বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

[41891]  [41890]  [41889]  [41888]  [41887]  [41886]  [41885]  [41884]  [41883]  [41882]  [41881]  [41880]  [41879]  [41878]  [41877]  [41876]  [41875]  [41874]  [41873]  [41872]  [41871]  [41870]  [41869]  [41868]  [41867]  [41866]  [41865]  [41864]  [41863]  [41862]  [41861] 

name:  S               mail:                 country:                

IP Address : 890112.162.674523.148 (*)          Date:10 Sep 2019 -- 05:16 PM

খিল্লি করা চলবে না বা খিল্লি হলে আমি আর লিখবোনা - এগুলো যথেষ্ট অন্যায় আবদার। আমার মতে হিউমার অ্যাকসেপ্ট করার ক্ষমতা থাকাটা নির্মোহ ব লেখার অন্যতম ক্রেডেন্সিয়াল হওয়া উচিত।


name:  Kaju               mail:                 country:                

IP Address : 237812.68.454512.198 (*)          Date:10 Sep 2019 -- 05:16 PM

বোতিন্দা সে প্রয়োজনে শনিবারও আপিস এসেছি বার দু তিন। নিজের গরজেই। প্রাক্তন বস যখন ছুটিতে, একা সামলেছি। কিন্তু অন্য লোক নেই ওদিকে, না টেস্টিং না সাপোর্ট, না আম্রিগার মহাশয়রা, একা কি আর করা যায়। আর ওয়ার্কিং ডে-তে ঠিক টাইমে কাজ শেষ করে ছুটির দিনে বেড়িয়ে বেড়ানোটা এফিসিয়েন্সির পরিচায়ক বলেই মনে হয়।


name:  S               mail:                 country:                

IP Address : 890112.162.674523.148 (*)          Date:10 Sep 2019 -- 05:13 PM

একক, রেজিমে আসতে গেলে আগে একটা ন্যারেটিভ (বা কাউন্তার ন্যারেটিভ) তৈরী করতে হয়। রেজিমে একবার এসে গেলে অথরেটেরিয়ানরা সাধারণতঃ প্রোপাগান্ডা বেটার চালায়। এই কাজটায় সেন্ট্রিস্টদের অসুবিধে হয়। কারণ যেহেতু তাদেরকে বিভিন্ন মতবাদের লোকেদের নিয়ে চলতে হয়। কিন্তু অথরেটেরিয়ানদের ক্ষেত্রে অন্য মদবাদকে চাপা দেওয়ার দায় থাকে, ফলে প্রোপাগান্ডা চালাতে হয় মারাত্মক ভাবে।


name:  Kaju               mail:                 country:                

IP Address : 237812.68.454512.198 (*)          Date:10 Sep 2019 -- 05:12 PM

সেই বলে না, 'হাত ঝাড়লেই পর্বত', খননেন্দ্রদা না থাকলে সেই কথাটির এরম ভিন্ন প্রয়োগ জানতেই পারতাম না।


name:  খ               mail:                 country:                

IP Address : 237812.69.563412.233 (*)          Date:10 Sep 2019 -- 05:02 PM



এটা কি সত্যি তোমার পোস্ট, তাহলে আমি খুব ই লজ্জা পেলাম, কিরকম একটা রাগি রাগি ভাবে লিখেছি, সরি, অ্যাপোলোজিস, রাগ কোরো না, কিন্তু খুব ই রাগ হয়েছে। আমি মেরিট এক্ষেত্রে ডিমেরিট অফ দ্য আর্গুমেন্ট ফলো করছিলাম। শকিং লেগেছিল, কারণ তুমি আমাদের অনেকের ই ঝাঁট জ্বলিয়ে দেবার মত কথা বল্লেই অযৌক্তিক বালের কথা নর্মালি বলো না।

গুরু চন্ডালি র কর্তৃপক্ষ আমি নই। আমি ট্রাস্টের মেম্বর নই। হতে চাইনি, কারণ আমি সকলকে নিন্দে করতে চাই এবং চাই লোকে আমাকে নিন্দে করুক। মানে মেরিট অফ দ্য আর্গুমেন্ট না থাকলে, সেটাই কাম্য। গুরুচন্ডালি একটা ইয়াং পাব্লিশার হিসেবে অনেক কাজ করেছে , প্রচুর বোগাস ইন্ডিফেন্সিবল অযত্ন সত্ত্বেও, খুব ই চমৎকার কিছু বই বের করেছে, চটি সিরিজে। এবং আগে সৈকত যখন থিয়োরী করতো তখন ই-বুক ও ভালো করেছে।

মনীষী জীবনী জঁর টার সমস্যা আছে। ছোটোদের লেনিন গোছের লেখায় , আর্কাইভিস্ট সোমনাথ দাশগুপ্ত আগ্রহ পেলেও স্কলার সোমনাথ, যে নিজে আস্তে আস্তে একটা বই হয়ে যাবে কদিন পরে বা স্ক্যান্ড কপি, সেও আগ্রহ পাবে কিনা বলা মুশকিল।

স্পেসিফিকালি তোমাকে বলছি, বিশ্বাস করো আমার কাছে এই বামপন্থী , বিক্ষুব্ধ বামপন্থী চটির সিরিয়াস সম্ভার আছে, রিজনেবলি ভালো লেখাও আছে, নকুরা অপদার্ধ হলেও প্রচুর ভালো বই লিখেছে, বল্লে বিশ্বাস করবে না ঃ-)))) এমনকি সিপিএম এর প্রচুর ভালো বই আছে। কিন্তু ঘটনা হল, সরু ও শস্তা হলে তোমার চলবে না, তোমার চোখে একাধারে লিবেরেল ও সরু ও শস্তা হতে হবে। খাবে স্কচের নিচে না, কিন্তু এয়ারলাইন ফ্লাই হাই সাইজের শিশি চাই, তো তাও আছে প্র্যাকটিকালি। প্রায় সমস্ত ভাষায় আছে।
কিন্তু মতাদর্শের সময় একটা ইসু। আর মানুষকে ঘৃণা ধরানো অনেক সোজা কাজ।
আমাকে মেহরোত্রাজি বলে এক স্নেহশীল স্কুটার কাকু শান্তিনিকেতনে ছোটো থেকে আর এস এস এর চটি বই বেচতেন, জ্বর হলে বাড়িতে এসে নাক্স ভোমিকা ও শ্যামাপরসাদের ভূমিকা দিয়ে যেতেন, মার কাছে পাঁচটি টাকাও নিয়ে জেতেন, বাবার চিৎকার লুকিয়ে আহা মানুষটা ভালো বলে মাও সেটা করতেন, আর আমার লোভ ছিল স্কুটারে। কিন্তু তখন তার সময় ছিল না, তাই মেহরোত্রা কাকু স্নেহশীল দাংগা অ্যাপোলোজিস্ট না হয়ে শুধু স্নেহশীল থেকে গেছেন। আর উনি ও মাঝে মাঝে পার্সোনালিটি বেচতেন বুঝলে, ঐতো গোলওয়ালকার সেদিন ট্রেনে যেতে যেতে হাওয়ার্ড ফাস্ট পরছিলেন, কত প্রশংসা করলেন ইত্যাদি। তো এগুলো কে কমব্যাট করাটাও কাজ এবং সেটা সহজ বোধ্য হবে না। শিক্ষা র বাজেট লিবারটারিয়ান পদ্ধতিতে কমিয়েও হবে না, পিপিপি তে ও হবার না। দ্য অয়্টাক ইজ অল আউট। সো উইল বি দ্য ডিফেন্স। সময় একটা ব্যাপার।

বাই দ্য ওয়ে , প্যাম্ফ্লেট সম্পর্কে বলি,
শোনা যায় এব্যাপারে আঠেরো শতক থেকে বিভিন্ন প্যাম্ফ্লেট, ব্রিটিশ লাইব্রেরীর সঙ্গে পাল্লা দেবার মত পোলেমিক চটি আছে মারাঠি , ফার্সী ও বাংলা ভাষায়, গৌতম ভদ্র র কাছে, সেগুলো ও পোলিটিকাল কিন্তু ধর তিতুমীর সম্পর্কে একজনের লেখা দাদুর কাছে শোনা গল্প, আমি একটার কথা জানি, ভাওয়াল মামলায় এক বিচারকের ডায় রি, এই সব কলকাতায় বিভিন্ন সংগ্রাহক এর কাছে আছে। সেগুলোর আলাদা ভ্যালু, সোমনাথ দাশগুপ্ত রিয়াল্মে। অতএব চটি ধরো নানা প্রকার। গৌতম বাবুর কাছে শোনা যায়, হাজার তিনেক বটতলা পানু আছে , একটি প্রবন্ধ লেখার জন্য জোগাড় করেছিলেন। এশিয়াটিক সোসাইটি তে আছে। এখন একটা কাজ হচ্ছে বাংলার পুঁথির ডিজিটাইজেশন, সেটা নিয়ে অনেকে ডিসাপয়েন্টেড হলেও পুঁথি গুলো আছে। সেগুলো কোন না কোন সত্যের কথা বলে, যদিও গৌতম বাবুর লেটেস্ট কাজ হল, অসত্য প্রোপাগান্ডা করার জন্য যে সব ফেক ডকুমেন্ট তৈরী হত এইটিন্থ সেঁচুরী তে সেগুলো নিয়ে, উম্বের্তো ইকোর সেই প্রখ্যাত 'পাওয়ার অফ ফলসহুড' প্রবন্ধটির মত, যেখানে ওয়ার্ল্ড জিউয়ারি র চক্রান্ত তত্ত্ব সম্পর্কে ফেক ডকুমেন্ট নিয়ে আলোচনা রয়েছে।

আমরা ধরে নিচ্ছি, আর এস এস এর এন্টায়ার লাইব্রেরি একটা সময় ফেক ডকুমেন্টেশন হিসেবে দেখার জন্য প্রিঠিবীতে কিছু ভালোমানুষের নাতি পুতি বেঁচে থাকবে।


name:  S               mail:                 country:                

IP Address : 236712.158.780112.176 (*)          Date:10 Sep 2019 -- 05:00 PM

যদি মনে হয় ন্যারেটিভ রেজিম তৈরী করে তাহলে এটা ঠিক যে বর্তমান মেজরেটেরিয়ান রেজিম বদলানোর যথেষ্ট কাউন্টার ন্যারেটিভ তৈরী হচ্ছে না। অন্তত ইন্ডিয়াতে। ব্রিটেনে ব্রেক্সিট নিয়ে যে ঝামেলা শুরু হয়েছে তাতে অনেকের পকেটেই টান পড়েছে। ট্রাম্পের রিইলেকশনের অন্যতম ফ্যাক্টর হলো রিসেশন কবে আসবে। সেখানে উল্টো ন্যারেটিভগুলো-ও খুবই স্ট্রঙ্গ। এর কারণ এই দেশগুলোর লার্জ ক্যাপিটাল পুরোপুরিভাবে রেজিমের পকেটে চলে যায়নি। ইন্ডিয়াতে লাস্ট কোয়ার্টারে y-o-y গ্রোথ রেট মাত্র ৫% (পুরনো হিসাবে ৪%ও নয়)। অথচ কোথাও সরকারের কোনও সমালোচনা নেই। যে সরকার "সবকা বিকাশ"এর ঢপ দিয়ে রাজত্ব পেয়েছিলো, তাদের আমলেই সবথেকে জঘণ্য ইকনমিক পারফর্মেন্স। কিন্তু কারোর কোনও হেলদোল নেই। কারণ সম্ভবত দুটো। একঃ বিগ ক্যাপিটাল সব বিজেপির সঙ্গে। দুইঃ জনগণও বোধয় ভোট দেওয়ার সময় জানতো যে বিকাশের গল্পটা ঢপ। সেক্ষেত্রে জনগণকে ছগল না বলে অন্য কিছুও বলা যায়।

এখন দুই নম্বরটা যদি ঠিক হয় অর্থাত লোকে ইকনমি, বিকাশ, চাকরি না দেখে শুধুমাত্র স্ট্রঙ্গ ডিসাইসিভ অথরেটেরিয়ান হিন্দু গভমেন্টের জন্য বিজেপিকে ভোট দিয়ে থাকে সেক্ষেত্রে নতুন ন্যারেটিভের চটি বই লিখেও খুবেকটা লাভ হবেনা। যেসব জনতা এই মিথ্যেটা খেয়েছে যে নেহেরু পরিবার আসলে মুসলমান, তাদেরকে আপনি কিছুতেই বোঝাতে পারবেন না যে নেহেরুরা আসলে কাশ্মীরি পন্ডিত। কারণ যারা এই বিষটা গিলেছে, তারা ইচ্ছে করেই গিলেছে।

মোদি যে দারুন একজন স্ট্রঙ্গ এবং সাকসেসফুল অ্যাডমিনিস্ট্রেটার এবং মনমোহন সিং যে উইক ছিলেন এইটা বহুদিন ধরেই লোকজনকে খাওয়ানো হয়েছে। প্রায় ইউপিএ১ এর সময় থেকে। ইউপিএ২ এর সময় যেহেতু গ্লোবাল রিসেশান এলো, ফলে এই গল্পটা আরো চললো। লোকে বিশ্বাস করলো যে হার্ভার্ডের ইকনমির প্রফেসারের থেকে মোদি অর্থনীতিটা ভালো বোঝে। এবং এই কথা বহু শিক্ষিত জনগনও বলেছেন, ভেস্টেড ইন্টারেস্টের থেকে। সঙ্গে সঙ্গে মিলিজুলি সরকার যে খারাপ সেটাও লোকে খেলো, ফলে এখন বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতা পাচ্ছে।


name:  ব               mail:                 country:                

IP Address : 237812.69.563412.111 (*)          Date:10 Sep 2019 -- 05:00 PM

তোমাদের
মতো বয়েসে ছুটি থাকলেও আপিস যেতুম


name:  একক                mail:                 country:                

IP Address : 236712.158.565612.235 (*)          Date:10 Sep 2019 -- 04:55 PM

@বড়েস

একে অপর কে। একমুখী বিক্রিয়া নয়। এবার এন্ট্রপি কন্ট্রোল করে আপনি দিক বদলে দিতে পারেন।


name:  Kaju               mail:                 country:                

IP Address : 237812.68.454512.144 (*)          Date:10 Sep 2019 -- 04:52 PM

হ্যাঁ আপিস তো খোলাই। রাস্তা এত ফাঁকা কেন এত তা-ই বুঝছিলাম না, পরে শুনলাম মহরম।


name:  ব               mail:                 country:                

IP Address : 236712.158.676712.252 (*)          Date:10 Sep 2019 -- 04:46 PM

কাজু আজকে কি আপিস খোলা??




    পরের পাতা         আগের পাতা
**এই বিভাগের কোনো মন্তব্যের জন্যই এই সাইট দায়ী নয়৷ যে যা মন্তব্য করছেন, তা ব্যবহারকারীদের ব্যক্তিগত মতামত৷ গুরুচন্ডালি সাইটের বক্তব্য নয়৷