এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কাশ্মীর নিয়ে বামেদের কুম্ভীরাশ্রু

    bip
    অন্যান্য | ১৯ আগস্ট ২০১৬ | ৭৭১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 183.67.3.44 | ২৪ আগস্ট ২০১৬ ০৮:২৩720243
  • Indira Gandhi was disciple of Krishna Menon, founder of India league in London. Menon was member of Lanor party and a well known communist in London who also mentored Jyoti Basu. Jyoti and Indira are product of same political guru. If you dont know these basics dont tell me I dont know history.
  • PT | 213.110.242.20 | ২৪ আগস্ট ২০১৬ ০৮:৪৭720244
  • মহায়, তারো আগে নেহেরুর সোভিয়েত প্রভাবিত অর্থনীতি.....
  • সিকি | ২৪ আগস্ট ২০১৬ ০৯:৪৮720245
  • ঝিঙ্গালালা হুম্‌ ঝিঙ্গালালা হুম্‌, ঝিঙ্গালালা হুম্‌ - কুরুক্কুউউ ...
  • Bratin | 11.39.56.139 | ২৪ আগস্ট ২০১৬ ০৯:৫৯720246
  • তাহলে আমরা সফল বাঙালী হিসাবে মোট তিন জন পাচ্ছি

    ১। বিদ্যাসাগর
    ২। স্যার প্রফুল্ল চন্দ্র রায়
    ৩। স্যার বিপ পাল।

    একদম ক্লিয়ার ঃ)))
  • Porphyrion | 131.241.218.132 | ২৪ আগস্ট ২০১৬ ১০:০১720247
  • আচ্ছা, বিপ তো মনে হয় ১২০% আমেরিকান। কিন্তু ইংরিজীটা এখনো ঠিক করে লিখতে পারে না কেন?

    অবিশ্যি বেশি আমেরিকান হয়ে গেলে হয়তো তাই হয়, ব্রিটিশ হলে হত না:-p
  • bip | 183.67.3.44 | ২৬ আগস্ট ২০১৬ ১২:৪৬720249
  • চর্মরোগের কতা বাদ দাও। বামপন্থা এক ধরনের স্পেসিফিক মনের গঠন থেকে তৈরী। All of you are born leftist.

    http://www.scientificamerican.com/article/calling-truce-political-wars/
  • Porphyrion | 37.63.141.204 | ২৬ আগস্ট ২০১৬ ১৩:৩১720250
  • এই কারণেই কি সেই "জন্মসুত্রে বামপন্থী" কথাটা উঠেছিলো? কে যেন বলেছিলেন, নাম ভুলে গেলুম।
  • PT | 213.110.242.4 | ২৬ আগস্ট ২০১৬ ১৪:৪০720251
  • কিন্তু ভারতে ঘন্টা-প্রতি ১৩টি শিশুর মৃত্যুর অবামপন্থী তাত্বিক ব্যাখ্যার কি হল?
  • অভি | 37.63.187.1 | ২৬ আগস্ট ২০১৬ ১৫:২৬720253
  • গতকাল রাস্তায় একখানা গণদাবী ধরিয়ে দিয়েছিল, কমরেড প্রভাস ঘোষের শিবদাস স্মরণে বক্তৃতা, তার ৬ পাতা জুড়ে প্রথমে বিদ্যাসাগর, আর পরে অরবিন্দ, রাসবিহারী, সূর্য সেন, ভগৎ সিং, যতীন দাশ, সুভাষ বোসের জয়ধ্বনি। আর প্রতি প্যারায় ধুয়ো হিসেবে শেষ এক লাইন 'এদেরই মতাদর্শ এগিয়ে নিয়ে কমরেড শিবদাস ঘোষ... '। পড়ে শিহরিত হলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন