এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সঙ্গীতা কি ইসলাম নিয়ে ভুলভাল বকেছে ?

    bip
    অন্যান্য | ২৯ মার্চ ২০১৬ | ৮৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ২৯ মার্চ ২০১৬ ০৬:৪৯704605
  • সঙ্গীতা বন্দ্যোপাধ্যায়ের নাস্তিক হিন্দু শব্দটাই লোকের আপত্তি কেন বুঝলাম না। নাস্তিক শব্দটার আসল সেম্যান্টিক-যারা বেদে বিশ্বাসী না এবং সেই অর্থে হিন্দু ধর্মে নাস্তিক হিন্দু খুব ওয়েল ডিফাইন্ড। হয়ত তার মানে ঈশ্বরে বিশ্বাসী হিন্দু না-কিন্ত ঈশ্বরে অবিশ্বাসী হিন্দু অবশ্যই হিন্দু ধর্মের অবিচ্ছেদ্য অংশ। সুতরাং সঙ্গীতা সেম্যানটিকের দিক থেকে কিছু ভুল বলে নি।

    সম্ভবত আপত্তির অংশটা উনার ইসলাম নিয়ে মন্তব্য নিয়ে। কিন্ত বাংলাদেশে বা পাকিস্তানে হিন্দুদের যা অবস্থা-মানে সংখ্যাগরিষ্ট মুসলমানদের মধ্যে হিন্দুদের অবস্থা কি হয়, তা বাংলাদেশে বা পাকিস্তানে আমরা যা দেখছি-তাতে উনার আশঙ্কা হতেই পারে। আর ইরান থেকে পাঞ্জাবে-ইসলাম স্থানীয় সংস্কৃতি ধ্বংস করতে ওস্তাদ। ইনফ্যাক্ট পাকিস্থানের পাঞ্জাবীরাই অভিযোগ করে পাঞ্জাবী সংস্কৃতি এখন ভারতে বিকশিত। কারন পাকিস্থানের পাঞ্জাবে এখন আরাবিয়ানা চলিতেছে। পাঞ্জাবী সংস্কৃতিকে কবরে পাঠিয়ে।

    বেসিক্যালি ইসলাম আরব সংস্কৃতির সাম্রাজ্যবাদ। এটা ইসলামের ইতিহাসের অ আ ক খ যে পড়েছে, সেও জানে। ইন্দোনেশিয়া থেকে ইরানে এই আরব বনাম স্থানীয় প্যাগান সংস্কৃতির লড়াইটা রইয়েই গেছে। বাংলাদেশেও বাঙালী বনাম আরবীয় সংস্কৃতির গৃহযুদ্ধ সব সময় চলছে।

    সুতরাং ইসলামের নামে এই আরব সংস্কৃতির সাম্রাজ্যবাদের বিরুদ্ধে যেকোন স্থানীয় সংস্কৃতিবান লোকই রুখে দাঁড়াতে চাইবেন। ইরান সহ ইন্দোনেশিয়ার সাংস্কৃতিক কর্মীরা জেলে গিয়ে, প্রাণের বিনিময়ে লড়ে যাচ্ছেন ইসলামের নামে আরবের বর্বর সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে।

    সুতরাং সঙ্গীতা ভুল কিছু বলেন নি।

    উনার ভুল একটাই-যেটা হিন্দুত্ববাদিরাও করে থাকে। সেটা হচ্ছে এই ইসলামি আগ্রাসন বা আরবীয় আগ্রাসনের বিরুদ্ধে লড়ছেন স্থানীয় মুসলিমরাই। বাংলাদেশের বাংলাভাষী প্রিয় মুসলমানরা কি বাংলার জন্য প্রান দেন নি? তারাও পয়লা বৈশাখকে বাঁচানোর জন্য প্রান দিচ্ছেন। মুক্তমনাতে হিন্দু-মুসলমান দুই ধর্মের নাস্তিক ব্লগাররাই শহীদ হয়েছেন।

    একটা দুঃখের জায়গা অবশ্যই আছে। ধর্মের বিরুদ্ধে সব থেকে শক্তিশালী অবস্থান ঐতিহাসিকভাবে এবং তত্ত্বগত দিকে থেকে নিয়েছিলেন লেনিন। লেনিনের লেখাতে খুব পরিস্কার ভাবেই জনসাধারনের মধ্যে বস্তুবাদি দর্শন ছড়িয়ে দেবার নির্দেশ আছে-ভাববাদি দর্শনকে সরাসারি কাউন্টার করার কথা একবার না-লেনিনের অন্তত দশটা লেখা থেকে তুলে দিতে পারি। দুঃখ এবং আফশোস - পশ্চিম বঙ্গে একটা লেনিনবাদি দল ক্ষমতায় থাকল প্রায় চৌত্রিশ বছর-যেখানে তারা ইসলামি আগ্রাসন বা হিন্দু ধর্মের কুসংস্কারকে দূর করার কোন চেষ্টা ত করেই নি-বরং প্রশয় দিয়েছে। ফলে বাংলায় ইসলামিক এবং হিন্দুত্বের উগ্রপনার চোটে বামপন্থা আজ পচাপান্তার দুর্গন্ধ।

    সুতরাং আরবী সংস্কৃতির বিরুদ্ধে যেহেতু লিব্যারাল বা বামেরা শক্তিশালী অবস্থান নিচ্ছে না-হিন্দুরা নিজের সংস্কৃতি টেকানোর তাগিদে আর এস এসের আশ্রয়ে যাবে। এতে অবাক হওয়ার কিছু নেই। বৃটেনে বৃটেন ফার্স্ট, বা আমেরিকাতে ডোনাল্ড ট্রাম্পের উত্থান কদ্দিন ঠেকানো যাবে যদি মুসলমানরা নিজেরা না বোঝে ইসলাম বর্তমান যুগের সাথে খাপ খায় না? বাকী প্রায় সব ধর্মের লোকেরাই বোঝে ধর্ম ভুল্ভাল জিনিস-ওতে বেশী মাথা ঘামাতে নেই-সিরিয়াসলি নিতে নেই। মুসলমানরা বোঝে না। ফলে ট্রাম্প বা ইউরোপের ইসলাম বিরোধি দক্ষিন পন্থী পার্টিগুলির উত্থান কেউ আটকাতে পারবে না। যদ্দিন না মুসলমানদের মধ্যে থেকেই ইসলাম বিরোধি আন্দোলনের সূচনা না হচ্ছে। ইসলামি সন্ত্রাসীরা খারাপ, ইসলাম ভাল-এই ধরনের ধাপ্পাদিয়ে কদিন যাবে? বেলজিয়ামে দেখলাম পার্লামেন্টেই কোরান তুলে দেখাচ্ছেন এক সংসদ-যে এই বইটাই দায়ী। সুতরাং ইসলাম নিশিদ্ধ হৌক বেলজিয়ামে। রাশিয়া, ইংল্যান্ড, হল্যান্ড, ডেনমার্ক, আমেরিকা সর্বত্রই ইসলাম ব্যান করার দাবী উঠছে।

    কেন? এমন হওয়ার কথা না। হিংসা বাইবেল বা গীতাতে কোরানের থেকে বেশী আছে বলেই আমি মনে করি। কিন্ত ইসলাম নিশিদ্ধ করার দাবী উঠছে কেন? কারন মুসলমানরা এখনো ধর্মান্ধ-ধর্ম দিয়েই নিজেদের জীবনকে বাঁধতে চান-যা স্বাভাবিক ভাবেই আধুনিকতার পরিপন্থী।

    খোদ পাকিস্তানের পাঞ্জাবে পাঞ্জাবী সংস্কৃতি টেকানোর জন্য কিছু কিছু ছোট ছোট গ্রুপ চেষ্টা করছেন ইসলামিস্টদের হাতে প্রান সংশয়ের ১০০% আশঙ্কা নিয়েই। সেইদিন বাংলাতেও আসবে-আজকে যেভাবে প্রান হাতে নিয়ে বাংলাদেশের কিছু সংখ্যালঘিষ্ট মুসলমান বাঙালী সংস্কৃতি বাঁচাতে লড়াই চালাচ্ছেন আরবী হিজাবীদের বিরুদ্ধে।

    সুতরাং সঙ্গীতা ভুল বললেন কোথায়?
  • ইয়ে | 132.177.67.198 | ২৯ মার্চ ২০১৬ ০৭:৩৫704616
  • সঙ্গীতার অ্যাবসেন্সে ওকে নিয়ে এইভাবে আলোচনা না হলেই ভালো। এটা এখানে বন্ধ হোক।
  • sosen | 184.64.4.97 | ২৯ মার্চ ২০১৬ ০৭:৪০704619
  • ক্যানো, সঙ্গীতা তো ছেলেবিটি। ছেলেবিটিদের নিয়ে আলোচনা তাদের অ্যাবসেন্সে হবেনা ক্যানো?
  • Abhyu | 106.32.190.75 | ২৯ মার্চ ২০১৬ ০৭:৪৩704620
  • ইনিই কি প্যান্টি নামে এক যুগান্তকারী লেখা লিখেছিলেন?
  • :) | 132.177.67.198 | ২৯ মার্চ ২০১৬ ০৮:১৫704621
  • সঙ্গীতা ছেলেবিটি হয় কী করে? মানে দেশে কবিতা উপন্যাস বেরোলেই যদি ছেলেবিটি হয় তা হলে তো ...
  • pi | 24.139.209.3 | ২৯ মার্চ ২০১৬ ০৮:২০704622
  • আলোচনা হচ্ছে যখন, তখন সঙ্গীতার অরিজিনাল পোস্ট দুটোও থাক। পাব্লিক পোস্ট যখন, আর তাই নিয়ে লেখাও নেমে গেছে যখন।
  • sosen | 184.64.4.97 | ২৯ মার্চ ২০১৬ ০৮:৫৭704623
  • তাই যদি বলো বাপু তাহলে কাউকে নিয়ে আলোচনা করা যায়না-সবাই ছোটো ছেলেবিটি।
  • অনেস্টলি | 132.177.67.198 | ২৯ মার্চ ২০১৬ ০৯:০৫704624
  • এটা নিয়ে আলোচনা করার মত কিছু আছে বলেই আমার মনে হচ্ছে না। একজন কিছু লিখেছে ফেসবুকে, লোকে সেখানেই তার সমর্থন বা খিল্লি করেছে, মিটে গেছে। পোস্ট কোট করে, তার অ্যানালিসিস করে টই খোলার কি সত্যিই কোনও দরকার আছে এই বিষয়ে? অনর্থক গুরুত্ব দেওয়া হচ্ছে না কি?
  • Arpan | 24.195.225.4 | ২৯ মার্চ ২০১৬ ০৯:০৭704625
  • যাব্বাবা, নতুন নতুন টই তালে খোলা হবে কী করে?
  • lcm | 83.162.22.190 | ২৯ মার্চ ২০১৬ ০৯:৪০704606
  • সঙ্গীতা কী বলেছে? নাস্তিক হিন্দু বলতে যদি নন-প্র্যাকটিসিং হিন্দু বুঝিয়ে তা নিয়ে এত ঝামেলার কি আছে। এমন অনেক হিন্দু তো আছেন, যারা খুব একটা ধর্মাচার মানেন না।
    এমন সব ধর্মেই আছে, নন-প্র্যাকটিসিং মুসলিম, বা, ক্রিশ্চান...
  • PM | 11.187.226.172 | ২৯ মার্চ ২০১৬ ০৯:৫৪704608
  • অরিজিনাল পোস্ত কই ?
  • pi | 24.139.209.3 | ২৯ মার্চ ২০১৬ ০৯:৫৮704609
  • উপরের লিঙ্কে গেলে পেয়ে যাবেন। দুটো পোস্ট আছে।
  • PM | 11.187.234.185 | ২৯ মার্চ ২০১৬ ১০:২১704610
  • ধন্যবাদ পাই
  • lcm | 83.162.22.190 | ২৯ মার্চ ২০১৬ ১০:২৭704611
  • পড়লাম, দশ বছরের মধ্যে কিসব হবে বলে ভবিষ্যৎবাণী করেছে মনে হল।
    তবে হ্যাঁ, বিপ যে কথাটা বলেছে - আরব সংস্কৃতি - আরবাইজেশন অফ্‌ ইসলাম - এখনও অবধি এটাতে সবথেকে এফেক্টেড হয়েছে আফ্রিকার দেশ গুলো। তবে কি তেলের পয়্সা কমে গেলে, আশা করা যায় আরব ফান্ডিং কমে যাবে।
  • Debabrata Chakrabarty | ২৯ মার্চ ২০১৬ ২২:৪১704612
  • বিপ বাবু :- অথচ দেখুন - পূর্ব বঙ্গে এবং পশ্চিম পাঞ্জাব যেখানে তথাকথিত ইসলাম সাম্রাজ্যবাদ এবং ক্ষমতার তরবারি আপাত দুর্বল এমনকি হিন্দু আধিপত্যও দুর্বল সেখানে প্রথম সেন্সাসে দেখা যাচ্ছে ৭০-৯০% মুসলমান অথচ মুসলমান শাসনের কেন্দ্রস্থল গঙ্গার সমতল ভূমী এলাকায় ক্ষমতার তরবারি যেখানে সব থেকে শক্তিশালী সেখানে মাত্র ১০-১৫% মুসলমান -সাম্রাজ্যবাদী ফর্মুলা কিন্তু মিলছেনা । কি কারন বলে মনে হয় ?
  • Robu | 11.39.36.90 | ৩০ মার্চ ২০১৬ ১৩:৪৭704613
  • সঙ্গীতা - মণীসা - কসু
    জমে গ্যাছে।
    তাও কসুর আজগের স্ট্যাটাস বেটার।
  • bip | 81.244.130.85 | ৩০ মার্চ ২০১৬ ১৬:১৩704614
  • ক্ষমতার কেন্দ্রস্থল মানে? আগ্রা?
    আপনি ভুল করছেন। আউরেঙজেব ছাড়া কোন মুসলিম অধিপতিই ইসলাম ভারতের ওপর চাপাতে চান নি। কারন হিন্দু ধর্মের শ্রেনী বিভক্ত সমাজে বিদ্রোহ হওয়ার চান্স ছিল অনেক কম। তাই উচ্চবর্নদের উচ্চপদে বসানো অব্যাহত ছিল।

    তাতে ইসলামের নেচারের কিছু পরিবর্তন হয় না। তাছারা ওয়াহাবি আন্দোলন শুরু হয়েছে ১৭৬০ সাল থেকে যখন থেকে ইসলাম বৃটিশদের হাতে নাস্তানাবুদ হওয়া শুরু হয়েছে। ক্ষমতার শীর্ষে থাকলে কেউ ধর্মের পিউরিটি নিয়ে ভাবে না-তখন অর্থের জোরে ভোগ বিলাস আসল হয়। হেরো ধর্ম হলে তখন মেয়েদের হেঁসেলে পাঠানো শুরু হয়-এই ভয়ে যে বিজেতারা মেয়েদের ছিনিয়ে নেবে। সেটাই কারন ওয়াহাবি ইসলামের এবং গোঁড়া হিন্দু ধর্মের জন্মের
  • Debabrata Chakrabarty | ৩০ মার্চ ২০১৬ ১৭:২৬704615
  • প্রশ্ন টা তা নয় ঃ- প্রশ্ন হল মুসলমান সাম্রাজ্যের কেন্দ্রস্থলের আসে পাশে - গঙ্গার সমভূমীতে মুসলমান মাত্র ১৫-২০% অথচ সাম্রাজ্যের কেন্দ্রস্থল থেকে দুরে পূর্ব বঙ্গে এবং পশ্চিম পাঞ্জাবে মুসলমান ৭০-৯০% কি উপায়ে ? কি ম্যাজিক এ মুসলমান ধর্ম পূর্ববঙ্গে এবং পশ্চিম পাঞ্জাবে এত প্রভাব বিস্তার করল অথচ গঙ্গার সমভূমীতে করলনা ? আপনি যখন বলছেন " কোন মুসলিম অধিপতিই ইসলাম ভারতের ওপর চাপাতে চান নি" তাহলে সাম্রাজ্যবাদ কি করে হোল ?
  • pi | 24.139.209.3 | ০১ এপ্রিল ২০১৬ ১৮:০২704617
  • স্ট্যাটাসগুলো কি ডিলিটেড ?

    মণীসা কে ?
  • robu | 213.99.211.18 | ০১ এপ্রিল ২০১৬ ১৮:০৪704618
  • একজন সুমনিস্ট।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন