এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • এলেবেলে | 124512.101.900900.148 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৩:২৬78700
  • এখানে ডিসির গালাগাল দেখে খুবই খারাপ লাগল। হতবাকই হলাম বলা ভালো। আপনারা মনের ভেতরে এত বিদ্বেষ পুষে রাখেন? আবারও বলছি, গত সাড়ে চার বছরে এই ডিসিকে আমি দেখিনি।
  • Du | 237812.69.0178.250 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৩:২৮78682
  • মমতা ও তৃণমূলের কোন বিবৃতি পড়তে বা শুনতে পেলাম না রায় নিয়ে। ওয়াক আউট স্ট্র্যাটেজি অ্যাজ ইউজুয়াল?
  • PT | 124512.101.900900.190 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৩:৩০78683
  • "ত্রিপুরা তে বিজেপি কিভাবে ক্ষমতায় এলো?"
    তিনোদের হাত ধরে। কংগ্রেসের লোকগুলো প্রথমে তিনো দলে যোগ দেয় আর তারপরে বিজেপিতে গিয়ে কং-এর পুরো ভোটটা বিজেপিতে ট্রান্সফার করায়। এ নিয়ে আর তক্ক না করাই ভাল। বামেরা সেই ভোটে 42.7% (-5.51%) আর বিজেপি 43% (+41.5%) ভোট পেয়েছে। তিনোরা গিয়ে বিজেপির এজেন্ট হিসেবে কাজ না করলে হয়্ত ফলাফল অন্যরকম হত।

    "কেরালা তে বিজেপির শক্তি বৃদ্ধি হচ্ছে কি ভাবে?"
    সেখানে শুধু বামেদের ঘাড়ে দোষ চাপানো অযৌক্তিক। কেননা সেখানে কং-ও প্রায় সম পরিমাণে শক্তিশালী। কেরালার সাম্প্রতিকতম খবরঃ
    "Kerala Bypolls: CPI-M Wrests Konni Assembly Seat from Congress after 23 Years; BJP Fails to Leave a Mark"
    তবে কেরালাবাসীর সৌভাগ্য যে ওখানে তিনোরা নেই।

    "প ব তে বামেদের ভোট প্রায় কুড়ি শতাংশ কমলো আর বিজেপির প্রায় সমপরিমাণ বাড়লো কেন?"
    এটা জাস্টিফাই করার কিছু নেই। কিন্তু শহরের বাইরে বেরোলে (বা অন্য রাজ্যে বসে বক্তিমে না ঝেড়ে রাজ্যে এসে থাকলে) বুঝতে পারবেন যে তিনোদের সীমাহীন অত্যাচার স্থানীয় স্তরে মানুষকে ঠেলে দিয়েছে বিজেপির দিকে। সেটা নিতান্তই প্রাণ ও সম্মান নিয়ে বেঁচে থাকার জন্য। পুরভোটে সেই হিমশৈলের চূড়ার একটুমাত্র নিদর্শন দেখতে পেয়েছিল শহরবাসী বা অন্য রাজ্যবাসীরা।
  • রিভু | 237812.69.015623.39 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৩:৪৪78701
  • আমি পার্সোনালি খুবই আহত হয়েছি ডিসির গালাগাল দেখে। ওনার এতো লেখা পড়েছি, গুণমুগ্ধ বললে কম বলা হয়না। তাঁর এই ভাষার ব্যবহার অকল্পনীয়।

    পিটির এই যে কোনো সূত্রে সিপিএম টেনে আনার ব্যাপারটা অসম্ভব বিরক্তিকর। তা সত্ত্বেও এই ধরণের কথাবার্তা শোক (শক লিখতে গিয়ে ভুল করেছিলাম, কিন্তু ভেবে দেখলাম ভুলটাই রেখে দিই) দেয়।
  • Amit | 236712.158.23.209 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৩:৫৬78684
  • কেন মমব্যান কোবতে লিখে প্রতিবাদ করলেন তো।
  • আচ্ছা | 237812.68.9008912.246 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:০৮78685
  • সন্ময় বন্দ্যোপাধ্যায়ের প্রতিবাদের কি খবর? গর্জে উঠেছেন?
  • dc | 237812.69.563412.15 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:১৯78686
  • এই বোকাচোদা পিটিদা আবার খোঁচাতে শুরু করেছে। শুওরটা এমন মেরুদন্ডহীন কাপুরুষ যে সরাসরি বলতেও পারেনা, আবার ভিজে বেড়ালের মতো মতো ঘুরিয়ে বলতে যাবে অন্য রাজ্যে বসে বক্তিমে না ঝাড়ার কথা। পুরো বাঞ্চোতের বাচ্চা একটা।
  • PT | 236712.158.565612.235 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:৩২78687
  • পথিক আপনি পথ হারাইয়াছেন। যুক্তির অভাবে এখন কাঁচা খিস্তিই ভরসা। আর আমাকে গাল দেবেন দিন। আমার পিতৃদেবকে কেন গাল দিচ্ছেন? তিনি তো আপনার সঙ্গে তক্কে জড়াননি।

    মাথা ঠান্ডা করুন। ভেবে দেখুন ঠিক করছেন কিনা। এই ভাষা কারো বক্তব্যেই শোভা পায় না।
  • b | 237812.68.454512.252 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:৩৫78688
  • Comment from dc on 11 November 2019 09:49:04 IS
    ডিসি-কে বলিঃ বক্তব্য পছন্দ না হলে ইগনোর করুন। আর এই ভাষা কি মাদ্রাজী ডিসি-র?
  • TP | 236712.158.90089.132 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:৩৯78689
  • "ত্রিপুরা তে বিজেপি কিভাবে ক্ষমতায় এলো?"
    এটা জাস্টিফাই করার কিছু নেই। কিন্তু শহরের বাইরে বেরোলে (বা অন্য রাজ্যে বসে বক্তিমে না ঝেড়ে রাজ্যে এসে থাকলে) বুঝতে পারবেন যে বামেদের সীমাহীন অত্যাচার স্থানীয় স্তরে মানুষকে ঠেলে দিয়েছে বিজেপির দিকে। সেটা নিতান্তই প্রাণ ও সম্মান নিয়ে বেঁচে থাকার জন্য।

    "প ব তে বামেদের ভোট প্রায় কুড়ি শতাংশ কমলো আর বিজেপির প্রায় সমপরিমাণ বাড়লো কেন?"
    বামেদের হাত ধরে। বামেরা বিজেপিতে গিয়ে বাম-এর পুরো ভোটটা বিজেপিতে ট্রান্সফার করায়। এ নিয়ে আর তক্ক না করাই ভাল। তিনোরা সেই ভোটে 43.29% (+3.5%) আর বিজেপি 40.22% (+20%) ভোট পেয়েছে। বামেরা বিজেপির এজেন্ট হিসেবে কাজ না করলে হয়্ত ফলাফল অন্যরকম হত।
  • sm | 236712.158.455612.240 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:৫৩78690
  • গালা গালি খুব ই খারাপ জিনিষ। পিটি র যুক্তির বিপরীতে নিজের বক্তব্য তুলে ধরুন।
    যদিও গালা গালি দিলে কিছু এসে যাবার কথা নয়।কিন্তু পার্সোনাল হার্ট তো হয়।
    এবার আসি রাজনীতি প্রসঙ্গে। পব তে বামেদের বিজেপি নিয়ে কোন রকম বক্তব্যের ই মূল্য নাই।কারণ বামেরা বিশ্বাস যোগ্যতা হারিয়েছে।প্রথমে কলকারখানা বন্ধ করে শ্রমিক দের,তার পর সিঙ্গুর,নন্দীগ্রাম করে কৃষক দের।
    এখন তলে তলে বিজেপি সাপোর্ট করে,সেক্যুলার জনগণের বিশ্বাস হীনতার শিকার হযেছেন।
    দেখুন, পিটি র বক্তব্য অনুযায়ী ত্রিপুরা তে কংগ্রেস ছেড়ে তৃণমূল ও তার পর তৃণমূল ছেড়ে লোকজন বিজেপির দিকে ঝুঁকেছে।সব ই হয়েছে ওপেন।
    কিন্তু পব তে হয়েছে তলে তলে।জনগন ছাগল হলেও,এটুকু তো বুঝতে পারে।
    তারা জানে,বামেদের ভোট দেওয়া মানে ভোট নষ্ট করা।
    এর চেয়ে তিনোরা বেটার অপশন।
    নয়তো দলে দলে কর্মী ও নেতারা তিনোমুলে ব্যাক করে?
  • cpm | 237812.69.5656.111 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:৫৬78691
  • অন্য রাজ্যে বসে বক্তিমে ঝাড়বি কেন বে? আমাদের কখনও অন্য রাজ্যে বসে কিউবা আমেরিকা ভিয়েতনাম গুজরাট নিয়ে বক্তিমে ঝাড়তে শুনেছিস?
  • dc | 237812.68.674512.109 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:৫৯78692
  • b, হ্যাঁ আমি মাদ্রাজি ডিসি বা চেন্নাইয়ের ডিসি ঃ-)
  • PT | 236712.158.895612.166 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৫:১৫78693
  • @TP
    "বুঝতে পারবেন যে বামেদের সীমাহীন অত্যাচার স্থানীয় স্তরে মানুষকে ঠেলে দিয়েছে বিজেপির দিকে।"
    ত্রিপুরা সম্পর্কে আমার কোনই প্রত্যক্ষ অভিজ্ঞতা নেই। ধরে নিচ্ছি যে আপনি ত্রিপুরাবাসী এবং আপনার বক্তব্যই সঠিক। তবে এই "সীমাহীন" অত্যাচারের খবর বাংলার তীব্র বাম-বিরোধী কাগজে কেন ছাপা হল না কে জানে!! আর সেই সীমাহীন অত্যাচারের কারণে প্রায় ৪০% কংগ্রেসের (বা তিনোর ভোট) কেন বিজেপিতে গেল সেটাও ব্যাখ্যা করা যায়্না। ভোটটা তো তিনো বা কং-এই থাকতে পারত এবং বামেদের ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া যেত।

    "বামেরা বিজেপিতে গিয়ে বাম-এর পুরো ভোটটা বিজেপিতে ট্রান্সফার করায়।"
    এটা ১০% সত্য। আপনি তাহলে কি পব-তে থাকেন না? ত্রিপুরার মত তিনো থেকে ঝাঁকে ঝাঁকে বিজেপিতে নেতা ট্রান্সফার হওয়ার মতন কোন ঘটনা পব-তে ঘটেনি। আর যতদিন বামেরা ক্ষমতায় ছিল ততদিন বিজেপি ৫-৬%-এর কাছাকাছি ছিল। তাই পব-তে বিজেপির উত্থান সম্পূর্ণটাই তিনোদের স্নেহচ্ছায়ায়। এমনকি পবার কং-ও দেরীতে হলেও স্বীকার করেছে সে কথাঃ
    "Mamata Banerjee is solely responsible for the rise of BJP and RSS in Bengal. Had she not pursued the policy of blatant minority appeasement, BJP wouldn't have found a footing in Bengal.
    "Her policy of removing all opposition, poaching on opposition leaders and representatives has only led to the rise of BJP. Now she has no right to complain about it," Mitra told reporters.
    //economictimes.indiatimes.com/articleshow/69704144.cms?from=mdr&utm_source=contentofinterest&utm_medium=text&utm_campaign=cppst
  • cm | 124512.101.6778.63 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৫:৩৩78694
  • কং মানে? যারা ত্রিপুরায় নিজেদের ভোট বিজেপিতে ট্রান্সফার করেছিল? তাদের হাত ধরে বিজেপিকে ঠেকানোর খোয়াব কারা দেখছে? তাদের তো রাজনৈতিক বালখিল্য-র খিল্য-ও বলা যাবে না।
  • sm | 124512.101.89900.51 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৬:২৭78695
  • কিন্তু পব তেও একই ব্যাপার।খালি কংগ্রেস এর জায়গায় বাম শব্দ টি বসিয়ে নিলেও হয়।
  • r2h | 236712.158.786712.227 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৭:০৩78696
  • TP 11 November 2019 10:09:19 - ত্রিপুরায় সীমাহীন অত্যাচারের গল্পটা খুব হয়, কিন্তু ঠিক কিরকম সীমাহীন অত্যাচার হয়েছে সেই নিয়ে কিছু শুনতে পাইনা।
    স্বাভাবিক ভাবেই পঁচিশ বছরে সব ঠিকাঠাক চলেনি, ছোট বড় মেজো নেতাদের মধ্যে সুযোগসন্ধানী ঢুকেছে - এইসব হয়েছে। এত বছরে পরিবর্তন একটা দরকার ছিলই হয়তো, বিকল্পটা বিজেপিই হতে হলো সেইটা ভয়ের। স্থিতাবস্থাবিরোধী ভোটও একটা বড় ফ্যাকটর হতে পারে, বামেরা হেরেছে। কিন্তু সীমাহীন অত্যাচার ইত্যাদি কাকে বলে সেই অভিজ্ঞতা জোট সরকারের আমলে মানুষের হয়েছিল, এবং তার জন্যেই মাত্র একটা টার্ম পরে বাম ফিরেছিল।
    আমার মতে ত্রিপুরার বামেদের একটা বড় ব্যর্থতা আরএসএসের উত্থানকে দেখতে/ চিনতে/ আটকাতে না পারা। স্থিতাবস্থাবিরোধী ভোট বড় কারন না বহু বছর ধরে আরএসএস ইত্যাদিদের প্রচার বড় কারন তা নিয়ে আমার একটু সন্দেহ আছে।

    এছাড়া গত বাম আমলে অনেক কিছুই তো হয়েছে; সরকারী স্কুল, হাসপাতাল, রাস্তাঘাট ইত্যাদির চোখে পড়ার মত পরিবর্তন হয়েছে, আইনশৃঙ্খলা ভালো ছিল (আমি অব্শ্য ব্যুরো রিপোর্ট/ স্ট্যাট দেখে তুলনামূলক তথ্য বলছি না, ওটা দেখলে সারা দেশের নিরিখে বোঝা যাবে; আমি খবরের কাগজে কি খবর টবর বেরিয়েছে ঐ সূত্রে বলছি); উগ্রপন্থা ইত্যাদির দিক থেকে দেখলে সারা দেশের কাছে উদাহরণযোগ্য উন্নতি হয়েছে।

    আর নিরাপত্তাহীনতা, আইন শৃঙ্খলা, "সীমাহীন অত্যাচার", এইসব কোন পথে যাচ্ছে তার খবর ত্রিপুরার যেকোন খবরের কাগজ খুললে প্রতিদিনই পাওয়া যাচ্ছে, ও নিয়ে বিশেষ বলার কিছু নেই। ত্রিপুরা এক এমন রাজ্যে পরিনত হয়েছে যেখানে খোদ শিক্ষা ও আইনমন্ত্রী অন ক্যামেরা কিডনি চুরির গুজব ছড়ান ও সেই গুজবের জেরে গুজব বিরোধী অভিজানের সরকারী প্রচারক গণপ্রহারে খুন হয়ে যান ও সেই খুনের ভিডিও ফেসবুকে ঘোরে।
    এমন রাজ্য হয়েছে যেখানে রাজ্যের মুখমন্ত্রীয় ছেলে পুজো প্যান্ডলে বন্দুক হাতে পোজ দিয়ে ছবি তোলে।
  • :) | 237812.68.674512.109 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৭:১০78702
  • ডিসির এই কোলাপ্স, যাকে কেতাবী ভাষায় বলে ধৈর্যের বাঁধ ভাঙা, লোকজনের এরকম মাঝে মাঝে দেখলেই বুঝবেন সংযম কী বস্তু। বিগত এতগুলি বছর এই সংযম বজায় রাখা কী কঠিন! অথচ দেখুন একটুও অঙ্কার দেখিয়েছি কোনো দিন এই নিয়ে? হাস্যমুখে... ইত্যাদি।
  • PT | 236712.158.455612.240 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৭:১৯78697
  • ত্রিপুরায় বামেদের "সীমাহীন অত্যাচার" সত্যি না হয়ে খিল্লি হলে সেটা বিজেপির হাত-ই শক্ত করবে। গুজব এইভাবেই শুরু হয় যেমনটি সিদ্দিকুল্লারা তিনো ও অতিবদ অতিবামেদের সহায়তায় নন্দীগ্রাম নিয়ে করেছিল।
  • PT | 236712.158.895612.170 (*) | ১১ নভেম্বর ২০১৯ ১২:৫০78679
  • একটামাত্র "আণুবীক্ষণিক" দলই বিজেপিকে "বর্বর" আখ্যা দিয়েছিল। বাকিরা তো প্রতিনিয়ত সেটিং করতে ব্যস্ত। মহাঝাঁটবন্ধনের কেউ দিল্লী গিয়ে পদতলে রাখি মাথা গাইতে গাইতে আর কেউ বিজেপির সঙ্গ ত্যাগের জন্য ভুল স্বীকার করছে!!

    এই "ট্রোল" ব্যাপারটি কি যদি কেউ একটু বিস্তারে ব্যাখ্যা করেন তাহলে বাধিত হই। পব-তে মোদিশা কালিঘাট থেকেই চারহাতে প্রকাশমান হয়েছে ও হবে। তো সাম্প্রদায়িকতার আলোচনাতে পব-র প্রেক্ষিতে তিনোকেই তো গাল দেওয়া উচিত।

    কে কার হাতে খেলছে?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন