এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   বিবিধ

  • এক যে ছিলেন যাদুকরী ... ডি. পুষ্পা - সোমনাথ দাশগুপ্ত ও শুচিস্মিতা দাশগুপ্ত ('আজকাল', রবিবাসর ১৮ অক্টোবর, ২০২০)

    ওমনাথ
    আলোচনা | বিবিধ | ১৯ অক্টোবর ২০২০ | ২১৭৯ বার পঠিত



  • নিজের ঢাক, ইত্যাদি, যাইহোক - পাঠপ্রতিক্রিয়া, মতামত, প্রার্থনীয়।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সম্বিৎ | ১৯ অক্টোবর ২০২০ ০২:৪০733022
  • কালকে ভাটে দেখেই পড়তে গেছিলাম। কিন্তু অনলাইন আজকাল সেলফোনে এনলার্জ করে পড়তে গিয়ে ঝাপসা হয়ে গেল। বড় স্ক্রিনে আজ পড়ব বলে রেখেছিলাম।


    খুবই ভাল লেখা। শুধু পরিশ্রমই নয়, ওমনাথের কাজে সেটা যে থাকবেই তা ধরে নেওয়া যায়, পেশা আর সাবজেক্টের ওপর মমতা টের পাওয়া যায়। 


    ভারতীয় ম্যাজিকের ইতিহাস অংশটা আরেকটু তথ্যবহুল হতে পারত। পি সি সরকার সিনিয়রের 'ইন্দ্রজাল' বলে একটা বইয়ের ভূমিকায় দিশি ম্যাজিকের ওপর একটা অংশ ছিল। চল্লিশ বছর আগে পড়া। গণপতি চক্রবর্তীর বইতেও ছিল বোধহয়।


    ইতিহাসের পরের অংশটা, যেটা ডি পুষ্পার বায়োগ্রাফি অংশ বলা যায় সেটা খুবই মনোগ্রাহী। সব থেকে বড় কথা, অন্ততঃ আমার ক্ষেত্রে, সম্পূর্ণ নতুন একজন পেশাদারের সম্পর্কে  জানতে পারা গেল।


    জিতে রহো দম্পতি।

  • hu | 2607:fcc8:ec45:b800:2875:e23e:d250:da9e | ১৯ অক্টোবর ২০২০ ০৩:৩৬733023
  • অত্যন্ত ভালো লাগল। এই জাদুকরীর কথা একেবারেই অজানা ছিল।

  • Ranjan Roy | ১৯ অক্টোবর ২০২০ ০৭:৫৭733025
  • খুব ভাল লাগল। 

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 202.142.90.37 | ১৯ অক্টোবর ২০২০ ১৩:০৮733027
  • সোমনাথ শুচিস্মিতাকে অভিনন্দন, এত তথ্য সমৃদ্ধ লেখা পড়ে খুব ভালো লাগলো। আমার ম্যাজিকে কোন আগ্রহ নেই, তাও ভালো লাগলো। এমনকি এবার হয়তো ম্যাজিক শুধু এই প্রবন্ধটার জন্যই ভালো লাগবে। আমার এই ধরণের লেখা পড়তে খুব ভালো লাগে, এগুলি দিয়েই আর্বান সেকুলার হিস্টরি র ঐতিহ্য সমৃদ্ধ হয়। অনেক ধন্যবাদ। আশাকরি কেউ না কেউ কোনো না কোন দিন সোমনাথ, শুচির সংগে যোগাযোগ করে একট ছোটো ফিল্ম বানাবে পুষ্পা কে নিয়ে। 


    অনলাইনে পড়তে পারছি না, হেবি ঝাপসা। আমার এক পিশে মশাই, যিনি অশোক দাশগুপ্ত র থেকেও বড় অশোক দাশগুপ্তর ফ্যান, এবং সেটা অশোক দাশগুপ্তের ছোটোবেলা থেকে, তিনি শুধু অশোক দাশগুপ্ত r ক্রীড়া সাংবাদিকতা ভুলতে পারেন না বলে আজকাল পড়েন, তাঁর বাড়ি থেকে হাক ডাক করে কাগচ আনালাম, শুধু মাত্র ম্যাজিকের উপরে সাড়ে তিনশো বই য়ের লিস্ট পাবার একটা সম্ভাবনা আছে বলে। আর্কাইভিস্ট , আশচর্য্য অনুসন্ধিৎসু এই দম্পতিকে আন্তরিক অভিনন্দন ও ভালোবাসা জানাই। 


    বোধিসত্ত্ব দাশগুপ্ত

  • একক | ২০ অক্টোবর ২০২০ ০০:৩৯733029
  • এঁর কথা আগে কোথাও পড়িনি। লেখাটি শুধু তথ্যসমৃদ্ধ না, অসম্ভব গোছানো। কেও কোনো দিন ডকু বানালে রেফারেন্স এর কাজ করবে। দারুণ লাগলো!! 

  • /\ | 103.76.82.144 | ২১ অক্টোবর ২০২০ ১৪:৩৮733034
  • 'আজকাল' সাইট এর অরিজিনাল রেজলিউশন এর ইমেজগুলোই এখানে রাখা আছে। কন্ট্রোল চেপে মাউস স্ক্রল করলেই,যেভাবে zoom করা হয়, ছবি বড় করে পড়া যাবে। মোবাইলে দু-আঙ্গুলে স্ট্রেচ করে যেভাবে জুম করে সেভাবেই ছবি বড় করে পড়া যাবে।


    আজকাল-এর ই-সংস্করণের পাতায় লেখাগুলোর আলাদা কোনো লিংক থাকে না। ওখান থেকে পড়তে হলে লিংক : http://www.eaajkaal.in এর সংরক্ষণ তারিখ ড্রপডাউন থেকে 18/10/2020 সিলেক্ট করে ৭ নং পাতার link এ ক্লিক করে যে পাতাটা খুলল (খানিকটা ঝাপসা), তাতে আবার ক্লিক/ট্যাপ করলে আবার পড়ার মত বড় করে খুলবে লেখাটা।


    ন্যাড়াদা, ১৫০০-১৬০০ শব্দ অ্যালাউড ছিল, ২৭৫০ এর নিচে নামাতে পারিনি। বিদেশি মহিলা যাদুকরীদের প্যারাটা পুরোটাই (১৩০ শব্দ) বাদ দিয়েছে। ছবি একটার বেশি দেয়নি বলে তাও অনেক বেশি শব্দ ধরেছে। বড় করে নিজের মনের মত লেখার জন্য অনলাইন ছাড়া উপায় নেই।

  • /\ | 115.114.47.197 | ২১ অক্টোবর ২০২০ ২৩:১৫733037
  • আর ইয়ে, ন্যাড়াদা, হুচি, রঞ্জনদা, বোধিদা, একক সকলকে ধন্যযোগ।

  • ওমনাথ | 103.76.82.249 | ২২ অক্টোবর ২০২০ ০০:৩৫733043
  • অবিচুয়ারি একমাত্র আজকাল এই বেরিয়েছিল। সেটাও এখানেই থাক। http://www.eaajkaal.in/ এর সংরক্ষণ তারিখ ড্রপডাউন থেকে  ২০ জুলাই ২০২০ সিলেক্ট করে তার ৩ নং পাতায় গিয়ে নিচের দিকে খবরের ইমেজটায় ক্লিক/ট্যাপ করে পড়তে পারবেন। তবে এখানেও আজকাল এর সেই অরিজিনাল ইমেজটাই রইল। এটাও মূলত আমার লেখা,খানিক এডিট করে কমিয়ে ছাপা।

  • তাপস কুমার চক্রবর্ত্তী | 103.77.137.203 | ৩১ অক্টোবর ২০২০ ১৫:২৭733088
  • লেখাটা মনোগ্রাহী।  জাদুসম্রাজ্ঞীর অভিজ্ঞতা কি বইয়ের না? যদি বই হয় তবে তার প্রকাশকের নাম বা প্রাপ্তির বিষয়ে তথ্য পেলে ভালো হয়।

  • Abhyu | 47.39.151.164 | ৩১ অক্টোবর ২০২০ ১৯:০০733089
  • পড়তে পারছি না, ফন্ট বড্ড ছোটো।

  • Abhyu | 47.39.151.164 | ৩১ অক্টোবর ২০২০ ১৯:০২733090
  • ল্যাদোশদা, এটা বেঙ্গল ইন্ফোতে পাওয়া যাবে?

  • /\ | 103.76.82.44 | ৩১ অক্টোবর ২০২০ ১৯:০৩733091
  • /\ | 103.76.82.44 | ৩১ অক্টোবর ২০২০ ১৯:০৩733092
  • কন্ট্রোল+স্ক্রল করলেই বড় হবে তো।

  • Abhyu | 47.39.151.164 | ৩১ অক্টোবর ২০২০ ১৯:১১733093
  • ধুর আমার স্মার্টফোন নেই, আমি কম্পিউটারে পড়ি। ঐ ভাবে বাড়িয়ে বাড়িয়ে পড়া যায় নাকি? এমনিতে আমাদের ইউনিভার্সিটির ইন্টারলাইব্রেরী লোন শুধু আমারই জন্যে কতো বই আনিয়ে দেয়, হার্ড কপি!

  • /\ | 103.76.82.44 | ৩১ অক্টোবর ২০২০ ১৯:৩৭733094
  • গুরুতেই পড়তে zoom=500% করতে পারো। কনট্রোল টিপে স্ক্রল করতে অসুবিস্তা হলে ক্রোম বা এজ ব্রাউজার এর ডানদিকে কোণ-এ যে তিনটে ফুটকি আছে, তাতে ক্লিক করলেই ড্রপ ডাউনে zoom পাবে। হাতে লিখে দাও ৫০০ বা + চিহ্নে ক্লিক করে করে যাও। IE ব্রাউজার ৪০০% অবধি জুমাতে দেবে, তাও যথেষ্ট। মোজিলায় ৩০০% এর বেশি দেয় না বলে সমস্যা। আর নইলে আজকালের অনলাইন সাইটে গিয়ে পড়ার উপায় ও উপরে লিখে দিইছি। সেখানে কোনো সমিস্যাই নেই।

  • Abhyu | 47.39.151.164 | ৩১ অক্টোবর ২০২০ ১৯:৫৩733095
  • জুম করতে জানি। ঐভাবে পড়তে অসুবিধে হয়। নেহাত খুব দরকার না হলে পড়ার প্রশ্ন নেই। তাই তো lcmদাকে বললাম।

  • /\ | 103.76.82.62 | ০১ নভেম্বর ২০২০ ১৭:৪০733117
  • আচ্ছা আরেকটা সহজতর উপায় বলি। উপরের মূল লেখার ছবিটায় রাইট ক্লিক করে ওপেন ইন নিউ ট্যাব করুন। তারপর সানন্দে অরিজিনাল রেজলিউশনে পড়ুন। এবার ঠিক আছে?

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন