বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2]     এই পাতায় আছে7--37


           বিষয় : কীভাবে বন্ধু কমবেন ঃঃ সোশাল মিনিমালিজমের কেলাশ
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :🦇🗣️O☀️O🧒🦔
          IP Address : 236712.158.566712.135 (*)          Date:12 Aug 2019 -- 06:08 AM




Name:  dc          

IP Address : 236712.158.786712.53 (*)          Date:12 Aug 2019 -- 09:42 PM

অ্যারোবাবুর সাথে এমনিতে অনেকগুলো ব্যাপারে একমত, তবে চতুর্থ ইস্যুতে না। ওটায় বরং আমি বামদিকেই থাকবো।


Name:  একক           

IP Address : 124512.101.89900.207 (*)          Date:18 Aug 2019 -- 01:42 AM

হুম , চাট্টি পাঁপড় ভেজে আনি । এনে লিকচি :


বেশি তাত্বিক হ্যাজে না গিয়ে আমরা এখানে এপ্লিকেশনের মাধ্যমে বুঝতে চেষ্টা করবো কীভাবে বন্ধু কমানো যায় । প্রথমে শুধু এইটুকু বলে নেওয়া যে "বন্ধু " বলতে আপনি যাদের সঙ্গে রুটি রুজির প্রয়োজন ছাড়া রেগুলার হ্যাজান সবাইকেই ধরা হচ্ছে । তাই কে "প্রকৃত " বন্ধু , কে শুধুই চেনা জানা , কে কাছের কে দূরের এসব আমলকী বাতেল টেনে এনে রিডান্ডেন্সি বাড়াবেন না :) । তো - বন্ধু তিনটে এরিয়াতে ছড়িয়ে আমাদের সকলের ।


১ ) অনলাইন বন্ধু
২) অফলাইন বন্ধু
৩) অনলাইন-অফলাইন বন্ধু


এই তিনটি এরিয়ার ট্রিটমেন্ট আলাদা । সেটা পাঁপড় এনে বলছি ।


Name:  একক           

IP Address : 236712.158.895612.138 (*)          Date:18 Aug 2019 -- 02:40 AM

কীকরে অনলাইন বন্ধু কমাবেন : খুবই সহজ । সামান্য কিছু ব্যাপার এড়িয়ে চলবেন এবং অল্প কয়েকটি ব্যাপার আগে বাড়িয়ে করবেন । তাহলেই দেখবেন ছিয়াশি ইঞ্চি ভুঁড়ির মতো ফ্রেন্ডলিস্ট কমে চেকনাই স্লিম হয়ে গ্যাছে ।


১ ) কী ভাবে ফ্রেন্ড রিকোয়েস্ট থেকে দূরে থাকবেন ?

অ) -- আপনার পাবলিক পোস্ট গুলোকে ফ্রেন্ডস অনলি করে ফেলুন ।

গোটা দুনিয়াকে আপনার কিছুই জানানোর নেই । এমনকি যে ভোটে দাঁড়ায় সেও নিজের আসনের বাইরে ভাবেনা । নিজের দেয়াল কে ফ্রেন্ডস অনলি করে ফেললে উটকো উঁকিঝুঁকি ও ফ্রেন্ড রিকোয়েস্ট থেকে অনেকটা অব্যাহতি পাবেন ।


আ ) -- পাবলিক এলবামে আগ্রহ-ডুবানিয়া ছবি দিন --

আপনার এলবাম এ যে ছবিগুলি পাবলিক সেগুলো সম্বন্ধে সচেতন হন । লোকজনের আগ্রহ জাগিয়েছেন কী মরেছেন । সুন্দর -উত্তেজক বা শকিং কোনোরকম পাবলিক ছবি দেওয়া যাবেনা । এই পাগল-ছাগলের জমানায়, হয়তো কিছু কঙ্কালের ছবি রেখে ভাবছেন বাঁচা গ্যালো কেও আসবেনা , দেখলেন বঙ্গীয় ভূতচতুর্দশী সমিতির লোকজন লাইন ধরে রিকোয়েস্ট পাঠাতে শুরু করলো !!! কাজেই আপনারছবিগুলি হতে হবে "ডাল " বা আগ্রহ -ডুবানিয়া । আগ্রহ ডুবানিয়া ছবির লিস্টে টপ করবে , সস্তার মোবাইলে ফ্যাটফেটে টিউবলাইটের আলোয় তোলা বাড়ির বয়স্ক লোকদের ভ্যাবাচ্যাকা মুখের ছবি । উদাহরণস্বরূপ : খেয়াল রাখবেন কাদের খান মার্কা বয়স্ক বাবা হলে হবেনা , কালী ব্যানার্জি মার্কা চলবে । এছাড়া , জবা ফুল , কাঁপা হাতে তোলা সূর্যগ্রহণ এসব চলবে । কাঁপা হাতে তোলা ছবি অধিকাংশ মানুষের মস্তিষ্কে একধরণের বিরক্তি সঞ্চার করে , তার ফলে দু তিনটে ক্লিক করে কেটে পড়ার আশা প্রবল ।

ই ) প্রোফাইলে একই ধরণের মানুষ বেশি রাখবেন না ।

এ পুরো কুনকি হাতির মতো কেস । মহিলা রা মহিলা ডেকে আনেন , কবিরা কবি , অভিনেতারা অভিনেতা , ফ্রীল্যান্স পোয়াঁপাকারা ফ্রীল্যান্স পোয়াঁপাকা, লিবেড়ালরা লিবেড়াল ইত্যাদি । ডাকা মানে যে সত্যি আপনার বন্ধু হতে বলেন তা নয় ! আসলে মানুষজন যদি একবার আপনার চারপাশ দেখে কমফোর্ট ফীল করে যে এইতো আমার মতো লোক ওখানে আরও আছে , তো সে একধরণের আকর্ষণ অনুভব করতে শুরু করে দেয় । এই জন্যে প্রথম যে কাজটা করলে ভালো তা হলো ফ্রেন্ড লিস্ট ইনভিজিবল করে দিন । দ্বিতীয়ত , একই ধরণের লোক একদম বেশি নয় । একবার লকগেট খুলে দিলে গীর অরণ্য হয়ে যাবে । অতএব সাবধান !

ঈ ) আদার বক্সে মেসেজের উত্তর দেবেন না ।

একবার যদি বাজারে চাউর হয় আপনি আদার বক্স এন্টারটেইন করেন তো হয়ে গেলো । ঐখান দিয়েই তক্ষক থুড়ি নতুন বন্ধু ঢুকে পড়বে ! ভীষণ সাবধান !


উ ) অন্যের দেয়ালে বাতচিত করার সময় অপরিচিতদের এড়িয়ে চলুন ।

কোনো অভদ্র ব্যবহার করবেন না গায়ে পরে , খাজুরি ও করবেন না ।


ঊ ) অনলাইন প্রোফাইলের এবাউট-মী অসম্পূর্ণ রাখুন ।

আপনি কী করেন , ল্যাজের দৈর্ঘ , ডানার প্রস্থ এসব জানতে লোকের প্রচুর আগ্রহ । এই প্রোফাইলিংগুলি বন্ধু ডেকে আনে । উল্টোদিকে ইনকমপ্লিট প্রোফাইল রাখা একধরণের কেয়ারলেসন্স বলে কেজো লোকদের ব্যাক অফ দ্য মাইন্ডে প্রতিভাত হয় । তাদের এই মানসিকতাকে কাজে লাগান ও প্রোফাইল ইনকমপ্লিট রাখুন ।

এইভাবে আপনি ফেসবুক থেকে টুইটার থেকে ইনস্টাগ্রাম সর্বত্র নিজেকে আগ্রহ ডুবানিয়া করে তুলতে পারলে হাতেনাতে সুফল পাবেন :)এরপর আমরা আলোচনা করবো কীভাবে বর্তমান বন্ধুদের সংখ্যা আস্তে আস্তে কমাবেন ।




Name:  একক           

IP Address : 236712.158.455612.204 (*)          Date:18 Aug 2019 -- 03:05 AM

২ ) কী ভাবে বর্তমান বন্ধুদের সংখ্যা কমাবেন ।

প্রথম কথা হলো আপনিযদি আগেই বলা পয়েন্টগুলো মেন্টেন করেন তাহলে এমনিতেই রোগবৃদ্ধি হবেনা । তারপরেও যদি কোনো কারণে জনবিষফোড়ন ঘটে ? ? তাহলে নীচের দাওয়াই গুলো এপ্লাই করুন :


অ ) এ -বি-সি পরস্পরের খুব বন্ধু এবং এরা আপনার ও বন্ধু , এরকম স্যাম্পল সেট এর ক্ষেত্রে ; সবচে রঙ্গীন ঝুঁটিওয়ালা যে ব্যক্তিটি -ধরা যাক বি , তাকে "রেস্ট্রিক " লিস্ট এ রাখুন , বাকি দুজন কে আগের মতোই । রাতারাতি বি খোঁজ পেয়ে যাবে যে আপনার পোস্ট এ ও সি দেখতে পেলেও সে পাচ্ছে না । আনফ্রেন্ড করে সরে পর্বে । এবার একই ভাবে আরেকটা স্যাম্পল গ্রূপে এটা এপ্লাই করুন । ডিগ্রি অফ সেপারেশন খেয়াল করে যদি ঠিকঠাক এপ্লাই করতে পারেন তাহলে এই পদ্ধতিতে বন্ধু কমাতে পারবেন শুধু তাই নয় : বাকি যে নোডগুলো আপনার বন্ধু রয়ে গেলো তারা ভাবতে বাধ্য হবে যে কোনো এক "স্পেশাল " কারণে আপনি তাদের রেস্ট্রিক্ট করেন নি :) সেক্ষেত্রে সেই বন্ধুত্বগুলো জোরদার হবে ।


আ ) কাওকে বিশেষ কোনো ইমোটিকন দেবেন না । লোকে রীতিমতো কাউন্ট করে কে তাকে শুধু লাইক দিলো কে তাকে হার্টস । শুধু লাইক অনেকটা ঘি ছাড়া শুকনো রুটির মতো । তো ,আপনি সবাইকেই শুধু লাইক দিন । এটা নাগাড়ে করতে থাকলেই ওয়ার্ম্থ কমে আসবে ও তারপর কোনো একদিন লিস্ট থেকে সংখ্যা কমবে ।

ই ) আরও ডেসপারেট ভাবে যদি এক্সিস্টিং বন্ধু কমাতে চান তাহলে আরেকটি অব্যর্থ পদ্ধতি : যেখানে দেখছেন আপনার অনলাইন বন্ধুটি ওপেন ওয়ালে হলেও খুব ক্লোজ সার্কল এর লোকদের সঙ্গে গপ্পো করছেন , সেখানে গিয়ে কিছু রান্ডম "হা হা " চিহ্ন ওয়ালা লাইক মেরে আসুন । এটা পুরো ইঁদুরের ওষুধের মতো কাজ দেয় এবং এধরণের লোকদের "ক্রীপ " হিসেবে ধরা হয়, নেট দুনিয়ায় , এটা করলে আনফ্রেন্ড হওয়ার চান্স ম্যাক্সিমাম এবং সেই পরিচিত গ্রূপের কেও ই ফ্রেন্ড রিকোয়েস্ট তো পাঠাবেই না , দায়িত্ব নিয়ে আরও কিছু এরিয়ায় খবর দিয়ে আসবে । মনে রাখবেন কোনো খারাপ কথা বলবেন না , শুধুই আনোয়ান্টেড "হা হা " । কেল্লা ফতেহ ! :))


Name:  একক           

IP Address : 236712.158.455612.204 (*)          Date:18 Aug 2019 -- 03:13 AM

এইবার আমরা যে আলোচনাটা করবো তা ১ ও ২ দুটি পয়েন্টের ক্ষেত্রেই খাটে ।সেটা হলো অনলাইনে আপনার পার্টিসিপেশন কীরকম রাখলে বন্ধুসংখ্যা কমবে বা নিয়ন্ত্রণে থাকবে । এর মধ্যে অন্যের প্রোফাইলে লেখা - গ্রূপে লেখা সবই পড়ছে । তবে এটির উদ্দেশ্য অনেক ব্যাপ্ত । মেনে চললে , অনলাইনে প্রচুর সময় নষ্ট করা থেকেও বাঁচবেন , শুধু বন্ধুত্ব থেকে নয় ।


Name:  একক           

IP Address : 124512.101.780112.209 (*)          Date:18 Aug 2019 -- 04:00 AM

হুঁ , যা বলছিলুম !

এই যে সোশ্যাল মিনিমালিজমে বন্ধু কমানোর কথা আসছে বারবার তার আদত কারণ কিন্তু নয়েজ কমানো । এর মানে আদৌ এই নয় যে আপনার এক্সিস্টিং বন্ধুরা বা আপনার চারপাশের লোক মহা খারাপ । বরং উল্টোটাই অনেক ক্ষেত্রে সত্যি যে আপনি প্রচুর প্রচুর দারুন মানুষদের মধ্যে আছেন । মুশকিলটা আমাদের রিসিভারের সীমাবদ্ধতায় । একটা লিমিটের বাইরে সবই নয়েজ । সে যতই মহাসংগীত হোক না কেন । কাজেই আমাদের লক্ষ্য হলো কীভাবে এই বিশ্বজোড়া হাউমাউ থেকে নিজেকে সরানো যায় । এইযে সর্বদা ভাবছেন , অমুক কমেন্টের উত্তর তমুক কী দিলো ! এসবের মূল্য কানাকড়ি নয় । এগুলোতে আপনার কোনো জ্ঞান বৃদ্ধি হচ্ছেনা । নয়েজ বাড়ছেঃ শুধু । কিন্তু আপনি কেমন করে যেন জড়িয়ে গেছেন । তাইতো ? বেশ তাহলে শুনুন :


অ ) ছিপ ফেলুন কিন্তু অতি অল্প সময়ের জন্যে : স্টেটাসমেসেজ লিখে ঠিক পাঁচ মিনিট অপেক্ষা করুন । যদি দেখেন কেও কোনো সারা দেয়নি , মেসেজটি "অনলি মী " করে দিন । এবং নিজেকে ধন্যবাদ দিন যে ; আবার একটা আলোচনায় জড়িয়ে পড়তে হলো না ।

আ ) সামাজিক অনুষ্টান -প্রাত্যহিক গ্রিটিং এসব এড়িয়ে চলুন ।

ই ) কোথাও কোনো তর্ক হচ্ছে ? বেশ জাঁকিয়ে একখানা উত্তর দিতে ইচ্ছে করছে ? অবস্যই লিখবেন :) গুছিয়ে পয়েন্ট ধরে উত্তর লিখুন তাঁদের উদ্দেশ্যে , ভালো করে উপর -নীচে পড়ুন ,যুক্তি ও বানান সংশোধন করুন । তারপর মুচকি হেসে পোস্ট বাটন এর বদলে কন্ট্রোল এ + ডিলিট বাটন ক্লিক করুন :) যদি নিজেই নিজের যুক্তিজালের প্রেমে পরে থাকেন , নো প্রব্লেম -টুকে রেখে দিন নোটপ্যাড এ । শুধু পোস্ট করবেন না । এটা টানা বছর খানেক চালালে গ্রূপে গিয়ে যুদ্ধ করার উৎসাহ একদম চলে যায় ।

ঈ ) ফাটাফাটি তক্কে কেও আপনাকে কেও ট্যাগ করে ফেলেছে ? ইনবক্সে এসে খোঁচাচ্চে ?? দলবল বেঁধে রেডি ? এহেন জ্যোৎস্নারাতে শুধু আপনিই কি থাকবেন ঘরে ??? নাঃ , যোগ দিন । তারপর "কে জানে বাপু আমার আজকাল কেমন জানি সব লাগে , একটা বয়েসে তো আমিও এরকম ভাবতুম কিন্তু আজকাল ডট ডট ডট ডট ".........সোজা কথায় সেমসাইড করুন কিন্তু খুবই ডিস্প্যাসনেটলি । কাওকে আঘাত দিয়ে নয় । যারা দল বেঁধে ইনবক্সবাজি করে বেড়ায় তারা প্যাশনেট এবং কনভিকশন ওয়ালা লোক পছন্দ করে । যদি ওদের একবার প্রতীতি জন্মায় যে আপনি একটি " কে জানে বাপু " তে পরিণত হয়েছেন তাহলে আস্তে আস্তে খেলতে ডাকা বন্ধ করে দেবে ।

এ ) এই পয়েন্ট টি ও অনলাইন "আলোচনা " নিয়েই যাতে সবচে বেশি সময় যায় । আস্তে আস্তে অভ্যেস করুন : সামনে যে আলোচনাটি হতে দেখছেন সেটা নিজের সঙ্গে নিজে করার । আপনিই এই লোকটা -আবার আপনি ওই লোকটা । আপনি কী বললে ওই লোকটা কী বলবে ? তার উত্তরে আপনি কী বলবেন ? তার উত্তরে ওই লোকটা ??

এটা অভ্যেস করতে বিশেষ কোনো ক্ষমতা লাগেনা । মানুষের পাবলিক কনভার্সেশনের বিষয় - প্যাটার্ন - কগ্নিশন এগুলো প্রচন্ড প্রেডিক্টেবল । নাইন্টি নাইন পার্সেন্ট কেসে আপনার প্রেডিকশন ঠিক হবে , সাদা -কালো দুটো ঘুটি নিয়ে খেলার অভ্যেস শুরু করলে ।
যখন দেখছেন আনকোরা কোনতথ্য আসছেঃ তখন লার্ন করে নেবেন । সেই বিষয়ে দুটো বই ঘেঁটে নেবেন । আলোচনায় মুন্ডু গলানোর চে বই পরে নেওয়া বেশি কাজের । কদিন বাদে , আস্তে আস্তে আপনাকে আর অনলাইন আলোচনাতেও প্যাসিভলি যোগ দিতে হবেনা । নিজের মাথার মধ্যেই কালো ঘুটি সাদা ঘুটি চলতে থাকবে । এবং তখন দেখবেন - নতুন নতুন বন্ধু নতুন নতুন অনলাইন ঠেকবাজি আর আপনাকে টানছে না । কোথাও আটকে গেলে একটু বই পরে নিচ্ছেন বা দুটো দুটো ডকুমেন্টারি দেখে , ব্যাস :)

--------------------------------------------------------------------------------------------------------------------

এইভাবে , "আলোচনা " র জগতের বাইরে গেলেই অনলাইন বন্ধুসংখ্যাও কমতে থাকবে । আপনিও সুখে শান্তিতে বিনা হ্যাজে সীমিত সংখ্যক অনলাইন বন্ধুর সঙ্গে ফোন বা মেইলে বিশ্রম্ভালাপ করে -চাট্টি বইপত্র পরে গান বাজনা শুনে সুস্থ্য জীবন যাপন করতে পারবেন ।


Name:  একক           

IP Address : 124512.101.780112.209 (*)          Date:18 Aug 2019 -- 04:03 AM

এরপর অফলাইন বন্ধু কমানো নিয়ে পরে এসে লিখছি :)


Name:  বেঙ্গলী          

IP Address : 237812.69.563412.69 (*)          Date:18 Aug 2019 -- 04:30 AM

কে জানে বাপু আমার আজকাল কেমন জানি সব লাগে , একটা বয়েসে তো আমিও এরকম ভাবতুম কিন্তু আজকাল...


Name:  Ela          

IP Address : 237812.68.454512.186 (*)          Date:18 Aug 2019 -- 06:55 AM

মচত্কার হইতেছে। অনলাইন বন্ধু কমানোর রাতারাতি উপায় সোশ্যাল মিডিয়া নামক আপদটি বর্জন করুন। প্রোফাইলের যে কজন বন্ধুর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে চান, তাদের ফোননম্বর বা ইমেইল আইডি বাগিয়ে নিন। কাছাকাছির মধ্যে হলে সময়সুযোগমত মাঝে মাঝে দেখা করুন। বাকি আজ থেকে আর নয় বলে সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টটি কাটিয়ে দিন। স্যাকরার ঠুকঠাক, কামারের এক ঘা! পরীক্ষা করেছি, তাই বলছি।

আর যদি বিজনেস পারপাসে সোশ্যাল মিডিয়া ইউজ করার হয়, তো পারলে সম্ভাব্য দামের একটা ইঙ্গিত রাখুন। অকাজের লোক এমনিই কেটে যাবে।

একবারে কাটাতে না পারলে এককের দাওয়াই ভরসা।


Name:  :)          

IP Address : 237812.69.563412.233 (*)          Date:18 Aug 2019 -- 09:21 AM

সব ধরে আনফলো করলেও হয়। ফ্রেন্ডলিস্ট বাড়তে থাকলেও ডিসট্রাকশন হবে না। কখনো দরকার হলে কারো ওয়ালে গিয়ে দরকারি বস্তু দেখে নিতেও পারবেন। সব গ্রুপ সব ফ্রেন্ড একাধারে আনফলো। কোনো নিউজফীডই আসবে না ফেসবুকের অ্যাড ছাড়া।


Name:  দ          

IP Address : 236712.158.895612.138 (*)          Date:18 Aug 2019 -- 10:41 AM

এককের মাইরি খেয়েদেয়ে কুনো কাজ নাই। এত কষ্ট করে কমাতে হবে কেন!? না বাড়ালেই তো হয়। আমি একয়া ছোট্ট সনকগখ্যার বেশী বাফতে দিই না। রিকো আসছে আসুক অ্যাকসেপ্ট না করলেই হল। আর একবছর কোন ইন্টার‍্যাকশান বেই, তখপ্ন আনফ্রেন্ড। ল্যাঠা চুকে গেল। বিভিন্ন গ্রুপে অ্যাড করলেই বা কি! এখন তো ঞ্জে নিজেই ডিলিট হয়ে যায়, একটা নির্দিষ্ট দিন অবধি গ্রহণ না করলে। আগেও আমাকে অ্যাডালে আমি চুপচাপ দেখেশুনে না পোষালে (৯৮% ই পোষায় না) লিভ গ্রুপ আর আসার সময় আর কেউ যাতে না অ্যাডাতে পারে সেই চেকবক্স টিক মেরে যাওয়া। ব্যাসস।

এইসব সিম্পল ব্যাপারের আবার পাতার পর পাতা হাও ট্যু আনফ্রেন্ড ফ' ডামিজ নামাচ্ছে। হ্যাহ!


Name:  দ          

IP Address : 236712.158.895612.138 (*)          Date:18 Aug 2019 -- 10:44 AM

* আমি একটা ছোট্ট সংখ্যার বেশী বাড়তে দিই না।

এই প্রসঙ্গে মনে পড়লো একবার মাছরাঙা টিভি তে কাজ করে এমন ৪৫ জন পরপর রিকো পাঠিয়েছিল। 😂.
কেন যে কে জানে!


Name:  Ela          

IP Address : 237812.68.454512.138 (*)          Date:18 Aug 2019 -- 10:51 AM

মাছরাঙা টিভি টা কি?


Name:  dc          

IP Address : 237812.69.563412.123 (*)          Date:18 Aug 2019 -- 10:54 AM

সবচাইতে ভালো আর পাতি উপায় হলো ফেবু করা বন্ধ করে দিন।


Name:  দ          

IP Address : 236712.158.895612.214 (*)          Date:18 Aug 2019 -- 10:54 AM

বাংলাদেশের একটা টিভি চ্যানেল। 😂
আমার বাংলাদেশী বন্ধু প্রচুর। তাদের কারো দেয়াল থেকে এরা আমায় খুজে পেয়েছিল মনে হয়।


Name:  দ          

IP Address : 124512.101.780112.221 (*)          Date:18 Aug 2019 -- 10:57 AM

খামোখা ফেবু বন্ধ করব কেন!? ইবুক ডিলস ফ' ব্রোকেন বিবলিওগ্রাফ বা হিউম্যানস অব ইন্ডিয়া এন্ড পাকিস্তান ইত্যাদি অনেক ভাল জনিষ মিসাবো তো।


Name:  Ela          

IP Address : 237812.68.454512.144 (*)          Date:18 Aug 2019 -- 10:57 AM

হেহে, নামটা দারুণ ঃ)

ডিসি, একদম তাই-ই করেছি, আপদ চুকেছে।


Name:  দ          

IP Address : 124512.101.780112.221 (*)          Date:18 Aug 2019 -- 10:58 AM

*জিনিষ


Name:  অর্জুন           

IP Address : 237812.69.563412.233 (*)          Date:18 Aug 2019 -- 11:01 AM


@dc ফেবু হল বাঘের পিঠে চড়ার মত, একবার খুললে বন্ধ করা খুব মুশকিল।

এই যে কাশ্মীর নিয়ে পোস্টে ৭৫% লোক আমায় গালাগাল দিয়ে গেল, টেরিরিস্ট ফেরিরিস্ট বলে গেল, এটা যে আমার একেবারে খারাপ লেগেছে তা বলি কি করে! আমি অনেকের চাইতে একটু অন্য রকম ভাবি সেটা সরাসরি প্রমাণিত হওয়াতে আমি প্রীত হয়েছি। ফেবু না থাকলে কি আর হত !!


Name:  ব          

IP Address : 236712.158.676712.84 (*)          Date:18 Aug 2019 -- 11:11 AM

রাজনীতি সংক্রান্ত কোন ব্যাপারে জড়াই না। না নিজে কোন পোস্ট দি বা শেয়ার করি ন। অন্য কারোর রাজনৈতিক পোস্ট এ লাইক করি বা কমেন্ট দি।

জীবনের চাপ অনেক কমে যায়


Name:  র২হ          

IP Address : 236712.158.566712.141 (*)          Date:18 Aug 2019 -- 11:21 AM

আমি যে প্রোফাইল থেকে অপেক্ষাকৃত অ্যাকটিভ সেখানে ২৯ জন বন্ধু। আর অন্যটায় ৫৫৬। কিন্তু একটা পদ্য লিখে পোস্ট করলে দুজনের বেশি লাইক করে না। মানে, কি অপমান।

আর আজকাল ফেক খোলা কার্যত অসম্ভব হয়ে গেছে, ঠিকুজী কুলুজী সব চায়।


Name:  dc          

IP Address : 237812.69.563412.233 (*)          Date:18 Aug 2019 -- 11:29 AM

অর্জুনবাবু, অতোটাও কঠিন বোধায় না। আমার ফেবু প্রোফাইল আস্তে আস্তে ইনঅ্যাক্টিভ করে দিয়েছি, এখন আর কোন পোস্ট করি না, কোন গ্রুপেরও মেম্বার না, কোন বন্ধুও নেই। হপ্তায় এক কি দুবার হয়তো লগিন করি, মাঝে মাঝে তাও করিনা।


Name:  অর্জুন           

IP Address : 236712.158.566712.247 (*)          Date:18 Aug 2019 -- 11:36 AM


আমার ২০১০ থেকে একটাই ফেবু। আমার পোস্টে লোকজন খুব চোটে মোটে একশা হয়, এটা আমায় বেশ আমোদ দেয়। তবে সেটা সব সময় বেয়ার করা চাপের এ ব্যাপারে সন্দেহ নেই।

জীবনটা রেস্ট্রিক্ট না করে আমি বাঁচতে ভালবাসি।

@dc আপনি নিরাসক্ত, ম্যাচিওর মানুষ। আমার মনের বয়েস এখন ও কলেজ স্টুডেন্টদের মত। ঃ-)


Name:  dc          

IP Address : 237812.69.563412.51 (*)          Date:18 Aug 2019 -- 11:42 AM

নিরাসক্ত বোধায় না, বাট এনিওয়ে :d


Name:  অর্জুন           

IP Address : 237812.69.563412.51 (*)          Date:18 Aug 2019 -- 11:55 AM


আমার নামের পরে 'বাবু' suffix র দরকার নেই। @dc স্রেফ অর্জুন

তবে ফেসবুক কিন্তু আমাকে বাঁচতে সাহায্য করে।


Name:  অর্জুন           

IP Address : 236712.158.566712.143 (*)          Date:18 Aug 2019 -- 05:04 PM


একটা কথা তখন বলতে ভুলে গেছি, আমার ফেসবুক ফ্ল্যামবয়েন্স নিয়ে এই সেদিনের গপ্প। ঃ-) ফেবুতে বেশ কয়েকজন আমার লেখা টেখা পড়ে বেশ অ্যাডমায়ার করে। যাইহোক তা ইনি আমার জন্মদিনে আমাকে একটা গিফট দেবেনই দেবেন। জিজ্ঞেস করলেন কি বই পছন্দ। এড়িয়ে গিয়েও নিস্তার নেই। কাশ্মীর নিয়ে একটা ভালো বই অনেকদিন মাথায় ঘুরছিল। সেটা বলতেই অনলাইনে কিনে গিফট করলেন। এরকম রিয়েল লাইফে হয়!

আমার ফেবু বন্ধুগন সব থাকুক দুধে ভাতে। ঃ-)


Name:  গুরু          

IP Address : 236712.158.453412.45 (*)          Date:18 Aug 2019 -- 08:30 PM

ফেবু ছাড়ুন, গুরু করুন। এখানে কেহ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে না। ফলে অ্যাক্সেপ্ট করব কি করব না - এই দ্বিধা থেকে মুক্তি। সকলেই বন্ধু, আবার কেহই বন্ধু নয়। কতটুকু জড়াবেন, কতটুকু ইগনোর করবেন - সব আপনার কন্ট্রোলে। জড়াতে চান, অথচ ফলো-আপ করার কমিটমেন্ট নেই? খুব ভালো কথা। যা বক্তব্য সব একটা এলোমেলো নিক থেকে লিখে দিয়ে কেটে পড়ুন। তর্কে একটু সাপোর্ট দরকার মনে হলে অন্য একটা নিক থেকে নিজের বক্তব্যের সমর্থনে আরও দুচার কথা লিখে যান। সেটুকুও ইচ্ছে না হলে পাতি গ্যালারিতে বসুন। এই তো ব্যাপার। এই বুড়ো বয়েসে এসে নতুন বন্ধু বানাবার দরকারটাই বা কী! সবই তো মায়া।


Name:  Paaporvaja          

IP Address : 237812.69.2367.93 (*)          Date:19 Aug 2019 -- 01:50 AM

হোয়া বন্ধু কমাবার উপায় ও বলা হোক


Name:  Paporvaja          

IP Address : 237812.69.2367.93 (*)          Date:19 Aug 2019 -- 01:51 AM

হো অ্যা


Name:  Ekak          

IP Address : 236712.158.565612.67 (*)          Date:05 Sep 2019 -- 09:33 PM

ফেসবুকে অনেক কাজের জিনিস আছে। একটা প্ল্যাটফর্মে বসে সারা দুনিয়ার সব নিউজ পেজ কে ফলো করে রাখা জায়। বেশ কিছু নীশ গ্রুপ আছে ফোটোগ্রাফির, একাডেমিক আলোচনার। কাছেপিঠে ইভেন্ট এর খোন্জ পাওআ জায়।
সমস্তো অন্লাইন প্লাট্ফর্মের ই খারপ ভালো দিক আছে।

কাজেই মাথাব্যথা কমাতে মাথা কাটা কোন সলিউশন না☺️

মিনিমালিজম মানে ফোকাসড কন্সাম্পশন। ক্যাপ্সুলে ঢুকে তপস্যা না 😊


যাই হোক, এবার অফলাইন জীবনে বন্ধু কমানো নিয়ে লেখার চেষ্টা হবে।


Name:  Ela          

IP Address : 236712.158.782323.11 (*)          Date:05 Sep 2019 -- 09:48 PM

সোশ্যাল মিডিয়া তথা ফেবু বর্জন মানে ক্যাপসুলে ঢুকে তপস্যা? আমার তো ঠিক উল্টোটাই মনে হয়।

এই সুতোর পাতাগুলি [1] [2]     এই পাতায় আছে7--37