এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ক্রমবর্ধমান বেশ্যাবৃত্তি :: সোশাল কনফ্লিক্ট :: ব্যবসার স্বীকৃতি দিতে কী সমস্যা ??

    একক
    অন্যান্য | ০৪ জানুয়ারি ২০১৮ | ১৩৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • PT | 126.193.135.70 | ০৭ জানুয়ারি ২০১৮ ১০:৪৯372255
  • The State Govt. has introduced a new scheme of Scholarship for Girls Students specially belonging to poor families.The girl students, who are domiciled in West Bengal and are studying in Govt., Govt. Sponsored, and Non-Govt. Aided Institutions under the West Bengal Board of secondary Education, West Bengal Council of Higher Secondary Education may apply to enjoy the benefit of this scheme. The scheme may be extended, to begin with, to cover
    1. all girls of BPL Ration Card holder families in the state and
    2. all girls of the families covered under the Labour Department's Provident Fund Scheme for un-organized workers and that for agriculture labourers.
    The Rate of Scholarship is Rs. 100/- per Month per Student.

    https://wbxpress.com/wp-content/uploads/2012/08/1677-SE.pdf
  • একক | 53.224.129.53 | ০৭ জানুয়ারি ২০১৮ ১১:২১372256
  • দ্যাখেন , বামেরা শুধু মুখে প্রলেতারিয়েত না চুদিয়ে যদি কার্যক্ষেত্রে হাউস মেইড দের রেজিস্টার্ড পেশার অধীনে আনতো এবং মিনিমাম ওয়েজ বেঁধে দিত তাহলেও প্রচুর গরিব মেয়ে সোনাগাছি -হার্কাটা তে না এসে অন্যভাবে পেট চালানোর কথা ভাবতে পারত । সেটুকুও করেনি কারণ তাহলে তাদের পেটমোটা শিক্ষিত মধ্যবিত্ত ভোটার দের চটিয়ে ফেলবে । পশ্চিমবঙ্গের রাজনীতি স্বাধীনতার আগে থেকেই মধ্যবিত্ত সর্বস্ব , এখনো তাই । এর মধ্যে বাম -মমতা প্যাচাল টেনে বাল হবে ।

    এই মুহুর্তে সমস্যা জ্বলন্ত । ট্রাফিকিং হঠাত প্রচুর বেড়ে গেছে তাও না । ইন্টারনাল কনভার্সন ও ম্যাসিভ । বেশ্যাবৃত্তিকে রেজিস্টার্ড পেশার স্বীকৃতি দিলে সমস্যার সমাধানে প্রথম স্টেপ টা এগোনো হয় । এই নিয়ে কথা উঠলেই অমুক সরকার কেন মেয়েদের পয়সা দেয়নি টাইপের ভাট বকে সমস্যা এড়িয়ে লাভ কী ? দলে দলে বেশ্যাকে বলবেন যাও ফিরে গিয়ে কলেজে ভর্তি হও ??

    ওনেক দেশে তো কলেজ করতে করতেও এসকর্ট হচ্ছেন মেয়েরা । সম্ভব হচ্ছে রেজিস্টার্ড প্রফেশন বলে । এটা করতে বাধা টা কোথায় ? পয়েন্টে কথা না বলে সেই মধ্যবিত্ত ড্রয়িং রুমের অবলা উদ্ধার পরিষদ মার্কা যুক্তি সাজিয়ে কোন উদ্দেশ্য চরিতার্থ হচ্ছে ?? !
  • | ০৭ জানুয়ারি ২০১৮ ১৬:৩১372257
  • হ্যা হ্যা, এককের এই পোস্টে একমত।
  • | ০৭ জানুয়ারি ২০১৮ ১৬:৩২372258
  • হ্যাঁ রেজিস্টার্ড পেশা করতেও মোটামুটি একমত।
  • কন্যাশ্রী | 116.51.21.60 | ০৭ জানুয়ারি ২০১৮ ২৩:৪০372259
  • চালুনি ছুঁচের ছিদ্র খুঁজেই যাবে।

    ১৮ বছরে পাওয়া থোক টাকা বরপণ হিসেবে ইউজ হলে তাতে এইটাও প্রমাণ হয় যে মেয়ের বিয়ে দেওয়ার জন্য লোকে অন্তত ১৮ বছর অব্দি অপেক্ষা করছে।
  • রোবু | 213.132.214.85 | ০৮ জানুয়ারি ২০১৮ ১০:২৭372261
  • আমার মনে হয় না গুরুতে এমন বেশি লোক আছেন যারা এই প্রপোজালের বিরোধিতা করবেন। আমি তো কোনো কারণ দেখছি না।
  • - | 69.160.210.3 | ০৮ জানুয়ারি ২০১৮ ১১:১৮372262
  • পিটি করছেন। এস এম ও।
  • PT | 213.110.242.8 | ০৮ জানুয়ারি ২০১৮ ১১:৩২372263
  • কোথায় করলাম-সমর্থন বা বিরোধীতা?
  • s | 108.253.235.221 | ১৫ জানুয়ারি ২০১৮ ০০:০৩372265
  • আমি বিরোধীতা করছি। অন্তত দুটি বিষয় সুনিশ্চিত না হলে এক্ষেত্রে দুম করে ট্রেড লাইসেন্স দেওয়া উচিৎ হবে না।
    ১। জোর করে বেশ্যাবৃত্তি পেশায় নামিয়ে দেওয়ার অপরাধকে কিভাবে চিহ্নিত করা হবে এবং বিচার ও শাস্তি দেওয়া হবে?
    এটা একটু বিষদে বলি। প্রচলিত ব্যবস্থায় যেহেতু যৌনব্যবসা ব্যপারটাই বেআইনি, তাই অন্তত নিয়মিত একটা রেইডের ব্যবস্থা আছে, একটা ইন্টেলিজেন্স সিস্টেম আছে যাতে পুলিশের কানে অন্তত কোন জোর জবরদস্তি নতুন কেসের কথা পৌঁছায়, উদ্ধার করার ব্যবস্থা আছে, গ্রেফতার, চার্জশিট, বিচারব্যবস্থা আছে।
    পরিবর্তিত পরিস্থিতিতে কি হবে? যেহেতু আইনি ব্যবসা তাই রেইড ফেইডের (আইনত) প্রশ্ন নেই। এবার এই ব্যবসায় কর্মীরা স্বেচ্ছায় আছেন না জোর করে কাজ করানো হচ্ছে, কে হিসাব রাখবে? যে জন্য শিশু শ্রমের এত ঘটনা ঘটা সত্ত্বেও বিচার হয় খুব সামান্যই। কিম্বা আরব দেশে যাদের পাসপোর্ট ভিসা আটকে রেখে ভারতীয়দের জোর করে কাজ করানো হয়।
    ২। শারীরিক সমস্যা, চিকিৎসা, স্বাস্থ্যসম্মত পরিসেবা, হাইজিন ইত্যাদি মানতে বাধ্য করা। সবার বিশেষ স্বাস্থ্যবীমা থাকা দরকার। স্বাস্থ্যের কারনে ছুটিছাটার নিয়মনীতি তৈরি হওয়া দরকার। মিনিমাম ওয়েজেস, ওন্যান্য সুবিধা দরকার। ক্রেতাদের গ্যারান্টি দরকার যে কোন যৌনকর্মীর সংগে শুলে কোন সন্ক্রমন হবে না। হলে তার জন্য আইনী ব্যবস্থা কি নেওয়া যাবে তা পরিশ্কার হওয়া উচিৎ।
    আরও কিছু প্রিরিক্যুইসিট আছে যেগুলো না হলে এই সিদ্ধান্ত নেওয়া উচিৎ না।
  • Bip | 81.244.150.90 | ১৬ জানুয়ারি ২০১৮ ১২:৩৪372266
  • Prostitution should not be made legal but tolerable . Legalized prostitution increases exploitation of women. You can check several social studies on Nevada where it is legal. Studies exposed devastating consequences on women.
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন