এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মোদি কেন হিটলার হয়ে উঠতে পারবে না

    bip
    অন্যান্য | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ | ৯২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ০৬:৪১703708
  • বিজেপির লোকজন যেভাবে রাস্তা ঘাটে অফিস আদালতে ইউনিভার্সিটিতে "কমি" দেখলেই পেটাচ্ছে-খুব স্বাভাবিক ভাবেই ১৯৩২-৩৩ সালে জার্মানির পুনারাবৃত্তি বলেই মনে হচ্ছে। ১৯২৪ সাল থেকেই নাজি বাহিনীর স্টর্ম ট্রুপার, যাদের কাজ ছিল কমি ধরের পেটানো বনাম জার্মান কমিনিউস্টদের রটকম্প বাহিনী-যারা গোপনে নাজি এস এস ক্যাডারদের পেটাত বা হিটলারের মিটিং ভঙ্গ করত-তাদের স্ট্রীট ফাইট জার্মানির রাজনীতির নিয়ম হয়ে দাঁড়ায়। তবে হিটলারের ওয়ার্কার পার্টি বা জার্মান কমিনিউস্ট পার্টি-কেওই খুব কল্কে পায় নি ১৯২৯ সাল পর্যন্ত। এরা ভোটে ২-৫% পেত । কিন্ত ১৯২৯ সালের বিশ্বব্যাপী মন্দায়, জার্মানিতে দলে দলে বেকারি বাড়ে এবং জনগণ গনতান্ত্রিক পার্টী গুলির ওপর আস্থা হারায়। জার্মানিতে নাজি এবং কমিদের ঘোষিত পজিশন ছিল, ক্ষমতায় এলে তারা এক দলীয় পার্টির শাসন চালু করবে। তবুও রাইট উইং কনসার্ভেটিভ পার্টি এবং সোশ্যাল ডেমোক্রাটিকগুলি এদের ব্যান না করে, এদের সাথে কোয়ালিশন গড়ে ক্ষমতা দখলে ব্যস্ত ছিল বেশী।

    ১৯৩২ সালে কমিদের সাথে নাজিদের মারামারি সাংঘাতিক রূপ নেয়- ৯৭ জন কমিকে খুন করে নাজিদের এস এস। অন্যদিকে কমিদের রটকম্প ৪২জন এস এস নেতাকে খুন করে বদলা নেয়। বেসিক্যালি জার্মানিতে তখন গণতন্ত্র চুলোয় যাক- খুন খারাপি করেই ক্ষমতা দখল করতে হবে এই ভাবটা জাঁকিয়ে বসে। এবং গণতান্ত্রিক পার্টিগুলি এর বিরুদ্ধে আইন করেও তুলে নিতে বাধ্য হয় কোয়ালিশন রাজনীতির বাধ্যবাধকতায়।

    হিন্দুত্ববাদিদের যেমন পলিটিক্যাল পার্টি বিজেপি, মগজধোলাই এর আঁতুরঘর এবিভিপি, আর ক্যালানো বাহিনীর নাম বজরং দল-তেমন হিটলারের পলিটিক্যাল পার্টির নাম ছিল ন্যাশানাল স্যোশালিস্ট ওয়ার্কারস পার্টি, মগজধোলাই হত হিটলার ইয়ুথ বাহিনীতে, আর ক্যালানোর জন্য ছিল স্টমট্রুপার। সুতরাং এইসব দেখে থার্ড রাইখের পদধ্বনি শোনা বিচিত্র কিছু না। যেভাবে ছাত্র, সাংবাদিক শিক্ষক, আইনজীবিদের ওপরে হামলা হচ্ছে, এবং রাষ্ট্রের পুলিশ এগুলো প্রশয় দিচ্ছে, তাতে থার্ড রাইখের স্মৃতি ফিরে আসতেই পারে।

    তবে সব বিবেচনা করে,আমি মনে করি, ভারতে থার্ড রাইখ ফেরার সম্ভাবনা নেই।

    (১) হিটলারের নাজি পার্টি এবং জার্মান কমিনিউস্ট পার্টির মধ্যে আদর্শগত পার্থক্য কমই ছিল-কারন দুটো পার্টিই ছিল ওয়ার্কারস পার্টি। আমেরিকার বিরুদ্ধে। পুঁজির বিরুদ্ধে। স্টেট ক্যাপিটালিজমের পক্ষে। জাতীয়করনের পক্ষে। ইনফ্যাক্ট ইহুদিদের ঘৃণা করার ব্যপারটা বাদ দিলে, দুটো পার্টীর ইকনোমিক এজেন্ডা আলাদা কিছু ছিল না। গোয়েবেলস এর ডায়ারী পড়লেই জানা যাবে হিটলার এবং নাজি পার্টি কমিদের গালাগাল করলেও, স্তালিনের "কাজের" ভক্ত ছিল-বিশেষত যে নিঁখুত ভাবে তিনি একনায়ক তন্ত্র প্রতিষ্ঠা করে সব কিছুর জাতীয়করন করেছিলেন। ইনফ্যাক্ট স্টালিন ও হিটলারকে ১৯৩০-৩২ সাল পর্যন্ত মিসগাইডেড কমি বলেই মনে করতেন। জার্মান কমিনিউস্ট পার্টি চলত স্টালিনের নির্দেশে। ১৯৩০ সালেই স্যোশাল ডেমোক্রাটদের সাথে হাত মিলিয়ে ক্ষমতা দখল করতে পারত জার্মানীর কমিনিউস্ট পার্টি। হিটলারে ভবলীলা তখনই সাঙ্গ করে দেওয়া যেত । কিন্তু স্টালিনের মনে হল হিটলার আসলেই অনেক বেশী " কমিদের কাছে" -কিন্ত স্যোশাল ডেমোক্রাটরাই আসল শত্রু! আর জানেনই ত- বং কমিদের ব্রেইন যেমন দিল্লীর কেশব ভবনে বাঁধা থাকে-তখন জার্মান কমিদের ব্রেইন, গান এবং টাকা বাঁধা স্টালিনের কাছে। স্টালিন নির্দেশ দিলেন দরকার হলে নাজিরা ক্ষমতা দখল করে করুক-কিন্ত স্যোশাল ডেমোক্রাট একদম না।

    কমিনিউস্টরা কোনদিনই প্রাক্টিক্যালের ভাল ছাত্র না-তারা থিওরিটিক্যাল হস্তমৈথুনে বিশ্বাসী চিরকাল। কারন নাজিরা এসেই প্রথমে সব ব্যবসার জাতীয়করনের ঘোষনা দেবে বলেছিল-যার সাথে কমিদের ঘোষিত পজিশনের কোন পার্থক্য ছিল না। তারপরে নাজি এবং জার্মান কমি-দুই পার্টীই ছিল আমেরিকান ক্যাপিটালিজমের বাপান্ত করা পার্টি। মেইন ক্যাম্প যারা পড়েছেন-তারা দেখবেন হিটলার আমেরিকান ক্যাপিটালিজমকে ফ্রান্সের থেকে কম বাপান্ত করেন নি। সেই ১৯৩০ সালে স্টালিন মনে করতেন, তিনি কোন না কোনদিন নাজি এবং কমিদের মিশিয়ে দিয়ে জার্মানীতে বলশেভিক বিপ্লব ঘটাবেন-হাও নেইভ!

    ভারতের অবস্থা মোটেও এক না। বিজেপি ও নাজি পার্টি হতে পারবে না-মোদির হিটলার হওয়ার সম্ভাবনা নেই। এই জন্যে নেই যে বিজেপি মোটেও ওয়ার্কারস পার্টি না-তারা ধণতান্ত্রিক পার্টি-পুঁজিপতিদের বিরুদ্ধে তারা না। হিটলার তার স্টিম সংগ্রহ করেছিলেন জার্মানির খেটে খাওয়া মানুষদের কাছ থেকে-কারন তিনি সবার জন্য চাকরি, বিনে পয়সায় চিকিৎসা ও শিক্ষার প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতা এসেছেন। এবং সেগুলো করেও ছিলেন। তিনি বামেদের থেকেও বড় সোশ্যালিস্ট ছিলেন! তার পার্টির নাম কিন্ত ন্যাশানালিস্টিক স্যোশালিস্ট পার্টি। তার পলিশি ছিল প্রোপিপল-এন্টিক্যাপিটালিস্ট। জার্মানির খেটে খাওয়া জনগণই ছিল, তার ক্ষমতার উৎস।

    বিজেপি কিন্ত জনবিচ্ছিন্ন-খেটে খাওয়া লোকেদের কাছ থেকে। হিন্দুত্বের ঢপ দিয়ে নাজি বা হিটলার হওয়া যায় না। সেটা হতে গেলে আডানি আম্বানীদের পদসেবা না করে জনগণের জন্য সরকারি চিকিৎসা , শিক্ষা, চাকরীর সরকারিকরন করতে হয়। সেটা যেহেতু নেই, ফান্ডামেন্টালি বিজেপি আসলেই কিছু ঢপের ওপরে দাঁড়িয়ে আছে। তাসের ঘরের মতন ভেঙে যাবে বিজেপি। হিটলারের পলিসি বেস কিন্ত ছিল সলিড- প্রোপিপল।

    (২) দ্বিতীয় ব্যপারটা হচ্ছে ১৯৩০-৩৩ সালের জার্মানিতে মন্দা ছিল প্রবল। চারিদিকে বেকার। ফলে গণতান্ত্রিক পার্টিগুলি এবং গণতন্ত্রের প্রতি সাধারন জনগণ আস্থা হারায়। ভারতের সেই অবস্থা নেই। এখানে গণতন্ত্রের প্রতি লোকের আস্থা হারায় নি তা দিল্লী এবং বিহারের ভোটেই প্রমাণিত। ফলে অগনতান্ত্রিকতাকে জনগণই প্রশয় দেবে না। এবং দিলে বিজেপি যেভাবে দিল্লীতে জামানত খুইয়েছে সেই ভাবে হারবে।

    সুতরাং হিটলার যেভাবে স্টর্মত্রুপার দিয়ে কমি পেটাতেন, সেইভাবে চলতে গেলে ভারতে জনপ্রিয়তা হারাবে বিজেপি।
  • আহা! | 192.69.250.130 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:৩৯703709
  • শুধু যদি বিজেপি বুঝত!
  • dd | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:৫২703710
  • ইসসস। কথাটা নাজি নয় নাৎসী।
  • ranjan roy | 24.99.87.68 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ০৮:৩২703711
  • ডিডি,
    নাজি/নাৎসী ছাড়ান দাও। বাংলায় বহুদিন নাজি কথাটা চালু। এমার্জেন্সির সময় একটা ছোট্ট কিন্তু হেব্বি নাটক দেখেছিলাম নাজি-৭৪!
    কিন্তু বিপের সেই মন্দার সময়ে জার্মানীতে হিটলার ও রোজা লুক্সেমবার্গদের অবস্থান নিয়ে বিশ্লেষণ নিয়ে কী বক্তব্য?
    আমি বরাবরই ভাবতুম ওই মড়াখেকো হিটলারটা কেন দলের নাম ন্যাশনালিস্ট সোশ্যালিস্ট পার্টি ( নাৎসি) রেখেছিল?
    বিপ বলছেন ওয়ার্কার্স পার্টি? আমি তো সোশ্যালিস্ট জানতুম।
  • PT | 213.110.246.22 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ১১:১০703712
  • "এই পরম্পরাকে এখনই ফ্যাসিবাদী আক্রমণ বলা উচিত কি না, বিশুদ্ধতার উপাসকরা তা নিয়ে দ্বিধায় ভুগছিলেন। রাজ্য বিজেপি সভাপতি সেই দ্বিধাকে একবাক্যে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দিয়েছেন। এর পরেও ফ্যাসিবাদ বিষয়ে যাঁদের মনে পবিত্র সংশয় থাকছে, সে সংশয় তাঁরা অনুগ্রহ করে নিজ দায়িত্বে রাখুন।"
    http://www.anandabazar.com/editorial/%E0%A6%86%E0%A6%97-%E0%A6%95%E0%A6%B2-%E0%A6%B0%E0%A6%9F-%E0%A6%9B-%E0%A6%A1-%E0%A6%A4-%E0%A6%B9%E0%A6%AC-1.315733
  • PM | 37.97.122.254 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৪০703713
  • অন্য টইতে হিটলারের উত্থানের ব্যাপরে সোসালিস্ট ভিউ কোট করেছিলাম।

    এই লিন্কটা দেখতে পারেন-

    http://socialistreview.org.uk/378/lessons-of-defeat
  • sch | 132.160.114.140 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:০০703714
  • আসল কথা তো আবাপ লিখে দিয়েছে

    "‘অস্বস্তিকর এই অঙ্গবিকৃতি তথা ক্ষুদ্রতার কারণেই হিটলার এতখানি ভয়ঙ্কর মেজাজের ছিলেন।’’
    http://www.anandabazar.com/international/adolf-hitler-had-a-micropenis-and-one-descended-testicle-claims-historians-1.315966

    মোদীরও কি এইরকম ? ক্ষুদ্র ও বক্র? তা না হ'লে কি করে হিটলার হবেন
  • bip | 81.244.130.85 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:০৩703715
  • PM
    Read the article in socialist view-as usual a bogus nonsensical article from a left full of narrative devoid of detailed history..total nonsensenn
  • lcm | 83.162.22.190 | ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:৫৭703716
  • Hitler wanted to make Germany a world power...
    Modi likes to make India a world power...
    But Modi is more focussed, his eyes are never off the lenses...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন