এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মৈনাক সরকারকে কি আমরা চিনতাম ?

    bip
    অন্যান্য | ০৪ জুন ২০১৬ | ৭২৪৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 53.224.129.58 | ০৯ জুন ২০১৬ ০৬:১২710094
  • ডাউন লোড করে নিলুম । স্যান কে থ্যাঙ্কু ! :)
  • Ekak | 53.224.129.58 | ০৯ জুন ২০১৬ ১৭:৩৬710096
  • সরি , অন্য টই তে হবে ।
  • Ekak | 53.224.129.58 | ০৯ জুন ২০১৬ ১৭:৩৬710095
  • কাজের ফাঁকে ফাঁকে "প্রেত্সিধ্ধের কাহিনী ও অন্যান্য পড়ে ফেল্লুম" আবার । সুবিমল রায় মশাই এর । যথারীতি রয়াল বেঙ্গল বেজি পদ্যটি দুলে দুলে পড়েছি । যাঁরা এখনো সুবিমল রায় পড়েননি কিন্তু সাররিয়েল হিউমর জনরা পছন্দ করেন , দ্রুত পড়ে ফেলুন ।
  • বাস্তব | 190.179.40.19 | ১০ জুন ২০১৬ ১০:৫০710097
  • " পিয়ার প্রেশারের ঠ্যালায়, যে তোমাকে এই কেরিয়ারটাই নিতে হবে, এই চাকরিটাই পদস্থ , এই রকম মাইনে না হলে মুখ দেখানো যাবে না, এই এই এই জিনিস না করতে পারলে কি কিনতে পারলে , জীবনে এই এই ইরকম লাইফস্টাইল মেইন্টেইন করতে না পারলে আর কী ই বা হল ইঃ ইঃ ।এই 'এই' গুলো নির্ধারণ করে দেওয়া না বদলালে কিছুই বদলাবে না।" -
    আদর্শগত ভাবে ঠিকই । কিন্তু জীবন যদি অত সোজা হত ! গুরুতেই দেখুন স্যাম্পেল লাইফস্টাইল । লাদাখ বা আন্দামান বেড়াতে যাব , DLSR ও লেন্স কিনব , পুরনো ল্যাপটপ ফোন পাল্টাতে হবে আইফোন ম্যাকবুক কিনব ,এখনকার ছোট ফ্লাটে ছোট ছেলেমেয়ের আলাদা ঘর নেই - একটু বড় ফ্ল্যাট কিনব , হ্যাচব্যাক টা পুরনো হয়ে গেছে সেডান চাই , বাচ্চা কে "ভালো" স্কুলে পড়াতে চাই , মাঝে মধ্যে বইমেলা-পুজো-নিউইয়ার- পারিবারিক অনুষ্ঠান ইত্যাদিতে সপরিবারে কলকাতা যাব ওদিকে ট্রেনে চড়ার সময় নেই অগত্যা প্লেন ,ফাইন কটন শার্ট লেদার সু ছাড়া পড়ি না , কলকাতায় গেলে নতুন জামদানি বা কলমকারী শাড়ি কিনব , শহরে নতুন বাঙালি মিষ্টির দোকান রেস্টুরেন্টে খেতে যাওয়া তো রেগুলার ব্যাপার । এই লাইফস্টাইলের তো ভালো খচ্চা আছে , সাধারণ লোকে তো চুরি ডাকাতি করতে পারে না তাই লোকে বেশি মাইনের চাকরি চায় ।
  • aবাস্তব | 213.110.242.24 | ১০ জুন ২০১৬ ১১:১১710098
  • এতো চাপ নেবেন না দাদা।
    লোকজন যে আজকাল গুরুর লাইফস্টাইল দেখে সেটা ফলো করে জানা ছিল না।

    গুরু তো সেলিব্রিটি স্ট্যাটাস পেয়ে যাচ্ছে।
  • b | 135.20.82.164 | ১০ জুন ২০১৬ ১২:৩১710099
  • আর ইয়ে, কম্পিটিশান কি ইন্জিনিয়ারিং ডাক্তারীর বাইরে নাই? আমার এক বন্ধুর (ফিলজফি) পি এইচ ডি গাইড বলেছিলেন, ইফ ইউ হ্যাভ এ ব্যাড আইডিয়া, নোবডি ইজ গো-ইং (গুরুর সফটওয়ারে অন্য ভাবে লিখতে গেলে গৈ হয়ে যাচ্ছে, অ্যাডমিন খেয়াল করবেন) টু পে অ্যাটেনশন। ইফ ইউ হ্যাভ এ গুড আইডিয়া, অ্যাট লিস্ট ফিফটি পিপল আর ওয়ার্কিং অন ইট।

    ডি এন এ আবিষ্কারের গল্পেও দেখি, ওয়াটসন আর ক্রিক প্রচন্ড ভয় পাচ্ছেন, এই বুঝি পাউলিং ঠিক স্ট্রাকচারটা বার করে ফেললো।

    রয়াল রোড নাই রে দাদা।
  • Arpan | 233.227.51.42 | ১০ জুন ২০১৬ ১২:৪৪710100
  • go`i`m = গোইং
  • avi | 125.187.34.197 | ১০ জুন ২০১৬ ১২:৫২710101
  • বস্তুত আমাদের দেশে লোকজন জয়েন্টের জন্য হেদিয়ে মরার একটা বড় কারণ তো এটাই ছিল যে বাকি লাইনে কম্পিটিশন তথা ইনসিকিউরিটি আরো বেশি। প্রতি স্ট্রীমের সফল আর ব্যর্থ (এগুলো ডিফাইন করা চাপ, জাস্ট সাধারণ পাতি অর্থে যদি ধরি) জনতার একটা রেশিও ধরলে হয়তো এমনিই আসবে। এখন সেই সুবিধেটা ক্রমশ পাল্টাচ্ছে হতে পারে, তবে আমজনতার কাছে বিকল্প কিছু না এলে পার্সেপশনের পরিবর্তন না হওয়ারই কথা।
    পাইদি, লিখব।
  • sinfaut | 11.39.36.221 | ১০ জুন ২০১৬ ১৩:১০710102
  • goXi`m = goOi`m = goZi`m = goGi`m = গোইং

    বেসিকালি যেকোনো লেটার যার গুরু লেআউটে বাঙ্গলা ইকুইভ্যালেন্ট নেই ঐ X এর জায়গায় বসালেই হবে।
  • sm | 53.251.88.168 | ১০ জুন ২০১৬ ১৩:১৪710104
  • আরে জয়েন্ট এর কথা ছাড়ুন। ডাক্তার হলে গরুর লাইফ (নিজের ভোগ করার ফুরসত নাই),আর ইঞ্জিনিয়ার তো না ঘরকা না ঘাটকা। পরের দুয়ারে চাকর বৃত্তি।নিজের অর্জিত জ্ঞান সম্পূর্ণ বিসর্জন দিয়ে সেলসম্যান গিরি বা আই টি তে কুলিগিরি।
    সুখ ছিল বটে , আমাদের দাদু দের আমলে!
    নিজের জমির চাল,আনাজ।পুকুরের মাছ। আর বাড়ির গরুর দুধ ,সর, ঘিয়ের লুচি; বাগানের আম,নারকেল এইসব।
    তেল মেখে চান করে, মাছের মুড়ো দিয়ে, ঘি মাখা ভাত খেয়ে দ্বি প্রাহরিক নিদ্রা। পয়সার চিন্তা ভাবনা কম। নিজের বাড়ি, নিজের জমি।
    ভ্রমন বলতে কালে ভদ্রে পুরী বা হরিদ্বার।
    এত গন্ডা গন্ডা রাজনৈতিক অস্থিরতা, না পাওয়ার হা হুতাশ,ইন্দুর রেস এসব ছিলো ও না আর থাকলেও থোড়াই কেয়ার করতো।
  • avi | 125.187.34.197 | ১০ জুন ২০১৬ ১৩:২০710105
  • হায়রে কবে কেটে গেছে কালিদাসের কাল। :))
  • সে | 198.155.168.109 | ১০ জুন ২০১৬ ১৪:৫৮710106
  • তবে যে শুনলাম কোলকাতার ডাক্তারদের ওষুধের কোম্পানীরা থাইল্যাণ্ডে বেড়াতে নিয়ে যায়? গতকালই এক ইঞ্জিনিয়ার বন্ধু বলল আফশোস করে।
  • sm | 53.251.88.168 | ১০ জুন ২০১৬ ১৫:০২710107
  • কেন খালি কলকেতার ডাগদার বাবু দের ওপর ওষুধের কোম্পানি গুলো এত সদয় কেন? লুরু, মুম্বাই, দিল্লি এরা কি বানের জলে ভেসে এসেছে? এদের নাগাল্যান্ড ,হল্যান্ড বা সুইস ল্যান্ড বেড়াতে নিয়ে যায় না?
  • avi | 125.187.34.197 | ১০ জুন ২০১৬ ১৫:০৪710108
  • নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস,
    ওপারেতে বিরিয়ানি আমার বিশ্বাস।
    নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে,
    কহে, কেহ গোটা খাসী রাঁধছে এপারে।
    ঃ)
  • সে | 198.155.168.109 | ১০ জুন ২০১৬ ১৫:০৫710109
  • বন্ধুতো কেবল কোলকাতার ডাক্তার ব্যাপারেই বলল, যে খুব যত্ন করে ব্যাংকক ইত্যাদি ট্যুর করিয়ে আনে, ম্যাসাজসহ। অন্য শহরের কথা কিছু বলেনি। পরেরবার জিগ্যেস করে নেবো।
  • sm | 53.251.88.168 | ১০ জুন ২০১৬ ১৫:০৭710110
  • বন্ধু সংখ্যা বাড়াতে হবে।-))
  • সে | 198.155.168.109 | ১০ জুন ২০১৬ ১৫:০৮710111
  • হ্যাঁ।
  • kumu | 69.178.35.44 | ১০ জুন ২০১৬ ১৬:১৬710112
  • এইটে জানতাম-
    নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস,
    ওপারেতে ঘ্যাম চাকরি আমার বিশ্বাস।
    নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে,
    কহে, সবে বাগাইল পিএইচডি এপারে।
  • avi | 125.187.34.197 | ১০ জুন ২০১৬ ১৬:৩২710113
  • আমারটা বোধ হয় বংপেন ভার্শন। ঃ)
  • ranjan roy | 192.69.64.3 | ১০ জুন ২০১৬ ১৭:৪৩710116
  • সে,
    ৩৬ গড়ের ডাক্তারদেরও ব্যাংকক নিয়ে যায়, ওই ম্যাসাজ সহ।
    আর আমার এক ডাক্তারদাদা সুইজারল্যান্ডও গেছল,সস্ত্রীক! ওইভাবে।ঃ))
  • সে | 198.155.168.109 | ১০ জুন ২০১৬ ১৭:৪৭710117
  • সুইস ম্যাসাজ নিতে?!
  • TB | 118.171.130.188 | ১১ জুন ২০১৬ ০১:১৮710118
  • সবাই কি ব্যাংকক এ থাই মাসাজ করাতে যায়? কিন্তু আপনি যদি দক্ষ টেনিস প্লেয়ার না হন, তবে অতো থাই মাসাজ করিয়ে লাভ কি?
    সুইস মাসাজ নিশ্চয়ই আরো দরকারি জায়্গায় মাসাজ করে, যেমতি কাঁধ ও পিঠের ওপর দিক।
  • Ekak | 53.224.129.53 | ১১ জুন ২০১৬ ০১:৩৬710119
  • পিং পং পুসি শো দেখতে যায় । ওটা একটা বড় আকর্ষণ ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন