এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমেরিকার নির্বাচনী ফলের বিশ্লেষন-সামনে কোন আমেরিকা?

    bip
    অন্যান্য | ১০ নভেম্বর ২০১৬ | ৮৮১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • revolutionary | 87.247.181.165 | ০৩ এপ্রিল ২০১৭ ১৯:৪৬723801
  • হিলারি কখন কোথায় কি বলেন তার তো ঠিক থাকে না। ওনার পাবলিক আর প্রাইভেট পজিশন কি, তাই বা কে জানে। তবে ১৯৯৩ এর হেলথ কেয়ার বিলে পাবলিক অপশন ছিল না। ঐ ইনডিভিজুয়াল ম্যান্ডেটেরই একটা রকমফের ছিল। যে টাস্ক ফোর্স বিলটা লিখেছিল সেটার চেয়ার ছিলেন হিলারি। আপনি বলছেন হিলারি এলে পাবলিক অপশন হত? বিশ্বাস করার মত কথা নয়।

    কিস্টোন পাইপলাইন নিয়েও হিলারির একটা নট সো প্রাইভেট পজিশন ছিল। এই থ্রেডেই কোথাও একটা দিয়েছিলাম।

    ফিলিবাস্টারের ভবিষ্যত নিয়ে চিন্তা করুন। তবে চিন্তা করে অস্ত্রটা যদি ব্যবহার না করেন তাহলে সেটা থাকলেই বা কি, গেলেই বা কি? থমাসের বেলায় কি যেন একটা অজুহাত দিয়েছিলেন। গোরসাচের বেলায় কি এইটা অজুহাত দেবেন?

    ২০২০ তে আবার হারবেন। বেশী ভোটে হারবেন।
  • cb | 208.240.130.75 | ০৪ এপ্রিল ২০১৭ ০৪:২৪723802
  • বেশি ইলেকটোরাল কলেজ বলছেন কি?

    ভোটে তো ৩ মিলিয়নে জিতেছেন হিলারী
  • pi | 57.29.226.92 | ১৭ মে ২০১৭ ০৮:৪১723803
  • ট্রাম্প নাকি ইমপিচড হতে পারে ? কেউ তো আপডেট দিক !
  • SS | 160.148.14.151 | ১৭ মে ২০১৭ ২২:৩২723805
  • যতদিন কংগ্রেসে আর সেনেটে রিপাবলিকানরা মেজরিটি ততদিন ইমপিচমেন্ট হবার চান্স নেই। হাউসে স্পিকার আর সেনেটে মেজরিটি লিডার্কে মোশান আনতে হবে। তবে ২০১৮ এর মিডটার্মে যদি ডেমোক্র্যাটরা মেজরিটি পায় তাহলে চান্স আছে।
  • dc | 120.227.226.226 | ১৭ মে ২০১৭ ২২:৪৮723806
  • কিন্তু ট্রাম্পকে ইমপিচ করবেই বা কেনো? ট্রাম্পকে আমেরিকার লোক জেনেশুনেই ভোট দিয়েছিল, ওর অ্যাজেন্ডায় যা ছিল, যা যা করবে বলেছিল, সেগুলোই করছে বা করার চেষ্টা করছে। মেক্সিকান ওয়াল বানাও, ওবামাকেয়ার হটাও, ট্যাক্স কমাও, বিদেশী খেদাও, মুসলিম তাড়াও, ট্রেড ব্যারিয়ার বাড়াও, আউটসোর্সিং বন্ধ করো, এলজিবিটিদের অধিকার কেড়ে নাও, অ্যাবর্শান বন্ধ করো - এই সবকটাই তো অনেকদিন ধরেই ট্রাম্পের অ্যাজেন্ডা, আর এসব নিয়ে ক্যাম্পেন করেই তো জিতেছে!

    এমনকি এই যে হঠাত কাউকে ফায়ার করা, নিজের ইনফ্লুয়েন্স খাটিয়ে নিজের বিরুদ্ধে ইনকুয়ারি বন্ধ করার চেষ্টা, এসবও তো ট্রাম্প বহুদিন ধরে করছে, আর এ সবই পাবলিক নলেজ! তাহলে ইমপিচমেন্ট কেন?
  • SS | 160.148.14.151 | ১৭ মে ২০১৭ ২২:৫৫723807
  • নিজের ইনফ্লুয়েন্স খাটিয়ে কাউকে ফায়ার করা - এমন একজনকে যে অ্যাকটিভলি ট্রাম্প ক্যাম্পেনকে ইন্ভেস্টিগেট করছে - অব্স্ট্রাক্শন অফ জাস্টিস। এটা একটা ইম্পিচেবল অফেন্স। আমেরিকান ডেমোক্র্যাসির চেকস অ্যান্ড ব্যালেন্সেস। প্রেসিডেন্ট হলেও তার সুপ্রীম পাওয়ার নেই। তবে সিটিং প্রেসিডেন্টকে ইন্ডাইট করা যায় না, তাই আগে ইম্পিচ করা হয় বা রিজাইন করতে বাধ্য করা হয়। তারপর ক্রিমিনাল প্রোব।
  • SS | 160.148.14.151 | ১৭ মে ২০১৭ ২২:৫৯723808
  • আর নিজের বিজনেস চালানোর সময় যা করেছে প্রেসিডেন্ট হয়ে তা করা যায় না। আর জিম কোমিকে কি জন্যে ফায়ার করেছে সেটা পাবলিক নলেজ ছিল না। এমনই অপদার্থ কমিউনিকেশান টিম যে কারণ দেখিয়েছিল কোমি হিলারি ক্লিন্টনের সাথে যা করেছে সেটা ঠিক করেনি, তাই ফায়ার করেছে। ভাবছে লোকে সেটা বিশ্বাস করবে।
  • SS | 160.148.14.151 | ১৭ মে ২০১৭ ২৩:২২723811
  • #ComeyMemo
  • dc | 120.227.226.226 | ১৮ মে ২০১৭ ০০:০১723812
  • "আর নিজের বিজনেস চালানোর সময় যা করেছে প্রেসিডেন্ট হয়ে তা করা যায় না"

    :d :d

    বেশীর ভাগ লোক এটা জেনেই ভোট দিয়েছিল যে বিজনেস যেভাবে চালিয়েছে, প্রেসিডেন্সিও সেভাবেই চালাবে। ট্রাম্প নিজেও মোটামুটি সেটা পরিষ্কার করে দিয়েছিল।
  • Ishan | 180.202.222.2 | ১৮ মে ২০১৭ ০০:৪৩723813
  • আমেরিকা তাহলে কি একজন গর্বাচেভ পেল? দেখা যাক। :-)
  • দেব | 135.22.193.149 | ১৮ মে ২০১৭ ১৫:৪৬723815
  • কোশ্চেন। আমেরিকার মিডিয়ার হিস্টিরিয়া তো দেখতেই পাচ্ছি। কিন্তু আদৌ সলিড প্রমাণ কিছু আছে কি এই রাশিয়া সংযোগের? রোজই ছাপছে অমুকের সাথে রাশিয়ার সম্পর্ক খুঁজে পাওয়া গেছে। লোকে হেডলাইন পড়েই ছেড়ে দেয়। ভেতর পড়লে দেখি 'সংযোগ' কিছুই নয় পাতি ব্যবসা সংক্রান্ত কিছু সেও হয়তো কয়েক বছরের পুরোনো ব্যপার।

    তো প্রশ্ন হচ্ছে ইমপিচটা হবে কোদ্দিয়ে?
  • SS | 160.148.14.151 | ১৮ মে ২০১৭ ১৮:০৩723816
  • ইমপিচ হলেও রাশিয়ার জন্যে হবে না। রাশিয়ার সাথে ট্রাম্প ক্যাম্পেনের কানেকশান, প্রেসিডেন্সির নয়। এই মুহুর্তে আরো হাজারটা ইমপিচ করার মত কারণ আছে। যেমন, Emoluments Clause ভায়োলেশান। ইউএস প্রেসিডেন্ট কোনো ফরেন গভর্নমেন্টের থেকে টাকা নিতে পারে না, কিন্তু ট্রাম্পের কোম্পানি ব্যাবসার কারণে অনেক দেশ থেকে টাকা নেয়। সাধারণত প্রেসিডেন্টরা তাদের সম্পত্তি কোনো ব্লাইন্ড ট্রাস্টে রাখে, ট্রাম্প সেটা করেনি। হোয়াইট হাউসের থেকে কয়েক ব্লক দূরে ট্রাম্পের হোটেল চলছে আর অনেক দেশের এম্ব্যাসিরা সেটা ইউজ করছে। ট্রাম্প প্রেসেডেন্ট হবার পর আরো বেশি করে। মানে প্রেসিডেন্ট নিজের পাওয়ার ইউজ করে নিজের পকেট ভারি করছে। অলরেডি একটা এথিক্স ওয়াচডগ গ্রুপ এর জন্যে লস্যুট ফাইল করেছে। তারপর ট্রাম্প এখনো ট্যাক্স রিটার্ণ পাবলিক করেনি। ডেমোক্র্যাটরা মেজরিটি হলে ট্যাক্স রিটার্ণ সাপিনা করতে পারবে, ট্যাক্স রিটার্ণ না দেখলে কোথায় কি ফাইনান্শিয়াল ট্রান্জ্যাকশন হয়েছে বোঝার উপায় নেই। ট্যাক্স রিটার্ণ দেখালে আমি শিওর যে ইমপিচ করার আরো গ্রাউন্ড পাওয়া যাবে।
    আর গত এক সপ্তাহ ধরে চলছে জিম কোমি এপিসোড। কোমি পাবলিক টেস্টিমনি দিতে রাজি হয়েছেন। তারপর বোঝা যাবে সত্যি অব্স্ট্রাকশান অফ জাস্টিস হয়েছে কিনা। এটা একটা হাই বার, যেটা প্রমান করা একটু চাপ।

    রাশিয়া কানেকশানের প্রমাণ এখনো পাবলিক হয়নি। হাউস, সেনেট আর এফবিআই - এই তিনটে বডি ট্রাম্পের রাশিয়া প্রোব নিয়ে ইন্ভেস্টিগেট করছে। যদি প্রমাণ হয় ট্রাম্প ক্যাম্পেনের সাথে রাশিয়ার কলুশন ছিল, সেটা তখন ক্রিমিনাল কেস হবে। যদি দেখা যায় ট্রাম্প ডায়রেক্টলি ইনভলভ্ড, তাহলে ইন্ডাইট করার আগে ইমপিচ নাহলে রিজাইন করতে হবে কারণ সিটিং প্রেসিডেন্টকে ইন্ডাইট করা যায় না।

    আইডিয়ালি, ডেমোক্র্যাটদের এই ইন্ভেস্টিগেশান গেমটা খেলে যাওয়া উচিৎ, ইমপিচ না করে। এতে ট্রাম্প আর রিপাবলিকান পার্টি, দুজনেই ডিফেন্সিভ মোডে থাকবে। ট্রাম্পের আসল চার্ম হচ্ছে অফেন্সিভ, সেটা না হলেই ট্রাম্প আর বিশেষ কিছু করতে পারে না। যেমন গতকাল থেকে টুইট পর্যন্ত করেনি। কোমি আর রাশিয়া নিয়েই এই বছরটা চলে যাবে হয়ত। বড় লেজিসলেটিভ অ্যাকমপ্লিশমেন্ট কিছুই হবে না। হেলথ কেয়ার, ট্যাক্স রিফর্ম সব ব্যাকফুটে এখন। ২০১৮ এ মিডটার্মের রিপোর্ট কার্ডে গোল্লা।
  • SS | 160.148.14.151 | ১৮ মে ২০১৭ ১৮:২৯723818
  • এক্ষুনি খবর দেখলাম, রজার এইলস মৃত। এরপর এলিয়েন অ্যাটাকের খবর পেলেও বোধহয় অবাক হব না।
  • dc | 132.164.76.75 | ১৮ মে ২০১৭ ২০:৪০723819
  • SS, এসব সামান্য ব্যাপার নিয়ে ট্রাম্প মাথা ঘামায় না। ট্রাম্প ইজ এ সারভাইভার। আমার মনে হয়না ইমপিচ টিমপিচ কিছু হবে বলে, ট্রাম্পের টার্গেট যদ্দুর মনে হয় প্রেসিডেন্সি ইউজ করে দশ কুড়ি বিলিয়ন পকেটস্থ করা, পাঁচ বছরে টার্গেট অ্যাচিভ করে হাসি মুখে বেরিয়ে যাবে।
  • a | 220.240.161.130 | ২১ অক্টোবর ২০২০ ২০:২৩733035
  • তুলে দিলাম এবছরের বিশ্লেষনের janye

  • S | 2405:8100:8000:5ca1::1b9:a93d | ২১ অক্টোবর ২০২০ ২৩:১১733036
  • কে জিতবে সেটা তো আসলে স্পেকুলেশান। তবে পোলগুলো নাকি এবারে মেরামত করেছে। স্যাম্পেলে রুরাল নন কলেজ গ্র্যাজুয়েটদের ওয়েট বাড়িয়েছে। তাতেও প্রচুর ডাইভারজেন্স। আইবিডি-টিআইপিপি (এরা গতবার ঠিক পোলিং দিতে পেরেছিল) গ্যাপ ক্রমশ কমিয়ে কমিয়ে আজ দু পয়েন্টে নিয়ে এসেছে। অন্যান্যরা বাইডেণকে কমফর্টেবল মার্জিন দিচ্ছে। থাম্বরুল বলছে বাইডেণ ৪ পার্সেন্টেজ পয়েন্টে এগিয়ে থাকলে ইলেকটোরাল কলেজও জিতে যাবে।

    তার উপর কালকে থার্ড ডিবেট।

    এর মধ্যে বাইডেনের ছেলের ল্যাপটপ নিয়ে কিছু লোকজন প্রচুর চেঁচামেচি করছে। সেই ল্যাপটপে কি আছে, সেটা নাকি রুডি জুলিয়ানি জানে। রুডি চ্যানেলে চ্যানেলে চোখ বড় বড় করে মিথ্যা কথা বলেই চলেছে। এফবিআই নাকি কিসব খতিয়ে দেখছে। এতদিন অবধি একটা লিখিত নিয়ম ছিল যে ইলেকশানের আগে কয়েক সপ্তাহে এফবিআই এমন কোনওরকম ঘোষণা করতে পারবেনা যাতে ইলেক্শানে ইমপ্যাক্ট হতে পারে। এবারে এজি উইলিয়াম বার সেই নিয়ম তুলে দিয়েছে। কিন্তু বাইডেনের নামে কোনও খারাপ ইনভেস্টিগেশান কেন করা হচ্ছে না (অনেকটা), এই মর্মে ট্রাম্প নিজেরই এজির উপর ক্ষেপেছে। ট্রাম্পের মনমতন চললে ইলেকশানের আগে বাইডেনকে অ্যারেস্ট করতে চায় (হিলারীকে যেমন চেয়েছিল)। এতবড় আস্পর্দ্ধা, ট্রাম্পের বিরুদ্ধে ইলেক্শানে লড়া। দেখাচ্ছি। অবশ্য হিলারীকে তো গুলি করে মারার কথাও বলেছিল। সেটা এখনও বলেনি। শুধু সিএনেনকে বাস্টার্ড বলেছে, সারাক্ষণ কোরোনাভাইরাস নিয়ে খবর দেওয়ার জন্য।

  • S | 2405:8100:8000:5ca1::1b8:b1cf | ২১ অক্টোবর ২০২০ ২৩:২৭733038
  • অন্যদিকে ট্রাম্প যে ট্যাক্স দেয়নি আর প্রচুর দেনা করে রেখেছে (সম্ভবত বিদেশি ইনাভেস্টরদের কাছে), সেটা আপাতত চাপা পড়েছে। নো ওয়ান্ডার ২০ বিলিয়ন ডলার দিয়ে দেওয়াল তুলতে চেয়েছিল।

    ট্রাম্প খুব তাড়াতাড়ি মার্কেটে ভ্যাকসিন আনতে চলেছে। নিউ ইয়র্ক আর ক্যালিফোর্নিয়া বলেছে যে রাজ্য সরকার আগে টেস্ট করে দেখবে, তারপর সেসব ব্যবহারের প্রশ্ন আসছে। ট্রাম্পের কথায় কেউ বিশ্বাস করছেনা। এমনকি রিপাব্লিকান স্টেটগুলো বেশ সময় নিয়েই সেইসব ভ্যাক্সিন জনগণের মধ্যে ছাড়বে।

    ক্যাম্পেইন কনট্রিবিউশানে ট্রাম্প অনেকটাই পিছিয়ে আছে। কালকের একটা র‌্যালিতে বলেছে যে চাইলেই নাকি ডোনেশান জোগাড় করতে পারে। এক্সন মোবিলের সিইওকে ফোনে করে বলবে যে ও তোমার দুটো জিনিস স্যাংশান করে দিতে হবে, দেখছি। আচ্ছা আমাকে ২৫ মিলিয়ন ডলার দাও।

    এগুলো নিয়েই কালকের ডিবেট হবে। ট্রাম্প নাকি কালকে ভদ্র ব্যবহার করবে। জোকসও বলবে শোনা যাচ্ছে। সাবার্বান মহিলাদেরকে নিজেই বলেছে প্লিজ আপনারা আমাকে একটু পছন্দ করুন।

  • S | 2405:8100:8000:5ca1::1ba:d58 | ২১ অক্টোবর ২০২০ ২৩:৩২733039
  • একটাও জোক্স নয়। আপাতত আমেরিকার গণতন্ত্রের অবস্থা এইরকমই। কালকের ডিবেটটা কোনওমতে পার করে দিতে হবে।

  • S | 2405:8100:8000:5ca1::1ba:62f2 | ২১ অক্টোবর ২০২০ ২৩:৪৯733040
  • দুদিকের মধ্যে পার্থক্যটা হলঃ

    বাইডেণের ছেলের একটা ল্যাপটপে নাকি ভয়ন্কর জিনিসপত্তর লেখা আছে। কি লেখা আছে, কেউ জানেনা। সেই ল্যাপটপ যে বাইডেনের ছেলের সেটাও কেউ কনফার্ম করতে পারছে না। যে দোকানদার ল্যাপটপটা দিয়েছেন, তিনি লিগালী ব্লাইন্ড, তাই কিছুই কনফার্ম করতে পারেননি। এমনকি তিনি নিজেও কনফার্ম করতে পারেননি যে ল্যাপটপটা বাইডেণের ছেলের।

    কিন্তু তাই নিয়েই প্রথমে হইচই হল। হিলারীর ইমেইলের মতন, যদিও বিগত চারবছর ধরে কোনও খোঁজ ছিলনা। আবার কয়েকদিন আগে শোনা গেল যে সেইসব ইমেইল নাকি সব জনসমক্ষে আসতে চলেছে। তা সেই নাটক যখন জমলো না, তখন এই ল্যাপটপের গল্প এলো।

    এবারে তিনদিনেই বোঝা গেল যে রুডি জুলিয়ানি তার কয়েকজন রাশিয়ান সাঙ্গপাঙ্গ নিয়ে এই বজ্জাতিটা করেছে। এমনকি নিউ ইয়র্ক পোস্টের জার্নালিস্টরা নিজেদের নাম জড়াতে চায়নি। বলেছে যে যথেষ্ট প্রমান নেই।

    তখন এলো কেন টুইটার এরকম একটা আনকনফার্মড নিউজকে ব্লক করছে। অপাতত সেই নিয়েই গোলমাল চলছে।


    আর ট্রাম্প নিজেই বলে দেয় যে অমুককে মারো, তমুককে ধরো। তোমায় সাহায্য করবো, যদি বাইডেনের ছেলের নামে ইনভেস্টিগেশান শুরু করো। বাইডেন বা হিলারী বা ওবামাকে কেন অ্যারেস্ট করা হচ্ছেনা, ওরা আমার নামে খুব খারাপ খারাপ কথা বলে, আমাকে ইলেকশানে হারাতে চায়। ট্যাক্স দেবোনা। ইলেকশানে বিদেশের সাহায্য নেবো। হোয়াইট হাউসে নিজের ফ্যামিলি নিয়ে বসে নিজের ব্যবসায় লাভ করে। শুধু নিজের গল্ফ কোর্সে খেলতে যায়, আর আমেরিকার সরকারকে কয়েক লাখ ডলার বিল করে দেয়। মহিলাদের ঐখানটা ধরবো। বাচ্চা এবং নিজের মেয়ের সম্বন্ধে যা বলেছে, সেসব ছেড়েই দিলাম।

  • S | 2405:8100:8000:5ca1::55f:d9fa | ২২ অক্টোবর ২০২০ ০০:০০733041
  • যাগ্গে এইবারে আসল অ্যানালিসিসে আসা যাক।

    ২০০৮এ ভোট পড়েছিল ১৩ কোটির ১৩ লাখ।
    ২০১২তে ভোট পড়েছিল ১২ কোটি ৯০ লাখ।
    ২০১৬তে ভোট পড়েছিল ১৩ কোটি ৭০ লাখ।
    এবারে ভোট অনেক বেশি পড়বে সেটা আশা করা যায়। কত? ১৫ কোটি?

    ইতিমধ্যে প্রায় তিন কোটি মেইল-ইন-ব্যালট পড়েছে। আর ১ কোটি ১৫ লাখ ইন-পার্সন আর্লি ভোট পড়েছে। সব মিলিয়ে ৪ কোটি ১১ লাখ আর্লি ভোট। মোট মেইল ব্যালটের রিকোয়েস্ট এসেছে প্রায় ৮ কোটি ৪০ লাখের।

    সবথেকে বেশি রিকোয়েস্ট গেছে ক্যালিফোর্নিয়া থেকে। টেক্সাস, ফ্লোরিডা কাছাকাছিও নেই। অথ্চ টেক্সাসে আর্লি ভোট পড়েছে ক্যালিফোর্নিয়ার থেকেও বেশি। ফ্লোরিডাও পিছিয়ে নেই। দেখা দরকার যে কারা দিচ্ছে এই আর্লি ভোট। কেন?

  • আর্লি ভোট | 165.225.8.120 | ২২ অক্টোবর ২০২০ ০১:৪৩733045
  • ডেমোক্রাটরাই তো এবার আর্লি ভোটের জন্য আওয়াজ বেশি তুলেছে! এটা মানতেই হবে এবার যে পরিমান গ্র‌্যাসরুট লেভেলে ডেমোক্রাট এনার্জি দেখা যাচ্ছে, ২০১৬ এ তার ধারেকাছে ছিল না! 


    আচ্ছা, ট্রাম্পের না কি একটা চীনে ব্যান্ক অ্যাকাউন্ট আচ্ছে? এটা কি বাইডেনের মেলের মত ব্যাপার? 

  • আম্রিগা | 165.225.38.27 | ২৬ অক্টোবর ২০২০ ০৩:৪৭733069
  • ওয়াল স্ট্রীট জার্নাল বলে "

    Business on Biden: Not So Bad, Given the Alternatives

  • Given the Alternatives | 165.225.38.27 | ২৬ অক্টোবর ২০২০ ০৩:৪৭733070
  • Many executives see Democratic nominee as less adversarial than Sanders or Warren, and less unpredictable than Trump

  • আম্রিগা | 165.225.38.27 | ২৬ অক্টোবর ২০২০ ০৩:৫০733071
  • এদিকে ৮০০,০০ পুলুশ ও তাদের বিভিন্ন রাজ্যের নানাবিধির সংগটন - কেউ তো বাইডেন্কে এনডর্স করল না! এইটে একটা বড় ও ইম্মিডিয়েট টাস্ক হবে বাইডেনের, জিতলে 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন