এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সকাল থেকে চাড্ডিদের নথুরাম ভজনা-আর নেওয়া যাচ্ছে না

    bip
    অন্যান্য | ০২ অক্টোবর ২০১৬ | ৮৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 183.67.3.44 | ০২ অক্টোবর ২০১৬ ১৯:৫৫721525
  • সকাল বেলা থেকে কিছু হিন্দুত্ববাদি নথুরাম গডসেকে পূজো করা শুরু করেছে। একজন খুনি এবং তার খুনকে আদর্শবাদের গ্রাউন্ডে গ্লোরিফাই করে কমিনিউস্টরা, ইসলামিস্টরা এবং তাদের আধুনিকতম সংযোজন হিন্দুত্ববাদিরা। কমিরা যেমন লেনিন, স্টালিন, মাও, পলপটের গণখুনে কোন রক্ত, অপরাধ দেখতে পান না-কারন তারা তাদের আদর্শবাদের পচা মদে মদ্যপ, ঠিক তেমনি, হিন্দুত্ববাদিরা গান্ধীর খুনে মানবিকতার বিরুদ্ধে অপরাধ দেখতে পান না!!

    হতেই পারে গান্ধীবাদ ভাববাদ। অবসোলেট। ভারতের জন্য ক্ষতিকর ( যদিও আমি নিজে সিলেক্টিভ গান্ধীবাদি এবং এমন মনোভাব পোষন করি না )। কিন্ত সেসব আইডিলোজিক্যাল পার্থক্য, রাজনীতি, লেখালেখির ময়দানে হৌক। গান্ধীকে খুন করে, গান্ধীবিরোধি রাজনীতি প্রতিষ্ঠা করা যায় না। ঠিক যেমন লেনিন লাখে লাখে কৃষক শ্রমিক খুন করে, কৃষক শ্রমিকের কমিনিউস্ট রাষ্ট্র প্রতিষ্ঠা করতে পারেন নি-সেটা হয়ে উঠেছিল একটা বুরোক্রাটিক স্বৈরাচারী সাম্রাজ্যবাদি রাষ্ট্র। ঠিক তেমনি গান্ধীকে খুন করে, মানবিকতা ধূলিস্যাত করে কোন হিন্দুরাষ্ট্র তৈরী হবে না। কারন হিন্দুত্বের যদি কিছু সুপিরিওরিটি থেকে থাকে আদর্শবাদ হিসাবে- তা তার মানবিক আপিলে-যা ঘোষনা করেছিলেন গান্ধী নিজে

    " আমাকে যদি হিন্দুধর্ম কি তা জিজ্ঞেস করা হয়, আমি বলব তা অহিংসের পথে সত্যের সন্ধান। একজন মানুষ ঈশ্বরে বিশ্বাস না করেও হিন্দু হতে পারে-কারন হিন্দু ধর্ম মানে প্রতিনিয়ত প্রতিমুহুর্তে সত্যের সন্ধান। হিন্দু ধর্মে সত্যই ঈশ্বর। ঈশ্বরকে অস্বীকার করা যায়, কিন্ত সত্যকে অস্বীকার করা যায় না (If I were asked to define the Hindu creed, I should simply say: Search after truth through non-violent means. A man may not believe in God and still call himself a Hindu. Hinduism is a relentless pursuit after truth... Hinduism is the religion of truth. Truth is God. Denial of God we have known. Denial of truth we have not known)

    গান্ধীকে যারা খুন করেছে, তারা হিন্দু ধর্মকে খুন করেছে। গান্ধীকে খুন করে কোন হিন্দু রাষ্ট্র না-হিন্দু রাষ্ট্রের মোরকে ফ্যাসিস্ট ইসলামিক রাষ্ট্রই প্রতিষ্ঠা হবে যা বহুমত বহুধারার একতায়,ডাইভারসিটিকে বিশ্বাস করে না। আমি সেই হিন্দু ধর্মকে জানি এবং ভালোবাসি, যা গত তিনহাজার বছর ধরে ভারতভূমিকে দিয়েছে উপনিষদের সত্য এবং উপলদ্ধি। জীবনপথে , উপলদ্ধি এবং অভিজ্ঞতার মাধ্যমে সত্যের সন্ধান। আমি সেই হিন্দু ধর্মকে জানি না এবং ঘৃণা করি-যা গরু ছাগলের মাংস নিয়ে রাজনীতি করে এবং আদর্শবাদের পার্থক্যে রাজনৈতিক খুনকে গ্লোরিফাই করে।
  • Robu | 11.39.39.127 | ০২ অক্টোবর ২০১৬ ২১:৫৫721536
  • মাড়োয়ারি অ্যাঙ্গেলটা বাদ গেলো। কমি-টমিগুলো ঠিকঠাক পড়েছে।
  • Arpan | 104.3.212.188 | ০২ অক্টোবর ২০১৬ ২১:৫৭721539
  • আর সব বাক্যের আগে একবার করে "ফেসবুকে" বসিয়ে নিতে হবে।
  • 0 | ০২ অক্টোবর ২০১৬ ২২:৫৫721540
  • প্রচলিত (সামাজিক) হিন্দুধর্ম মনে হয় পুরোপুরি আস্তিক/ঈশ্বরবাদী।
    ধর্ম আর দর্শনের মধ্যে ফারাক আছে। দুটো রিলেটেড কিন্তু আলাদা বিষয়।
    ভারতীয় দর্শনের মধ্যে সাংখ্য, লোকায়ত(চার্বাক) আর বৌদ্ধ দর্শনে নিরীশ্বরবাদ রয়েছে।
  • সিকি | ০২ অক্টোবর ২০১৬ ২৩:১৩721541
  • মাড়োয়ারি নয়। মেড়ো। সুপারসেট।
  • Abhyu | 162.13.238.213 | ০৩ অক্টোবর ২০১৬ ০১:০৩721542
  • ফেসবুকে না হয়ে পাড়ার মোড়ে মাইক চালিয়ে পুজো চললে কি আরো ভালো হত?
  • ছোটোলোক | 204.230.155.222 | ০৩ অক্টোবর ২০১৬ ০১:৫১721543
  • সত্যাসত্য জানিনা, ফেসবুকে (বিশেষ করে পশ্চিমবঙ্গের ইলেকশনের আগে) প্রচারমূলক পোস্ট করলে নাকি পার পোস্ট দুশো থেকে আড়াইশো ডলার করে দেয় বর্তমানে। এবং এধরণের প্রচুর পোস্ট নাকি শুধু সেই কারণেই লেখা হয়, ঐভাবে টাকা রোজগার করার জন্য। যে এই ডিলটা করে তার থেকেই শুনলাম। যত লেখা তত টাকা।
  • Abhyu | 208.137.20.25 | ০৩ অক্টোবর ২০১৬ ০২:৪৬721544
  • পার পোস্ট দুশো থেকে আড়াইশো ডলার? এক ঘন্টা টিউশানি করলে কুড়ি থেকে পঁচিশ ডলার আসে। এক ঘন্টা কনসাল্টিং করলে দুশো থেকে আড়াইশো ডলার আসতে পারে। এমনি হলে লোকে তো পোস্ট করবেই।
  • ছোটোলোক | 198.155.168.109 | ০৩ অক্টোবর ২০১৬ ০২:৫২721545
  • সেরকমই শুনলাম। ইলেকশনের বাজারে দিদির দলের জন্য ফেসবুকে বড়োবড়ো পোস্ট (প্রবন্ধাকারে) এবং পাবলিসিটি।
  • Atoz | 161.141.85.8 | ০৩ অক্টোবর ২০১৬ ০৪:৩২721526
  • এ তো যাকে বলে মানে একেবারে--- শীর্ষেন্দুর চরিত্রেরা গল্পে যাকে বলতো, "পাথরে পাঁচ কিল!!!!"
    এইভাবে ইলেকশনের পর ইলেকশন চলতে থাকলে আর এই ডীল চলতে থাকলে যাকে বলে "রে রে রে রে" করে ব্যব্সা চলবে।
    ঃ-)
  • সিকি | ০৩ অক্টোবর ২০১৬ ০৭:০২721527
  • এইজন্যেই সারদা নারদা লাগে। শুধু তেলেভাজা শিল্পে কি দুশো অড়াইশো ডলার আসে?
  • dd | 59.207.63.198 | ০৩ অক্টোবর ২০১৬ ০৭:৪০721528
  • কিন্তু "আমি যখন আই আইটি তে ছিলাম" এই অমোঘ বাক্যবন্ধটি অনুপস্থিত।
  • Eikthrymir | 131.241.218.132 | ০৩ অক্টোবর ২০১৬ ০৮:৪২721529
  • টাইমিংটাও টু লেট।
  • কল্লোল | 116.216.160.172 | ০৩ অক্টোবর ২০১৬ ০৮:৫৩721530
  • খুনের দার্শনিক প্রলেপ - সবচেয়ে পুরোনো উদাহরণ, গীতা। তুমি কাউকেই মারছে না, আমি তাদের আগেই মেরে রেখেছি।
    ঠিক ঠিক মনে নএই, তবে মূল প্রতিপাদ্য এমনটাই।
  • PT | 213.110.242.6 | ০৩ অক্টোবর ২০১৬ ১০:১৬721531
  • "কমিরা যেমন লেনিন, স্টালিন, মাও, পলপটের গণখুনে কোন রক্ত, অপরাধ দেখতে পান না...."

    বিপ কি অর্ধেক পৃথিবী জুড়ে ফরাসীদের আর অন্য আদ্দেকে ইংরেজদের গণহত্যার আর তার পরে এদের ভাবশিষ্য আমেরিকার প্রায় সারা পৃথিবীব্যাপী সরাসরি বা সুপারি কিলার দিয়ে গণহ্ত্যার খবর রাখেন না?
    সিলেক্টিভ গান্ধীবাদী বলে হত্যার খবরটাও কি সিলেক্টিভলি লিখতে হয়?
  • bip | 183.67.3.44 | ০৩ অক্টোবর ২০১৬ ১০:২৩721532
  • PT
    আমি কি লিখি-সেই খবর ত আপনিও রাখেন না।তাই না। এই খানে আমেরিকান পাপের বিরুদ্ধে আমার সব লেখা পাবেন

    https://www.scribd.com/collections/2336819/World-Politics

    আমি এগারোটা পিডিফের একটা সিরিজ লিখেছিলাম আমেরিকার অপরাধের ওপরে-এগুলো দশ বছর আগে লিখেছিলাম --বই হিসাবে বার করার ইচ্ছা আছে কোন দিন। তবে শেষ করতে হবে সিরিজটা ।

    যারা ক্যাপিটালিজম গ্লোরিফাই করতে ইরাক এবং ভিয়েতনাম ভুলে যান, তাদের জন্য একই কথা লিখব। তবে ক্যাপিটালিজম এডমিটেডলি কোন হিউম্যানিজম না- কোন ক্যাপিটালিস্ট দাবি করে না-ইহা মানবিক। সবাই বলে ক্যাপিটালিজম দানবিক কিন্ত একে আইন করে কিছুটা মানবিক করে তুলতে হবে। কিন্ত কমিনিউস্ট হিন্দুত্ববাদি আর ইসলামিস্টরা তাদের আদর্শবাদকে মানবিক বলে মনে করে। সেখানে পার্থক্য আছে। ক্যাপিটালিস্টরা স্বীকার করে তাদের সিস্টেমে মানবিকতার অভাব।

    আমার সমস্যা হচ্ছে যেহেতু আমি কমিনিউজমের কট্টর সমালোচক এবং মার্কেটপন্থী-সবাই ধরে নেয় ,আমি আমেরিকার সাফাই গাইব। মোটেও না। আমি রবার্ট রিখ পন্থী। ক্যাপিটালিজমকে , মার্কেটকে বাঁচাতেই, ক্যাপিটালিজম থেকে উদ্ভত যাবতীয় সঙ্কট-যথা যুদ্ধ টেটরিজম ইনকামের প্রবল অসাম্য-এগুলোর সক্রিয় বিরোধিতা করতে হবে।
  • PT | 213.110.242.6 | ০৩ অক্টোবর ২০১৬ ১১:২২721533
  • "আমি কি লিখি-সেই খবর ত আপনিও রাখেন না"
    খানিকটা রাখি। তারসঙ্গে রাজনৈতিক অবস্থানের আস্বাদাটাও পাই প্রতিটি লেখাতে। তাই কোন কথা কখনো আর কোন কোন কথা যে সদাই উচ্চারিত হয় সেটাও দেখতে পাই।

    "কিন্ত কমিনিউস্ট হিন্দুত্ববাদি আর ইসলামিস্টরা তাদের আদর্শবাদকে মানবিক বলে মনে করে।"
    আপনি আপনার ইচ্ছে মত শব্দ সাজিয়ে যা মনে হয় লিখতেই পারেন। তাতে কিস্যু প্রমাণিত হয়্না। অন্য কেউ কেউ আছে যারা ডেমোক্রাসির সঙ্গে মানবতাবাদের গভীর সম্পর্ক আছে এমনটাই প্রচার করে অন্য দেশে সুপারি কিলার পাঠায় কিংবা সৌদি আরবের চূড়ান্ত অগণতান্ত্রিক সরকারকে ক্ষমতায় রাখার জন্যে সকল প্রচেষ্টা জারি রাখে। অথবা হাজার দুয়েক লোককে জবাই করে মানুষের ভোটে জিতে ক্ষমতা দখল করে। এদের কথায় কথায় গাল দেওয়াটা যে বেজায় কঠিন ব্যাপার সেটা তো পরিষ্কার।
  • shibir | 59.206.200.252 | ০৩ অক্টোবর ২০১৬ ২০:৫৯721534
  • মার্কেট ইকোনমির ড্রাইভিং ফোর্স হলো মুনাফা । যদি এখন দেখা যায় ইকুয়েশনটা এমন যে যুদ্ধ, টেটরিজম, দারিদ্র বা অসাম্য এর ফলে প্রচুর লস হচ্ছে তবে মার্কেট, মানবতার সাথে চলতে পারে। এখন অব্দি মনে হয় এই ইকুয়েশনটা উল্টো তাই ক্যাপিটালিজম আর মানবতা কাঁঠালের আমসত্ত্ব এর মতো শোনায়, এত লিস্ট নিয়ার ফিউচার এ । :-)
  • h | 213.132.214.88 | ০৩ অক্টোবর ২০১৬ ২১:২৩721535
  • ক্যাপিটালিজম হল গিয়ে ক্ষীণতনু ড্যামসেল ইন ডিসট্রেস। তাকে রক্ষা করতে গিয়ে মাইরি কত পরিশ্রম কত লোককে করতে হচ্ছে। ভাবলি জ্ঞান থাকে না।
  • একক | 53.224.129.43 | ০৩ অক্টোবর ২০১৬ ২১:৪৩721537
  • বিক্ষুব্ধ বাম থেকে কনভার্টেড ক্যাপিটালিস্ট হওয়ার অনেক জ্বালা । আগলে রাখার অভ্যেসটা থেকে যায় :):)
  • bip | 183.67.3.44 | ০৪ অক্টোবর ২০১৬ ১২:৩৩721538
  • PT
    Obviously my political position is for democracy and humanism. And therefore I disdain communism but I have support for democratic left force. However I cant digest parties which talk of democracy and respect Stalin..because that is sheer intellectual bankruptcy and thats what exactly Indian communist parties are..therefore for me they are all jokers..
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন