বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

ফাগো তাঁতীর ভোট

প্রতিভা সরকার

জানি সব মরণ নয় সমান। কিন্তু লাল টী শার্ট পরা এক ষাটোর্ধ বৃদ্ধকে পিটিয়ে মারা হচ্ছে, মুখ দিয়ে ভলকে উঠছে তাজা গরম রক্ত, মুচড়ে দেওয়া হচ্ছে খেটে খাওয়া মানুষটার রুক্ষ ধুলো মাখা হাত পা।

কী দোষ তার? কেন, কোন দোষে পথের কুকুরের মতো এই নিষ্ঠুর মৃত্যু তার পাওনা হলো? খুনে ডাকাত, নির্মম শিশু ধর্ষক বা নিষিদ্ধ খাদ্যভক্ষণ কোন দোষে দোষী ছিল সে?

ভীড় ঠেলে একটু এগোন যাক। ধুলোর ওপর মোচড়ানো ঘাড়, নাকের নীচে লাল রঙ মাখামাখি, শুধু কী আশ্চর্য ছিন্ন বস্ত্রে জ্বলজ্বল করছে ক'টি কথা - হাম লেকে রহেঙ্গে আজাদি।

এবার নিশ্চয় বোঝা যাচ্ছে লাশটা বেগুসরাইয়ের ফাগো তাঁতীর, বুড়ো হলেও যার আজাদির তৃষ্ণা মরেনি। বরং পরাধীন সারা জীবনের গ্লানি মোচনের জন্য সে এবার বেছে নিয়েছিল কানহাইয়া কুমারের প্রতি আনুগত্য। সারা নির্বাচন তরুণ নেতার জন্য চষে বেড়িয়েছে গোটা বেগুসরাই। পাগলের মতো গলা মিলিয়েছে আজাদির গানে আর ভোটের দিন সবার আগে আঙুলে দাগ নিয়ে মাতিহানি ভোট কেন্দ্রের বাইরে এসে উল্লাসে ফেটে পড়েছে -- হাম লেকে রহেঙ্গে আজাদি।

ঘাতকের চোখ তাকে অনুসরণ করছিল প্রচার পর্ব থেকেই। ফাগো তাঁতীর লিডার বনবার শখ হয়েছে তো খুব - তো দেখ নতিজা। ঘর থেকে তুলে নিয়ে গেল বাহুবলীরা, পারলো তোর কানাহাইয়া তোকে বাঁচাতে ? ঘরে ফিরল কাটাছেঁড়া করা প্রায় নাঙ্গা লাশ। ডুকরে কাঁদতেও ভয় পায় বালবাচ্চা বৌ।

শুধু কী আশ্চর্যকথা, চিতায় তুলবার সময় ফাগুয়ার জ্যালজেলে নববস্ত্র ফুঁড়ে বুকের ওপর যেন জ্বলজ্বল করে উঠলো সেই কথাক'টি। আর চারপাশে গোল হয়ে ঘিরে থাকা ছোটলোকেরা রামনাম সৎ হ্যায় বলতে বেমালুম ভুলে গেল। ঘড়ঘড়ে নীচু গলায় তারা ভুতে পাবার মতো চিতা ঘিরে অনবরত জপ করতে থাকলো - হাম লেকে রহেঙ্গে আজাদি - আজাদি।

ফাগো তাঁতী বেগুসরাইতে কানাহাইয়া কুমারের সমর্থনে ভোটের কাজ করবার জন্য খুন হয়েছে। এইটুকু ঘোর বাস্তব, বাকী টুকু আমার কল্পনা। কানাহাইয়া কুমারের দেশ এখন তোলপাড় হচ্ছে এই মৃত্যু নিয়ে। ফাগো তাঁতীর ভাই রামচন্দ্র তাঁতী সব ভয় কাটিয়ে উঠে জানিয়েছেন বৃহস্পতিবার সন্ধ্যেয় মাহাজি গ্রামে নিজের ঘরে ফেরবার সময় অপহৃত হন। অনেক খুঁজেও পাবার আশা যখন দুরাশা হলো, তখনই রক্তনদীর ভেতর চিত হয়ে শোওয়া লাশটা কারো চোখে পড়ে। লাশের গায়ে লাল টী আর ঐ লেখাটার গপ্পোটা কিন্তু সত্যি। পুলিশই এটা সত্যি বলে জানিয়েছে আর ফাগোকে সিপি আই কর্মী বলে স্বীকারও করে নিয়েছে।

কাল ভোটের শেষ পর্ব। তেলের দাম বাড়বে কাল ঠিক রাত বারোটায়। তাই এসব নিয়ে মাথা না ঘামিয়ে পেট্রোল পাম্পে চলুন দেখি। যেটুকু পারা যায় আখের গোছাই। আজাদি কি অতো সস্তা, মশাই! রাম শ্যাম যদু মধু, সবাই আজাদির কাঙাল হয়ে উঠলে আমাদের হবে কী!

Tags :


945 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

কোন বিভাগের লেখাঃ বুলবুলভাজা 
শেয়ার করুন


Avatar: দ

Re: ফাগো তাঁতীর ভোট

কানহাইয়া আশা করি জিতেই যাবেন। আতিসি মার্লেনা, দেবলীনা হেমব্রম আর নন্দিনী মুখার্জী জিতলেও খুব খুশী হব। এঁদের প্রচার বক্তব্য ফলো করছিলাম, ভরসা হয়েছে এঁরা সংসদে গেলে পজিটিভ পরিবর্তন আসবে হয়ত।
Avatar: শিবাংশু

Re: ফাগো তাঁতীর ভোট

মোকামা-বরৌনি-বেগুসরাইয়ের এই গল্প অনেক পুরোনো। গঙ্গার উত্তর-দক্ষিণে মার্সিনারি নরঘাতকদের স্বর্গরাজ্য। যে টাকা দেয়, তার হয়ে কাজ করে দেওয়া হয়। যদিও বদনাম হয় শুধু ভূমিহরদের, কিন্তু কেউ পিছিয়ে থাকেনা। গিরিরাজ ভূমিহরদের রাজা। কনহাইয়াও শোনা যায় ভূমিহর। কিন্তু সে 'কনহাইয়া'। এই গণিতটা সে জানে। সে নিশ্চয় বাপপিতাম'র থেকে শুনেছে একসময়ের লালদুর্গ বেগুসরাই কীভাবে কংগ্রেসি গুণ্ডারা রক্তে ডুবিয়ে দিয়েছিলো। এক ইঞ্চি জমির জন্য দশটা লাশ ফেলা এ জেলায় গৌরবের নিশান। এতো গোটা একটা সাংসদের আসন। যুদ্ধটা জেতা চাই। কিন্তু জানিনা হেলিকপ্টার থেকে নামিয়ে আনা গান্ধিছাপের বান্ডিল শেষ পর্যন্ত কী খেলা খেলবে?
Avatar: রঞ্জন

Re: ফাগো তাঁতীর ভোট

শিবাংশু,
আপনার আশংকা যেন সত্যি না হয়!
আমরা চাই অনেককিছু, ইনক্লুডিং আজাদী। কিন্তু বাস্তব অনেক জটিল, অনেক কঠিন।
আমি ভোটের এক সপ্তাহ আগেও শিওর ছিলাম-- দিল্লিতে আতিসী মারলেনা সিং (মারলেনা= মার্ক্স + লেনিন, ওর বাবা-মার রাজনৈতিক ঐতিহ্যের চিহ্ন) এবং সাউথ দিল্লিতে আপের রাঘব চাড্ডা জিতবে। এখন আর তত শিওর নই । বিজেপির প্রচার শেষ মুহুর্তে সাম্প্রদায়িক ধ্রুবীকরণকে চরম পর্যায়ে নিয়ে গেছে। ফলে কংগ্রেসের চান্স বেড়ে গেছে।
বিধানসভা হলে আপ দল নিশ্চিত জিতত।
বংগে বামপ্রার্থী নিয়ে একই কথা । নন্দিনী মুখার্জির একটা গুণ আমার খুব ভালো লেগেছে। কয়েক বছর আগে হেরে যাবেন জেনেও পার্টির নির্দেশে মমতার বিরুদ্ধে দাঁড়িয়ে লড়েছিলেন।
কিন্তু ঐ মেরুকরণ!
কানহাইয়ার ক্ষেত্রেও একই কথা । ও উঁচু জাত, ভুমিহার। গিরিরাজ ভুমিহার দলিতদের ভোট গঠবন্ধনের ক্যান্ডিডেট টেনে নেবে না তো! আবার ভুমিহার ভোটও ভাগ হয়ে যাচ্ছে।
Avatar: কল্লোল

Re: ফাগো তাঁতীর ভোট

কে মনে রাখে?
কানহাইয়ারা, রাঘব চড্ডার, অতসীরা হয়তো জিতবেন, হয়তো না। তাতে কিই বা এসে যাবে। জিতলে সংসদে দারুন কিছু বক্তৃতা হবে - এই তো।
কানহাইয়াদের আগে এ কে গোপালন, ভূপেশ গুপ্ত, গুরুদাস দাসগুপ্ত, জ্যোতির্ময় বসু এঁরাও দারুন বক্তা ছিলেন, পরে আরও আসবেন আশা করি। এ কে গোপালনের জরুরী অবস্থা জারির পরের অধিবেশনে সেই মিথ হয়ে যাওয়া বক্তৃতা। সে সব বক্তৃতা এবং হাজার হাজার ফাগো তাঁতীদের কে মনে রেখেছে? দিনের শেষে হিসাব কষতে হয় মায়াবতী, মমতা, রাহুল না মোদী।
বামেরা একসময়ে নির্ধারক শক্তি ছিলো। একটা গোটা সরকারকে ফেলে দিতে পেরেছিলো পারমানবিক চুক্তির কারনে। কিন্তু তাতে বদল কি কিছু এলো?

আর কতোকাল জীবনের বিনিময়ে বারবার কালো মৃত্যুকে হবে কেনা / মৃত্যুর দামে কবে শোধ দেবো জীবনের যতো দেনা!!


Avatar: K

Re: ফাগো তাঁতীর ভোট

Kono prediction to millo na. Majhe majhe mome left leaning jonota ekta bubble e baash korchen. Kotha gulo shunte bhalo laage kintu vote e converted hoi na.


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন