এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 97.91.195.43 | ১১ অক্টোবর ২০২০ ০০:৪৪98243
  • খুব ভালো লাগছে আপনার লেখা। ছবিটাও কি আপনারই করা?

  • π | ১১ অক্টোবর ২০২০ ১২:০২98267
  • ছবি লেখিকারই।

  • দীপক | 103.31.188.153 | ১১ অক্টোবর ২০২০ ১৪:০৬98273
  • হাঁসের মাংস বহুবার খেয়েছি। তবে এমন পদ্ধতিতে রান্না নয়। সাদামাটা মাংস রান্নার পদ্ধতিতেই। আনাজপাতি দিয়ে মাংস রান্নার বিষয়ে অভিজ্ঞতা প্রায় নেই বললেই চলে। বাঙাল হওয়া সত্ত্বেও। একমাত্র পেঁপে দিয়ে ছাড়া। মায়ের কাছে শুনলাম, খুড়তুতো দাদু ও মামারা শিমের বীজ দিয়ে পায়রার মাংস রাঁধতেন। লেখাটা বেশ লাগল। 


    দেশজ রান্নার পদ্ধতি এক জায়গায় করতে পারলে ভাল লাগবে। নিরামিষ রান্নার বৈচিত্র বিশাল। দুই বাংলা তো বটেই ত্রিপুরা, অসমও ধরতে হবে।

  • আশান উজ জামান | 43.245.120.49 | ১১ অক্টোবর ২০২০ ১৯:৩৪98286
  • দারুণ রেসিপি। আর তা স্মৃতি দি'  লিখেছেনও চমৎকার আয়োজনে। খুব ভালো লাগলো। 

  • Saoni Mandal | ১৩ অক্টোবর ২০২০ ০৩:৫১98373
  • খুব ভালো লাগছে এই লেখা .

  • কাকলি | 103.242.197.158 | ১৪ অক্টোবর ২০২০ ১০:২৩98443
  • বেশ ভালো লাগলো।

  • Amit | 203.0.3.2 | ১৪ অক্টোবর ২০২০ ১০:৪৬98445
  • এগুলো শুধু রান্না নয়, টুকরো  টুকরো ছোটবেলা র স্মৃতি চোখের সামনে একদম ছবির মতো তুলে ধরা। 


    দারুন। 

  • নিরুপমা | 45.123.219.21 | ১৪ অক্টোবর ২০২০ ১৮:১০98458
  • শুধু  শৈশবের স্মৃতি না সাথে একটি সুন্দর গল্প আর অসাধারণ রেসিপি । পড়ে অনেক ভালো লাগল ।

  • santosh banerjee | ২৮ নভেম্বর ২০২০ ১৮:১৩100733
  • এইযে গ্রামে থাকা লোকগুলো সেই সময়ে জাত -পাত হিন্দু মুসলমান , ছোয়া ছুঁয়ি ।..এইসব জানতো না কি জিনিস ।..এই যে মানুষ কি অসম্ভব সরল প্রাণ ছিল।.. সুন্দর , শান্তিপূর্ণ জীবন ।.নেই কোনো বিজ্ঞানের খবরদারি ।..নেই কোনো মানুষের বেপরোয়া গিরি ওনারা প্রকৃতির কোলে নিরীহ শিশুর মতো "খেলিছ , এ বিশ্ব লয়ে ""..কেন ??কোথায়?? কি কারণে শেষ হয়ে গেলো ।.বা কে শেষ করে দিলো  ??এই প্রশ্ন মনে আসছে বার বার !!

  • raju Sengupta | ১১ ডিসেম্বর ২০২০ ০৬:৪৬101043
  • সুনন্দা শিকদারের দয়াময়ীর কথা প্রথম যখন পড়ি, কি অসম্ভব ভালো লেগেছিলো। ঠিক একই রকম অনুভুতি হচ্ছে আপনার এই লেখা পড়ে। কি নরম মায়াময় লেখা, অসাধারন! 

  • Indrani Dutta Panna | ০২ জানুয়ারি ২০২১ ১৯:৩৬101471
  • লেখাটার সব কটি পর্ব পড়ছি।  আমি  নানা রকম রান্না করতে ভালবাসি। হাাঁসের মাংস এবার পেলে এভাবে করে দেখব। আমার এক সহকর্মীর কাছে শুনেছি লাউ দিয়ে গরুর মাংস রাঁধার কথা। সে না কি অপূর্ব হয় খেতে।

  • পিউ | 115.187.55.163 | ১৪ আগস্ট ২০২১ ১৫:২৭496757
  • এক্কেবারে ঠিক লেখাগুলি থেকে দয়াময়ী , সরলাবালা দেবী, পূণ্যলতা দেবীর সুবাস আসে

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন