এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পুরনো বর্ণের নতুন পরিচয় - আজকের বর্ণপরিচয়

    shrabani
    অন্যান্য | ২১ নভেম্বর ২০০৮ | ৫৮৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sinfaut | 117.195.196.157 | ২৮ নভেম্বর ২০০৮ ০৮:০০404817
  • আই এই ছবিটা দেখতে পাচ্ছিনা কেন? শুধু সাদা পাতা দেখাচ্ছে!
  • d | 117.195.34.199 | ২৮ নভেম্বর ২০০৮ ০৮:১৪404818
  • ছবিটা বেশ মজাদার হয়েছে রবাহূত
  • Ishan | 12.217.27.213 | ২৮ নভেম্বর ২০০৮ ০৮:৫০404819
  • হেবি হয়েছে। থমাসের মতো হয়নি যদিও। কিন্তু তাতে কি?
  • Arpan | 208.57.131.4 | ২৮ নভেম্বর ২০০৮ ০৮:৫৫404820
  • আইইতে দেখা যাচ্ছে। ফাফতে সাদা আসবে।
  • Arijit | 61.95.144.123 | ২৮ নভেম্বর ২০০৮ ০৯:৩০404821
  • না থমাস এটা নয়। এইটে থমাস -

    তবে এই ছবিটা একটা চিমনি/বয়লার হিসেবে জব্বর। সেই নিয়েও কেউ গপ্প লিখতে পারে - ভালো হবে।
  • rimi | 24.214.28.245 | ২৮ নভেম্বর ২০০৮ ০৯:৩৪404822
  • রবাহূতো, দারুণ!!! কিন্তু করলেন কিসের? ফ্ল্যাশ? নাকি অন্য সফ্‌টওয়ার? প্লিজ জানান।
  • Arijit | 61.95.144.123 | ২৮ নভেম্বর ২০০৮ ০৯:৪৭404823
  • রবাহূত একজন। আর ওই অ্যানিমেশনের টইয়ে দেবুকেও ধরো।
  • SB | 114.31.249.105 | ২৩ এপ্রিল ২০১০ ১৮:৪৪404824
  • একটা ইন্টারেস্টিং ব্যপার দেখলাম। মেয়ে স্কুলে বাংলা শিখতে শুরু করেছে। স্কুলে শুরুই করলো 'ত' দিয়ে। ত এ - তালা, তুমি, তারা।

    তারপর ত-য়ে একটা দাগ যোগ করে শিখলো অ!! অ -য়ে - অচল (হেঁটেচলে দেখালো চল মানে কী, আর তাই অচল মানে কী :)), অজগর ইত্যাদি। আরেকটা আকার দিয়ে আ শিখলো তারপরে।

    সবকটা অক্ষর শেখার সাথে সাথে সেই অক্ষর দিয়ে কী কী হয় তার একটা করে ছোট্ট ছবিও এঁকেছে, পার অক্ষর তিনটে শব্দের ছবি।

    অক্ষরজ্ঞানের জন্যে বেশ ভাল উপায় মনে হোল। অবশ্য চারিপাশের বাঙ্গালি পরিবেশে বড় হওয়া ফ্যাক্টরটা ডিসকাউন্ট করে বললাম।
  • byaang | 122.172.54.39 | ২৩ এপ্রিল ২০১০ ১৮:৫১404825
  • এতো পুরানো নিয়ম। আমাদেরকেও স্কুলে একই নিয়মে শেখানো হয়েছিলো। ত, অ, আ,হ, ই, ড, ড়, উ, ঊ, ঙ, জ, ভ, চ, ছ, দ, ব, র, ক, ধ, ঝ, ..... ইত্যাদি
  • SB | 114.31.249.105 | ২৩ এপ্রিল ২০১০ ১৮:৫৪404827
  • তাই!!!!!!???????

    নিজেকে নিয়ান্দার্থাল ম্যান মনে হচ্ছে!
  • Samik | 219.64.11.35 | ২৩ এপ্রিল ২০১০ ১৮:৫৮404828
  • ইংরেজিতেও তাই। মেয়েকে দেখলাম প্রথমে স্ট্যান্ডিং লাইন, স্লিপিং লাইন শিখিয়ে শুরু করল L দিয়ে। তারপরে T, H এইসব। এরপর স্ল্যান্টিং লাইন শিখিয়ে হল এ, ভি, ডব্লিউ ইত্যাদি। তারপরে সার্কেল সেমি সার্কেল শিখিয়ে B, C, D এইসব।

    আমরা প্রাচীন কালে এ-বি-সি-ডিই শিখেছিলাম।
  • byaang | 122.172.54.39 | ২৩ এপ্রিল ২০১০ ১৮:৫৯404829
  • :-)) স্কুলবিশেষে, শিক্ষকবিশেষে শেখানোর নিয়ম নির্ভর করে।
  • byaang | 122.172.54.39 | ২৩ এপ্রিল ২০১০ ১৯:০২404830
  • ছেলের স্কুলে আবার স্ট্যান্ডিং লাইন, স্লিপিং লাইন শিখিয়েই সোজা কার্সিভ রাইটিং শুরু করালো। প্রথমে টানা হাতের i, তারপর e, c, o, a , d.... হয়ে এগিয়ে চললো লেখা।
  • Arpan | 204.138.240.254 | ২৩ এপ্রিল ২০১০ ১৯:১২404831
  • মেয়ে তো আপার কেস লোয়ার কেস সব শিখে গেছে। কীভাবে শিখিয়েছে কে জানে! খাতা খুলে দেখতে হবে।
  • PT | 203.110.246.230 | ২৩ এপ্রিল ২০১০ ১৯:১৩404832
  • যাচ্চলে, আমি তো সেই কোন প্রাচীন কালে সরাসরি অ, আ, ই, ঈ...... করে বাংলা শিখেছিলাম। এখনকার বাচ্চা বা তাদের বাবা/মা-দের তুলনায় খুব একটা খারাপ বাংলা শিখিনি তো!!
  • rabaahuta | 203.99.212.53 | ২৩ এপ্রিল ২০১০ ১৯:৩৫404833
  • আমিও দুচারদিন আগে এক শিশুর কাছে শোয়া বসা লাইনের ফান্ডাটা পেলাম- মজা লাগলো। আমার ছোটোবেলায় এগুলো হলে একটু কম লাঞ্ছনা সহ্য করে সাক্ষর হতে পারতাম মনে হলো। কিছুতেই কার্সিভ ছোটোহাতের এফ শিখতে পারছিলাম না, তো একদিন দেখলাম এফ দিয়ে বাটারফ্লাই হয়, আর ঐ এফটা অনেকটা রোগা মতো প্রজাপতি টাইপ। তো এফ লিখতে শিখলাম, সেটা এফ আর প্রজাপতির মাঝামাঝি একটা ব্যাপার হলো, কিন্তু না জানার থেকে খারাপ হাতেরলেখাজনিত লাঞ্ছনা একটু কম। এই হলো এফ, আরো প্রায় পঁচিশখানাই এরকম গল্প আমার।
    তবে বাংলাটা শান্তিতে শিখেছি, বাড়িতে।
  • Lama | 203.99.212.53 | ২৩ এপ্রিল ২০১০ ১৯:৪০404834
  • আমাকে আর হুতোকে শিবু স্যার বলে একজন পড়াতেন ছোটবেলায়। হুতো কিছুতেই বড় হাতের ডি শিখতে পারছিল না, তখন উনি বললেন "খুব সোজা, যেন দুইটা নেকড়ে বাঘ ঝগড়া করতাসে।' আর অমনি হুতো ডি লেখা শিখে গেল। আমি আজ পর্যন্ত ডি এর সঙ্গে দুটো তো দূরের কথা, একটা নেকড়েরও মিল পেলাম না।
  • rabaahuta | 203.99.212.53 | ২৩ এপ্রিল ২০১০ ১৯:৪৩404835
  • :D
    শিবুস্যারকে নিয়ে একটা টই অনায়াসে খোলা যায়।
    তবে বারুদ বিষয়ক কিছু কথার পর ;-)
  • SB | 114.31.249.105 | ২৩ এপ্রিল ২০১০ ১৯:৪৭404836
  • মেয়ের স্কুলে যা ফান্ডা দিল, তা হোল বাচ্চারা একদম ছোট বেলায় (২-৪ বছর বয়স) পর্যন্ত রিস্টের / হাতের মাসল ভাল করে ক®¾ট্রাল করতে পারেনা, আপার আর্মের মাসলে দিয়ে ছোড়ার মতন করে পেন্সিল ধরে তখন লেখে / আঁকে, কারণ ফাইন মটর স্কিল তখনো তৈরী হয়নি তার। এই মটর স্কিলকে ডেভেলপ করায় নানারকমের অ্যাক্টিভিটি দিয়ে। ক্লাসে ম্যাম যা আঁকায় সেসবের গোলগুলো আস্তে আস্তে ছোট হয়। তারপর তার অক্ষরপরিচয় করানো হয়, লিখতে শুরু করে। ক্লাস ওয়ানের আগে পর্যন্ত স্কুলের একটা বড় কাজ হোল এই ফাইন মটর স্কিল তৈরী করা!!

    বাকি আরো চার পাঁচটা স্কিলের কথা বলল, যেগুলো বাচ্চাদের লার্নিঙ্গের ক্ষেত্রে সাহায্য করে এবং তারা শেখান, এখন মনে পরছে না। তাছাড়াও বেশ কিছু লাইফ স্কিল ও সিলেবাসের অন্তর্গত, সেটা একদমই অন্য গল্প!

    ভেবে দেখলাম, অক্ষরজ্ঞানের পিছনে সাইন্সটা আগে জানলে কতই না সুবিধা হোত, নিয়ান্দার্থাল যুগে অবশ্য সেসব জানার সুযোগ ছিলই বা কোথায়!
  • aka | 168.26.215.13 | ২৩ এপ্রিল ২০১০ ২০:২৪404838
  • এটা কোন স্কুল?
  • Lama | 203.99.212.53 | ২৩ এপ্রিল ২০১০ ২০:৪৫404839
  • আমার মেয়েটা প্রথম যে বর্ণগুলোর সঙ্গে পরিচিত হয়েছিল সেগুলো হচ্ছে "বু', "গিন' আর "ব্যাক'। তার পর শিখল নীল, সবুজ, কালো। তারপর ব্লু, গ্রিন, ব্ল্যাক।

    এখন শিখছে এ বি সি ...
  • SB | 219.64.74.220 | ২৪ এপ্রিল ২০১০ ১০:৩২404840
  • আকা, হেরিটেজ
  • ranjan roy | 122.168.164.20 | ২৫ এপ্রিল ২০১০ ২১:৫৯404841
  • আজ থেকে আঠেরো বছর আগে আমার স্ত্রী বিলাসপুরে ওই মোটর অ্যাকশন আর উইক গ্রিপ এর ফান্ডা নিয়ে স্কুল শুরু করলেন।
    কিছু গার্জেন বেজায় খচে গেল।
    এটা কি স্কুল? এখনও নানান ট্র্যাঙ্গেল, সার্কল বানাচ্ছে, গান আর খেলাধুলো হচ্ছে পড়াশুনো হচ্ছে না। অন্য স্কুলে দেখ, এ, বি, সি,ডি কবে শেষ করে জেড্‌ ফর জাইলোফোন শিখিয়ে ফেলছে।
    এই স্কুলটার ম্যাডাম মহা ফাঁকিবাজ।
    ভাগ্যিস আমার মেয়েরাও ওই স্কুলে পড়তো।
    নইলে কথা হত কিছু না পড়িয়ে পয়সা নিচ্ছে, আর নিজের বাচ্চাদের অন্য স্কুলে পড়াচ্চে।
  • a x | 99.50.243.49 | ২৫ এপ্রিল ২০১০ ২৩:৩৬404842
  • ইয়ে বছর ৩৫ আগে আমাগো স্কুলে এইভাবেই শিখিয়েছিল, এবং তারও আগে থেকেই, মানে স্কুলের শুরু থেকেই এইভাবে।
  • Arpan | 122.252.231.10 | ২৫ এপ্রিল ২০১০ ২৩:৪৫404843
  • অক্ষদার দেখি হাতির মেমরি।

    আমার শুধু একটা জিনিসই মনে আছে। নার্সারি টু-তে কিছুতেই ঠিকমত "ধ' লিখতে পারছিলাম না। দেবযানী আন্টি ব্ল্যাকবোর্ডে ডেকে নিয়ে গিয়ে আগে একটা "ব' লেখালেন। তারপরে আমাকে দিয়ে "ব'-এর মাত্রাটা মুছিয়ে পাশে একটা "ক' লেখালেন। এইবার বললেন "ক'-এর শুঁড়টা উল্টো করে "মাত্রাছাড়া ব'-এর ঘাড়ে বসিয়ে দিতে।

    ব্যস, আর ভুল হয়নি।
  • Arpan | 122.252.231.10 | ২৫ এপ্রিল ২০১০ ২৩:৪৬404844
  • মোদ্দা কথাটা লিখতে ভুলে গেছি। এইটাই প্রমাণ হল কনসেপ্টটা নতুন কিছু নয়।
  • হুমম্‌ | 127.194.205.174 | ০৪ জুন ২০১৭ ০৮:৩৯404845
  • সাত বছর হয়ে গেল। কেউ কথা রাখেনি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন