এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভেনেজুয়েলা- সমাজতন্ত্র হচ্ছে দান্তের নরকের অপর নাম

    bip
    অন্যান্য | ০৫ আগস্ট ২০১৭ | ১০৫৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.121.240.40 | ০৫ আগস্ট ২০১৭ ১৮:৫০368341
  • ভেনেজুয়েলা ঃ বামপন্থা বা দান্তের নরক
    ***************
    (১)
    ভাবুন এমন এক দেশের কথা যাদের তেলের রিসার্ভ পৃথিবীর বৃহত্তম। অধিকাংশ লোকের বাড়িতে গাড়ি আছে, মাথা গোঁজার জায়গা, টিভি ফ্রিজ, আধুনিক কিচেন সবই আছে। কিন্ত বাড়িতে খাবার নেই!

    দোকানেও খাবার নেই। প্রাইস কন্ট্রোল এবং দাঙ্গার কারনে দোকানিরা দোকান ছেড়ে পালিয়েছে। কৃষকদের পেটেও দানাপানি নেই। কারন বীজ আমদানি করতে হয়-আমদানি করার ডলার নেই। সব থেকে বড় কথা হুগো শাভেজের জমানায় সমাজতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করতে বড় খামার ভেঙে দেওয়া হয়। তাতে অসুবিধা হওয়ার কথা না-কিন্ত চাষীরা চাষ করা বন্ধ করে দেয়। কারন উৎপাদিত দ্রব্যের দাম সরকার নিয়ন্ত্রন করে-এবং সেই দামে ফসল বিক্রি করে লাভ নেই।

    ভেনেজুয়েলার বাম গনতান্ত্রিক বিপ্লব এতটাই জ্যাকশিট, নির্ধারিত দামের অত্যাচারে চাষীরা পশুখাদ্য তৈরী করে খাচ্ছে। কারন পশুখাদ্যের দাম নির্ধারিত না!

    ক্ষুদা এখন এত প্রবল ভেনেজুয়েলাতে, অধিকাংশ ফ্যামিলি ছেলেমেয়েদের খেতে দিতে পারছে না বলে ব্রাজিল বা আর্জেন্টিনাতে তাদের বেচে দিচ্ছে। গত বছর প্রায় ১১,০০০ শিশু মারা গেছে। হাসপাতালে ওষুধ নেই। বিদ্যুৎ নেই । কারন ভেনেজুয়েলার উৎস জলবিদ্যুৎ। খরা কারনে ড্যামে জল নেই। ফলে বিদ্যুৎ ও নেই। সরকারি অফিস চালু আছে সপ্তাহে দুদিন।

    কখনো সখনো দুদিন দুইরাত র‍্যাশনে লাইন দিলে একদিনের খাবার মিলছে!

    কিন্ত এতকিছুর পরেও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে কিছু বলা যাবে না। টুইটারে তার বিরুদ্ধে কিছু লিখলেই সাইবার সন্ত্রাসের জন্য জেলে। অধিকাংশ বিরোধিদের জেলে পাঠিয়ে স্বৈরচারি শাসন কায়েম করেছেন মাদুরো। ক্যারাকাসের বৃহত্তম জেল যেখানে মোটে ৪০০০ কয়েদি রাখার ব্যবস্থা, সেখানে এখন প্রায় ত্রিশ হাজার বিরোধি জেল খাটছে। সঙ্গত কারনেই মাদুরোর বিরুদ্ধে স্যাংশন ঘোষনা করেছিলেন প্রেসিডেন্ট ওবামা।

    ক্ষিদের চোটে গ্রামের দিকে শুধু ঘাস খেয়ে মৃত্যুর দিন গুনছে অধিকাংশ গ্রামবাসি। তাদের কাছে রেশন ও পৌছাচ্ছে না।

    (২)
    প্রশ্ন হচ্ছে কিভাবে এই সমাজতান্ত্রিক নরকে পৌছল ভেনেজুয়েলা?

    এর জন্য ফিরে যেতে হবে ১৯২৬ সালে। ওই সময় ভেনেজুয়েলাতে আবিস্কৃত হয় তেলের খনি। তেলের জোরেই ভেনেজুয়েলাতে গড়ে ওঠে আধুনিক অর্থনীতি। কিন্ত তেলের টাকার জন্য, খাদ্য বা অন্য ব্যবসায় ইনভেস্ট করে নি ভেনেজুয়েলা। হুগো শাভেজের বহুদিন আগে থেকেই ভেনেজুয়েলাতে লোকজন অলস-তেলের টাকায় খেতে পড়তে অভ্যস্ত। ফলে কৃষি থেকে শিল্প, কোন কিছুই ঠিক ঠাক ভাবে চালাতে অভ্যস্থ না ভেনেজুয়েলার লোকেরা। অনেকটা আরবের লোকেদের মতন। তেলের টাকায় অভ্যস্ত অলস লোকজন।

    এমন অলস মস্তিস্কে বাম সমাজতন্ত্রের ফ্রি লাঞ্চ ভালো খাবে তা বলাই বাহুল্য। ফলে ১৯৯৯ সালে খাবার থেকে খামার-সব কিছুর সমাজতান্ত্রিককরনের প্রতিশ্রুতি নিয়ে যখন শাভেজ ক্ষমতায় আসেন তাতে কেউ অবাক হৌন নি। তেলের দাম যখন এত বেশী-সেই বর্ধিত তেলের টাকায় খাবার আমদানি করে জনগনকে খাওয়ালে কি ক্ষতি?

    সমস্যা এখানেই যে হুগো শাভেজ যে অর্থনীতি গড়ে তুললেন প্রাইভেট ব্যবসা ধ্বংশ করে, তা সম্পূর্ন তেল নির্ভর। কৃষির উৎপাদন ক্রমাগত কমেছে-কারন জনগনের কাছে জনপ্রিয় হতে গিয়ে উনি জোর করে উৎপাদিত পন্যের দাম কমিয়েছেন। ফলে চাষীরা চাষ করাই ছেড়ে দিয়েছে। কিন্ত তাতে কি? তেলের দামে বাইরে থেকে খাবার কম দামে কিনে জনগনকে খাইয়েছেন!!

    এবং বাংলা সহ পৃথিবীর নির্বোধ বামপন্থীরা দুহাত তুলে শাভেজ শাভেনিজম বলে নেচেছে। বামেরা এত পন্ডিত একবারো প্রশ্ন করে নি তেলের দাম কমে গেলে শাভেনিজমের কি হবে? লোকে কি খাবে?

    এবার তেলের দাম যেই তলানিতে ২০১৪ সাল থেকে, ভেনেজুয়েলা না কিনতে পারছে খাবার, না চাষীরা চাষ করতে উৎসাহিত। তার ওপরে আমেরিকার স্যাংশন। একমাত্র ভরসা চীন। তারাও কি কম সুবিধাবাদি? ভেনেজুয়েলাকে ধার দেওয়ার বিনিময়ে ভেনেজুয়েলার অধিকাংশ তৈলক্ষেত্রে দখল এখন চীনের তেলের কোম্পানী গুলির। এ যেন উনবিংশ শতাব্দির গ্রাম বাংলার কৃষক। ঋণের দায়ে একমাত্র গাই গরুটিও জমিদারের কাছে বন্দক!

    ফল এই যে ভেনেজুয়েলাতে বাড়িতে টিভি ফ্রিজ গাড়ি সব আছে-খাবার নেই। ওষুধ নেই। বিদ্যুৎ নেই। জল নেই।

    আছে রোজ রোজ খাবার নিয়ে দাঙ্গা। পুলিস বনাম জনগণের হাতাহাতি রেশনের সামনে।

    হুগো শাভেজকে নিয়ে মাতামাতি দেখলে আমার জ্যোতি বসুর কথা মনে আসে। হুগো শাভেজ যেমন ভেনেজুয়েলার অর্থনীতি ধ্বংশ করে সমাজতান্ত্রিক নরকের জন্ম দিয়েছেন, ঠিক তেমনি জ্যোতিবসুর মধ্যম মেধা এবং জনগনতান্ত্রিক বিপ্লবের ফলে শিল্প শ্মশানে পরিনত হয় পশ্চিম বঙ্গ। ফ্রি লাঞ্চের মোহ জনগনের মধ্যে যদ্দিন থাকবে, জ্যোতিবসু বা হুগো শাভেজের মতন নির্বোধ নেতারা তদ্দিন জননায়কের মত পূজিত হবেন।
  • সিকি | ০৫ আগস্ট ২০১৭ ২২:৪৫368351
  • উইকেন্ড! উইকেন্ড!!
  • dd | 59.207.61.243 | ০৬ আগস্ট ২০১৭ ০৭:৫২368353
  • বিপের লেখাটা ভালো লাগলো। ভেনেজুয়েলার এই দুর্দশাটা ভালো জানতাম না। স্বাভাবিক কারনেই ঐ দেশের খুব কম খবরই দেশী কাগজে বার হয়।

    তবে এই রকম ইন্ফরমেটিভ লেখার পরে সেই জ্যোতিবসু টসু এনে পুরো লেবড়ে দেওয়াটা ভালো লাগে নি। সারমন ছাড়া লিখতে অসুবিধে কোথায় ?
  • PT | 160.129.67.209 | ০৬ আগস্ট ২০১৭ ০৯:০০368354
  • আসল উদ্দেশ্যই ছিল সাধারণভাবে বামপন্থা ও শেষপাতে বাঙালী হিসেবে জ্যোতি বসুকে ল্যাবড়ানো। ভেনেজুয়েলা নিমিত্ত মাত্র!!
    নাহলে ভারতের এই মৃত ও অভুক্ত শিশুদের বাদ দিয়ে হঠাৎ ভেনেজুয়েলার শিশুর দুঃখে প্রাণ ব্যাকুল হয় কেন?

    কয়েকদিন আগে একটি বাংলা টিভি বিতর্কে বিজেপির এক তীব্র মোদীবাদিও ভর্তুকির বিরোধীতায় ভেনেজুয়েলার উদাহরণ তুলে বামেদের বেশ কয়েকহাত নিলেন!! কিন্তু কোন রাজনৈতিক পন্থার জন্যে "world’s fastest growing major economy" ভারতে এত শিশুর মৃত্যু ঘটেই চলেছে বছরের পর বছর ধরে পন্ডিতেরা সে সব নিয়ে কেন লেখেনা কে জানে!!
  • cm | 127.247.98.253 | ০৬ আগস্ট ২০১৭ ১৩:২২368355
  • এর কারণ যারা মারা যাচ্ছে তাদের যারা লিখছে তারা ভারতীয় মনে করেনি, করেনা।
  • PM | 52.110.164.27 | ০৬ আগস্ট ২০১৭ ১৫:৩৩368356
  • ভেনিজুয়েলা ওদের তেল টেল গুলো শেল, বিপি কে দিয়ে দিলেই সব মিটে যাবে--
  • sswarnendu | 125.187.41.58 | ০৬ আগস্ট ২০১৭ ১৫:৪০368357
  • ভেনেজুয়েলার চাষী চাষ করা ছেড়ে দিচ্ছে নাহয় সমাজতন্ত্রের দোষ, ভারতের চাষী বাঁচা ছেড়ে দিচ্ছেটা কোন ইজমের ঘাড়ে ফেলবে বিপ?
    প্রসঙ্গত, ভেনেজুয়েলার নীতি নিয়ে বিপের সমালোচনাটা আমার অনেকটা যুক্তিযুক্তই মনে হয়, খোরাক লাগে কিছু রেজিমের ভুল পলিসির দায় পড়ে 'সমাজতন্ত্রের' ঘাড়ে, আবার কিছু রেজিমের ভুল হয়ে যায় মোদীর ভুল, কংগ্রেসের ভুল, বুশের ভুল, ওবামার ভুল ইত্যাদি।
    ভেনেজুয়েলা কতদূর সমাজতন্ত্র সেই প্রসঙ্গ নাহয় থাক , কারণ left literature এ যাকে actually existing socialism বলা হয়, সেটাকেই socialism ধরে নিয়ে আলোচনা কেউ করলে আমি খুব আপত্তির কিছু পাইনা, কিন্তু সেক্ষেত্রেও নেতা-দল-পলিসি নির্বিশেষে এমনভাবে কথা বলা যেন actually existing socialism এর instance গুলোও হোমোজেনাস, মোনোলিথিক কিছু একটা, এইটা দেখে সত্যিই হাসি পায়।
  • ভাইপো | 208.7.62.204 | ০৬ আগস্ট ২০১৭ ১৬:০০368358
  • হুগো ভেনিজুয়েলার ইসে মেরে কিসে করে দিয়ে গেছে, এটা কত্তা ঠিক কয়েছেন। তবে জ্যোতি বসু আর হুগোর তুলনাটা খাপে খাপ হয়নি কারন ভেনিজুয়েলা দেশ আর বাংলা একটা রাজ্য। জ্যোতি বসু একটা জেনারেশানের সর্বনাশ করে দিয়েছিল বটে, তবে ভেনিজুয়েলার মতো খাদের নীচে টেনে নামিয়ে দিতে পারেনি। বাংলার থেকে অন্য রাজ্যে গিয়ে লোকগুলো কিছু করেকম্মে খাচ্ছে। হ্যাঁ মহাগুন টহাগুনের মতো কমপ্লেক্সে লাথঝাঁটা খেয়ে টিঁকে আছে, তা জ্যোতিদাদুর ট্রেড ইউনিয়নগিরির ঝাঁঝ সামলাতে শিল্পটিল্প কবেই লোপাট হয়েছে আর তাপ্পর দিদিও যা খেল দেখাচ্ছে তাতে ওসব খানিক সইয়ে চলতেই হবে।
  • sm | 52.110.160.223 | ০৬ আগস্ট ২০১৭ ১৭:২১368342
  • কিন্তু ভেনিজুয়েলা এতো গরিব কি করে হয়ে গেলো?
    ভারত থেকে শুনেছিলাম রিলায়েন্স তেল কেনে ভেনিজুয়েলার কাছ থেকে।
    সৌদিতে তেল তোলার খরচ ১৫-২০ ডলার পার ব্যারেল।
    আন্তর্জাতিক বাজারে তেলের দর ৫০ ডলার পার ব্যারেল।
    চাইনা আর ইন্ডিয়া দুজনে মাইল প্রায় ৩০০ বিলিয়ন ডলারের তেল কেনে।
    তা ,ভেনিজুয়েলার তেল তোলাটা খরচ বেশি নাকি কোনো কাঠি বাজির স্বীকার?
    প্রসঙ্গত ,পুরো ভেনিজুয়েলার জিডিপি 200 বিলিয়ন ডলার
    ।টুরিজম ও সম্ভবনা প্রচুর।
    ডাল মে কালা হ্যায় জরুর!
  • sm | 52.110.160.223 | ০৬ আগস্ট ২০১৭ ১৭:২২368343
  • #শিকার
    #তোলার
  • bip | 81.121.240.40 | ০৬ আগস্ট ২০১৭ ১৮:৩৭368344
  • ঠিস ইস ফ্রোম আল্জজীর হ্ত্ত্প্সঃ//্ব।য়ৌতুবে।োম/ত্চ?ভ=টএ৩ড৬৯ভ্য০
  • bip | 81.121.240.40 | ০৬ আগস্ট ২০১৭ ১৮:৩৮368345


  • This is from AlJajeera
  • দ্রি | 99.234.157.254 | ০৬ আগস্ট ২০১৭ ২১:১১368346
  • ল্যাটিন অ্যামেরিকার নিউজ নেটওয়ার্ক তেলেসুরে ভেনেজুয়েলার মিনিস্টার অফ ইন্টিরিয়ারের বক্তব্য বেরিয়েছিল।

    The Minister of Interior, Justice and Peace of Venezuela, Nestor Reverol, stressed Monday that the methodology of extraction of high denomination notes is a war operation that was also used in countries like Iraq and Libya, devastated after U.S. military interventions.

    After meeting with representatives of the Banking Association of Venezuela, the official explained that the objective of this strategy is to leave the country with no liquidity in order to cause chaos in daily transactions.

    Venezuelan President Nicolas Maduro signed a decree Sunday establishing the end of the circulation of the 100 bolivars bill with the aim of stopping the extraction of the Venezuelan currency by elements that carry out illicit activities.

    "These operations have been practiced in other countries like Iraq and Libya where they attack the currency and create a crisis to seek the overthrow of the government, as part of the unconventional war that also seeks to collapse the financial system," Reverol said.

    The minister claimed that the money is withdrawn through various NGOs — contracted by the U.S. Department of the Treasury — to stifle Venezuela's financial system.

    "Venezuelan money is stored in sheds in Colombian cities bordering Tachira and also cities in countries like Switzerland, Poland, Ukraine, Spain, Germany and the Czech Republic," he said.

    Through this operation, NGOs hired organized crime groups to extract tickets for which they paid between US$0.80 cents and US$1.30.

    "In addition to the payment for each ticket, the deal allowed them to repatriate the money in the event of a coup and destabilization actions against President Nicolas Maduro," Reverol said.

    http://www.telesurtv.net/english/news/Currency-War-in-Venezuela-Also-Used-Against-Iraq-and-Libya-20161212-0014.html

    এটা, ন্যাচেরালি, কোন ওয়েস্টার্ন মিডিয়ায় বেরোয়নি।
  • দ্রি | 99.234.157.254 | ০৬ আগস্ট ২০১৭ ২১:১৭368347
  • কিছুক্ষণ আগেই ভেনেজুয়েলার একটা অ্যান্টিগভর্মেন্ট অ্যাটাক বিফল হল।

    An early morning anti-government attack at Fort Paramacay, Valencia, in the central Venezuelan state of Carabobo, was repelled by the Bolivarian National Armed Forces and several of those responsible were detained, according to National Constituent Assembly member and leader of the Socialist Party of Venezuela, Diosdado Cabello.

    http://www.telesurtv.net/english/news/-Venezuelan-Armed-Forces-Repel-Anti-Government-Attack-20170806-0011.html
  • দ্রি | 99.234.157.254 | ০৬ আগস্ট ২০১৭ ২১:২০368348
  • কিছুদিন আগে সুপ্রীম কোর্টে হেলিকপ্টার অ্যাটাক হয়েছিল।

    এই ব্যাপারগুলো ঠিক হোমগ্রোন নয়।
  • S | 57.15.9.107 | ০৭ আগস্ট ২০১৭ ০০:২৬368349
  • "ফ্রি লাঞ্চের মোহ জনগনের মধ্যে যদ্দিন থাকবে"

    ফ্রি লাঞ্চের মধ্যে কি কি পড়ছে?
  • manish | 126.206.222.56 | ১৪ আগস্ট ২০১৭ ১৯:৩৬368350
  • সিকির ভ্ড়্ড়্মন কহনি কোথএ পবো
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন