এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  ধারাবাহিক  গপ্পো

  • বাঙালবাড়ির কিস্‌সা - অষ্টম পর্ব

    রঞ্জন রায় লেখকের গ্রাহক হোন
    ধারাবাহিক | গপ্পো | ১২ ফেব্রুয়ারি ২০১১ | ১০১৫ বার পঠিত
  • (এলেম আমি কোথা থেকে)

    না:, হরিদাস পালের মনের ধন্ধ মেটে না। ইন্দ্র আবার কেমন পদবী। বাবা সলিলকুমার বলছেন বটে-- আমরা ভরদ্বাজ গোত্র, কায়স্থ। কিন্তু পদবী যে ইন্দ্র, রায় তো মুসলমান নবাবদের আমল থেকে ভূম্যাধিকারীদের টাইটেল। যতো মজুমদার, রায়, চৌধুরি, রায়চৌধুরি ইত্যাদি।

    (তাহলে চারু মজুমদার, সুশীতল রায়চৌধুরি ইত্যাদি যাঁরা ""জোতদারের জমি কৃষকের মধ্যে বিলি করে দাও'' কেত্তনে আখর দিয়েছিলেন সবাই ভুস্বামীশ্রেণী থেকেই এয়েচেন! ধক্‌ আছে মানতে হবে। দুস্‌ শালা! কার্ল মার্ক্স এর শেষজীবনে চরম আর্থিক কষ্টের সময় বন্ধু এংগেলস্‌ তাঁর কাপড়ের কলের শেয়ারের থেকে পাওয়া ডিভিডেন্ড থেকে সাহায্য করে ওনার পরিবারকে বাঁচিয়ে রাখেন নি? তবে না ভদ্রলোক ""দাস কাপিটাল'' লিখতে পেরেছিলেন। সেই ডিভিডেন্ডের মধ্যে কতটুকু ""সারপ্লাস ভ্যালু'' ছিল? এসব জিগ্যেস করলে খেলবো না।)

    হু-ঁহুঁ বাওয়া! খালি পেটে বিপ্লবী হয় না,ভিখিরি হয়। বিশ্বেস না হয় বরানগরের মাণিক বাঁড়ুজ্জের ""ছিনিয়ে খায় নি কেন'' গপ্পোটা দেখ। এবার তো পেত্যয় হল?

    আচ্ছা, কম্যুনিস্ট মানিকের কথা ছাড়ান দেও। উনি তো শেষজীবনে কালীভক্তও হয়েছিলেন। তাতে কি? ইদানীংকালের প্রয়াত কমরেড সুভাষ চক্কোত্তি কালীমূর্তিতে পূজো চড়ান নি? তারপর ডংকে কী চোট সে নিজেকে আগে ব্রাহ্মণ, পরে বাঙালী, সবশেষে কমিউনিস্ট -- এমনি কিছু বলেন নি!

    ধেত্তেরি! আজাইর‌্যা প্যাচাল! বাঙাল কারে কয়! এর থেকে কী প্রমাণ হয়?

    প্রমাণ হয়-- নগ্নিকা লোলজিহ্বা খর্পরধারিণী কালীমাঈ আসল প্রোলেতারিয়েত আইকন। তাই বাঙালী সমাজতন্ত্রীরা সহজেই কালীভক্ত হয়ে যান। আজকের মাওবাদীদের দেখুন না! কেমন কথায় কথায় শ্রেণীশত্রুদের ছিন্নমুন্ড নিয়ে গেন্ডুয়া খেলছে! এরাই হল আজকের সাচ্চা কালীভক্ত। আচ্ছা, আরেক কালীভক্তের কথা ধরা যাক। স্বামী বিবেকানন্দ! উনিও তো বলেছেন যে ক্ষুধিতের সামনে ভগবান রুটি রূপে আবির্ভূত হন। তবে?

    আরও পেছনে যাওয়া যাক। উপনিষদে জনকসভায় যাজ্ঞবল্ক্য কূটপ্রশ্নের কম্পিটিশন জিতে একহাজার স্বর্ণমন্ডিত শৃঙ্গবিশিষ্ট গাভী নিয়ে যাওয়ার সময় বলেছিলেন কি না--- ব্রহ্মজ্ঞের চরণে প্রণাম। আমার গোধনের প্রয়োজন ছিল।

    কী অকপট স্বীকারোক্তি! কোন শাক দিয়ে মাছঢাকা নয়। আর আজকাল? সে রামও নেই, সে অযোধ্যাও নেই।

    আবার! মোদ্দা কথাটা কী হল একটু বলবে?

    বলার কী আছে? মোদ্দাকথাটা হল অন্নই ব্রহ্ম, আর কতবার বলবো? যুগে যুগে বিভিন্ন জনগোষ্ঠি অন্নের অনটন হওয়ায় এক বাসস্থান ছেড়ে নতুন জনপদের সন্ধানে ঘটিবাটি-বোঁচকাবুঁচকি বেঁধে বেরিয়ে পড়েছে। আবার নতুন করে আস্তানা গেড়েছে হয় কোন নদীর তীরে, নয় কোন পাহাড়ের নীচে। তোমাদের খানদানের ব্যাপারটাও ঠিক তাই। তোমারা আদতে বাঙাল নও। ছিলে রাঢ় বাংলার ইন্দ্র। ছিয়াত্তরের মন্বন্তরের সময় অন্নচিন্তা চমৎকারা হলে লং মার্চ করে গঙ্গা পেরিয়ে গারোপাহাড়ের নীচে ময়মনসিংহ জেলার কিশোরগ সাবডিভিসনের মেঘনা নদীর পাড়ে আঠারবাড়িয়া গ্রামে জঙ্গল সাফ করে বাঘ মেরে বসতি স্থাপন করলে। ইন্দ্র থেকে ক্রমশ: রায় হলে। ছিরু পাল থেকে শ্রীহরি ঘোষ:)))))

    এইসব গালগল্প কোত্থেকে ঝাড়ছো?

    আজ্ঞে না স্যার! আমার সোর্স ওয়েল ডকুমেন্টেড। ম্যাকরো পিকচার পাওয়া গেছে হান্টার সায়েবের ""অ্যানালস্‌ অফ রুরাল বেঙ্গল'' থেকে। আর তোমাদের পরিবারের মাইক্‌রো পিকচার পাওয়া গেছে হরিদাস পালের ঠাকুর্দার বাবা, অর্থাৎ প্রপিতামহের হাতে লেখা পুঁথি থেকে। ওনার আত্মজীবনী।

    আচ্ছা, তখন বীরভূমে ব্রাহ্মণ ছাড়া ভূস্বামী কোথায়? কায়স্থ কোথায়? বেশির ভাগ তো আগুরি মানে উগ্রক্ষত্রিয় বা পৌণ্ডÌক্ষত্রিয়।

    --- শালা! কী বলতে চাস্‌? আমরা হয় আগুরি, নয় পোঁদ? ওই ""হারাধন পোঁদ ক্ষেতে লাঙল দিতেছে'' গোছের ব্যাপার? ফোট্‌!

    --আহাহা, রাগ করছো কেন? তার চেয়ে তোমার প্রপিতামহ গগনচন্দ্র রায়ের হাতে লেখা আত্মজীবনী থেকে দু'পাতা পড় না ক্যানে?

    --বেশ, এই শুরু করলাম।

    আত্মকথা অর্থাৎ নিজবংশ বিবরণী।
    শ্রীগগন চন্দ্র রায় প্রণীত। সা ডি: কিশোরগ, জেলা ময়মনসিংহ।
    শ্রীবৃন্দাবনধামে গ্রন্থ প্রণীত করা হইল
    উৎসর্গপত্র।
    ভক্তবীর স্বর্গীয় খুল্লপিতামহ ঈশ্বর জয়গোবিন্দ রায়মহাশয়ের
    শ্রীচরণে ভক্তি ও প্রীতির নিদর্শনস্বরূপ এই গ্রন্থ উৎসর্গীকৃত হইল।
    সেবকাধম
    শ্রীগগনচন্দ্র রায়, ১৩৩১ সাল।

    p¡mV¡ ®c®MR? h¡ë 1331 j¡®e Cw®lÏS 1924 p¡mz iâ®m¡L S®¾jÏR®me h¡wm¡ 1264 , Ab¡Ñv 1857 p¡®mz j¡®e Ïpf¡q£ Ïh®â¡®ql hR®lz fËbj ®mM¡ öl¦ L®le 13C i¡â, 1303 p®e,Ab¡Ñv 28/8/1896 p¡®mz Ïe®Sl 39 hRl hu®p ®mM¡ öl¦ L®le, ®no Ll®a f¡®le Ïez ®no Ll®me 67 hRl hu®p, pæÉ¡p£ q®uz HC ®cMx

    ""hª¾c¡h®e Aå®L¡Wl£®a hÏpu¡ fËc£®fl B®m¡u ÏmÏM®aÏR--''z

    -®Le? fËc£®fl B®m¡ h¤Tm¡j, ÏL¿º hª¾c¡h®el Aå®L¡Wl£!

    B®l B®N h®mÏR e¡, EÏe AaÉ¿¹ BaÈÏhnÄ¡p£ ÏR®mez R¡œ¡hØb¡u HLÏV hË¡þfÏlh¡®l k¡a¡u¡a ÏRmz ®pC ®c®M BW¡lh¡Ïsu¡l fÏä®al¡ j¡®ul Ap¤®Ml Ïj®bÉ ®VÏmNË¡j f¡ÏW®u J®L ®X®L H®e n¡ØœÏhQ¡®l hp¡®mez HC ®cM hË¡þd®jÑl fËi¡h Ïe®u L£ Ïm®M®Rex

    ""jq¡lb£ ®Lnhh¡h¤l lZSuh¡cÉl©f hš²ªa¡ kÏcJ jujeÏpwq fkÉÑ¿¹ dÄÏea qCu¡ÏRm, ÏL¿º ÏL®n¡lN®” A®eL jeü£J üaxflax ®p dÄÏel jjÑ AhNa qCu¡ e§ae Lee¡Ïce£ djÑ®pË¡®a N¡ i¡p¡Cu¡ ÏR®mez''

    a¡lfl f¡L¡Q¤m fÏäa®cl p®Â ú¤®ml fs¤u¡ ®R®ml n¡ØœÏhQ¡l? gm¡gm ®a¡ S¡e¡C ÏRmz p¡Eb BÏgËL¡l Ïf®Q h¡wm¡®cn ®Mm®a e¡j®m k¡ qu! Ïha®LÑl f§hÑnaÑ Ae¤k¡u£ EÏe ®q®l¡f¡ÏVÑ qJu¡u BS£he Ïeù¡h¡e pe¡ae£ Ïq¾c¤ q®u Qa¤l¡nËj f¡me Ll®me; kb¡l£Ïa f’¡nhRl hu®p SÏjÏS®la ®R®m®L h¤ÏT®u Ïc®u ljlj¡ JL¡mÏa ®R®s h¡ZfË®Øb ®N®mez a¡lfl pæÉ¡p Ïe®u hª¾c¡h®e ÏN®u JC L¤ÏWu¡u b¡L¡, ®l¡S j¡d¤Ll£ L®l k¡ Q¡mX¡m f¡Ju¡ ®Nm a¡' p®åÉu g¤ÏV®u Ïe®u M¡Ju¡z a¡C l¡Ïš®l ""Aå®L¡Wl£®a hÏpu¡'' ®mM¡z

    ( ®p L£? j¡d¤Ll£ L¡®L h®m S¡e e¡? M¡Ïm j¡d¤l£ c£Ïra ÏQ®eR! ""j¡d¤Ll£''hªÏš j¡®e ®j±j¡ÏRl ja O¤®l O¤®l Bq¡l pwNËqz ®N¡c¡h¡wm¡u clS¡u clS¡u "Ïi®r c¡J ®N¡ hËSh¡p£' h®m HLj¤®W¡ Q¡®ml S®eÉ ®T¡m¡ HÏN®u ®cu¡z)

    BµR¡, pæÉ¡p Ïe®u EÏe Aac§®l hª¾c¡h®e ®N®me ®Le? Hl Ešl Je¡l ®mM¡u ®eC?

    B®R, Hyl¡ hwnflÇfl¡u Ϝf¤l¡l fše Sef®cl ®N¡ü¡j£fÏlh¡®ll j¿»®eu¡ kSj¡ez Hyl f§hÑf¤l¦o hª¾c¡he ®b®L n¡mNË¡j Ïnm¡ H®e h¡Ïs®a e¡VjϾcl L®l Øb¡fe L®lez Bp®a fË¡u HLj¡p ®m®NÏRmz ®hÏnl i¡N fb Nl¦l N¡Ïs®a ®k®a qa ÏLe¡z B®l ®p ph ®a¡ A®eL B®Nl Lb¡, ®L¡Çf¡e£l Bj®mlz CÏe ®a¡ jq¡l¡Z£ Ïi®ƒ¡Ïlu¡l Sj¡e¡l h¡wm¡®c®n S®¾jÏR®mez aMe ®L¡mL¡a¡u pÉ¡l l¡pÏhq¡l£ ®O¡®ol S¤Ïeul q®u c£O¡f¡Ïau¡ H®ØV®Vl j¡jm¡ ÏSÏa®u HLÏV c¡j£ n¡m Efq¡l ®f®uÏR®mez a¡ aMe ®L¡mL¡a¡ k¡a¡u¡a öl¦ q®uÏRm ÏeÕQuCz

    ---- öl¦ q®mJ jujeÏpwq ®b®L ®L¡mL¡a¡ k¡a¡u¡a pqS ÏRm e¡z

    ""LÏmL¡a¡ k¡a¡u¡a aMe c¤NÑj ÏRmz Ïnu¡mcq ®N¡u¡m¾c m¡Ce ®p pj®u qu e¡Cz'' a¡l j¡®e EÏe kMe ÏmM®Re, ®pC 1924 H ®nu¡mc¡ m¡Ce M¤®m ®N®Rz

    ---- Bl ¯ho•hd®jÑl Lb¡V¡? fÏlh¡®ll l£Ïa®lJu¡S?

    ""HC fÏlh¡®l j¡wpirZ f¤l¦o¡e¤œ²®jC ÏeÏoÜz Lªo•j®¿» c£r¡NËqZ J jq¡fËi§l f¾b¡u ¯ho•hd®jÑl BQ¡l¡Ïc f¡me HC fÏlh¡®ll L¤mdjÑz''

    q¡u qÏlc¡p f¡m! ®a¡j¡®cl Aje fÏlh¡®l c¡c¤l pj®u fy¡W¡l j¡wp l¡æ¡O®l Y¤Lm, Bl ®a¡j¡l h¡h¡l pj®u l¡jf¡ÏMz ®a¡j¡l pj®u ®a¡ ÏeÏoÜ j¡wp h®m ÏLR¤C lCm e¡z

    Aje q¡u-q¡u Ll¡l ÏLR¤ ®eCz L®W¡l Hhw öL®e¡ ¯ho•h BQ¡lÏhÏdl p®Â h¡Ù¹h S£h®e ÏLR¤ hÉau O®Vz a¡C Je¡l ®SÉW¡ l¡SLªo• l¡®ul pj®u---

    ""®R®m®j®uÏc®Nl LZÑ®ic J Q§s¡LlZ hÉ¡f¡l M¤h d¤jd¡j J pj¡®l¡®q p¤pÇfæ quz a¡q¡®a fËÏpÜ¡ ül©f¡h¡CÏSl e¡QÚ J N¡e Ïh®no E®õM®k¡NÉz''

    q®l j¤l¡®l! Ïeù¡h¡e d¡ÏjÑL j¡e¤®ol L¡®RJ e¡jLl¡ h¡CÏS ®X®L e¡QN¡e fÏlh¡®ll CÏaq¡®p Ïh®no E®õM®k¡NÉ? ®Lje ®ke "Smp¡Ol' Hl ÏhnÄñl l¡®u®cl Nå f¡Ju¡ k¡®µR!

    a¡ ®f®aC f¡lz q¡¾V¡l p¡®u®hl AÉ¡e¡mpÚ Ag l¦l¡m ®h®m h£li§j - hy¡L¤s¡-f¤l¦Ïmu¡ Hm¡L¡l ÏRu¡š®ll jeÄ¿¹®ll pj®ul hÏNÑ-Ïfä¡Ïl®cl m¤Vf¡V, L®mƒl®cl l¡SdjÑ f¡me e¡ Ll¡l ®k RÏh f¡Ju¡ k¡u a¡ hψjQ®¾cËl Be¾cjW J ®ch£ ®Q±d¤l¡Z£®a ®cu¡ hZÑe¡l p®Â ®hn ®j®mz ®L S¡®e EÏe q¡¾V¡l p¡®u®hl ®b®L V¤®LÏR®me ÏLe¡!

    NNeQ®¾cËl Lb¡ Ae¤k¡u£ h¡Âm¡ 1100 na¡Ïël jdÉi¡®N ÏRu¡š®ll jeÄ¿¹®ll pju C¾cËhw®nl BÏcf¤l¦®ol f¤œ NåhÑe¡l¡uZ C¾cË jujeÏpwq ®Sm¡l cÏrZf§®hÑ ®jOe¡ec£l f¡®s q¡Sl¡Ïc flNZ¡l ®j±S¡ Bule SÂmh¡Ïsl ®cJu¡ep¡®qh plL¡l qC®a a¡m¤L£ pec NËq®Z a¡m¤L q¡Ïpm L®lez a¡lfl JC fË¡Lªa e¡j Bule hc®m BW¡lh¡Ïsu¡ L®lez

    ""®pC ÏRu¡š®ll jeÄ¿¹l kMe Ll¡mhce ÏhÙ¹¡l Llax f§îÑ jujeÏpwq Bœ²jZ LÏlm aMe h¡efÔ¡h®e hý®m¡®Ll Nªq¡Ïc J Nl¦ h¡R¤l S®m i¡Ïpu¡ ®Nmz''

    ---e¡x Hh¡l ®h¡l m¡N®Rz a¡ ®a¡j¡l ®pC fËÏfa¡j®ql BaÈS£he£®a p¡h¡ÒV¡eÑ m¡C®gl ®L¡e abÉ B®R? ®kje SÏjl M¡Se¡ La? h¡S¡l-q¡®Vl hZÑe¡? M¡Ïm ül©f¡h¡CÏSl Lb¡ hm®m Qm®h?

    -- EÏe ÏL S¡e®ae ®k Ïhwn na¡ë£®a lZÏSv ¬q- N¡uœ£ ÏØfi¡L Qœ²hÏaÑl¡ Ïj®m HLV¡ AeÉlL®jl CÏaq¡p, ®d¡f¡-e¡Ïfa-L¡j¡l-L¤®j¡®ll CÏaq¡p ®mM¡l S®eÉ NSõ¡ Ll®he? a®h HCV¡ Ïm®M®Re ®k ®SÉW¡ l¡SLªo• AaÉ¿¹ d¡ÏjÑL J ""e¡®j l¦ÏQ,S£®h cu¡, iϚ² iNh¡®e'' ®N¡®Rl ®m¡L ÏR®mez Ml¡-heÉ¡-jq¡j¡l£l pju fËS¡®cl S®eÉ d¡®el ®N¡m¡ M¤®m Ïc®ae, ®k k¡ Q¡Ca d¡l Ïc®ae, Ïq®ph l¡M®ae e¡z Ïc®u M¤Ïn q®aez H®Lh¡®l ÏVje Ag H®b¾p! gmV¡J q¡®a q¡®a ®f®mez ®m¡®L d¡l ®n¡d Ll®a i¤®m ®Nmz B®Ù¹ B®Ù¹ Je¡l a¡m¤Lc¡l£l ®e±®L¡u g¤®V¡ q®a m¡Nmz g®m cnhRl hu®p Ïfaªq£e NNeQ¾cË®L Cw®lÏS ú¤®m fs¡l S®eÉ c§l pÇf®LÑl BaÈ£®ul h¡Ïs®a ®ly®d ®h®s ®M®u b¡L¡l n®aÑ eJu¡-k®n¡cm ®k®a qmz ®pM¡®e Bh¡l ú¤®m ØVÌ¡CLJ q®uÏRm, jÉ¡®eÏSw LÏjÏVl Ïhl¦®Ü, ú¤m hå qm, a¡l hÉ¡fL NÒf B®Rz

    ®q-®q, hw®nl d¡l¡ k¡®h ®L¡b¡u? B®Çj¡ e¡ e¡Lam¡ ú¤®m 1966®a ØVÌ¡CL LÏl®uÏRm¡jz

    ®Yl q®u®Rz Hh¡l HLV¡ Q¤VÏL NÒf h®m ®no Ll, M¡Ïm fÉ¡l¡h®ml ja ®n®o ®L¡e jlÉ¡ÏmØV ®mLQ¡l ÏcJ e¡z

    BµR¡, a®h ®n¡ez Je¡l ÏhhlZ Ae¤k¡u£ Je¡l S¡Wa¤®a¡ i¡C Lªo•Q¾cË l¡u Aa£h p¤f¤l¦o al¦Z k¤h¡z ®pL®¾cl clN¡l gL£®ll n¡®f l¡a¡l¡Ïa hÜ E¾j¡c q®u ÏN®uÏR®mez a¡lfl ®b®LC f¡Ïlh¡ÏlL c¤ÏcÑ®el öl¦z

    Hl j®dÉ HLÏV BplSj¡®e¡ NÒf ®L¡b¡u?

    ®p NÒf NNeQ®¾cËl ®mM¡u ®eC, B®R Je¡l ®R®m pa£nQ®¾cËl e¡Ïa®cl L¡®R NÒfÏV hm¡l i£®az

    o¡®Vl cn®Ll ®L¡e HL ®l¡hh¡®ll pL¡mz f¡LÑp¡L¡Ñ®pl d¡Psh¡S¡®ll p¡j®e p¡L¡Ñp j¡®LÑV ®fÔp J L®su¡ ®l¡X Ïj®m ®k HLÏV pj®L¡Z ¯aÏl L®l®R a¡®a ®k h¡®l¡Ol HL F®W¡e ®N¡®Rl ®c¡am¡ gÓÉ¡Vh¡ÏsÏV B®R a¡l 1/Ïp fË®L¡®ùl j¡®Tl O®l pa£nQ¾cË pL¡®ml h¡S¡l ®p®l Je¡l Cc¡e£w L¡®ml ÏfËu SmM¡h¡l Ly¡p¡l S¡jh¡ÏV®a Nlj c¤®d ®X¡h¡®e¡ l¦ÏV ®M®a öl¦ L®l®Rez Hje pju eu hR®ll e¡Ïa Ïhö H®p q¡Ïpq¡Ïp j¤M L®l hm®m¡-- c¡c¤, Bj¡®cl hw®n HLSe c¡®l¡N¡ f¡Nm q®u ÏN®uÏRm e¡? ®pC NÒfV¡ HLV¤ ®n¡e¡J e¡!

    -- NÒf L£ ®l? Ha q¡Q¡ Lb¡z ®pC c¡®l¡N¡ Lªo•Q¾cË l¡u Bj¡l M¤s¡, Bj¡l h¡h¡ NNeQ®¾cËl ®SY¡aÄ i¡Cz

    NÒf öl¦ qu, HC ÏLpÚp¡ÏV ka fÏlZÏal Ïc®L H®N¡u aaC pa£nQ®¾cËl OlÏV gy¡L¡ q®a b¡®Lz fËb®j jÏqm¡l¡, a¡lfl AeÉ huúl¡, d£®l d£®l E®W Q®m k¡ez h®p b¡®L hs e¡Ïa qÏlc¡p f¡m J a¡l c¤C ®R¡Vi¡Cz

    ®ph¡l h¤TÏm--- c¡®l¡N¡ ®a¡ ds¡Q¤s¡ fCl¡ ®O¡s¡u QClÉ¡ HL ®Q¡®ll ÏfR¡ Lla¡®Rz ®pL¡¾c Ny¡®ul p£j¡e¡u ÏNu¡ ®Q¡l hÉ¡X¡ Hj¤e N¡-Y¡L¡ Ïcm ®k c¡®l¡N¡h¡h¤l p¡dÉ e¡C a¡l e¡N¡m f¡uz nÉ¡®o JC clN¡l ÏhMÉ¡a gL£l®l l¡Ù¹¡u ®cCMÉ¡ dj®Ll p¤®l ÏSN¡Cm-- ®qC gÏLl! HCÏc®L L¤e Q¤®l®l ®cMR? ®cCMÉ¡ b¡L®m pCaÉ Lb¡ LJz

    clN¡l gL£lp¡®qh c¡®l¡Nl BN¡f¡nam¡ ®cCMÉ¡ LCm--- C®u h¡’v f¡Nm Cu¡ ÏcJu¡e¡ qÉ¡u?

    hÉpÚ, gL£®ll j¤®Ml Lb¡ Mpm ÏL e¡ c¡®l¡N¡l ®O¡s¡ f¡N®ml ja ®c±s¡®c±Ïs m¡N¡Cmz ÏaeÏce Ïael¡Ïœ O¤s¡ R¤V®R ®a¡ R¤V®aC B®Rz nÉ¡®o Qa¤bÑÏce jd¤f¤®ll N®sl L¡®Rl S®m , ®m¡®L ®cMm, O¤s¡ n¡¿¹ qCu¡ O¡p M¡C®a B®Rz Bl c¡®l¡N¡jn¡u L¡fsS¡j¡ naÏRæ AhØb¡u f¡N®ml ja ÏhsÏhs Ll®a B®Rz

    --c§l! W¡L¤c¡Ñl j¤®M ÏMÏÙ¹ ®n¡e¡l h¡mÏMmÉ jS¡! HV¡ ®L¡e NÒf qm? Hl ®Q®u i¡m ®VCmÏfpÚ BÏj ®n¡e¡ÏµRz

    BµR¡, a¤Ïj ®k h¡Ïs®a S®¾jR, hs q®uRÚ ®pV¡ ®a¡ ®L¡mL¡a¡l f¡LÑp¡L¡Ñp Hm¡L¡l L®su¡ ®l¡X J p¡L¡Ñp j¡®LÑV ®fÔ®pl pÂj Øb®ml h¡®l¡Ol HL E®W¡e ®N¡®Rl i¡s¡h¡ÏsÏV, ®kM¡®e ®c¡am¡u p¡aÏV fÏlh¡l ÏhÏiæ gÓÉ¡®V b¡L®a¡ Bl l¡Ù¹¡l Jf®ll Aw®n e£®Q A®eL¬®m¡ ®c¡L¡ez hs ®ØVne¡Ïl L¡j ®XCÏm e£X®pl jja¡S ®ØV¡pÑ e¡®j ®c¡L¡eÏV HM®e¡ B®Rz M¡Ïm fËÏaù¡a¡ jja¡®Sl S¡uN¡u a¡l ®R®m n¡jp¤ÏŸe h®pz L£, ÏWL hmÏR ®a¡?

    --qyÉ¡, a¡lfl?

    --- a¤Ïj hl¡hl NhÑ L®l hm®a f¡®nl gÓÉ¡VV¡u ®l‹¡L M¡e p¡®uh b¡L®ae ÏkÏe B¾c¡j¡e ®b®L LÏjEÏeØV q®u AÏhiš² LÏjEÏeØV f¡ÏVÑl ®ea¡ ÏR®me, flha£Ñ L¡®m k¤š²g˾V j¿»£pi¡u ÏpÏfBC®ul j¿»£ qez

    -- H Ïe®u ®a¡j¡l ®L¡e p®¾cq B®R?

    -- ®eC, ÏL¿º a¤Ïj ®kV¡ S¡®e¡e¡ a¡qm ®a¡j¡®cl gÓÉ¡VV¡ ®a¡j¡l L¡L¡ B®Nl i¡s¡®V HL Øj¡Nm¡l (n¡S¡q¡e?) Hl L¡R ®b®L 600 V¡L¡ ®pm¡Ïj Ïc®u Ïe®uÏR®mez ®p f®l juc¡®el L¡®R f¡LÑ ®L¡®VÑl p¡j®e f¤Ïm®nl ¬Ïm®a j¡l¡ k¡uz Bl ®l‹¡L My¡ p¡®u®hl Ïc®Ll gÓÉ¡VV¡? J Ïe®u ®hÏn Lb¡ e¡ hm¡C i¡®m¡z

    -- j¡®e?

    --- kÏc hÏm ®a¡j¡®cl JC ®c¡am¡l gÓÉ¡V¬®m¡ Ïàa£u ÏhnÄk¤®Ül pju ®p¡mS¡l®cl S®eÉ ®lXm¡CV ®L¡u¡V¡Ñl ÏRm ®a¡ a¤Ïj ÏL hm®h?

    --- ÏLpɤ hm®h¡ e¡, M¡Ïm E®c¡j LÉ¡m¡®h¡z

    --BµR¡, a¤Ïj ÏL S¡®e¡ L®su¡ ®l¡®Xl e¡j L®su¡ ÏL L®l qm? S¡®e¡ e¡ ®a¡? HC ®cM, 11/01/2004 Hl ®ØVVpÚjÉ¡e fϜL¡l p¡e®X p¡ÏfÔ®j®¾V p¤eªa jÏõ®Ll BÏVÑ®Lm---- ""®q¡u¡V CS cÉ fË¡Cp? q¡J ÏXX L®su¡ ®l¡X ®NV CVÚp ®ej?''

    ---- p¤eªa Bh¡l ®LX¡? "p¤eªa' n®ël j¡®e L£? J L£ L®l S¡®e?

    --- B®l p¤eªa qm ®a¡j¡®cl p¡j®el qm¤c h¡ÏsV¡l e£®Ql am¡u b¡L®a¡ ®k hË¡þ fÏlh¡l a¡l hs ®R®mÏV, ®a¡j¡®cl jϾVz k¡l ÏcÏcj¡ ÏR®me lh£¾cËe¡®bl ®ØeqdeÉ h¡Z£ QÉ¡V¡ÏSÑ, ky¡l Ni£l l¡®a e£m B®m¡ SÄ¡Ïm®u Ïfu¡®e¡ h¡ÏS®u Q¡f¡Nm¡u N¡Ju¡ ""®k ÏRm Bj¡l üfeQ¡ÏlZ£'' ö®e a¤Ïj ÏL®n¡l hu®p j¤NÚd q®az a¡ ®pC jϾV kMe XƒlÉ¡m ÏbÏpp ÏmM®a p¡Eb ÏQL¡®N¡u ÏRm aMe ®pM¡®e EXmÉ¡ä AÉ¡ÏiÏeE ®a HLÏV Ïhu¡l f¡®h fÉ¡ÏVÌL J'V¤m h®m hªÜ BCÏln ¯pÏe®Ll p¡®b fÏlQu quz ®p CÏäu¡, LÉ¡mL¡V¡ Bl L®su¡ ®l¡X ö®e J®L j¡Ne¡ Ïhu¡l M¡Ju¡uz S¡e¡u Jl aªa£uf®rl ®h± J®L j¡šl ®R®s ®N®Rz ®pV¡ ®pÏm®hËV Ll®a jϾV Jl h¡Ïs®a ®l¡hh¡®l Bp¤Lz J, i¡m Lb¡-- p¤eªa j¡®e qm p¤¾cl paÉz Hh¡l HLÏV paÉ h¡LÉ ®n¡ez

    a¡lf®l jϾV ®l¡hh¡®l q¡ÏSl q®m J a¡l p¤¾cl ®N¡R¡®e¡ h¡Ïs®a M¤h kaÁ L®l M¡h¡l M¡Ju¡®m¡ Bl aMe h®õ¡-- p¡Ïe, ®a¡j¡®cl L®su¡ ®l¡®Xl e¡j ""L®su¡'' ÏL L®l qm S¡e? ®n¡e hÏmz

    aMe ÏhnÄk¤Ü a¤®Â, BÏj ÏRm¡j f¡LÑp¡L¡Ñ®pl ¬l¦pcu cš ®l¡®X BÏjÑ ÏnÏh®lz Bj¡l L¡S ÏRm S¡j¡Ñe k¤Üh¾c£®cl ®cM¡ö®e¡ Ll¡, ®l¡hh¡l ®l¡hh¡l ®qmÚb ®QL Bf Ll¡®a f¡LÑ ØVÌ£®V Ïe®u k¡Ju¡z a¡R¡s¡ J®cl HLV¤ H¾V¡®VÑe®j®¾Vl hÉhØb¡ Ll¡z a¡ L®su¡ ®l¡X Bl p¡L¡Ñp j¡®LÑV ®fÔ®pl p®j e£®Q jja¡S ®ØV¡pÑ h®m HLV¡ ®XÏm e£XpÚ Hl ®c¡L¡ez a¡l Jf®ll am¡u S¡gÏlL¡V¡ h¡l¡¾c¡u Ïh®L®m j¤®M lwj¡M¡ ®j®ul¡ i£s L®l cy¡s¡®a¡z ®pC ®c®M S¡j¡Ñe k¤Üh¾c£®cl AhØb¡ M¡l¡fz ®hQ¡l¡l¡ LaÏce gÉ¡ÏjÏm, LÓ¡h, f¡h Hph ®b®L c§®l B®R! g®m öl¦ q®u ®ka ýCpÏmw Bl clc¡jz

    ---®Lae¡ ®Ll¡u¡? La L®l? q¡E j¡QÚ?

    ®pC ®b®L JC l¡Ù¹¡l e¡j qm L®su¡ ®l¡X, Bl b¡e¡l e¡j qm L®su¡ b¡e¡z q¡E X¤ u¤ m¡CL CV?

    Hh¡l f®b Hp qÏlc¡p f¡m! ÏL q®h ®a¡j¡l M¡ec¡e ilà¡S ®N¡œ£u L¡uØb e¡ ÏL l¡t h¡wm¡l ENËrϜu -- HCph p¡a p®al ®S®e? ®j¡Ÿ¡ Lb¡ qm ®cni¡®Nl g®m ®a¡j¡®cl h¡Â¡m fÏlh¡l f¡L¡Ñp¡L¡Ñ®pl ®k h¡Ïs®a H®p E®WÏR®m¡, ®k h¡Ïs®a ®L®V®R ®a¡j¡l ¯nnh Bl ¯L®n¡l a¡ Bp®m ÏRm Ïàa£u ÏhnÄk¤®Ül pju Øj¡Nm¡l Bl ®p„Ju¡L¡Ñl®cl ®Xe! Ju¡x, LÉ¡ h¡a qÉ¡u!!

    h¡P¡mh¡Ïsl ÏLpÚp¡l fËbj fhÑ pj¡çz

    (Qm®h)


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • ধারাবাহিক | ১২ ফেব্রুয়ারি ২০১১ | ১০১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন