এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আজ বাঙালী জাতির সব থেকে বড় গর্বের দিন

    bip
    অন্যান্য | ১৬ ডিসেম্বর ২০১৫ | ৭৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.130.85 | ১৬ ডিসেম্বর ২০১৫ ১১:১৫690885
  • বহু রক্তনদী শেষে, আজ স্বাধীন হয়েছিল বাংলাদেশ।

    বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ বাঙালীর দুহাজার বছরের ইতিহাসের সব থেকে গৌরবোজ্জল অধ্যায়। বাঙালী বন্দুক ধরতে পারে, ট্যাঙ্কের সামনে মাথা না নুইয়ে গেরিলা যুদ্ধে যেতে পারে, ব্রিজ ব্লাস্ট করতে পারে নিজেকে স্বাধীন করতে- এক জাতির দীর্ঘ কাপুরষতার ইতিহাসে সব থেকে বড় ব্যতিক্রম এই মুক্তিযুদ্ধ- তাদের গেরিলা যুদ্ধের জন্য, একজন বাঙালী হিসাবে আমি গর্বিত-যদিও আমি বাংলাদেশী নই।

    আমি অনেক মুক্তিযোদ্ধার ইন্টারভিঊ নিয়েছি। শুনেছি তাদের কাহিনী। কেউ কেউ নৌকায় কাটিয়েদিয়েছেন গোটা ছমাস। মাছ ধরার নৌকাতে করেই গেরিলা এনকাউন্টার করেছেন খান সেনাদের বিরুদ্ধে। কাউকে কাউকে আবার জলা ধানি জমিতে রাতের পর রাত কাটাতে হয়েছে।

    মার্চ থেকে দীর্ঘ নভেম্বর -ভারত যুদ্ধে যোগ দেওয়ার আগে, খান সেনাদের রাতের ঘুম হারাম করে দিয়েছিল মুক্তিযোদ্ধারা।

    আফশোষ এই যে মুক্তিযুদ্ধের অর্জনগুলো বাংলাদেশ ধরে রাখতে পারে নি। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে স্বীকৃতি দেয় নি কোন মুসলিম দেশ। এমনকি অনেক মুসলিম দেশ পাকিস্থানকে বাংলাদেশ নিধনে মৌলিক সমর্থন ও জানিয়েছিল ইসলামিক উম্মাহর স্বার্থে ( ইন্দোনেশিয়া, মালেশিয়া)। অথচ মুক্তিযুদ্ধের পরে বাংলাদেশের মুসলিমদের কাছে আস্তে আস্তে তাদের "মুসলমান" পরিচয়টাই বড় হয়ে ওঠে। অথচ তাদের স্বাধীনতার যুদ্ধটা ছিল, মুসলিম পরিচয় থেকে বেরিয়ে বাঙালীর পরিচয়ের মুক্তি ঘটানো।

    বাংলাদেশের এই মুসলিম পরিচয় এবং সেখান থেকে মৌলবাদি একটা দেশে রূপান্তরের পেছনে ভারতের ভূমিকা আছে। ভারত বাংলাদেশের দাবি দাওয়াগুলিকে কখনোই সহানুভূতির সাথে দেখেনি। বাংলাদেশের বিস্তীর্ন অঞ্চল আজ হয় খরা না হলে বন্যা কবলিত। বাংলাদেশকে পরিবেশ বিপর্যয় থেকে বাঁচাতে ভারত কিছুই করে নি। ফলে ভারত বিরোধি মনোভাব ক্রমশ ইসলামিক জাতিয়তাবাদের রূপ নিয়েছে। এখন তা মৌলবাদ ছাড়া কিছু না।

    বাঙালী হিসাবে, আমার সব থেকে বড় দুঃখ এই যে ধর্মের নামে বাঙালী জাতিকে দ্বিখন্দডিত করা হয়েছে। অথচ, আমদের বাঙালীদের নিজস্ব ধর্ম, আধ্যাত্মিকতা সবকিছুই ছিল-আউল বাউলের গানে , কবিতায়। কিন্ত আমরা ঐতিহাসিক ভাবে হয়ে গেলাম হয় হিন্দু বা মুসলিম-অথচ এর কোনটাই আমাদের অতীত না-কোনটাই বাংলার ধর্ম না। নিজেদের মধ্যে ভাতৃদ্বন্দে আমরা বাঙালী জাতিকে ধ্বংস করেছি।

    এর একটা বড় কারন এই যে , আমরা আমাদের আউল বাউল সহজিয়ার আধ্যাত্মিক ট্রাডিশনকে নিজেদের করে নিতে পারি নি । হাজার বছরের গোলামির ফলে প্রভুদের ধর্মের আলখাল্লায় নিজেকে চাপিয়ে, বাঙালী হিন্দু মুসলমান সাজতে চেয়েছে। একটু শিক্ষিত হবার পরে লেনিনকে এনেছে। আলটিমেট ফল একটা ব্যর্থ জাতি। পৃথিবীর চতুর্থ বৃহত্তম ভাষা-অথচ যেহেতু অধিকাংশ লোক ভিখিরি, অর্থনীতি বলতে কিছু নেই-বাংলাভাষার অন্তর্জলি যাত্রা সময়ের অপেক্ষা।

    বাঙালীকে তার অতীত অনুসন্ধান করে বুঝতে হবে- তার অতীত গৌরবের- তার ভিত্তি আউল বাউলের সহজিয়া গান-যা মাটি আর মানুষের সন্ধান করে-ভাতৃদাঙ্গায় ইন্ধন যোগায় না-শ্রেষ্ঠত্ব দাবি করে না- জাতিভেদ মানে না- সাম্যের গান গাই আর মধুর রসে সিঞ্চিত করে জীবন। সেই অতীত হিন্দু মুসলমানের না। সেই অতীত সহজিয়া সাধনার যার শ্রেষ্ঠ ধারক এবং বাহক রবীন্দ্রনাথ, নজরুল এবং লালন ফকির।

    একদিন এই কাঁটাতারের বেড়াকে ভাংতেই হবে-দুই বাংলা মিশে এক বৃহত্তর শক্তিশালী বাংলা তৈরী হৌক-এটাই আমি চাই। কিন্ত তার জন্যে বাঙালীকে হিন্দু মুসলমানের পরিচয় থেকে মুক্তি পেতে হবে। সবাইকে বুঝতে হবে, আমাদের বাঙালীর সহজিয়া ধর্ম বিদেশী ইসলাম এবং হিন্দু ধর্মের থেকে অনেক বেশী উন্নত-তাই চাই না আমাদের হিন্দু বা ইসলামিক ঐতিহ্য। বৈদিক এবং ইসলামের আগমন বাঙালীজাতিকে ধ্বংসের মুখে ফেলেছে। তার থেকে মুক্তি দরকার।
  • cb | 208.147.160.75 | ১৬ ডিসেম্বর ২০১৫ ১১:২৭690886
  • ৭ নাম্বার দেখাচ্ছে জনসংখ্যা হিসেবে, তাই বা খারাপ কি?
  • makra | 165.136.184.7 | ১৬ ডিসেম্বর ২০১৫ ১৯:৪০690887
  • সব ই খালি করতে হবে, করতে হবে - কিছু করে দেখা না বাপু ।।। গুরু তে বকা ছাড়া আর তো কোন কাজ দেখিনা
  • Ekak | 113.6.157.186 | ১৬ ডিসেম্বর ২০১৫ ১৯:৪৫690888
  • এনার মাথায় আবার সহজিয়া বাউল ঢুকেছে !! বাউলে মেয়েদের স্থান জানা আছে ? পুরুষের সাধন সঙ্গিনী । কামভাব উদ্দীপন চলবেনা । জল খসানো বারণ । চেপে ধরে থাক আর ঘসতে থাকো সেটাও পুরুষের ফেভারে । একমুঠো পেগানিস্ম , দুমুঠো প্লেতনিসম আর প্রচুর ডিফারেন্ট ফ্লেভারের প্য়াত্রিয়ার্কি । এই হলো বাউল । লিবারেট করে না হাতির মাথা করে । আরেক ধরনের ধর্ম ছাড়া কিচ্ছু নয় ।
  • ranjan roy | 24.99.161.239 | ১৬ ডিসেম্বর ২০১৫ ২৩:০০690889
  • একক,
    হল কী? আজ যে হেব্বি ফর্মে আছ? দেখা হলে আমার তরফ থেকে একটা ব্ল্যাক লেবেল তোমার পাওনাঃ)))
  • aranya | 154.160.226.93 | ১৭ ডিসেম্বর ২০১৫ ০২:১৯690890
  • বাংলাদেশের নাগরিক না হলেও বিজয় দিবস আমার কাছে বড় গর্বের দিন। যদিও এই দিন আনন্দের চেয়ে দুঃখই বেশি হয় -৭১-এর মার্চ থেকে ডিসেম্বর অবধি ভয়াবহ গণহ্ত্যা, ধর্ষণ, অত্যাচারের কথা ভাবলে, ১৪-ই ডিসেম্বরের বুদ্ধিজীবি হত্যার কথা ভাবলে।

    গর্ব হয় কারণ বহু অসামরিক, সাধারণ মানুষ মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন - প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে। জানি না বিশ্বের আর কোন যুদ্ধে এত সাধারণ মানুষের অংশগ্রহণ দেখা গেছে কিনা।

    বিপ-কে ধন্যবাদ এই দিন-কে, বাংলাদেশের স্বাধীনতা দিবস-কে স্মরণ করার জন্য। গুরু-তে এই একটাই আর্টিকল দেখলাম এই প্রসঙ্গে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন