এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেকশন ৩৫৪ এ :: প্রাপ্তবয়স্ক কারো সঙ্গে যৌন সম্পর্কের ইচ্ছা প্রকাশ করা কি আদৌ অপরাধ বলে গণ্য হওয়া উচিত ?

    একক
    অন্যান্য | ২৪ অক্টোবর ২০১৯ | ১১৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 237812.68.454512.132 | ২৪ অক্টোবর ২০১৯ ০২:৩৬388307
  • আইন কী বলছে ? টুক করে পড়ে নিন :

    354A. SEXUAL HARASSMENT AND PUNISHMENT FOR SEXUAL HARASSMENT.
    (1) A man committing any of the following acts-
    (a) physical contact and advances involving unwelcome and explicit sexual overtures; or
    (b) a demand or request for sexual favours; or
    (c) showing pornography against the will of a woman; or
    (d) making sexually coloured remarks,

    shall be guilty of the offence of sexual harassment.
  • একক | 236712.158.786712.59 | ২৪ অক্টোবর ২০১৯ ০২:৪৮388315
  • এবার ত্যানা না পেঁচিয়ে একদম কাঠ কাঠ করে ভাবুন । যে , আপনি একটি ছেলে হিসেবে , একজন প্রাপ্তবয়স্ক মহিলার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে , এই সাব সেকশনের মধ্যে পড়ে যেতে পারেন কী পারেন না ।

    মানে , যদি আপনার দিক থেকে সামান্যতম এডভান্স করতে হয় । যদি এরকম হয় যে মেয়েটি প্রথম এগোলো , তাহলে কোনো চাপ নেই । আপনি প্রতিক্রিয়া দেখাতেই পারেন । জজে মানবে । কিন্তু যদি আপনি প্রথম এগোতে চান ,তাহলে ??

    খপাৎ !

    এবার , পালে পালে জনতা এসে বোঝাবেন , না হে ওরকম হয়না - এটা একটা সম্পর্কের ব্যাপার -একটা জায়গায় গিয়ে মানুষ তারপর অমন এডভান্স করে ইত্যাদি ইত্যাদি ; তাঁরা ভুল না । আসুন "সম্পর্কের গড়ে ওঠা " নামক জেনেরাল ইকুয়েশন কে ছোট ছোট ডেল্টায় ভেঙে ফেলি !! কোনো একটা মুহূর্ত ডেল টি -তে আইদার আপনি নয় আপনার উল্টোদিকের মহিলা তো পরের লেভেলে ইনিশিয়েট করছেন , নাকি ? সকলের-ই তাই হয় , "কে প্রথম কাছে এসেছি "মার্কা হাজেনবার্গিও চোখ ঠেরে লাভ নেই , পয়েন্ট ডেল টি তে , একটা কেও ইনিশিয়েটর । আপনার উল্টোদিকের মহিলাটি হলে , আগেই দেখা যাচ্ছে ,দুজনেরই কোনো অসুবিধে নেই । আপনি হলে ??

    খপাৎ !!

    ভাবুন , মাথার ওপর কী খাঁড়া ঝুলছে । আমাকে ব্যঙ্গ করবেন করুন , নো চাপ । ভাবুন :)
  • S | 890112.162.674523.58 | ২৪ অক্টোবর ২০১৯ ০২:৫০388316
  • শুধুই এ ম্যান ভার্সেস ওয়োম্যান? উল্টোটা বা অন্যরকম নেই?
  • একক | 236712.158.786712.59 | ২৪ অক্টোবর ২০১৯ ০২:৫২388317
  • এখানে তো আইনের পরিধি নিয়ে কথা হচ্ছে । সম্পর্ক অনেকরকম হয় , আইন এখনো ম্যান ভার্সেস উওমেন-এই কেঁদে কুল পাচ্ছেনা :)
  • S | 890112.162.674523.130 | ২৪ অক্টোবর ২০১৯ ০৩:১৬388318
  • হিন্দি সিনেমার বাইরেও যে সম্পক্ক হয়, সেটা কি লোকে জানে?
  • Atoz | 237812.69.4545.137 | ২৪ অক্টোবর ২০১৯ ০৬:৪২388319
  • আরে হিন্দি সিনেমা থেকেই লোকে সম্পর্ক টম্পর্ক করতে শেখে, আর কোথা থেকেই বা শিখবে বলুন? ঃ-)
  • vul | 237812.69.2367.81 | ২৫ অক্টোবর ২০১৯ ২০:৩৫388320
  • মনে হচ্ছে কেউ আর ভুল করতে চাইছে না
  • রঞ্জন | 236712.158.676712.216 | ২৬ অক্টোবর ২০১৯ ০০:১৯388321
  • একক,
    এটা সেক্সুয়াল হ্যারাসমেন্টের ধারা।মেয়েটি অফেন্ডেড হলে তবে সে এই আইনের সাহায্য নেবে। সেটা কেউ একবার প্রপোজ করলে হয় কি ?
    'হ্যারাসমেন্ট' কথাটির মধ্যে একটা ক্রমাগতঃ পেছনে লাগার ব্যাপার আছে ।
    সাব-ক্লজ সি দেখ। 'ইচ্ছার বিরুদ্ধে' ।
    কোন আইন সেই সমাজের গড়পড়তা পরিস্থিতির ভিত্তিতে তৈরি হয় । পরিস্থিতি তৈরি হলে আইন বদলায়। (ধারা ৩৭৭)।

    ২ এই সমাজে কোন মেয়ে কোন ছেলেকে উপধারা ক থেকে ঘ অব্ধি স্টাইলে এপ্রোচ করছে ভাব দিকি! হয় কি ? প্রথম দর্শনে কেউ অমনই করলে যে কেউ খচে যাবে । একবার গেট লস্ট বললেও যদি কেউ এঁটুলি হয়ে লেগে থাকে তো মেয়েটি কি করবে?

    ৩ উল্টোটা ভাব। তুমি শ্রীমান একক, তোমাকে কোন পুরুষ ধারা ৩৫৪ উপধারা ক ঠেকে ঘ পর্য্যন্ত কায়দায় পেছনে লেগে রইল, তুমি গেট লস্ট বললেও কোন ফল হোল না । কি করবে? হয় হাত-পা চালাবে, নয় থানায় যাবে ?
    আর যদি দুজনেই রাজি হয়ে যায় (ছেলে/মেয়ে) , তো ?
    মিঞা বিবি রাজি, তো কেয়া করেগা কাজী? কোন আইন ভঙ্গ হবে না ।
  • একক | 236712.158.565612.49 | ২৬ অক্টোবর ২০১৯ ০১:৩৩388322
  • তার মানে , কী দাঁড়ালো ?

    আমাদের সমাজে কী হয় সেসব এনেকডট নিয়ে তো কথা হচ্ছেনা । কথা হলো , একটা আইন আছে যেখানে একজন পুরুষ যৌন সম্পর্কের ইচ্ছে প্রকাশ করে , শুধুমাত্র ইচ্ছে প্রকাশ করেই , জেলে যেতে পারেন ।

    হ্যাঁ কি না । সেটা আগে স্পষ্ট করুন । পোটেনশিয়াল কি নয় ।

    কিন্তু একই পরিস্থিতিতে মহিলাদের জন্যে এরকম কোনো আইন নেই । হ্যাঁ কি না ? আছে কি নেই ?

    একনাগাড়ে , "এঁটুলি" হয়ে লেগে থাকা সম্পূর্ণ আলাদা বিষয় ।আমাকে এঁটুলি হয়ে লেগে থেকে বাজে কবিতা ইনবক্স করলেও থানায় যেতে পারি যদি আইন সাহায্য করে । যে কোনো কনস্ট্যান্ট এন্ড রিপিটেটিভ একটিভিটি যাতে কেও ট্রোল্ড -ডিস্টার্বড ফীল করে তার জন্যে আইনের দ্বারস্থ হওয়ার অধিকার থাকা উচিত ।

    এই ধারাটি আদৌ তা নয় । এটি এমন এক অধিকার দিচ্ছে যার বলে , পুরুষকে ওপেন এন্ড শাট জেলে ভরা সম্ভব । এখানে অন্য কোন ধারায় কী হয় সেসব রচনা শুনে কী করবো ??

    সবাই জানে , আমি কী বলছি ; জাস্ট একধরণের পুরুষতান্ত্রিক "শিভালরি " র বশে চুপ করে আছে যে : আরে ভাই সমাজটা তো আদতে আমাদের , একটা মেয়েকে প্রস্তাব দিলুম আর সে , সেই রেকর্ড বা মেইল নিয়ে ৩৫৪ এ -তে অভিযোগ আনলো এ আবার হয় নাকি !!! লোকলজ্জা নেই ? হে হে হে !!

    জাস্ট এই মানসিকতা । শূন্যগর্ভ সাহস । যার থেকে , আশু বিপদ ও বিপদের সম্ভাবনাকে অগ্রাহ্য করা । আর কিস্যু না ।
  • Atoz | 237812.69.4545.137 | ২৬ অক্টোবর ২০১৯ ০১:৪৫388308
  • খুবই পিতৃতান্ত্রিক আইন। মহিলাদের ক্ষেত্রেও এরকম ধারাগুলো থাকলে আর অতটা পিতৃতান্ত্রিক বলা যেত না। এখানে যেন ধরেই নেওয়া হচ্ছে মহিলারা রক্ষিতব্যা ও অনেকটা যেন খাদ্য টাইপ জিনিস আর পুরুষরা সম্ভাব্য খাদক ও আক্রমণকারী।
  • Atoz | 237812.69.4545.143 | ২৬ অক্টোবর ২০১৯ ০১:৫১388309
  • মহিলাদের ক্ষেত্রে মানে মহিলাদের উপরে প্রযোজ্য
  • রঞ্জন | 236712.158.565612.7 | ২৮ অক্টোবর ২০১৯ ০০:২২388310
  • হিন্দিবলয়ের খবর।
    এক তরুণী তার বয়ফ্রেন্ড রিফিউজ করায় ছেলেটির মুখ এসিড ঢেলেছে।
    এ'রকম খবর প্রথম পড়লাম।
    অর্জুন উলুপীকে প্রত্যাখ্যান করলে বা লক্ষ্মণ শূর্পনখাকে ? ব্যাপারটা একতরফা হবে না এবার।
    হেনস্থা এবং নির্যাতনের অধিকার অ্যার ছেলেদের একচেটিয়া নয় ।

    যদিও এ'জাতীয় হিংসা ( যেকোন পক্ষেরই হোক), ভয়ানক এবং নিন্দনীয়।
  • সে | 236712.158.015612.119 | ২৮ অক্টোবর ২০১৯ ১৮:২০388311
  • নিন্দনীয়টিয় তো ঠিক আছে, যাদের থেকে শিখেছে তাদের ওপরেই প্রয়োগ করছে, এটাই হয়।
    যে কারনে সাদারা কালোদের ভয় পায়।
  • রঞ্জন | 236712.158.895612.170 | ২৯ অক্টোবর ২০১৯ ১৯:৪৮388312
  • সে,
    পেইড ইন দেয়ার ওন কয়েন?
  • সে | 236712.158.015612.39 | ২৯ অক্টোবর ২০১৯ ২১:০২388313
  • ঠিক তা নয়।
    শয়তানিগুলো শিখে ফেললে সেগুলো প্রয়োগ হবার সম্ভাবনা থেকে যায়।
    এমনকি অত্যাচারিত শ্রেণী পরবর্তীকে অত্যাচারীদের চেয়েও খারাপ হয়ে উঠতে পারে।
  • রঞ্জন | 236712.158.565612.49 | ২৯ অক্টোবর ২০১৯ ২২:৩৩388314
  • 'এমনকি অত্যাচারিত শ্রেণী পরবর্তীকে অত্যাচারীদের চেয়েও খারাপ হয়ে উঠতে পারে।'
    --খাঁটি কথা । শরৎচন্দ্র সম্ভবতঃ 'পথের দাবীর' সব্যসাচীর মুখে এই ধরণের কিছু উক্তি বসিয়েছেন। ছোটবেলায় একবগগা ভাবনার সময় খারাপ লেগেছিল; এখন অনেকটা দেখতে পারছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন