এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মারোয়ারীদের বিরুদ্ধে হঠাৎ এত ক্ষোভ ফুঁসলে উঠলো কেন?

    bip
    অন্যান্য | ১৯ সেপ্টেম্বর ২০১৬ | ৮২২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sayantani | 113.215.54.51 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১১:১৬722950
  • সিকি, হ্যা. টেক্কা আর সোহম। তারা এই বিপ এর লাইন ফলো করে। ইন ফ্যাক্ট কোনো একটি রেপ এর ঘটনা এ 'মোল্লা' আর 'খোট্টা' গোছের প্রোফাইলিং ও করেছিল মনে হয়
  • সিকি | 165.136.80.37 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১১:৫৫722951
  • এই সোহম ছেলেটি কী করে আমার ফ্রেন্ড লিস্টে এল আমি মনে করতে পারছি না কিছুতেই। অসম্ভব ঘেন্না মনে পুষে থাকে - কদিন আগেই কোন একটা স্কুল নিয়ে পোস্ট দিল, সেখানে শুক্রবার জুম্মা নামাজের জন্য দেড় ঘন্টার টিফিন দেওয়া হয় তাই নিয়ে। বলতে গেলাম যে আমিও নব্বইয়ের দশকের সরকারি স্কুলে এই ছুটি পেয়েছি, এটা কোনও নতুন ব্যাপার নয় - তা সে আমাকে ধুইয়ে দিল, কেন মোল্লাদের নামাজ পড়ার জন্য ছুটি দেওয়া হবে, তা হলে "আমাদের"ও কেন মঙ্গলবারে ইতুপুজো আর বেস্পতিবারে লক্ষ্মীপুজোর জন্য বাড়তি টিফিনের ছুটি দেওয়া যাবে না - এই সব। সাথে তো "সৌদির বাচ্চা" ইত্যাদি ছিলই।

    আনফ্রেন্ড করি না, আপাতত তাই আনফলো করে রেখেছি।
  • Rit | 213.110.242.8 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৩:৪৮722952
  • অমিত দা,
    একদম ঠিক।
  • sch | 11.39.38.184 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৫:৩৭722953
  • আচ্ছা এখানে একটা লিঙ্ক রইল CESC র মালিকানা RPG র হাতে যাবার পরে কি ভাবে সুবিধে পেয়েছে (১৯৮৯ তে RPG মালিকানা পায়)
    অনেক পুরনো দিনের লেখা ১৯৯৮ এর
    http://www.outlookindia.com/magazine/story/high-powered-immunity/206305/?next

    একটু তুলেও দিলাম
    CESC supplies power to around 14 lakh consumers in greater Calcutta: around 1,100 MW daily, with a puja peak of around 1,300. Of this, CESC produces only around 450 to 500 MW and buys the rest at a low price from the SEB which it sells at a premium. The problem is it has not been paying for the power it buys and sells as a middleman even at the reduced rates.
    .......................................

    Says an embittered power department official: "It seems there is a special law with the Left Front government when it comes to dealing with CESC, with people falling over themselves to agree to all its demands, however costly it may be for the consumers."
    "Also, the finance department, headed by Asim Dasgupta and chief minister Jyoti Basu, have never really pressured CESC to repay its dues. The SEB has over 32,000 employees and cannot pay its workers the usual puja bonus, or their salaries will have to be cut, because of the financial crisis. Yet, the government could not care less for its own employees." In other words, the Basu government seems to be sending the message that a public sector concern can be sacrificed to help a private monopoly.

    যাক গে - সে রমাপ্রসাদ গোয়েঙ্কাও মরে গেছে - জ্যোতি বাবুও। তবে সঞ্জু গোয়েঙ্কা আর ডেরেক নাকি এক ক্লাসের বন্ধু ছিল - কি জানি সত্যি কি না
  • Debabrata Chakrabarty | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৫৪722954
  • বিপ , নিশ্চয়ই দিদি ক্ষমতায় আসার পর থেকে CESC এবং সরকারী বিদ্যুৎ নিগমের লাগাম ছাড়া বিদ্যুতের দাম বৃদ্ধি বিষয়ে সংলগ্নিত তথ্যবহুল লেখাটি পড়ে ফেলেছেন ? না পড়ে থাকলে দেখে নিতে পারেন ঃ-

    " The CESC’s tariffs for domestic consumers have witnessed a steep increase over the last decade (see table below). In April 2000, CESC’s tariff for the lowest slab (for below 25 units) was 85 paisa per unit, while tariff for the highest slab (above 300 units) was Rs. 4.90. After the latest tariff hike for 2014-15, the tariff for the lowest slab is Rs. 4.89 while the highest slab rate has reached Rs. 8.92. Thus, per unit tariff for the lowest slab has increased by over five times, and for the highest slab by two times, since 2000. Moreover, it is noteworthy that CESC’s tariffs have been hiked almost every year since the present government assumed office in 2011."

    লেখাটির লিংক Power tariff hike in West Bengal https://www.saddahaq.com/power-tariff-hike-in-west-bengal via @SaddaHaqMedia
  • PT | 213.110.242.4 | ২৭ সেপ্টেম্বর ২০১৬ ২১:২৭722955
  • "পবতে আজ বিদ্যুৎ উদ্বৃত্ত, সে যে কারণেই হোক।"
    গড়িয়া -ব্রহ্মপুরে দিনে একবার তো বিদ্যুত যাবেই। আজকে সকাল থেকে দুপুর পর্যন্ত বার দুয়েক ঘন্টাখানেকের ওপরে বিদ্যুত ছিল না।
    আর একটু ভেতরে বোড়ালের দিকে গেলে বিদ্যুত প্রায়শঃই যায়। আর গেলে আসতে ঢের সময় নেয়।
    পব-তে বিদ্যুত উদ্বৃত্ব এই ঢপটাও বেশ পোক্তভাবে রটানো হয়েছে যা কিনা "প্রকৃত শহরবাসীরা" বেশ গিলেও খেয়েছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন