এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দিদি এবং ব্রান্ড বাংলা

    bip
    অন্যান্য | ০৮ সেপ্টেম্বর ২০১৬ | ৩৬৭৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 11.187.241.183 | ১০ সেপ্টেম্বর ২০১৬ ১৩:১২718248
  • বিপের আগের পোস্টের সাথে একমত নই ব্যক্তিগত অভিজ্ঞ্তার নিরিখে।

    আমাদের কম্পানী, যা ভারতের অন্যতম বৃহত্তম ম্যানুফ্যাকচারিং আর রিটেল প্রতিষ্ঠান, কলকাতায় ভালো প্রেসেন্স আছে,বড় প্রোডাকসন ফেসিলিটি সমেত। সদ্য ৩০০ কোটি টাকার ইন্ভেস্ট্মেন্ট হলো পঃবঃ এ। এক্সিস্টিং ফেসিলিটির মধেই এক্স্প্যানসন। ১৫০০ নতুন লোকের কাজ হবে ( মোট ৭০০০ পঃ বঃ ) ।

    এর পরের প্রস্তাবিত এক্সপ্যানসন ১০০০ কোটি টাকার। সেটার জন্য আর জায়গা নেই এক্সিস্টিং ফেসিলিটির মধ্যে। নতুন জমি চাই।

    ম্যানেজমেন্ট কমিটি তে থাকার জন্য জানি যে কেউ ভুলেও ভাবছে না পঃ বঃ এ জমি নিয়ে এক্সপ্যানসন করার কথা। ম্যানেজমেন্টের পারসেপসন আর কি ধরনের কমেন্ট হয় এক্সকম মিটিঙে সে নিয়ে অন্য কোথও লম্বা ডিস্কাসন করা যাবে। খুব-ই কৌতুহলদ্দিপক।

    যাক গে, বীপ যে ছবি টা দিতে চেষ্টা করছে তার সাথে বাস্তবের কোনো মিল নেই , শোনা কথা নয়- ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে জানি। ১৮ বছর ধরে কলকাতার মাটি কামড়ে পরে আছি , এখানেই কেরিয়ার তৈরী করেছি আর সেটা কোনো রকম আর্থিক কম্প্রমাইস না করেই। চাই খাকতে, কিন্তু আর কদ্দিন পারবো জানি না।

    এই পরিস্থিতিতে বাইরে থেকে উড়ে এসে কেউ জ্ঞান দিতে চাইলে একটু ঝাঁট জ্বলে --এই আর কি।

    কিন্তু পঃবঃ এ কিছু করার জন্য বীপকে সত্যি সত্যি অভিনন্দন। বাঙালী হয়ে নিজের উদ্যোগে কিছু নতুন করার চেষ্টার জন্যে আরো অভিনন্দন। হয়্তো আরো ভালো লাগছে বীপ আর আমি এক বয়সী বলে ঃ)। এরকম কয়েকজনের চেষ্টা সফল হলে হয়তো ভাবমূর্ত্তী সত্যি একদিন ফিরবে। বীপের কর্মোদ্দমের প্রতি অবিমিশ্র শ্রদ্ধার জন্য ( যতোটা জানি তার ভিত্তিতে) ওর আটভাট বক্তব্য সহ্য করতে আমি রাজি ঃ) । যে গরু দুধ দেয়--- তার চাঁট লোকে ইগনোর- ই করে ঃ)
  • dc | 132.174.108.216 | ১০ সেপ্টেম্বর ২০১৬ ১৪:০৫718249
  • "ম্যানেজমেন্টের পারসেপসন আর কি ধরনের কমেন্ট হয় এক্সকম মিটিঙে সে নিয়ে অন্য কোথও লম্বা ডিস্কাসন করা যাবে। খুব-ই কৌতুহলদ্দিপক।"

    এহেহে এভাবে হাটে হাঁড়ি ভেঙে দিতে আছে? :d হ্যাঁ, এই ধরনের মিটিংএর তো আর কোথাও লিংক নেই, আর খবরেও বেরোয় না, তবে ভুল করে পবর প্রসঙ্গ উঠলে মন্তব্যগুলো খুবই "কৌতুহলদ্দিপক" হয়।
  • Bengaluru Basi Bangali | 116.206.136.218 | ১০ সেপ্টেম্বর ২০১৬ ২১:৩০718250
  • Bengaluru তে কোলকাতার তুলোনায় সবজির দান আড়াই গুন আর মাছের দাম তিনগুন বেশি । দাদা কোলকাতার কোন বাজারে Bengaluru তুলোনায় ১/৩ দামে সবজি আর মাছ পাওয়া যায় , খবর দিন তো .... বাড়ির লোকেদের বলব সেখান থেকেই বাজার করতে ... কোলকাতায় নকি দাম সব অর্ধেকেরও কম - হুহ যত্তোসব !!!
  • Bengaluru Basi Bangali | 116.206.136.218 | ১০ সেপ্টেম্বর ২০১৬ ২১:৩০718251
  • Bengaluru তে কোলকাতার তুলোনায় সবজির দান আড়াই গুন আর মাছের দাম তিনগুন বেশি । দাদা কোলকাতার কোন বাজারে Bengaluru তুলোনায় ১/৩ দামে সবজি আর মাছ পাওয়া যায় , খবর দিন তো .... বাড়ির লোকেদের বলব সেখান থেকেই বাজার করতে ... কোলকাতায় নকি দাম সব অর্ধেকেরও কম - হুহ যত্তোসব !!!
  • s | 60.158.182.25 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ০০:৫৭718252
  • পাইয়ের দেওয়া লেখাটা ভালো লাগলো, অন্তত কয়েকটা ব্যপারের সঙ্গে তো সহমত।
    ব্যাঙ্গালোরের রাস্তা ও ট্রাফিক জাস্ট প্যাথেটিক। আমার গত বছরের ব্যাঙ্গালোরের আর এবছর কলকাতার, স্বল্প অভিজ্ঞতা থেকে কলকাতাকে অনেক ওপরে রাখবো।
    আর কলকাতায় প্রোজেক্ট নিয়ে আসার ব্যাপারটাতেও একমত। আমাদের দোকানেই দেখেছি নতুন প্রোজেক্ট এলে তা হয় ব্যাঙ্গালোর, না হয় চেন্নাই, হায়দ্রাবাদ, নইলে পুনা যাচ্ছে, খুব কষ্ট করে দুয়েকটা নয়ডা, গুরুগ্রাম, কিন্তু কলকাতা নৈব নৈব চ। অথচ ব্যাঙ্গালোরে, চেন্নাইতে বেঞ্চে রিসোর্স নেই, নতুন রিসোর্স রিক্রুট করে প্রোজেক্টে আসতে আসতে আদ্দেক প্রজেক্ট হয়ে যাচ্ছে, কাস্টমারের কাছ থেকে আমরা খিস্তি খাচ্ছি। এদিকে টপ টপ পজিশনে বাঙ্গালী বসে আছে, একটু পুশ করলেই কলকাতায় নিয়ে যাওয়া যায় প্রজেক্টগুলো। তাছাড়া ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ, চেন্নাইতে যে সেজগুলো আছে সেগুলো শহর ছাড়িয়ে গন্ডগ্রামে, সেখানে যাতায়াত করতেই এমপ্লয়ীদের নাভিশ্বাস উঠে যায়। তার তুলনায় রাজারহাটে যাতায়াত করা অনেক সহজ।
    আর কলকাতার ডেলিভারি সেন্টার বাকী শহরের থেকে কোন অংশে খারাপ না। তবু প্রজেক্ট কলকাতায় যায় ন কোন অজ্ঞাত কারনে।
  • PT | 213.110.242.8 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১০:২১718253
  • French Ambassador to India Francois Richier said that the perception of West Bengal as an investment destination has been dented by the pull out of a French company from Haldia port due to law and order situation created by a lobby close to the ruling Trinamool Congress.
    http://www.business-standard.com/article/economy-policy/perception-of-west-bengal-as-an-investment-destination-not-good-french-ambassador-114121700821_1.html

    এই পার্সেপশন তো হুইস্পারিং ক্যাম্পেনের মত.........রাজ্যে হরতাল বন্ধ করার কৃতিত্ব দেখিয়ে ভ্যাটিকানে হাততালি দিয়ে গান গেয়ে পথে হাঁটলেও সেই পার্সেপশন বদলায় না। সম্ভব্তঃ টাটা-সিঙ্গুর এই পারসেপশনকে আরো বিকশিত করেছে।
    যদিও ব্যবসার সঙ্গে আমার কোন যোগাযোগ নেই তবু মনে হয় যে দু-একটা নির্দিষ্ট দিনে বন্ধ-হরতালের চাইতে ক্রমাগত লুম্পেনসৃষ্ট ইরাটিক "law and order situation" ব্যব্সার পক্ষে অনেক বেশী ক্ষতিকারক।
    এটা কি ব্যব্সায়ীদের পব-তে না আসার অন্যতম কারণ?
  • bip | 183.67.3.44 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১০:৫৩718254
  • (১) দিদির কাছের ব্যবসার লোক মানে তারা মারোয়ারী। এবার তাদের মধ্য কিছু লোক আছে যারা দিদিরকে ভুল দিকে চালাচ্ছে।
    (২) পারসেপশনে কিছু যায় আসে না। সবাই অঙ্ক করেই ইনভেস্ট করে। আমিও তাই করি।

    বাংলায় স্কিলড লেবার অনেক সস্তা। কিন্ত রিয়াল এস্টেট সহ বাকী অনেক কিছুর দাম বেশী। সুতরাং লেবার ইনটেন্সিভ শিল্পের জন্য বাংলা ভাল। কিন্ত যেখানে র ম্যাটেরিয়াল সহ প্রোডাকশনের গল্প বেশী সেখানে বাংলার হাল ভাল না।

    ১-১০ একর জমি শিল্পের জন্য পশ্চিম বঙ্গে প্রচুর আছে। কিন্ত ১০ একরের বেশী লাগলে সমস্যা আছে। এবং জমির পেছন মেরেছিল মূলত চিটফান্ডগুলো। এখন ওগুলো মারা যাওয়ায় জমির উল্টোপাল্টা দাম কমেছে। আরো ২-৩ বছর বাদে কোলকাতা সহ বাংলায় জমি বাড়ির দাম অনেক কমবে।

    (৩) তৃণমূল গুন্ডা -এবার বলি। সিপিএমের গুন্ডাদের থেকে এদের কন্ট্রল করা অনেক সহজ। দিদি মোটেও এদের সাপোর্টে নেই। খবর হলে তারা জানে তারাও খবর হয়ে যাবে।
  • সিকি | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১০:৫৯718255
  • উফ, এত এক্সপিরিয়েন্স, এত পোতিভা - একটিবার বাংলায় আসতে পেলে বাংলা বত্তে যেত। সেই পুরাকালে ভগীরথ খাল কেটে গঙ্গা এনেছিলেন। এ যুগে কেউ কি নেই খাল কেটে বিপকে বঙ্গে আনয়ন করে?
  • dc | 132.164.227.140 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১১:০৩718256
  • একমাত্র N***ই পারে এই কঠিন কাজ সম্পন্ন করতে।
  • bip | 183.67.3.44 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১১:০৬718258
  • যেসব বামেরা পশ্চিম বঙ্গে মাথা গুঁজে পড়ে আছেন-তাদের কুর্নিশ। কারন কাজটা কঠিন।

    কিন্ত যেসব বাম বা ভামেরা ভাল কাজের সন্ধানে দিল্লীর লাডু খেতে পশ্চিম বঙ্গ ছেড়ে পালিয়েছেন এবং গুরুতে বড় বড় লেকচার ঝাড়েন, তাদের গুরুত্ব দিই না, দেওয়ার কারন ও নেই।

    আমার যেটুক অভিজ্ঞতা, যা লিখছি, সেটা কোলকাতায় একটা ছোট বিজনেস ইউনিট চালাতে গিয়েই।
  • সিকি | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১১:০৯718259
  • যাক, বল গড়িয়েছে। পরের শটটা কোনদিকে যায় দেখি :)
  • dc | 132.164.227.140 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১১:১১718260
  • দুর্গাপুজো আসছে না? বাতাসে কেমন একটা উৎসবের গন্ধ পাচ্ছি।
  • T | 24.100.134.80 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১১:২৪718261
  • চাটুকারিতায় কি লাভ হয় কে জানে। তিন নম্বর পয়েন্ট সম্পর্কে, কোথায় থাকেন ভাই।
  • PT | 213.110.242.20 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১১:২৪718262
  • " পারসেপশনে কিছু যায় আসে না। সবাই অঙ্ক করেই ইনভেস্ট করে। "
    "French Ambassador to India Francois Richier said that the perception of West Bengal as an investment destination has been dented....."
    এ তাহলে ফরাসি ছাগল। অবিশ্যি ফরাসিরা ছাগুলে দাড়ি রাখার জন্যে জগদ্বিখ্যাত!!
  • Bratin | 11.39.37.27 | ১১ সেপ্টেম্বর ২০১৬ ১৭:২৬718263
  • ইয়েস ইট ইজ অল অ্যাবাউট অঙ্ক।

    ধরো কালকে তোমরা ২৩৫ আমরা ৩৫।

    আজকে আমরা ২১১। তোমরা ২৮ না ৩০ কতো।
  • s | 60.158.182.25 | ১২ সেপ্টেম্বর ২০১৬ ০৯:৫৮718264
  • হীরকেও দেওয়া যেত। এ টইটা কারেন্ট বলে এখনেই দি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন