  suddhasatya           Mail:             Country:  

IP Address : 117.194.233.54          Date:16 Mar 2012 -- 02:34 AM

কামনা-রাজনীতি-আমি লিখে ফেলে অনেকক্ষণ তাকিয়ে থাকতে হয়। কি ভয়ঙ্কর কথা! কামনা মানে কি? কামনা মানে কি শরীরকাম? কামনা কি শরীরিসঙ্গমব্যাতিরিক্ত লবেঞ্চুষ চাওয়া হতে পারে না? পারেই তো। তাই না কামনা-রাজনীতি-আমি লেখা বিপজ্জনক! কিন্তু এখানে পাখির চোখে কামনা মানে শরীরকাম, সঙ্গমকাম (অঙ্গযোজন বাদ দিয়ে সঙ্গমও সঙ্গত অর্থে এবং উপগত না বলে ধরি যদি)।

" যখন বলি, আমার মানুষ-পরিচয়ের মধ্যেই গাঁথা আছে আমার যৌনতার পরিচয়, তখন আসলে কী ভাবি? একথা ভাবি কি যে আমি একজন যৌন মানুষ, আমার যৌনতা আমার পরিচয়ের অন্যতম অংশ ; নাকি আমার যৌন পরিচয়টাই বাদবাকি সব পরিচয়কে ছাপিয়ে ওঠে! অথবা উল্টো করে দেখলে আমার যৌন পরিচয় লিঙ্গ পরিচয়ের মতই অমোঘ এবং একমাষন - এতই যে তাকে নিয়ে আলাদা করে মাথা ঘামাবার কিছু অবশিষ্টই থাকে না। "

এইখান থেকেই খেলাটা শুরু। আমার যৌন পরিচয় অন্য সব পরিচয়কে ছাপিয়ে ওঠে কেন? সবই তাঁর ইচ্ছে, না হলে কি আর আমি শুধু আখাম্বা লিঙ্গ হই? তিনি চেয়েছেন আমরা এ ভাবে ভাবি, বলি, চলি। তিনি চেয়েছেন আমরা বেশ একটা অ্যানিম্যাল ফার্ম হয়ে থাকি। তিনি কে? এই রে! ব্যবস্থা। তিনি ব্যবস্থা। একমাত্র তাঁতেই আস্থা রাখা যায়। তিনি সর্বশক্তিমান, তিনি সর্বভূতে বিরাজমান ত্‌ৎপর, নিরাকার, সাকার এবং নিষ্ক্রিয়। মানে গোদা কথায় পেঁয়াজি এবং আমরা রেওয়াজি খাসি। তাই যৌনতা নিয়ে কথা বলতে হয় কামনার বনে রাজনীতি এনে বাধ্যত।

" সত্যি কথা বলতে কী, এত কিছু ভাবিনি। কেউ ভাবে না, কখনও আবেগের তাড়নায়, কখনও শরীরের তাড়নায়, কখনও বা সমাজের তাড়নায় সামনে যা পায় তাকেই গ্রহণ করে। অথচ সেই গ্রহণ করা যে আসলে গ্রহণ করানো, চাওয়া যে আসলে নিষ্কলুষ মনের স্বত : স্ফূর্ত অভিব্যক্তি নয়, তাকে যে সাজানো হয়েছে মায়া দিয়ে, ভান দিয়ে, ভ্রম দিয়ে - ভেবে কি দেখি কখনও? " .

দু নম্বর খেলাটা এখানে লিখেছেন সুমিতা। এবং তিন নম্বরে এক্কেরে খোদ কথায়।
" কামনার রাজনীতি, কেমন আশ্চর্য শোনায় কানে, ইংরেজীতে ‘politics of desire’ বলব কি? "

বলবো। বলবো নাও। পকেট বললে শুধু হবে না। বলতে হবে পকেট পাতলুনের, কামিজের, শায়ার নাকি ব্যাগের। তবে না পকেট নির্দিষ্ট হবে। বেড়ালের মুখে হাসিটুকু ফুটে উঠবে আর আমরা তাকে ধরতে গেলে হাসি ফেলে বেড়াল স্রেফ উধাও। আমরা হাসি নিয়ে ঘুরে বেড়াবো দশদিশি। নাহলে-
" ভদ্রলোকের পাতে দেবার যোগ্য করে তুলতে হয় " করে তুলবো কি করে!
সোজা কথায় কিছু বলছিলেন সুমিতা, শুনছিলাম। থুড়ি পড়ছিলাম। মনযোগ দিয়ে দেখলে অনেক স্তর রেখে গ্যাছেন। ছড়িয়ে ছিটিয়ে। নানান আকর অভিজ্ঞতার স্বল্প পরিসরে এলে কিছু এলোমেলো। চেনা কথা অনেক। কিন্তু কথার গভীরে ডুব দেওয়াটা চেনা না। চেনা নয় বলেই চেনার ইচ্ছে হয়। কলম আরো খুললে ভাল হত। অনেক ডুব দেওয়ার আছে। ব্যাক্তি-সমষ্টি-গোষ্ঠী-লিঙ্গ-অর্থনীতি-দর্শন-রাজনীতি সকলেই পাত পেতে বসে আছে, যা আসে। কিন্তু আসে না। বা আসে কম।
" সচরাচরের অধিকার আন্দোলনের রাজনীতি কামনাকে বিষয়বস্তু হিসেবে গ্রহণ করতেই চায়না। "
এ দেশে কামনাকে বিষয় করা হয় বটেই সুমিতা, কিন্তু যৌন কামনাকে বিষয় করতে কোথাও অস্বস্তি আছে বোধহয়। সাœÑ আর ব্যভেয়া আওড়ানো সহজ, হওয়া না। হতে গেলেই লালচোখ আছে। চোপ, ব্যবস্থা চলছে। কলম খুলুক। ব্যবস্থা একটু থামলে কিঞ্চিত হাওয়া-বাতাস পাই।



Name:  dhus           Mail:             Country:  

IP Address : 117.194.96.89          Date:17 Mar 2012 -- 02:58 AM

তোমায় কি বলব বল তো?

এই সব ঝন্ডা-ফন্ডা নিয়ে কথা বলে এখানে লাভ নেই। হাজার টই, হাজার খবরের কাগজ এরাই ভরিয়ে তুলছে। আমারটা নেহাত নেংগড়ানো।


হ্যাজা, কত আর হ্যাজাবি। দয়া-ফয়া তো আমাদেরই আছে। টাইপো ঘটায় দদ গাছটি নেহাতই দদয়া গাছ।

এক্স নকশালদের এই পুছলাম। বাকি ঝান্ডা এই গুটালাম। সব শালা হাবিজাবি। সাল-তারিখ, তোদের রাজকন্যা ঐ সোনার কাঠি- সিসার কাঠির মধ্যে।

তোমাদের আছে প্যামফ্লেট আমার আছে ভাষা। তোমার হলিউড, বিদ্যা বালান গুলি লাঠি বারফট্টাই আমার হ্যানাত্যানা।
ঘুমাও বাউন্ডুলে ঘুমাও এবার।






Name:  i           Mail:             Country:  

IP Address : 124.171.61.99          Date:20 Mar 2012 -- 04:20 PM

পার্বতী বাবু বলছিলেন, " গ্রামের বাড়ি বানাতে গেলে কোথায় বেড়া দিতে হবে, কিভাবে ছাউনি দিতে হবে, দেওয়ালে আল্পনা আঁকতে গেলে কোথায় রেখা টানতে হবে .. একথা সে রক্ত চলাচলের মধ্যেই শুনতে পায়, এজন্য তাকে রিচার্ড পড়তে হয় না, ব্রেতো পড়তে হয় না, অ্যারিস্টটলের শিল্পতঙ্কÄ পড়তে হয় না। যে বাঁকুড়ার ঘোড়া তৈরি করেছিল তাকে কি কিছু পড়তে হয়েছিল? .. তাঁর ভীতু স্বভাবের বৌটিকে তার ভালো লেগেছিল, যার সুন্দর , সাদা লম্বা গলা ছিল। এই রকম ভাবে সে ভেবেছিল, আমার যে ভালো লাগার জিনিস, তা যেন আমার কাছ থেকে চলে যেতে না পারে, তার হাঁটুই বন্ধ করে দিয়েছিল .. এইভাবে সে এক অদ্ভূত মায়াজাল তৈরি করেছিল ঘোড়ার .. এই ঘোড়া সে নিজের ভেতরই খুঁজে পেয়েছিল, তার রক্ত চলাচলের মধ্যে কান পেতে শুনতে পেয়েছিল। ... এটা শুনতে গেলে, এরকম ভাষায় কথা বলতে গেলে অ্যাতোটাই অনুভূতিপ্রবণ হতে হবে, যেন একটা পিঁপড়ে চলাচলও চোখ না এড়ায়।"

তো এরকম লেখা হতে থাকে--সুমেরুর এই লেখাটি - খুব একটা অলীক সময়ে পাঠকের সামনে এসে দাঁড়ায়-সে সব খুব আশ্চর্য সময়, বিরল সময়-সেই সময় যুগলপ্রসাদ বীজ পোঁতেন, বিভূতিবাবু ইছামতীর ধারে হাঁটছেন হয়তো-

পাঠক আর কি দিতে পারে এ লেখাকে?
রইল কবিতা-
উড়ে যাক, কিম্বা ফিরে আসুক-কিছু এসে যায়?

"ঈশপের গল্প মনে আছে? নষ্ট হওয়া বয়সের
পাশে যারা বন্ধু ছিল, ছিল ঝাড়লন্ঠন
ঈশপের গল্পে আমরা বসতাম অর্জুন ছায়ায়,

কোনো গল্পের শেষ নেই,
শৈশব শেষ হয় কিন্তু মার্বেল লজেন্স থেকে যায়
কাচের কৌটোয়, টিন-এজের ছায়া পড়ে
গানের খাতায়, অতিরিক্ত মন খারাপের বিকেলে।

কোনো আকস্মিকতা নয়, ক্ষিপ্রতাও নয়
হরিণ জীবন থেকে জীবাণু সংগ্রহ করি গঞ্জে লোকালয়ে
লোকাচার মুছে গিয়ে তাঁতঘর বসে
তাঁতশাড়ি, পুরোনো বাংলা সিনেম
পুরোনো বাংলাদেশে অজস্র শুঁয়োপোকা
কিন্তু প্রজাপতি সংগ্রহে যেতে হবে সর্বুপুর,

ইচ্ছের সান্নিধ্য থেকে ঈশপের দেশ কতদূর?
শৈশব যতদূর জাগরূক বার্ধক্যের আলোছায়ার পাশে।"
[নাসিম এ আলম, ঈশপের গল্প]




Name:  kallol           Mail:             Country:  

IP Address : 119.226.79.139          Date:20 Mar 2012 -- 05:04 PM

যদি একটা পেশায় সম্মান ও অর্থ থাকে, তাহলে সে পেশায় না যাবার কিছু নেই।



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 12.149.39.84          Date:21 Mar 2012 -- 12:36 AM

যারা বুঝে নিতে চাইছে তাদের অধিকার--সেই মানহারা মানবীদের কথা--

সেই কবে কতদিন আগে আমরা ঘর ছেড়েছিলাম --সবার কি আর মনে আছে? কত দূর দূর গ্রাম থেকে আমরা সব ছিটকে এসে হাজির হলাম এই শহরে। জায়গা হল শহরের এক কোণে--নাম তার রেড লাইট এরিয়া। প্রথম আমরা কেয় কাউকে চিনতামনা। সবাই এক একটা খুপরিতে বন্দি ছিলাম। আজও আছি। সবাই সবাইকে যে খুব একটা চিনি তাও নয়। আমরা এক ঘরে এক পেশাতে থেকেও একে অপরের থেকে যেন আলাদা থাকি। নিজের সুখ দু:খের কথা খোলা আকাশের নীচে দাঁড়িয়ে বলতে সাহস করিনা। এখানে আকাশও খোলা নয়, বাতাসও খোলা নয়। এই বদ্ধ আবহাওয়ায় থাকতে থাকতে আমরা কুঁকড়ে যাই। আমাদের চারপাশে দেওয়াল আর দেওয়াল। আমরা শুধু সমাজ থেকেই বিচ্ছিন্ন নই, আমর বিচ্ছিন্ন একে অপরের থেকেও।

যৌনব্যাবসায় নিয়মনীতি এমন ছকে বাঁধা যাতে আমরা একে অপরের সাথে মিশতে নাপারি। চোখে ঠুলি পরিয়ে যাঁতাকলে জুতে রাখার এটাই সহজ কায়দা। কারণ আমরা কাছাকাছি এসে গ্লে বিপদে পড়বেন তারা, যারা আমাদের মাথায় কাঁঠাল ভেঙে নিজেদের সম্পদ বাড়ান।

দুর্বার মহিলা সমন্বয় কমিটি, শ্রমিকের অধিকার চাই!!




Name:  shrabani           Mail:             Country:  

IP Address : 117.239.15.28          Date:23 Mar 2012 -- 04:17 PM

সময় করে আগে পড়ে উঠতে পারিনি ...... সুমেরুর গত বারের (বাংলা ভাষায় ... ) লেখার মত এবারের টাও খুব ভালো লাগল .... কেমন শব্দের, কথার, লতায় পাতায় ঝোপেঝাড়ে যেন এঁকেবেঁকে খানিক ঘুরে বেড়ালাম মনে হল ....



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 12.149.39.84          Date:23 Mar 2012 -- 08:27 PM

সময়টা সত্যি বড্ড প্রবলেম! ২৪ ঘন্তায় কুলোচ্ছেনা----এত সুন্দর লেখা আমরা পাই গুরুতে--অনেক কথা মাথায় আসে--আলোচনা করতে প্রাণ চায়---লেখাগুলি নিয়ে---সময় পাইনা আবার কখনও সাড়া পাইনা ডাকের--তবু বলে যাই এই সাইটের লেখায় আমার অনেক প্রাপ্তি!

সুমেরুর লেখায় মুগ্‌ধতা জানাই :-)
সামরানের লেখা অনেকদিন পাইনা :-((



Name:  aka           Mail:             Country:  

IP Address : 75.76.118.96          Date:24 Mar 2012 -- 08:34 AM

বুলবুলভাজা এটসেট্রা র সাথে টেকনিকাল ব্যপারের কি স্‌ম্‌পর্ক?



Name:  aka           Mail:             Country:  

IP Address : 75.76.118.96          Date:24 Mar 2012 -- 10:29 AM

এটা সিরিয়াসই জানতে চাই। আর বেশ তো রিস্টার্ট ফার্ট করতে হচ্ছে না। কিই বা এন্‌হ্‌য়ন্স করার দরকার?



Name:  siki           Mail:             Country:  

IP Address : 122.177.172.189          Date:24 Mar 2012 -- 10:31 AM

কনটেন্ট মাইগ্রেশন চাপ হয়ে যাবে। এখানে যেভাবে বুবুভা-র লেখা আসে, নতুন গুরুতে সেভাবে আসে না। নতুন গুরুতে নো বাংলাপ্লেন বিজনেস। ইট উইল বি টোটালি ইউনিকোড।



Name:  pi           Mail:             Country:  

IP Address : 72.83.76.34          Date:24 Mar 2012 -- 10:32 AM

রিস্টার্ট করতে হচ্ছে না কে বল্লে ? :)



Name:  aka           Mail:             Country:  

IP Address : 75.76.118.96          Date:24 Mar 2012 -- 10:34 AM

নতুন কনটেন্ট তেমন কিছু নেই, পুরনো কনটেন্ট মাইগ্রেট করা যাবে না। হাতে তো পেনসিল।

এনিওয়ে, পুরনো পেজের লিন্‌ক দিতে অসুবিধা কি?



Name:  siki           Mail:             Country:  

IP Address : 122.177.172.189          Date:24 Mar 2012 -- 10:34 AM

এখন দিনে বারোবার রিস্টার্ট করা হয়।



Name:  aka           Mail:             Country:  

IP Address : 75.76.118.96          Date:24 Mar 2012 -- 10:35 AM

অসুবিধা কি? যতক্ষণ অটোমেটেড?



Name:  kd           Mail:             Country:  

IP Address : 59.93.244.209          Date:24 Mar 2012 -- 03:02 PM

সিকি, ""নো বাংলাপ্লেন বিজনেস''এর অর্থ কী? নতুন গুরুতে লিখতে গেলে আমায় ওইসব অভ্র-টভ্র শিখতে হবে নাকি? কেলো করেছে রে!



Name:  Nina           Mail:             Country:  

IP Address : 69.141.168.183          Date:24 Mar 2012 -- 09:33 PM

ও বাবা--আমারো কাব্লিদার মতনই বক্তব্য---এই এখন যেমনি লিখছি তেমনি পারবনা ? ধ্যুস!



Name:  pi           Mail:             Country:  

IP Address : 72.83.76.34          Date:24 Mar 2012 -- 09:36 PM

না না,যেভাবে ইচ্চা লিখতে পারবে। মামু সব বন্দোবস্তই করছে।



Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 127.194.4.64 (*)          Date:07 Oct 2012 -- 07:53 AM

-----------------------------------------------------
প্রকাশিত হল পাঁচটি বুলবুলভাজাঃ

আলোচনাঃ
হরীতকি ফলের মতন... ( দ্বিতীয় কিস্তি), লিখেছেন শিবাংশু দে
শহীদুল জহীরের গল্প ও আটকে-পড়া বাঙালীর যুদ্ধ, (দ্বিতীয় কিস্তি), লিখেছেন মাজুল হাসান

হরিদাসের বুলবুলভাজাঃ
নোম্যাড, লিখেছেন কৌশিক ভাদুড়ি

অপর বাংলা ঃ আসামের হিংসা আর বাংলাদেশী অনুপ্রবেশের গপ্পো ঃদ্বিতীয় ও শেষ পর্ব, লিখেছেন নীলিম দত্ত, অনুবাদ দীপ্তেন

খবর্নয় ?
বাঁধের বিরুদ্ধেঃ একটি পীড়নের ধারাবিবরণী -শেষ পর্ব
প্রিয়াঙ্কা বরপূজারী , অনুবাদ চৈতালি চ্যাটার্জি

ধারাবাহিক 'ধানাই পানাই' ও 'মহাভারত' এ হপ্তায় প্রকাশিত হলনা, শুরু হল গুরুর নতুন বিভাগ, 'ছবিছাব্বা' , রইলো সায়ন কর ভৌমিকের 'চমৎকার ! '
----------------------------------------------------------


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 127.194.13.208 (*)          Date:13 Oct 2012 -- 03:31 AM

---------------------------------------------------------------
প্রকাশিত হল এ হপ্তার বুলবুলভাজা ঃ

আলোচনা ঃ
সন্দীপন সম্বন্ধে যে দুটো একটা কথা ..., লিখেছেন সিদ্ধার্থ সেন


বুলবুলভাজা ঃ
ছত্তিশগড়ে মাওবাদঃ এক বিহঙ্গম দৃষ্টি -- চতুর্থ ও শেষ কিস্তি, লিখেছেন রঞ্জন রায়

খাম্মামের হারিয়ে যাওয়া মানুষজন - চতুর্থ ও শেষ কিস্তি, লিখেছেন সিদ্ধার্থ মিত্র, অনুবাদ সায়ন্তন দে


ধারাবাহিকঃ
মহাভারত ত্রয়োবিংশতি পর্ব, লিখেছেন শুদ্ধসত্ত্ব ঘোষ

ধানাই পানাই ১৭, লিখেছেন রূপঙ্কর সরকার


ছবিছাব্বাঃ
দুই দেশ এক ছবি, এঁকেছেন মনোজ কুরীল, ভাষান্তর মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়

-----------------------------------------------------------------


Name:  কল্লোল          

IP Address : 111.63.157.85 (*)          Date:13 Oct 2012 -- 05:57 AM

ছবি ব্যাপারটা খুব ভালো লাগছে। প্রতি সপ্তাহে কার্টুন থাকুক। অন্য ছবিও থাকুক। মনোজ কুরিলকে সাব্বাশ।
একটা বিষয় লক্ষ্য করার মতো এখন বুবুভা অনেক নিয়মিত। আর বিষয় বৈচিত্রে ভরপুর। লেখার মান নিয়ে কথা বলার যোগ্যতা আমার নেই। তাছাড়া মান বিষয়টা তো ব্যক্তির পছন্দের ব্যাপার।
তবু, শিবাংশু, শুদ্ধ, রূপঙ্কর আর রঞ্জনের লেখা ভালো লাগছে।


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 78.48.231.217 (*)          Date:01 Mar 2013 -- 12:09 AM

--------------------------------------------
প্রকাশিত হল তিনটি বুলবুলভাজা ঃ

জেগে থাক শাহবাগ, জেগে থাক বাংলা, লিখেছেন বিপ্লব রহমান

আম আদমি, খাদ্য, ডিজেল ভর্তুকি এবং, লিখেছেন দেবর্ষি দাস

উৎকর্ষ বলব ? লিখেছেন জিগীষা ভট্টাচার্য

-------------------------------------------


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 78.48.231.217 (*)          Date:19 Mar 2013 -- 09:43 AM

-------------------------------------------
প্রকাশিত হল তিনটি বুলবুলভাজা ঃ

বুলবুলভাজা ঃ নায্য মূল্যের ওষুধের দোকান নিয়ে কতগুলো নায্য প্রশ্ন, লিখেছেন পুণ্যব্রত গুণ

টাটকা খবর ঃ অ্যান্টি রেপ বিল, কিন্ছু মিথকথা ও তথ্য, লিখেছেন কবিতা কৃষ্ণন, অনুবাদ দীপ্তেন

অন্য যৌনতা ঃ বস্টনে , বঙ্গে, প্রথম পর্ব, লিখেছেন বর্ন ফ্রি

--------------------------------------------


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 78.48.231.217 (*)          Date:28 Mar 2013 -- 08:04 AM

---------------------------------------------
এ সপ্তাহে প্রকাশিত হল ওপার বাংলা থেকে চারটি বুলবুলভাজা ঃ

প্রদোষে প্রাকৃতজন ঃ মহাকালের প্রশ্ন, লিখেছেন অদিতি ফাল্গুনী

শহীদুল জহিরের গল্প ও আটকে-পড়া বাঙালির যুদ্ধ - তৃতীয় ও শেষ কিস্তি, লিখেছেন মাজুল হাসান

বাংলা ব্লগের ওপর খড়গহস্ত বিটিআরসি, লিখেছেন বিপ্লব রহমান

প্রসঙ্গঃ রোরুদ্যমান রামু এবং তদ্বিষয়ক একটি সংক্ষিপ্ত তথ্যচিত্র, লিখেছেন মারুফুল আলম

----------------------------------------------


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 172.129.44.120 (*)          Date:02 Apr 2013 -- 11:15 PM

-----------------------------------------------
প্রকাশিত হল তিনটি বুলবুলভাজাঃ

আইপিএল, ছবি শঙ্খ কর ভৌমিক

বস্টনে বঙ্গে, দ্বিতীয় পর্ব, লিখেছেন বর্ন ফ্রি

আঁধার পর্ব- রক্তাক্ত নেকলেস, লিখেছেন শিবাংশু দে

-----------------------------------------------------


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 172.129.44.120 (*)          Date:03 Apr 2013 -- 01:43 AM

---------------------------------------
সংযোজিত আরেকটি লেখা ঃ

চোপ ! আইপিএল চলছে !
-লিখেছেন সিদ্ধার্থ সেন
---------------------------------------


Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 78.48.231.217 (*)          Date:07 May 2013 -- 08:52 PM

-------------------------------------------------------------------------
প্রকাশিত হল এ সপ্তাহের বুলবুলভাজা ঃ

আলোচনা ঃ জ্যোতিরিন্দ্র নন্দী - শতবর্ষে, লিখেছেন অমর মিত্র

বাজে গপ্পো (১)ঃ বাইগন, লিখেছেন বিক্রম পাকড়াশি

ছবিছাব্বা ঃ শঙ্খ কর ভৌমিক

এবং শুরু হল নতুন ধারাবাহিক, সংবাদ সারাক্ষণ, লিখেছেন শ্রমণ গৌতম শীল
--------------------------------------------------------------------------



Name:  গুরুচণ্ডা৯          

IP Address : 172.129.44.120 (*)          Date:13 May 2013 -- 10:38 PM

-------------------------------------------------------------------------
প্রকাশিত হল এ সপ্তাহের বুলবুলভাজা ঃ

কূটকচালি ঃ
এদিন আজি কোন ঘরে গো, লিখেছেন চিরকুমার পাত্র

এবং তিনটি আলোচনা ঃ
মুক্তধারার বাঁশিওয়ালা, লিখেছেন ইন্দ্রাণী
আমার অগীত-অঞ্জলি , লিখেছেন যশোধরা রায়চৌধুরী
জ্যোতিরিন্দ্র নন্দী - শতবর্ষে, দ্বিতীয় ও শেষ পর্ব, লিখেছেন অমর মিত্র
-------------------------------------------------------------------------

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25] [26]     এই পাতায় আছে451--480