এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অমানবিক

    Abhyu
    অন্যান্য | ০৮ মার্চ ২০১৬ | ১৪১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 138.192.7.51 | ০৮ মার্চ ২০১৬ ০৫:৪৩700873
  • http://www.anandabazar.com/national/govt-official-asks-to-touch-elctrified-wier-man-does-so-to-die-dgtl-1.326617#

    "এর পর রবীন্দ্রন তাঁকে জিজ্ঞেস করেন, ত্রাণ শিবিরে খাবার না পেলে তো চূড়ান্ত খারাপ অবস্থা হবে। সপরিবার না খেয়ে থাকতে হবে। তখন কী হবে? জবাবে সরকারি ওই পরিদর্শক তাঁকে বিদ্যুতের খুঁটিতে উঠে বিদ্যুত্‌বাহী তার স্পর্শ করে আত্মহত্যার পরামর্শ দেন।"
  • ranjan roy | 229.64.165.23 | ১২ মার্চ ২০১৬ ০৭:৪৭700881
  • ঘটনাটি সত্যি! রায়পুরের প্রতিষ্ঠিত সংবাদপত্র "দেশবন্ধু" ও "পত্রিকা" তে বেরিয়েছিল। জানুয়ারি ২০১৬তে।
  • aranya | 83.197.98.233 | ১২ মার্চ ২০১৬ ০৮:২৯700882
  • আদিবাসী নির্যাতনের খবরগুলো ন্যাশনাল মিডিয়ায় এলে ভাল হত
  • pi | 24.139.209.3 | ১২ মার্চ ২০১৬ ০৮:৪৫700883
  • এরকম বেশ কিছু কেস বাস্তারের নানা জায়গায় হয়েছে। বেশ কিছু কেস ফাইলড হয়েছে, অ্যামনেস্টি অব্দি গড়িয়েছে, চাপ আসছে। তবে তা যথেষ্ট নয় মনে হয়। তবে এই কেসগুলোতে এফ আই আর হওয়াটাই একটা বড় স্টেপ বলা হচ্ছে, ২০১৩ র ধর্ষণ আইন পরিবর্তনের পরে সিকিওরিটির বিরুদ্ধে অভিযোগ দায়ের করার সুবিধে হয়েছে এবং সেই সুবিধে নিয়ে বোধহয় এইগুলো প্রথম কেস।
    আউটলুক অনেক জায়গায় গিয়ে কভার করেছিল।
    ওমেন আগইন্স্ত এক্ষুঅল ইওলেে অন্দ ততে Rেপ্রেস্সিওন তেঅম এটা নিয়ে কাজ করে চলেছে। ইন ফ্যাক্ট এর পক্ষ থেকে বেলা ভাটিয়া নামে কেম্ব্রিজের এক রিসার্চ স্কলার, যিনি এখন বাসারেই থাকেন, এই নিয়ে কাজ করছিলেন, তারপরে ওঁর বাড়িতেও গত মাসে পুলিশ আসে। বাস্তার ছাড়ার জন্য চাপ দেওয়া হতে থাকে। সোনি সোরির কেসের সময়ই এটা এসেছিল।
    বাস্তারে গত কয়েক বছর ধরে একটা লিগ্যাল এইড গ্রুপ কয়েক বছর ধরে খুব ভাল কাজ করছিল, আদিবাসীদের কেসগুলো ফাইল করছিল, আণ্ডারট্রায়ালদের নিয়েও কাজ করছিল। তাদের উপরেও অ্যাটাক নেমে এসেছে। সোনি সোরির উপরে আক্রমণ, এখন যা চলছে, পুরোটাই একসাথে প্ল্যানড মনে করা হচ্ছে।

    বেলা ভাটিয়ার লেখাটা পড়ুন, প্রচুর ডিটেইল্ড আকাউণ্ট আছে, বেশ কিছু টেস্টিমোনিয়ালও।

    হ্ত্ত্পঃ//্ব।ঔত্লূকিন্দিঅ।োম/মগইনে/স্তোর‌্য/থে-পেগ্দপল্লি-ফিলেস/২৯৬৬২৫

    পুণ্যদারা সোনি সোরিদের ব্যাপার নিয়ে কিছু করার চেষ্টা করছেন, কাল মিটিং আছে। কেউ ইচ্ছুক হলে চলে যেতে পারেন বা যোগাযোগ করতে পারেন।

    আরেকটা উপায় হল, ডিআইজি নং কেউ কেউ শেয়ার করছেন, সেগুলৌ কল করে চাপ দেওয়া।
  • pi | 24.139.209.3 | ১২ মার্চ ২০১৬ ১২:৩৮700884
  • কিশলয়রা এই দাবিগুলো রেখেছে। এগুলো নিয়ে আজ থেকে রাস্তায় লিফলেটিং হবে।

    ১। অবিলম্বে সোনি সোরি এবং তার পরিবারের সদস্যদের ওপর পুলিশি বা অন্যান্য প্রক্রিয়ায় শারীরিক ও মানসিক হেনস্থা বন্ধ করতে হবে।
    ২। বাস্তার সহ দান্তেওয়াড়ার বিভিন্ন এলাকা এবং ছত্তিসগড়, ওড়িসা (যেমন নিয়মগিরি), পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ডের মতো জায়গায় যেখানেই আদিবাসী জনবসতি রয়েছে সেখান থেকে অবিলম্বে মিলিটারি বা দমন-পীড়নের সমস্ত রাষ্ট্রীয় হাতিয়ার কে সরিয়ে ফেলতে হবে।
    ৩। সালওয়া জুড়ুমের কায়দায় তৈরি হওয়া সমস্ত প্যারা মিলিশিয়া বা এক কথায় রাষ্ট্রের পোষা গুণ্ডাবাহিনী ভেঙ্গে ফেলতে হবে।
    ৪। অবিলম্বে একটি ফাস্ট ট্র্যাক কোর্ট গঠন করে তার মাধ্যমে যে সমস্ত রাষ্ট্রীয় এবং মিলিশিয়া বাহিনীর সদস্যরা আদিবাসী জনতার ওপর ধর্ষণ, খুন বা অন্যান্য অকথ্য অত্যাচার চালিয়েছে, তাদের চিনহিত করতে হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিশেষ করে বাস্তারের আই জি এস আর পি কাল্লুরির বিরুদ্ধে পুলিশি হেফাজতে যে সমস্ত শারীরিক অত্যাচার এবং ধর্ষণের অভিযোগ আছে, সেগুলোর যথাযথ আইনি তদন্ত এবং শাস্তি চাই। বাস্তার সাম্ভাগের ছটি ডিস্ট্রিক্ট জুড়েই রাষ্ট্রের “নিরাপত্তা” বাহিনী আদিবাসী মহিলাদের ওপর যে অসংখ্য ধর্ষণ চালিয়েছে বলে অভিযোগ রয়েছে, তারও সঠিক আইনি পদ্ধতিতে তদন্ত করতে হবে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
    ৫। জঙ্গল অধিকার আইন, এস সি এস টিদের ওপর আক্রমণের বিরুদ্ধে আইন এবং অন্যান্য প্রাসঙ্গিক আইনকে কার্যকরী করে অবিলম্বে উপরিউক্ত জায়গাগুলি থেকে সেখানকার আদিবাসী বা অন্যান্য প্রান্তিক বাসিন্দাদের জল জঙ্গল পাহাড় জমির ওপর সমস্ত রকমের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে দেশী-বিদেশী কর্পোরেটদের হাতে এই সব সম্পদ তুলে দেওয়া বন্ধ করতে হবে। সঙ্গে চালু যে সমস্ত খনি (মাইনিং) বা অন্যান্য শিল্প ওই সমস্ত এলাকায় চলছে এবং যায় বিরুদ্ধে ওখানকার আদিবাসী জনতা প্রতিবাদ করেছেন, অবিলম্বে সেগুলিকে বন্ধ করতে হবে আর যে সব প্রোজেক্ট প্ল্যানিং করা হচ্ছে, তাও বাতিল করতে হবে।
    ৬। হাই লেভেল কমিটি গঠন করে সমস্ত স্তরের যে সমস্ত মন্ত্রী এবং আমলারা দীর্ঘ দিন ধরে ওই সব এলাকার আদিবাসী বা অন্যান্য প্রান্তিক জনতার ওপর অন্যায় অত্যাচার চালিয়ে এসেছেন তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হবে।
    ৭। নিয়মগিড়ির সেই ১২টি গ্রাম যেমন জন-শুনানির মাধ্যমে রাষ্ট্র-পুঁজির যৌথ শক্তিকে সাময়িকভাবে হলেও পিছু হটতে বাধ্য করেছিল, সেই জন-শুনানির মডেলকেই প্রাতিষ্ঠানিকভাবে সরকারকে যে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে মেনে নিতে হবে সমস্ত আদিবাসী এলাকায়।
    ৮। উপরিউক্ত এলাকাগুলির যে সমস্ত আদিবাসী বা অন্যান্য নাগরিকের ওপর কেস বসানো হয়েছে বা গ্রেপ্তার করা হয়েছে, তাদের নাম অবিলম্বে ক্লিয়ার করে তাদের নিঃসর্তে মুক্তি দিতে হবে (৪ এবং ৬ নং পয়েন্টে যারা দোষী সাব্যস্ত হচ্ছে তাদের বাদ দিয়ে)
    ৯। এই সমস্ত এলাকাগুলিতে যে কোনো ধরণের প্রজেক্টের বা পলিসির ওপর সিদ্ধান্ত নেওয়ার জন্য নীচু থেকে সব চেয়ে উঁচু লেভেল কমিটি অবধি আদিবাসী জনতা এবং সুপরিচিত গণ আন্দোলনের কর্মীদের প্রতিনিধিত্ব থাকতে হবে।
    ১০। “নকশাল” এবং “মাওবাদী” আখ্যা দিয়ে সাধারণ মানুষকে হেনস্তা করা বন্ধ করতে হবে। “মাওবাদী”রা “দেশের সব থেকে বড়” বা অন্যতম সমস্যা – এই পলিসি বাতিল করতে হবে, কারণ দেশের সব থেকে বড় জন-বিরোধী সমস্যা একের পর এক কেন্দ্রীয় বা রাজ্য সরকারগুলির পুজিপতিদের তোষণ করার রীতি নীতি।
    ১১। সকল আদিবাসী ও প্রান্তিক ও নিপীড়িত জনগণের কাছে সরকারকে ক্ষমা চাইতে হবে এবং যারা যারা বঞ্চনার শিকার হয়েছেন, তাদের পর্যাপ্ত পরিমাণে ক্ষতিপূরণ দিতে হবে।
    ১২। জঙ্গল, পাহাড় অঞ্চলের বসবাসকারীদের, বিশেষ করে আদিবাসীদের, জন্য বরাদ্দ যে সমস্ত আইনি সুযোগ সুবিধা আছে, তা নিয়মিত সংবাদ মাধ্যমের দ্বারা সরকারের তরফ থেকে প্রচার করতে হবে। (সরকারগুলি সংবাদ মাধ্যমে পাতা ভর্তি করে নিজেদের বিজ্ঞাপন না করে বেড়িয়ে এই কাজটি সম্পন্ন করলে সেটাতে জনগণ বেশী লাভবান হবে)
    ১৩। লোকাল, ডিস্ট্রিক্ট এবং রাজ্য স্তরে আদিবাসীদের যে কোনো অধিকার থেকে বঞ্চিত হওয়ার ফলে যে কোনো সরকারি বা আমলা অফিসার বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করানোর জন্য “গ্রিভান্স রিড্রেসাল সেল” তৈরী করতে হবে, এবং তাতে অবশ্যই স্থানীয় বাসিন্দাদের প্রতিনিধি সহ সুপরিচিত গণআন্দোলনের কর্মী এবং সিভিল সোসাইটির প্রতিনিধি থাকতে হবে।
    ১৪। অবিলম্বে সমস্ত রাজনৈতিক বন্দীদের অবিলম্বে মুক্তি দিতে হবে।
    ১৫। অবিলম্বে সমস্ত “সিডিশান” বা “দেশদ্রোহ” বিরোধী আইন সহ UAPA-র (ইউ এ পি এ-র) মতো সমস্ত দমনাত্মক আইন বাতিল করতে হবে।

    উদ্বিগ্ন কিছু নাগরিকদের তরফ থেকে
  • | ১২ মার্চ ২০১৬ ১২:৪০700885
  • কোথাকার রাস্তায়?
  • pi | 24.139.209.3 | ১২ মার্চ ২০১৬ ১৩:০৫700886
  • কোলকাতায়।

    এটা প্রাথমিকভাবে ঠিক হয়েচে।
  • | ১২ মার্চ ২০১৬ ১৩:৪৫700887
  • আচ্ছা।
  • pi | 233.176.45.64 | ১৩ মার্চ ২০১৬ ০০:১৪700874
  • সামনের বৃহস্পতিবার তিনটের সময় কলেজ স্ট্রীটে প্রতিবাদসভা, বাস্তারের ঘটনাগুলি নিয়ে।
    এখানে দেখতে পারেন। নিজেরা না আসতে পারলেও এটায় ইনভাইট বা শেয়ার করে দিতে পারেন।
    https://www.facebook.com/events/477768899081557/permalink/477784665746647/

    আর সোমবার বিকেল পাঁচটায় দুর্বারের অফিসে মিটিং আছে। কেউ চাইলে চলে যেতে পারেন।
  • রৌহিন | ১৩ মার্চ ২০১৬ ০০:১৯700875
  • দুটোতেই যাবার চেষ্টা করছি
  • pi | 233.231.35.237 | ১৭ মার্চ ২০১৬ ১০:৩৫700878
  • সামনে আরো অনেকগুলি প্রোগ্রাম নেওয়া হচ্ছে।
  • pi | 233.231.35.237 | ১৭ মার্চ ২০১৬ ১০:৩৫700877
  • আজ কোলকাতায় তিনটের সময় কলেজ স্ট্রীটে, বাস্তারের ঘটনাগুলি নিয়ে।
    কেউ গেলে আপডেট দেবেন। না যেতে পারলে অন্যদের একটু ইভেন্টটার কথা জানিয়ে দিতে পারেন।
  • Abhyu | 85.137.4.219 | ২২ মার্চ ২০১৬ ০৮:৪৬700879
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন