এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • নীলাঞ্জন হাজরা | 238912.66.5634.76 (*) | ২৮ অক্টোবর ২০১৮ ০২:২১85981
  • বাঃ! অপূর্ব লেখা। আরও বড়ো হলে ভালো হতো। একটা কথা ‘লস্করি চাল’-এর মানে যখন ‘নিয়ন্ত্রিত হাঁটা’ দেওয়া আছে অভিধানে, শুভাশিস বাবু তাকে টগবগ করে হাঁটা ধরে নিয়ে ঠিক করেননি বোধহয়। আসলে মুঘল লস্কর ছিল এক বিশাল ব্যাপার — তাতে বাদশার আরামের ব্যবস্থা থেকে, বাওর্চিখানা পর্যন্ত সবই থাকত, যেন গোটা রাজধানীটাই সঙ্গে চলেছে। যদ্দূর মনে পড়ছে, বঙ্কিমচন্দ্রের রাজকাহিনী-তে এর অপূর্ব বর্ণনা আছে। যে দূরত্ব অন্যরা কয়েক দিনে পেরোতে পারত, মুঘল লস্করের তা পেরোতে কয়েক মাস লেগে যেত, যে কারণে গেরিলা আক্রমণের মুখে তাকে বারবার পর্যূদস্ত হতে হতো। সেই থেকেই বোধহয় শ্লথতা বোঝাতে গদাই-লস্করি চাল!
  • dd | 90045.207.2356.137 (*) | ২৮ অক্টোবর ২০১৮ ০৩:২১85978
  • হ্যাঁ, আভিধানিক অর্থ আর যে ভাবে লোকে মানে বোঝে - পাশাপাশি রাখলে অনেক ক্ষেত্রেই খুব অবাক লাগে।

    প্রমথনাথ বিশী এই নিয়ে বিস্তর লিখেছিলেন - (৫০+ বছর আগে)। কয়েকটা মনে আছে। যেমন ফলশ্রুতি। কথাটার "আসল" মানে কথকঠাকুরের কাছে পুণ্যকথা শুনে যে সুফল হয়। কিন্তু পরে ফলশ্রুতির মানে দাঁড়ালো ফলাফল বা রেজাল্ট। যদ্দুর মনে পড়ে সুনন্দর জার্নালে নারান গাংগুলি বলেছিলে (বহুল প্যারাফ্রেজিত) ,এবারে ফলশুতিকে ছেড়ে দেওয়াই ভালো। আভিধানিক অর্থ নিয়ে আরে কে মাথা ঘামায়?

    যেমন সোচ্চার - (সোচার প্রতিবাদ) - অথচ সোচ্চারের আভিধানিক অর্থ মলত্যাগের সহিত।

    কিছু ভারতীয় ইংরেজী শব্দও মনে পড়ছে - যেমন প্রিপোন বা আনস্মার্ট। আদতে এদের কোনো ইংরেজী ডিকশনারীতে পাবেন না কিন্তু।
  • প্রতিভা | 238912.66.01.105 (*) | ২৮ অক্টোবর ২০১৮ ১০:২৮85979
  • এই লেখাটা এতো তাড়াতাড়ি শেষ হবে না। আরো অনেক বলা ও জানার থেকে গেল। এটা একটা সিরিজ হয়ে চলুক।
  • প্রতিভা | 238912.66.01.105 (*) | ২৮ অক্টোবর ২০১৮ ১০:৩০85980
  • আবার সেই পুরনো রোগ !! আমি প্রতিভা সরকার কমেন্ট করলাম , আর কি এলো!!!!!
  • সুমনা সান্যাল | 7845.11.456712.39 (*) | ১১ নভেম্বর ২০১৮ ০১:৩৩85984
  • অসম্ভব ভালো লেখা। তথ্যসমৃদ্ধ। কিন্তু এটুকুতে মন ভরলোনা। অভ্র বসুর স্ল্যাং শব্দের পাশাপাশি অপরাধ জগতের ভাষা,ভক্তিপ্রসাদবাবুর শ্রমসাধ্য কাজ,সেইসব শব্দের উল্লেখ থাকলেও ভালো হোত। শব্দার্থ বিবর্তনের অথবা আমূল বদলে যাবার পেছনে আর্থসামাজিক কারণের সঙ্গে সঙ্গে কিছু মনস্তাত্ত্বিক কারণও কাজ করে। মেটাফর মেটানিম কে এভাবেও দেখা যেতে পারে। এই লেখার পরবর্তী অংশ পড়তে চাই।
  • সায়ন্তন ভট্টাচার্য্য | 7845.15.121223.224 (*) | ১১ নভেম্বর ২০১৮ ১০:২৭85982
  • অনবদ্য লেখা!
  • কুশান | 342323.176.90067.124 (*) | ১১ নভেম্বর ২০১৮ ১০:৩২85983
  • মনোগ্রাহী লেখা। ভাবনার খোরাক মেলে। তবে লবন আর লাবণ্য নিয়ে একটা যৌক্তিকতা আছে, লবণের মাত্রা ঠিক রাখতে হয়, নতুবা তরকারি আন্না হয় বা নুনে মুখ পুড়ে যায়। লাবণ্য শব্দটিতেও এই নুনের পরিমিতি বোধ আছে বলেই মনে হয়। বেশি না, কমও না।

    প্রসঙ্গত, বীতশোক ভট্টাচার্যের কবিতায় আছে:
    'যদি হাওয়া আসে/ শাক্ত পদাবলী থেকে ভাঙিয়ে নেব 'বাদাম' শব্দটা'
    বাদাম শব্দের আদি অর্থ পাল।হাওয়া এলে কবি পাল ভাসাতে চান।

    বিনয়ের প্রসঙ্গে আপনি শব্দবন্ধের যথার্থ উল্লেখ করেছেন। এরই খেই ধরে বলি:

    আরো কিছু দৃশ্যাবলী আছে, যা অনায়াসে চিত্রায়িত হতে পারে
    ব্যথাতুর অসুবিধা এই
    শিশুর হাসির মত সকলেই বুঝে নেয় যে যার নিজের মনোমত'

    এখানে 'ব্যথাতুর অসুবিধা' আপনার চিন্তাসমর্থিত।
  • প্রভাস চন্দ্র রায় | 785612.40.90078.12 (*) | ১৪ নভেম্বর ২০১৮ ১১:১৩85985
  • লেখাটি চমৎকার। শব্দগত অর্থের আলোচনায় যেতে চাই না। কারণ সে বিদ‍্যার দৌড় সীমিত। লেখায় 'লস্কর' শব্দটি দেখে মনে হলো, আমরা তো একসময় 'লোক লস্কর' এর ব‍্যবহারও দেখেছি। আজকাল অনেক শব্দের মতো এর ব‍্যবহারও নজরে পড়ে না।
  • রুখসানা কাজল | 7823.147.787812.124 (*) | ১৬ নভেম্বর ২০১৮ ০৩:৪৭85986
  • আর্য নাকি আর্য্য -- এই তর্কে আমাদের পরিবারের একজন শিশুর নাম রাখা গেলো না।
  • Sidratul Muntaha | ১৯ নভেম্বর ২০২০ ২১:২০100495
  • গুরুচন্ডালিতে প্রথম প্রতিবেদন এটিই পড়লাম! ঝটপট মন্তব্যের নোটিফিকেশনের সাথে লেখাটা এতো ভালো লাগলো লগইন করে ফেললাম! 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন