এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 237812.69.563412.99 (*) | ২৫ ডিসেম্বর ২০১৯ ০১:০২79795
  • ১। আচ্ছা ইয়ে, গালাগালি না দিলেও তো হবে।

    ২। রাজ্যসভা আর লোকসভার ইয়েস/নো ভোটের ডিভিশনটা দলগত ভাবে পাওয়া যাবে? নেট এ শুধু গোদা ভোটটা পাচ্ছি।
  • | 237812.69.563412.147 (*) | ২৫ ডিসেম্বর ২০১৯ ০৪:০৫79791
  • বরুণ গ্রোভারের কবিতাটা ব্যাপ্পক সে যে যাই বলুন।

    কিন্তু আপনারা ট্যুইটারে 'চল ঝুটা' হ্যাশট্যাগ ফলো করেন নি? এহ!
  • NRC বিরোধী | 236712.158.676712.160 (*) | ২৫ ডিসেম্বর ২০১৯ ১১:২৬79792
  • তো দশম দিনে পৌঁছে দেখা যাচ্ছে ওই কাগজ পাতি ছেঁড়া, কুৎসা গাওয়া ছাড়া এই "বিশাল বিদ্রোহের" আর কিছুই অবশিষ্ট নেই !!!

    একদিকে ওয়াইশির পার্টি, অন্যদিকে পিয়েফাই না kinekta যেন - এদের পইসায় পাথর ছুঁড়ে, ট্রেন বাস টায়ার জ্বালিয়ে কি আর আন্দোলন হয় কমরেড ?! একটু রাস্তায় নেমে দেখুন, গেদে বর্ডারে কি হচ্ছে দেখুন, রাজারহাটের লোকগুলো কোথায় যাচ্ছে একটু দেখুন - অবশ্যি সে সব করতে গেলে ক্রিসমাসে লেপের তলায় ঢুকে থেকে ফেসবুক বিপ্লব হবে না !!!
  • রঞ্জন | 236712.158.455612.192 (*) | ২৫ ডিসেম্বর ২০১৯ ১১:৪৯79794
  • বিরোধী মশায়,
    আন্দোলন ত গোটা দেশে। একটু দিল্লিতে এসে দেখুন, দেশের দুই প্রধান নেতার রোজ রোজ কথা বদলানো দেখুন। দিল্লির ৫ ডিগ্রি ঠান্ডায় রাস্তায় নামা ছেলেমেয়েদের দেখুন। জামিয়ার হিন্দু মেয়েদের এবং মুসলিম মেয়েদের দেখুন।
    এরা আম্বানী আদানী বা অয়াইসি/পিএফয়াই কার পয়সা খেয়ে লেপের তলা থেকে বেরিয়েছে একটু দেখুন।
  • আইটি সেল | 236712.158.566712.237 (*) | ২৫ ডিসেম্বর ২০১৯ ১১:৪৯79793
  • এর চোদু নিতুন লুঙ্গিটুপি কেনা হল? পুরনোগুলো নিয়ে গেদে যেও না। দিল্লুর মত লাথ খাবে।
  • aranya | 890112.162.9001223.55 (*) | ২৬ ডিসেম্বর ২০১৯ ০১:১০79796
  • জিঙ্গল বেল দারুণ :-)
  • | 237812.69.453412.128 (*) | ২৬ ডিসেম্বর ২০১৯ ০২:২০79797
  • ব্যাপক,,
  • বিপ্লব রহমান | 237812.69.563412.99 (*) | ২৬ ডিসেম্বর ২০১৯ ০৭:০১79798
  • জিংগেল বেলডা বিয়াপক হইছে!
  • বিপ্লব রহমান | 236712.158.676712.160 (*) | ২৬ ডিসেম্বর ২০১৯ ০৭:৩৬79799
  • #CAA_NRC_Protests বিক্ষোভকারীদের গুলি ছোড়ার ভিডিও দিল উত্তর প্রদেশের পুলিশ

    https://bangla.bdnews24.com/neighbour/article1704813.bdnews
  • b | 236712.158.786712.185 (*) | ২৯ ডিসেম্বর ২০১৯ ০৪:৪৮79801
  • এইটা খুঁজছিলামঃ
  • বিপ্লব রহমান | 237812.69.891223.141 (*) | ৩১ ডিসেম্বর ২০১৯ ১২:৩২79802
  • দশম দিন অনেক আগে পেরিয়েছে। আর আপডেট নাই?
  • অর্জুন | 172.69.135.117 | ১১ ফেব্রুয়ারি ২০২০ ০০:৫২90942
  • নীচের ছবিটা দেখছেন? একজন সাদা ইউনিফর্ম পরা মহিলা পুলিশকে চুল ধরে টেনে হিঁচড়ানো হচ্ছে। এই ছবিটা একটি বিখ্যাত টিভি নিউজ চ্যানেলে বারংবার দেখানো হয়েছে/হচ্ছে/হবে। এতে কি প্রমাণ হবে? আন্দোলনের নামে পুলিশ পেটন !! এন আর সি, সি এ এ, ক্যাব বিরোধী আন্দোলন শেষ করে দেওয়ার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে প্রায় সব রাজনৈতিক দল। এ আন্দোলন সম্পূর্ণরূপে নাগরিক আন্দোলন। বহুকাল বাদে আমরা দেখলাম দেশের মানুষ নিজেদের গণতান্ত্রিক ও সাংবিধানিক অধিকারের জন্যে পথে নেমেছেন।

    পুলিশ পেটানো এ আন্দোলনের উদ্দেশ্য নয়।

    ক্ষমতায় থাকা কোনো রাজনৈতিক দলের পক্ষে এই নাগরিক প্রতিবাদ ও ক্ষমতা প্রকাশে খুশী হওয়া সম্ভব নয়। তাই এই আন্দোলনকে ভেস্তে দেওয়ার নানা প্রচেষ্টা চলবে সব রকম শাসক ও রাজনৈতিক দলের পক্ষ থেকে।

    যারা এই আন্দোলন করছেন তাদের বিভ্রান্ত করার, ইংরেজিতে যাকে বলে provoke করার আপ্রাণ চেষ্টা চলবে। তাই কোনো রাজনৈতিক দলের রঙ থেকে সম্পূর্ণ মুক্ত থাকতে হবে এই আন্দোলনকে। এই আন্দোলনে কোনো রাজনৈতিক দলের রঙ থাকা মানেই এটা আর নাগরিক প্রতিবাদের মঞ্চ থাকছেনা। ক্ষমতায় থাকা রাজনৈতিক দল যেমন নিঃশেষ করবে এই আন্দোলন তেমনি বিরোধী রাজনৈতিক দল চেষ্টা চালাবে এই আন্দোলনকে তাদের ক্ষমতায় ফিরে আসার হাতীয়ার হিসেবে ব্যবহার করতে যেমন আমরা এক দশক পূর্বে পশ্চিমবঙ্গেই দেখেছি। নকশাল আন্দোলনও রাষ্ট্রীয় শক্তি দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছিল।

    এ আন্দোলন নকশাল নয়। আমরা চাইনা নকশাল আন্দোলনের যা পরিণতি হয়েছিল এই আন্দোলনের তাই পরিণতি হোক।

    মুশকিল হল এতে পা দিচ্ছে আন্দোলনকারীরা। এই আন্দোলনে যুক্ত যারা তাদের লক্ষ্য, আমার মতে সংবিধান রক্ষা। কেন্দ্রীয় সরকার যে কটা অ্যামেণ্ডমেন্ট আনতে চাইছে যথা NRC, CAA, CAB এবং NPR তাদের সব কটা আমাদের সংবিধানের প্রিয়েম্বলকে ভায়োলেট করেছে। আন্দোলনকারীরা নানা রাজনৈতিক মতামত ও মতবাদের হতে পারেন কিন্তু এখানে এক ছাতার তলায় আসার একটাই লক্ষ্য – যে প্রিয়েম্বলের ওপর সংবিধান দাঁড়িয়ে তা সুরক্ষা করা । আমাদের সংবিধানই আমাদের একমাত্র শক্তি।

    বইমেলায় যে ঘটনা ঘটেছে অর্থাৎ বিজেপি দলের আক্রমণ তার তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়ে বলছি মিডিয়ায় দেখানো বিধাননগর থানায় এক মহিলা পুলিশের ওপর যে শারীরিক নিগ্রহ হয় তাকেও জানাই ধিক্কার। এটা কোনোভাবেই আন্দোলনের উদ্দেশ্য হতে পারেনা। মিডিয়া মিডিয়ামটাই খুব ভোলাটাইল। তারা কখন কার পক্ষ নেবে আমরা জানিনা। অন্তত গত পরশু থেকে দেখা যাচ্ছে তারা আন্দোলনের পক্ষে বলছে না কারণ বিজেপির লোকজন ও পুলিশ যখন আন্দোলনকারীদের ওপর আক্রমণ হানছে সে চিত্র কিন্তু টেলি মিডিয়া বা সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছেনা। এ থেকে ব্যাপারটা পরিষ্কার আন্দোলনকারীদের পাশে তারা নেই। মিডিয়ার মত জনসাধারণ যারা মূলত এ আন্দোলনের দর্শক অর্থাৎ কাছে বা দূর থেকে দেখছেন বা দেখছেন না তাদের কাছে এই আন্দোলন ইতিবাচকের চাইতে নেতিবাচক বেশী, নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি। জনগনের স্মৃতিশক্তিও দুর্বল।

    কাল দেখলাম আন্দোলনকারীরা নিজেরদের মধ্যেই শুধু বচসা নয় প্রায় হাতাহাতি করছেন। তাহলে তা হবে আন্দোলনের মৃত্যু ঘণ্টা। আন্দোলনকারীদের পথভ্রষ্ট করার জন্যে অনেক ঘুঘু ফাঁদ পেতে আছেন এবং আমরাও সেই ফাঁদে পা দিচ্ছি।

    এ আন্দোলনে কি নেতৃত্ব থাকবেনা? আমি অবশ্য থিক তা জানিনা। না থাকাই হয়ত বাঞ্ছনীয় কিন্তু একদম নেতৃত্বহীন হবে তাও বলছিনা।
    নেতৃত্ব থাকলেও সে নেতৃত্ব হোক পথ নির্দেশকের। নিজের ফায়দা লোটার জন্যে নয়।

    এই আন্দোলনকে হাতিয়ার করে কেউ লিডারশিপের স্বপ্ন পূরণ করবেন তাহলে বলে দেওয়া ভাল এটা তাদের প্লাটফর্ম নয় একেবারেই।

    এই আন্দোলন হোক সম মনস্ক নাগরিকের সংবিধগান রক্ষার অঙ্গীকারের মঞ্চ।

    আমাদের মত অনেকেই এই আন্দোলন অনেক আশা নিয়ে এগিয়ে নিয়ে যেতে চাই।

    -অর্জুন

  • Du | 172.69.70.58 | ১৭ ফেব্রুয়ারি ২০২০ ১০:২০90983
  • দেশের মানুষেরা আজ এরকম একটা আন্দোলন করে যাচ্ছেন তাদের জন্য আমি গর্বিত
    https://scroll.in/video/953380/watch-actors-swara-bhasker-saba-azad-sing-tu-zinda-hai-at-caa-protest-in-kolkata যারা এসে সাপোর্ট করছেন তাদের জন্য অনেক কুর্নিশ কারন এটা আমাদের চেনা দেশ নয়, ফ্যাসিবাদী এক রাজত্বে এইভবে পাশে থাকাও সাহসের ব্যপার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন