এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বঙ্গের বিধি বাম না ভাম ?

    bip
    অন্যান্য | ২৮ মে ২০১৬ | ২৮০৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • sswarnendu | 198.154.74.31 | ০১ জুন ২০১৬ ০১:১৩710310
  • bip এখনো লেখেননি, তাই আজকের capitalist state এর কাছে big capital এর থেকে tax এর পাই-পয়সা উসুল করে নেওয়া ও small ও medium scale co-operative উদ্যোগকে tax ছাড়ের দাবী কেন অজ্ঞানতাপ্রসুত এখনো বুঝলাম না।

    শুধু big capital এরই incentive লাগে, co-operative এর লাগে না?
  • sswarnendu | 198.154.74.31 | ০১ জুন ২০১৬ ০১:২৬710311
  • বস্তুত co-operative ownership এর আইন simplify করা, co-operative concern এর সহজে loan পাওয়ার ব্যবস্থা করা, রুগ্ন শিল্প ( বা মালিক চালাতে চাইছে না এমন যেকোন শিল্প, শ্রমিকরা co-operative গড়ে চালাবো বললে সেইটা first priority হিসেবে অধিগ্রহণ করে তুলে দেওয়া ( জমির দাম ইত্যাদিটা তখনকার মত সরকার co-operative টাকে অল্প সুদে loan হিসেবে দেবে ) ...

    এই দাবীগুলো কেন করা বোকামো সেটাও জানতে চাই।
  • PT | 213.110.242.20 | ০১ জুন ২০১৬ ০৭:১৫710312
  • "পথে এবার নামো সাথী নামো"
    সেকথা মানি। কিন্তু ঠিক আপনার স্টাইলে পথে নামছে না বলে পথে কেউ নেই একথা ধরছেন কেন? কিছুই না করলে কৌস্তভ আর মধুজা এমনকি শতরূপ অতগুলো ভোট পেয়ে অমন চমৎকার টক্কর দিল কি করে?
    তবে পথে নামলেই যে "যো জিতা ওহি সিকন্দর" হবে এমন কোন গ্যারান্টি নেই। তাহলে কান্তি গাঙ্গুলীর হারার কথা নয়।

    ইংল্যান্ডের সম্ভাব্য EU পরিত্যাগ প্রসঙ্গে আমার এক ইংরেজ বন্ধু FB-তে এই প্রবচনটি পোস্ট করেছে। আমার মনে হল পবর (বা ভারতের) বর্তমান রাজনীতি প্রসঙ্গে বাক্যের মর্মার্থটি যথপোযুক্ত!
    "In life it's important to know when to stop arguing with people and simply let them be wrong"!
  • pi | 24.139.209.3 | ০১ জুন ২০১৬ ০৭:৫৪710313
  • In life it's important to know when to stop arguing with chhagols and simply let them be wrong!
  • chhagol | 208.7.62.204 | ০১ জুন ২০১৬ ০৮:২০710314
  • PT | 213.110.242.20 | ০১ জুন ২০১৬ ০৮:২৫710315
  • ঐ বাক্যের মর্মার্থ যদি আদৌ বোঝার মত রাজনৈতিক বোধ ও ক্ষমতা থাকত তাহলে বাক্যটা বিকৃত করার ইচ্ছে টুকুও থাকত না। কেননা ইউওরোপের মানুষরা নিজেদের জীবন দিয়ে অনুধাবন করেছে যে people -কে যদি argue করে তাদের ভুল বোঝানো না যায় তাহলে people-এর সমর্থনে বিভৎসতা কোন পর্যায়ে যায়।
    মানে ঐ জনগণের সমর্থনে নাজীদের উত্থানের কথা বলছিলাম আর কি.......
  • ঈশান | ০১ জুন ২০১৬ ০৮:২৮710316
  • মর্মার্থ যিনি বুঝেছেন, তাঁর আরগু করায় কোনো কমতি দেখছিনা। বরং বেড়েই চলেছে। :-)
  • PT | 213.110.242.20 | ০১ জুন ২০১৬ ০৮:৩০710317
  • আপনি কি আজকাল আর আর্গু করা পছন্দ করছেন না নাকি ২০০+এর আনন্দে প্রিয় দিদির লাইন ধরে মুখে (আঙুল) সেলোটেপ লাগাতে বলছেন?
  • ঈশান | ০১ জুন ২০১৬ ০৮:৩৩710318
  • ও মা। আমি কেন। আপনিই তো বললেনঃ "In life it's important to know when to stop arguing with people and simply let them be wrong"। এর মর্মার্থও নাকি বুঝেছেন। তারপরেও আর্গু করে চলেছেন।

    কী বলছেন, কেন বলছেন, আপনিই ভেবে দেখুন। :-)
  • PT | 213.110.242.20 | ০১ জুন ২০১৬ ০৮:৩৭710320
  • সেটা ঠিকই কিন্তু এতদিনের পরিচয়ের পরে আপনাকে (বা অন্য যাদের হয়ে আপনি সামনে এলেন তাদের) কি করে "be wrong" হতে দিই?
  • pi | 24.139.209.3 | ০১ জুন ২০১৬ ০৮:৩৮710321
  • তার মানে বোধহয় এটাই দাঁড়ায়, যাদের উনি ছাগল মনে করেন, তাদের সাথে তর্ক চালিয়ে যেতে হবে ঃ(

    মানুষ হলে আমরা ছাড় পেতুম ঃ(
  • PT | 213.110.242.20 | ০১ জুন ২০১৬ ০৮:৪১710322
  • সে যার যার আপন আপন বিচার। কিন্তু লোকে তো হাল ছাড়ে না। নাহলে তো আমরা এতদিনে জার্মান ভাষায় বাংলা টাইপ করে তক্ক করতাম।
  • dc | 120.227.245.66 | ০১ জুন ২০১৬ ০৮:৪২710323
  • গণশক্তি তার প্রিয় মোদিচাচার অ্যাড আবার কবে ছাপাবে ভাবছি।
  • ঈশান | ০১ জুন ২০১৬ ০৮:৪৭710324
  • তবে এই মানুষের ভুল বা ছাগলের ভুল নিয়ে চলেই যাচ্ছে চলেই যাচ্ছে। অন্য থ্রেডে এলাও প্রশ্ন করলেন, এখানে আবার নাৎসি জার্মানি ইত্যাদি। পিটির মত প্রজ্ঞাবান মানুষকে উত্তর দিতে হবে ভাবিনি। তবু দিয়ে দিই।

    কথাটা হল, গণতন্ত্রে যখন কোনো পার্টি নামে, সে, মানুষকে নিজের মতে কনভিন্স করাবে বলেই নামে। ওটা খেলার প্রাথমিক নিয়ম। সেই নিয়মানুসারে যদি মানুষ কোনো পার্টির কথায় কনভিন্সড না হয়, তাহলে সমস্যাটা পার্টির। হয় সে অতি উচ্চমার্গের ফান্ডা দিয়েছে, ভোট চাইতে গিয়ে ই=ইকুয়ালস এমসি স্কোয়্যার বুঝিয়েছে। অথবা বুঝিয়েছে ঠিকই, কিন্তু তার স্লোগান, কর্মধারা মানুষের কাছে গ্রহণযোগ্য হয়নি। খেলার নিয়মকানুন অনুযায়ী এর যেকোনোটাই হোক (বা অন্য কোনো কারণ হোক), ব্যর্থতটা পার্টির, মানুষের কাছে পৌঁছনোর। কারণ মানুষ মানুষই, তাকে কনভিন্স করব, এটা ধরে নিয়েই খেলাটা শুরু। কনভিন্স করাতে না পারলেই সে ছাগল হয়ে যায়না। বলাবাহুল্য ফাউল প্লের হিসেবটা আলাদা। রিগিং ইত্যাদি এখানে ধরা হচ্ছেনা। সে হলে অন্য কথা।

    বারংবার হিটলার প্রসঙ্গ উত্থাপন করা হয় এ বিষয়ে। হ্যাঁ, জার্মানির ক্ষেত্রেও এটা সত্যি। জার্মানিতে সে সময় প্রবল সংকট ছিল। এবং কমিউনিস্ট আর সোসালিস্টরা যথেষ্ট গ্রহণযোগ্য এবং বিশ্বাসযোগ্য বিকল্প তৈরি করতে পারেননি। হিটলারের স্লোগান এবং কর্মসূচী, তুলনায় এফেক্টিভ এবং আকর্ষণীয় ছিল। সেটা মানুষ জাজ করতে কিছু ভুল করেননি। কারণ এই সোসাল ডেমোক্রাটরা, জার্মানিতেই ক্ষমতা নিতেই ভয় পায় এটা প্রথম বিশ্বযুদ্ধের পরেই, তারা অভিজ্ঞতা থেকে দেখেছিল।

    মনে রাখতে হবে, এটা ১৯৩৩ সালের কথা হচ্ছে। সেসময়ের নাৎসি পার্টি আঅর ১৯৩৬ এর নাৎসি পার্টি এক ছিলনা। গণতান্ত্রিক নেতা থেকে ফুয়েরারে হিটলারের উত্থান গণতন্ত্রের হাত ধরে হয়নি। দমন-পীড়ন-স্বৈরাচারের হাত ধরে হয়েছিল। কাজেই ওটার পিছনে মানুষ ঠিক না ভুল, ছাগল না ছাগল-নয় এ তত্ত্ব বা তর্ক প্রয়োগই করা যায়না।

    এবং পুনশ্চ। জনৈক রিক্সাওয়ালা ও জনৈক ইংরাজ এর উক্তি প্রয়োগ করে কী হয় জানিনা। ব্রিটেনে বামপন্থীরা ক্রমশ শক্তপোক্ত হয়েছেন। করবিন লেবার পার্টির নেতা হয়েছেন। যিনি বার্নির যময ভাই বলা যেতে পারে। এখন লেখার সময় নেই। নিজেই খোঁজখবর নিয়ে দেখতে পারেন। ব্রিটেনে মানুষ আর্গু করার অনুপযুক্ত বা ছাগল হয়ে যায়নি।
  • PT | 213.110.242.20 | ০১ জুন ২০১৬ ০৮:৫৮710325
  • বেশ লিখেছেন। খানিকটা মেনেও নিলাম। কিন্তু শুধু রাজনৈতিক দলের ঘাড়ে দোষ চাপিয়ে পার পাওয়া যাবে না।

    "স্কুলছুটের হার এখনও ভয়াবহ। ২০০৬ সালে ২৩ লক্ষ ৮৮ হাজার পড়ুয়া ছিল প্রথম শ্রেণিতে। ২০১৬ সালে মাধ্যমিক দিয়েছে ১১ লক্ষ ৪৪ হাজার। অর্থাৎ, মোটা হিসেবে, প্রায় অর্ধেক পড়ুয়া স্কুল শেষ করেনি। শাসকরা বলতে পারেন, এই দশ বছরের অনেকটাই ছিল বাম আমল। প্রাথমিকেই যারা স্কুল ছেড়েছে, তাদের দায়টা মমতা বন্দ্যোপাধ্যায়ের নয়। কিন্তু সে সান্ত্বনাও নেই। জেলাওয়াড়ি হিসেব বলছে, এই আমলে প্রাথমিকে স্কুলছুটের হার বেড়েছে। ২০০৭-০৮ সালে যারা ছিল প্রথম শ্রেণিতে, চতুর্থ শ্রেণিতে (২০১০-১১) তাদের ২০ শতাংশ স্কুলছুট হয়েছিল। আর ২০১১-১২ সালে যারা প্রথম শ্রেণিতে, চতুর্থ শ্রেণিতে (২০১৪-১৫) তাদের ২৬ শতাংশ স্কুলছুট।"

    এটা স্বল্প-শিক্ষিত বা না-শিক্ষিত মানুষকে বোঝাতে কালঘাম ছুটে যাবে। অন্যদিকে এই মানুষ গুলোকেই কমুনিস্টরা "ভগবান মানেনাঃ ওরা ক্ষমতায় এলে মন্দির মসজিদ তুলে দেবে" অথবা ওরা শুধু "মুসলমানদের জমি নিয়ে নেবে" (সিদ্দিকুল্লাকে ধন্যবাদ) বোঝানো অনেক বেশী সহজ।

    এই বোঝা না বোঝায় মানুষের নিজের কোন দায় নেই?
  • ranjan roy | 192.69.76.251 | ০১ জুন ২০১৬ ০৯:১৭710326
  • পিটিঃ
    "তবে পথে নামলেই যে "যো জিতা ওহি সিকন্দর" হবে এমন কোন গ্যারান্টি নেই। তাহলে কান্তি গাঙ্গুলীর হারার কথা নয়।"

    ---কমুনিস্টরা শুধু ভোটের অংকে নিজেদের হার/জিত বা সংগঠনের শক্তি বৃদ্ধি/হ্রাস হিসেব করে নাকি?
    যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে আমি শুধু ছাগল না, বোকাপাঁঠা! তাই কেটে পড়ি!
  • ranjan roy | 192.69.76.251 | ০১ জুন ২০১৬ ০৯:২৬710329
  • এছাড়া এটাও বলার যে পথে না নামলে যতটুকু হয়েছে তাও হত না। আরো দুরব্স্থা হত। কান্তি গাঙ্গুলী হেরেছেন মাত্র হাজারখানিক ভোটে। পথে না নামলে--!
    বস্তুতঃ কমিউনিস্ট রাজনীতির পরিচয়ই পথের রাজনীতি হিসেবে, সংসদীয় রাজনীতি হিসেবে নয়। নইলে মার্ক্সীয় গুরুরা সংসদকে শুয়োরের খোঁয়াড় বলে যেতেন না!
    তা সেই হিসেবে পিটি বঙ্গীয় সমাজকে প্রায় অ্যানিম্যাল ফার্ম বানিয়ে ছেড়েছেন!
    সংসদ/বিধানসভায় শুয়োর আর বাইরে ছাগল!!
  • dc | 120.227.245.66 | ০১ জুন ২০১৬ ০৯:৩৭710331
  • অথচ আজকের গণশক্তিতেও সূর্য মিশ্র পথে নামারই আহ্বান দিয়েছেন। ছাগল রোগ কি তাহলে সিপিএমেও ছড়িয়ে পড়ছে?
  • PT | 213.110.242.21 | ০১ জুন ২০১৬ ০৯:৪৩710332
  • RR বামপন্থা, মার্কসবাদ ইত্যাদি নিয়ে আপনার অবস্থান কতকটা পেন্ডুলামের মত। কখন কি বলেন বুঝতে অসুবিধে হচ্ছে।
    এ যেন সেই পুরনো প্রেমিকার সঙ্গে সম্পর্ক ত্যাগের অনেক পরেও কাঁঠালের আঠার মত সেঁটে থাকা বিরহ যাতনার মত!!
  • mc | 76.180.193.219 | ০১ জুন ২০১৬ ১০:২৭710333
  • ranjan roy | 192.69.76.251 | ০১ জুন ২০১৬ ২৩:০৩710334
  • অজ্জিত,
    ঠিক কথা। বেড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে? কোলকাতায় ফিরলে কথা বলার ইচ্ছে রইল।

    পিটি,
    ঃ))। বেশ বলেছেন।
    তবে আমার মার্কসবাদ নিয়ে বক্তব্য ও বঙ্গের সিপিএম নিয়ে বক্তব্য একেবারে আলাদা। দুটোকে এক করে দেখেন বলেই বোঝা দায় হয়ে যায়!ঃ))))
  • PT | 213.110.242.8 | ০২ জুন ২০১৬ ০০:০৪710335
  • কি জানি!
    তবে আপনার মার্ক্সবাদ নিয়ে আলোচনা পড়ে এই গানটা মনে পড়্ছেঃ
  • ranjan roy | 192.69.76.251 | ০২ জুন ২০১৬ ০০:২৮710336
  • পিটি,
    এটা বেশ।ঃ)))); অন্ততঃ ছাগল উপপাদ্যের তুলনায়।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন