এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এত হৈহল্লার কী আছে ?

    একক
    অন্যান্য | ০৮ সেপ্টেম্বর ২০১৮ | ৯২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 3445.224.9002312.51 | ০৮ সেপ্টেম্বর ২০১৮ ০৮:০৪379834
  • এতো হৈহল্লার কী আছে ??

    অনেকেই বলছেন । এবং তাঁরা ৩৭৭ রদ হওয়ার সমর্থক । দুটো মানুষ শোবে তা শুয়ে পড়ুক ঘর বন্ধ করে । সেটা ডিক্রিমিনালাইজ করা দরকার ? তাও তো হয়ে গ্যালো ? আবার হল্লা কেন ? এগুলো তো ব্যক্তিগত ব্যাপার তাই না ? যে পছন্দ করে করুক , বাকিদের কী যায় আসে ! ?

    না , শোয়া অবশ্যই ব্যক্তিগত কিন্তু যৌনতার রাজনীতিঃ ও সংস্কৃতি ব্যক্তিগত নয় । যৌনতার আবার রাজনীতি !! মাইরি পাকামোর লিমিট রাখো !! এতদিন অধিকার চাইছিলে পেয়ে গেলে এবার কি রাস্তায় স্টেজ পেতে শুতে চাও যে রাজনীতি টানছো ?

    দাঁড়ান । আপনার ভালোর জন্যেই বলছি । এইযে আপনি , যে পাকে চক্রে চারপাশের চাপে সমকামী দের খিস্তি দেওয়া থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে ৩৭৭ বিরোধী সমস্ত সোশ্যাল মিডিয়া স্টাটাসে লাইক দিয়ে চলেছেন গত কয়েক বছর । আপনাকে । সময় হলো জল মাপুন । এইযে আপনি শারদীয়া টা কিনে এনে খাবার টেবিলে নাবিয়ে রাখলেন আর ছোঁ মেরে তুলে নিয়ে গেলো আপনার মেয়ে , ওতে কাল অবধি বেশিরভাগ চরিত্র হেটেরোসেক্সুয়াল ছিল । এবার তিনটে কাহিনীতে মেয়েতে মেয়েতে প্রেম । আপনার মেয়ে কি শিখছে ?

    আপনার কোনো ধারণা আছে ড্র্যাগ কালচার সম্বন্ধে ? ওসব আমেরিকা তে হয় এখানে নয় তাই তো ? পুরুষমানুষ উজ্জ্বল রংবেরঙের পোশাক পরে আপিস যাচ্ছে , আপনার পনেরো বছরের ছেলে দোকানে গিয়ে বায়না করছে এবার পুজোয় ঘাগড়া নেবে বা নিদেনপক্ষে একটা ওড়না ??

    ধুরধুর এরকম করে কিছু হয়না, তাই তো ? আপনাকে তো আপনার ডাক্তার বন্ধু বলেছে এসব হলো "জেনেটিক " ব্যাপার , অমন চাইলেই কেও হয় না । মানে ঠিক জেনেটিক বলেছে তা নয় , কিন্তু ডাক্তার যখন ওটা ছাড়া আর কিছু শব্দ মাথায় আসছেনা তাই তো ? মশাই ও মহাশয়েরা , কালচার বোঝেন ? এনভায়রনমেন্ট এর প্রভাব ? নিশ্চই বোঝেন ?

    তাহলে ভাবুন এবার কী হতে চলেছে ! প্রিন্যাটাল হরমোন না বাইরের পরিবেশ কোনটা কতটা প্রভাব ফেলে তাই নিয়ে আরো একশো ছাপান্ন টা পেপার বেড়িয়ে বিজ্ঞানী রা সিওর হতে হতে কিন্তু আপনার ছেলে টি নখে নেলপালিশ ঠোঁটে লিপস্টিক এইসব শিখে যাবে । কে জানে , হয়তো হোমোসেক্সুয়াল না হয়েই !!

    আপনার বাড়িভাড়া নিতে দুটি ছেলে এলে এবার একটু ভাববেন যে ওরা কিন্তু ম্যারেড নয় আবার পরস্পর ইয়ে করার ব্যাপারেও পোটেনশিয়াল ক্যান্ডিডেট ! আপনি তো আবার এতকাল কাপল হলে ম্যারেজ সার্টিফিকেটের কপি চাইতেন !

    শিশুদের গল্পে নিশ্চই ইয়ে করার কথা থাকবে না , ভবিষ্যতেও , কিন্তু ঘোঁতন নামের একটি মিষ্টি ছানার বাবাও মা,মা ও মা এরকম একটা বর্ণনা আপনার বাচ্চার গপ্পের বইতে থাকলে বইটা কোথায় লুকোবেন ??

    আপনার পোশাক -আপনার সংস্কৃতি -আপনার কসমেটিক্স এর পছন্দ থেকে ফ্রিজের আলমারির রং অবধি নির্ধারিত হয় সমাজে কোন ধরণের যৌনচেতনা কতটা এক্সেপ্টেড তাই দিয়ে । ঐযে আপনি ছেলেদের সেকশনে হাত বাড়ালেই চোখ বন্ধ যাই কিনুন তার রং ধূসর এর এপাশ আর ওপাশ .........ওটা ও যৌন নির্মাণ । হঠাৎ একদিন শপিং মলে গিয়ে দেখলেন গোলাপি লাল সবুজ ব্লেজারে চাদ্দিক ভরে গ্যাছে , তখন কিন্তু কেও আপনার গণতন্ত্রের দোহাই মেনে ম্যাড়মেড়ে (আপনি যাকে বলেন সোবার) স্যুট অর্ডার দিয়ে এনে দেবেনা । সেল বা ডিসকাউন্ট চললেও ওই লাল নীল বুটি বুটি টি শার্টেই চলবে ।

    আচ্ছা ময়ূরকন্ঠী রঙের আইসক্রিম খেয়েছেন কখনো রানী কালারের ছাতার তলায় বসে ??? এমনকি আপনার ৫৫ বছরের গম্ভীর বস মিস্টার বিষকুম্ভ পয়মুখম অবধি আজকাল কানে একটা পিঙ্ক পার্ল দেওয়া "বালী" পরছে ?? জিজ্ঞেস করলে বলছে ---- চলতা হায় !!!

    এসব ভেবেই আত্মা ঘিলপিলিয়ে যাচ্চে ? যা ভেবেছিলেন যে ব্যাপারটা শুধুই ইয়ের মধ্যে নিয়ে দিয়ে শুয়ে থাকা .........তা নয় ?? তাহলে এইবেলা সমকামিতার বিরোধিতা করুন কারণ সমকামিতা শুধু ইয়ে দেওয়া বা ঘষাঘষি নয় , একটা সংস্কৃতি । সেই সংস্কৃতি আপনার হিমালয় সম ট্যাবলটোম্বল অস্তিত্বকে , গরমকালের কাঠি আইসকিরিমের মতো গলিয়ে ঘেঁটে দেওয়ার ক্ষমতা রাখে । আজ থেকে পঞ্চাশ বছর পর জলভাত হয়ে কতটা নর্মালাইজ হবে সে দেখা যাবে , কিন্তু এখন মিনিমাম দু দশক তো ধাক্কা দেওয়ার পালা । সময় আছে ক্লোসেট থেকে বেড়িয়ে বিরোধিতা করুন ।

    আমি কি করবো ? আমি বাই প্র্যাকটিস হেটেরো কিন্তু চারপাশের একঘেয়ে - বেরঙীন সো কল্ড পৌরুষের প্রকাশ দেখে দেখে হেজে থাকা মানুষ , ক্যানভাসে -সাহিত্যে -সিনেমায় সর্বত্র । তাই সমকামিতার সংস্কৃতি কে আমি ওয়েলকাম জানাই । লোকজন রঙিন হয়ে ঘুরুক , রঙ্গীন যৌন জীবন কাটাক ,দেখেও সুখ । আমি ফুল দমে হৈহল্লা প্রাইড প্যারেডের সমর্থনে ।

    আপনি কিন্তু যা করবেন ভেবে করুন :)
  • dd | 670112.51.1223.39 | ০৮ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৫০379835
  • এ আর লতুন কথা কী?

    সুপ্রীম কোর্টের কথাতেই তো আর রাতারাতি সমাজ বদলে যাবে না। কিন্তু এটা একটা বেশ বড়ো স্টেপ। মহর্ষি একক যে সব সম্ভাব্য ঘটনা বললেন ,সবই হবে। এবং এই সোস্যাল মিডিয়ার যুগে হয়তো এই প্রজন্মেই অনেকটা হবে। আই হোপ সো।
  • dd | 670112.51.1223.39 | ০৮ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৫৭379836
  • ইটি পড়তে পারেন।

    কোন পোলিট্কেল পার্টি, কে কী কইলো এবং কারা কারা রইলো নিরুত্তর - সব হিসেব দেওয়া আছে।

    http://www.epaper.eisamay.com/Details.aspx?id=42903&boxid=37319
  • Bhattacharya | 232312.163.6734.168 | ১০ সেপ্টেম্বর ২০১৮ ১২:০৯379837
  • ব্রিটিশদের তৈরী করা আইন আমাদের ঝেড়ে ফেলতে এত সময় লেগে গেল । স্বাধীনতার এত বছর পরও?
    খুব পজিটিভ । কিন্তু এর পক্ষে ও বিপক্ষে কিছু মানুষ থাকবে । সমকামীদের মেনে নিতে বা স্বাভাবিক হতেও আরো একশো বছর লাগবে ।
    সতীদাহ আইন করে বন্ধ হবার পরেও তো সেই সময়ে অনেকে এর বিরুদ্ধে ছিল । এটাও মেনে নিতে সময় লাগবে ।
    তবে যা হয়েছে ভালো হয়েছে । প্রথম ধাপ এগিয়ে গেল । আরোও অনেক লড়াই বাকি ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন