এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বীরপূজো, নেতাজি পূজো বন্ধ হৌক

    bip
    অন্যান্য | ২৩ জানুয়ারি ২০১৬ | ১৩৩৭০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 138.192.7.51 | ২৮ জানুয়ারি ২০১৬ ২২:৫০692535
  • ও তাই একটু কেমন কেমন লাগছিল :(
    বহির্কলন বলে না কেন?
  • dd | 116.51.25.71 | ২৮ জানুয়ারি ২০১৬ ২২:৫২692536
  • সেমিকোলন তাইলে কোনটা?
  • ranjan roy | 24.99.179.114 | ২৮ জানুয়ারি ২০১৬ ২৩:৩০692537
  • রাষ্ট্রভাষায়ঃ
    Differential= চলনকলন।
    Integretion= সমাকলন বা অবকলন।
  • Atoz | 161.141.84.176 | ২৮ জানুয়ারি ২০১৬ ২৩:৩৩692538
  • আর ব্যবকলন? অন্তরকলন? সেগুলো কোন্‌গুলো?
  • বাংলাভাষায় | 132.177.66.189 | ২৮ জানুয়ারি ২০১৬ ২৩:৩৪692539
  • ডিফারেনশিয়েশন - অবকলন
    ইন্টিগ্রেশন - সমাকলন
    ক্যালকুলাস - কলনবিদ্যা

    চলনকলন বলে কিছু শুনি নাই।
  • ranjan roy | 24.99.179.114 | ২৮ জানুয়ারি ২০১৬ ২৩:৩৯692540
  • মনে হচ্ছে ' বাংলাভাষায়' ঠিক।
    ডিফারেনশিয়েশন - অবকলন।
    তবে কেন জানি ৩৬ গড়ে চলনকলন কথাটাও চালু ছিল।
    আর হ্যাঁ, ব্যবকলন ও অন্তর্কলন সম্ভবতঃ ডিফারেনশিয়েশন ও ইন্টিগ্রেশন । এ দুটো চল ছিল সেই সত্তরের দশকে।
  • পুপে | 120.5.74.96 | ২৮ জানুয়ারি ২০১৬ ২৩:৪১692541
  • আমিও চলনকলন শুনি নি। অন্তরকলন মানে differentiation.
  • ranjan roy | 24.99.179.114 | ২৮ জানুয়ারি ২০১৬ ২৩:৪৭692542
  • আপনারাই ঠিক। স্পষ্টতঃ স্মৃতি বিভ্রান্ত করেছে।
  • sm | 233.223.159.253 | ২৯ জানুয়ারি ২০১৬ ০০:০৪692543
  • ৩৬ গড় আপনাকে মোহাবিষ্ট করে রেখেছে:-)))
  • ranjan roy | 24.99.179.114 | ২৯ জানুয়ারি ২০১৬ ০০:২৫692545
  • ঃ)))
    বাসু চাটুজ্জের"শৌকীন" ফিল্মে উৎপল দত্তের ৩৬গড় বেড়ানোর ইচ্ছে মনে করুন!
  • Bratin | 74.233.173.203 | ২৯ জানুয়ারি ২০১৬ ০৭:৩৯692546
  • টাইপো সমকলন ঃ)
  • Bratin | 74.233.173.203 | ২৯ জানুয়ারি ২০১৬ ০৭:৪৫692547
  • " দো আনজানে" সিনেমাতে তেমন
    হিন্দ্দী না জানা উৎপল দত্ত সিনেমাতে বানাতে আসা অমিতাভ কে বলছেন " ইয়ে মানে কী যেন বলে হ্যাঁ আপানার ত্তেমন তেজরুবা ,( ,তেজুরবা বলতে চেয়েছিলেন)
  • আরও কথা আছে | 186.10.104.240 | ৩০ জানুয়ারি ২০১৬ ১২:৫১692548
  • বীর পুজা কখন কেন হয়, তার অনেক জাস্টিফিকেশন আছে।

    এর মধ্যে একটা হচ্ছে নেশন বিল্ডিং এর জন্য কিছু পজিটিভ মিথ দরকার আর তার জন্য দরকরা কিছু লার্জার দ্যান লাইফ হিরোইক ফিগার হিরো ওয়ারশিপিং এর মধ্যে। এই ধরণের মিথ ফিগার স্টেট স্পন্সর্ড ভাবে অনেক সময়ে স্কুল লেভেলে টেক্সটবুকের মাধ্যমে ডিসেমিনেট করা হয়। দেশটা পুরো টোটালিটারিয়ান কন্ট্রোলে না থাকলে বলাই যায় যে শিক্ষার্থী একটা নির্দিস্ট বয়সে নিজেই যদি আগ্রহ ও সময় থাকে এই বিষয়ে আরও থরো ও ক্রিটিক্যাল পড়াশোনা করে নিতে পারবে।
    ====

    আমেরিকান টেক্সটবুকে কোনো হিরোওয়রশিপ হয় না, খুব ক্রিটিক্যালি হিস্টোরিক্যাল ফিগারদের সব দেখা হয় এটও অর্ধসত্য। ডলার বিলের উপর ছবি, মাউন্ট রাশমোর, প্রেসিডেন্টদের (এবং পলিটিশিয়ান ও অনেক জেনারেল ও অ্যাডমিরালদে) নামে বিশাল লাইব্রেরি, কবরের উপরে মসোলিয়াম, ইউনিভার্সিটি ন্যাশনাল পার্ক এসব ফাউন্ডিং ফাদার্স, ও স্টেটের ইউনিফাইং মিথের সাক্ষ্য বহন করছে।

    প্রায় দুশো বছরধরে খুবই আনক্রিটিক্যালি 'ফাউন্ডিং ফাদার' ও পশ্চিমে বসতি সম্প্রসারণ (মেনিফেস্ট ডেস্টিনি) দেখানো হয়েছে। এমন ষাট দশকের টেক্সট বই (এর বেশ কিছু অনলাইনে আছে) দেখলেই বোঝা যায়। 'ওয়স্প' (হোয়াইট, অ্যাংলো স্যাক্সন, প্রটেস্টান্ট) এবং মেল ভিউপয়েন্ট থেকে লেখা। জিন অ্যান্ড কোম্পানি (Ginn & Company), Tiegs Adams সোশ্যাল স্টাডিজ সিরিজ গুলওই ধরেন। গল্পের ছলে ছবিতে ইতিহাস ও সিভিক্স শেখানো হয়েছে নিচু থেকে উঁচু বিভিন্ন গ্রেড উপযোগীভাবে। খুব নিঁখুত মেকাপ গেটাপ, কিন্তু ষাট দশকেও একটা কালো বাচ্চার ছবি নেই, মেয়ে প্রোটাগোনিস্ট নেই, ফাউন্ডিং ফাদারদের নামে চোখ বুজে ধুপধুনো দেয়া হয়েছে।

    এটা পাল্টেছে ৭০ এর পরে, ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদ, ফেমিনিস্ট ও সিভিলরাইট মুভমেন্টের চেল্লামিল্লির জন্য। অরেকটা কথা, বিভিন্ন স্টেটে, বিভন্িন স্কুল ডিস্ট্রিক্টে, একেক পাবলিশারদের একেকরকম বই পত্র চলে। ভেন অনেক স্টেটে, বিশেষ করে রেড স্টেটগুলোতে এবং কনজরভেটিভদের জন্য হোমস্কুলিং এর উপযোগী বইটই একটু নেড়েচেড়ে দেখবেন। অনেক জ্ঞানচক্ষু উন্মোচিত হবে।

    ====
    *Ginn and Company Tiegs Adams 'ইওর টাউন অ্যান্ড মাইন' ইওর পিপল অ্যান্ড মাইন' এরকম অনেক সিরিজের বইগুলো ওপেন লাইব্রেরিতে ফ্রি পাওয়া যায়। একটু নামিয়ে দেখতে পারেন।
  • bip | 81.244.130.85 | ৩০ জানুয়ারি ২০১৬ ১৮:১৪692549
  • স্টেট সিলেবাস ত তুলে দিয়েছে আমেরিকা গত দুবছর থেকে। এখন সবই কমনকোর।
  • SS | 160.148.14.38 | ১২ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:৪৫692550
  • নেতাজীর টই তে শেষে কমন কোর! যাই হোক, বিপ হয়ত জানেন ন, ওনেক স্টেট কমন কোর রিজেক্ট করেছে।
  • kd | 127.194.230.225 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ০০:৩৩692551
  • হয়তো অপ্রাসঙ্গিক, তবুও জানাই। আমেরিকায় মাউন্ট রাশমোর, মেমোরিআল/মনুমেন্টগুলো, লিবার্টি স্ট্যাচু ইত্যাদি সবগুলোই সাধারণ পাবলিকের কাছ থেকে চাঁদা তুলে তৈরী, সরকারের কোন অবদান নেই (জমি ছাড়া)। ওয়াশিংটন মনুমেন্ট আদ্দেক তৈরী অবস্থায় বেশ কিছুদিন পড়ে ছিলো, অর্থাভাবে - এখনও দু'টো আলাদা রং স্পস্ট দেখা যায়।
    ডেলি আপকীপ সরকারের হ'লেও এখনও মেন্টেনেন্স/রিপেয়ারও চাঁদা তুলে করতে হয়।
  • অবদান | 195.34.33.2 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:১৩692553
  • Wiki

    After securing federal funding through the enthusiastic sponsorship of "Mount Rushmore's great political patron", U.S. Senator Peter Norbeck,[7] construction on the memorial began in 1927, and the presidents' faces were completed between 1934 and 1939. Upon Gutzon Borglum's death in March 1941, his son Lincoln Borglum took over construction. Although the initial concept called for each president to be depicted from head to waist, lack of funding forced construction to end in late October

    ----

    To turn the dream of Mount Rushmore into reality, sculptor Gutzon Borglum and U.S. Senator Peter Norbeck had to get creative to secure federal funding. They invited President Calvin Coolidge to come to Custer State Park for a vacation so they could convince him to fund the carving of Mount Rushmore. To keep the president in the state, workers stocked the stream outside his room every night with thousands of trout. The president found the fishing so good, he decided to extend his stay for two months— just long enough to convince him to fund the carving of Mount Rushmore. Coolidge signed legislation appropriating $250,000 in federal funds for the Rushmore project and creating the Mount Rushmore National Memorial Commission to oversee its completion.
  • b | 135.20.82.164 | ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:১৩692552
  • কেডিদা,
    এই প্রশ্ন আপনাকে বারবারই করি আর আপনি ' ও অনেক কথা' বলে এড়িয়ে যান। ধরুন আব্রাহাম লিঙ্কনের সময়ে রিপাব্লিকান পার্টি দাসপ্রথার বিরুদ্ধে, অর্থাৎ মোটামুটি বামপন্থী ধরা যায়। ডেমোক্র্যাট-রা বেশ দক্ষিণপন্থী, এবং দক্ষিণের রাজ্যগুলিতে তাদের রমরমা। অথচ এখন দেখি উল্টো হাওয়া।
    এই সুইচটা কিভাবে হল?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন