এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোলকাতা এখন ব্যাঙ্গালোরের থেকে ভাল শহর

    bip
    অন্যান্য | ২০ ডিসেম্বর ২০১৫ | ১৩৩৪১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 83.162.22.190 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৪:০৯690538
  • বাচ্চাকে স্কুলে না পাঠালে বাবা-মা র জেল হতে পারে। দাঁড়াও, আপিসে যে আমেরিকান মহিলা আমাকে হোমস্কুল কত ভালো বলে ভাট দিয়েছিল তাকে গিয়ে এই ল টা বলতে হবে।

    By law, all children in the U.S. are required to go to school.

    This applies to children in elementary and high school regardless of immigration status. The U.S. Supreme Court decided in 1982 that children in the country illegally may enroll in public school.

    Public education is free, as is transportation to and from school (in most communities), and breakfast and lunch programs are provided for qualifying students. Private school education is also an option, as long as the minimum state compulsory attendance requirements are met.

    In most states, parents who fail to send their children to school may be charged with education neglect. Consequences include community service hours, counseling, and/or jail. There are a few exceptions to the general attendance laws.
  • Ekak | 113.6.157.186 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৪:২৪690539
  • এক্সেপশন গুলো কোট করেন আগে। হোম স্কুলিং নিয়ে আপত্তি নাই কিন্তু হোম স্কুলিং হলে কোনো কমন এক্সাম এ বসে নিজেকে প্রমান করার দায় থাকবেনা এটা একেবারে হজম হচ্ছেনা। কিছু প্যারালাল প্রসেস নিশ্চই আছে।
  • lcm | 83.162.22.190 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৪:৪০690540
  • বার্নি তো জার্মানির সঙ্গে হায়ার এডুকেশন সেক্টরে কম্পেয়ার করেই খালাস। তাও আমি শুধু জার্মানি-র লো-ওয়েজ লোকেদের প্রবলেমের রেফারেন্স দিয়েছি, একথা বলতে যে হায়ার এডুকেশন ডজ নট সল্‌ভ দ্য রুট কস।
    এরপর বার্নি যদি বলে জার্মানির মতন ট্যাক্সো দিতে হবে তাইলে তো লোকজন গেছে আর কি।
  • lcm | 83.162.22.190 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৪:৪২690541
  • হোম স্কুলে কিছু ম্যান্ডেট আছে। একটা স্টেট লেভেলে হাই স্কুল এক্সিট এক্সাম আছে - ওটা ম্যান্ডেটরি বোধহয়। আর, স্ট্যান্ডার্ডাইজ্‌ড্‌ টেস্ট (SAT, ACT) তো কারো জন্যেই ম্যান্ডেটরি নয়, ওটা কলেজ ভর্তিতে লাগে, অনেক কলেজ দেখে না।
  • Ekak | 113.6.157.186 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৪:৪৭690542
  • বার্নি প্ল্যানার্স ড্রীম বেচতে এসেছে। ওরকম তো বলবেই।প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প আর উল্টোদিকে বার্নি হলে মন্দ হয়না। বেশ হ্যাপেনিং হবে। হবেনা যদিও এরকম।
  • সে | 198.155.168.109 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৫:১৪690543
  • প্রেসক্রিপশান ড্রাগসের নাকি বিজ্ঞপন দেয় টিভিতে?!
  • lcm | 83.162.22.190 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৫:৪৬690544
  • হ্যাঁ, হ্যাঁ।
    একদলের মতে সেটা খুব ভালো জিনিস, রোগী প্রেসক্রিকশন ড্রাগ সম্বন্ধে অবহিত হতে পারে। অবশ্য এই ইন্টারনেট যুগে আর ম্যাটার করে না। আগে জেনারেলি ডাক্তার যা লিখে লোকে কোনো কোশ্চেন না করে নিয়ে নেয়। আজকাল লোকে ওয়েবে গিয়ে দেখে নেয়। কিন্তু প্রায়র নলেজ থাকলে সুবিধে হয়, অ্যাট লিস্ট FDA অ্যাপ্রুভ্‌ড কিনা সেটুকু জানা যায়।

    বিরুদ্ধ দলের মতে ড্রাগ কোম্পানিগুলো প্রেসক্রিপশন ড্রাগের অ্যাডের পিছনে ফালতু একাগাদা টাকা খরচা না করে, ওষুধের দাম একটু কম করতে পারে। অবশ্য দাম তো দেয় ইন্সিওরেন্স। তবুও ফালতু পয়্সা খরচ, আর ডাক্তার প্রেসক্রাইব না করলে তো হবেও না।

    আমরা নতুন কোনো প্রেসক্রিপশন ড্রাগ ডাক্তার লিখে দিলেই আগে webmd বা কোনো সাইটে গিয়ে ভালো করে সাইড এফেক্ট ইত্যাদি দেখে নিই। খুব ভোগান্তি হয়েছে সাইড এফেক্ট এসব নিয়ে।
  • lcm | 83.162.22.190 | ২৯ ডিসেম্বর ২০১৫ ১৫:৪৮690545
  • *আগে জেনারেলি ডাক্তার যা লিখে দিত লোকে কোনো কোশ্চেন না করে নিয়ে নিত।
  • I | 192.66.90.7 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২০:০৩690548
  • কিছু ওষুধের তো শয়ে শয়ে সাইড এফেক্ট। কী করে ডিসাইড করেন খাবেন কি খাবেন না ?
  • SS | 160.148.14.8 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২০:১০690549
  • lcm,
    webmd না দেখে খোদ FDA এর সাইট ই দেখুন না। সাইটটা হচ্ছে Drugs@FDA।
    http://www.accessdata.fda.gov/scripts/cder/drugsatfda/index.cfm
    এতে গিয়ে ড্রাগ নেম টাইপ করলে অ্যাপ্রুভাল হিস্ট্রি ইত্যাদির সাথে একটা লিংক পাবেন ড্রাগ লেবেল নামের। এই লেবেল কিন্তু শুধু বক্সড ওয়ার্নিং নয়। ক্লিনিকাল ট্রায়ালের ওভারভিউ, ড্রাগ অ্যাকশন, ফার্মাকোলজি, সাইড এফেক্ট সবই পাবেন। এই সাইটে রিড্যাক্টেড রিভিউ পর্জন্ত দেখতে পারেন।
  • Arpan | 125.118.27.84 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২০:৫৭690550
  • হ্যাঁ, মেরেকেটে আর দশ বছর। তার পরে লুরুও ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পাবে। হাম্পির মত। আর আফনেরা সব পয়সা দিয়ে ঘুরতে আসবেন।

    আমি এখনি বিজনেস পেলান রেডি করি।
  • bip | 81.244.130.85 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২১:৪৮690552
  • জল সমস্যার সমাধান না হলে ১০ বছরেই ব্যাঙ্গালোরের গল্প শেষ
  • dd | ২৯ ডিসেম্বর ২০১৫ ২২:০৯690553
  • আচ্ছা, আপনেরা অ্যাতো চেঁচামিচি করছেন ক্যানো বলুন তো? আমি তো এই তিন বচ্ছর ছেন্নাইতে কাটিয়ে এলাম। অসম্ভব বাজে ট্র্যাফিক, জলের খুব কষ্টো, আলো থাকে না প্লাস একেবারে চুড়ান্ত বাজে ওয়েদার। ভোর পাঁচটাতেও ঘাম হতো দর্দড়িয়ে।

    হাইদ্রাবাদে ছিলাম ,সে অবশ্য বছর ছয় সাত আগে। ঐ একই সব সমস্যা ছিলো সেখানেও,প্লাস পাড়ার দোকানের খাবার মুখে তোলা যায় না গোছের ঝাল। জানি না এখন কিছু বদলেছে কি না।

    আর ভাষারও প্রবলেম। স্কুল কালেজে বাচ্চাদের অ্যাডমিশনের হাজারটা সমিস্যে। বাড়ীর সমিস্যে। সে সব খ্যাল রেখেছেন?
  • তান সেন | 11.39.36.184 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২২:৩২690554
  • সেজন্যই তো সবাইকে কলকাতা যেতে বলা হচ্ছে।
  • souvik | 132.175.3.178 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২২:৫৫690555
  • হাইদ্রাবাদে ঘামের প্রবলেম টা নেই আর ভাষার প্রবলেম টাও।খাওয়া নিয়েও সেরকম সমস্যা নেই।ডিডি কেন বল্ছেন জানি না তবে হাইদ্রাবাদ এনি ডে বেটার দ্যান চেন্নাই।
  • তান সেন | 11.39.36.184 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২২:৫৭690556
  • ঐ বিষ ঝাল সহ্য করা শক্ত। ওর চেয়ে ইডলিও ভাল।
  • dd | ২৯ ডিসেম্বর ২০১৫ ২৩:১০690557
  • ওহ। আরেকটা সমিস্যে।

    চেন্নাই আর হাইদ্রাবাদে,আপিসে একেবারে কসোমোপোলিটান ক্রাউড নয়। প্রায় ১০০% তামিল বা ১০০% তেলুগু। সবাই ইংরেজী বলতে পারলে কি হবে? নিজেদের মধ্যে খোস গল্পো এমন কি মিটিনেও নিজের ভাষাই চলে। চুপ করে বসে থাকতে হয়। মিটিনে বা ক্যান্টিনে।

    আর হাইদ্রাবাদ ডেফিনিটলি বেটার দ্যান সেন্নাই। সেন্নাইতে, জানেন তো, ইসে কিনতে গেলে ঘেমো দুর্গন্ধ দোকানে গিয়ে রীতিমতোন মার্পিট করে কিনতে হয় এবং কোনো চয়েস নেই। সেদিক দিয়ে হাইড আর লুরু সমান সমান। দুটোই ভেরী গুড।
  • lcm | 83.162.22.190 | ২৯ ডিসেম্বর ২০১৫ ২৩:৫৯690559
  • বড়াই, ঠিক কথা। খুবই কনফিউজিং,কত কি ল্যাখা থাকে, কিন্তু ঐ চেনাশোনা কোনো সাইড এফেক্ট যদি নজরে আসে আর কি।

    এসেস, হ্যাঁ, হ্যাঁ, ঐ FDA সাইটও ।
  • lcm | 83.162.22.190 | ৩০ ডিসেম্বর ২০১৫ ০০:০৪690560
  • অ্যাপোক্যালিপ্‌স্‌ হইবার আগে একবার ব্যাঙ্গালোর যাইতে হইব।
  • m | 183.17.193.253 | ৩০ ডিসেম্বর ২০১৫ ০২:২৬690561
  • এলিমেন্টারি তেও হোমস্কুলডদের পিই, আর্ট, মিউজিক ক্লাস করতে স্কুল যেতে হয়। স্ট্যান্ডার্ডাইজড স্টেট টেষ্ট সকলকেই দিতে হয়।
  • lcm | 176.216.157.75 | ৩০ ডিসেম্বর ২০১৫ ০৭:৩৫690562
  • SAT, ACT Not Required For Admission To 800 U.S. Colleges And Universities

    তাছাড়া, কম্যুনিটি কলেজগুলোতে SAT/ACT লাগে না। সামান্য কিছু বতিক্রম থাকতে পারে।

    স্ট্যান্ডার্ডাইজ্‌ড টেস্ট গুলো (SAT/ACT ) বেসরকারি সংস্থা চালায়, ফি-ও নেয়। বাধ্যতামূলক নয়।

    হোম স্কুলিং নিয়ম স্টেটের ওপর নির্ভর করে। এলিমেন্টারি লেভেলে মিউজিক, আর্ট সব স্টেটে ম্যান্ডেটরি নয়। হওয়া উচিতও নয়, যদি না স্কুল মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট দেয়। আর মিউজিক টিচারের মাইনেও বেশির ভাগ ক্ষেত্রেই গভর্নমেন্ট ফান্ডেড নয়। ঐ জন্য ফান্ড রেইজিং ড্রাইভ হয়, বাচ্চারা কুকি বেচে ফান্ড তোলে, বাবা-মায়েরা ডোনেট করে।
  • | 183.17.193.253 | ৩০ ডিসেম্বর ২০১৫ ১০:০০690563
  • "In the 2009-10 school year, music education was almost universally available in the nation's public elementary schools, with 94% of schools offering instruction that was designated specifically for music," the report states. "Music instruction was available in almost all public secondary schools," with the actual number given at 91%

    মিউজিকের মধ্যে গান গাওয়াও পড়ে। ইন্স্ট্রুমেন্ট কোথাও স্কুল দেয় বলে জানিনা। ব্যান্ডে বা অর্কেস্ট্রায় যোগ দিতে চাইলে নিজের ইন্স্ট্রুমেন্ট কিনতে বা ভাড়া নিতে হয়।ক্লাস কয়্যারে যোগ দেওয়া বাধ্যতামূলক।

    এলিমেন্টারি লেভেলে স্টেট টেস্ট তো সারাদেশেই হয়। আলাদা স্টেটে তার আলাদা আলাদা নাম। সেটা বাধ্যতামূলক । আমি SAT/CAT র কথা বলি নি, এলিমেন্টারির পুঁচকে দের কথা বলছিলাম।
  • lcm | 83.162.22.190 | ৩০ ডিসেম্বর ২০১৫ ১০:৪৩690564
  • ৯৪% এর তথ্য জানি না, তবে এই যে ২০১৫-র জুনের খবর ---

    1.3 million elementary school students don't have access to music classes
    MONDAY, 22 JUNE 2015
    ...
    Across the country, 1.3 million elementary school students still don't have access to a music class. New survey research also shows that parents and minority parents in particular favor more — not less music education as part of a well-rounded education program.
    ...
    http://www.insightnews.com/news/13711-13-million-elementary-school-students-dont-have-access-to-music-classes

    মিউজিক কোর্স ইজ অ্যাভেইলেব্‌ল, বাট নট ম্যান্ডেটরি।
  • lcm | 83.162.22.190 | ৩০ ডিসেম্বর ২০১৫ ১০:৫১690565
  • এলিমেন্টারি স্কুলে মিউজিক/পেইন্টিং ক্লাস নিয়ে সিবিএস-এ প্রোগ্রাম হয়েছিল, জেনারেল স্কুল এডুকেশন নিয়ে প্রোগ্রামে এইসব উঠেছিল।
    তো তাতে বলেছিল, একদল প্রশাসকের মতে - যদি সবাই ইউনিভার্সালি না নিতে পারে তাহলে পাবলিক স্কুলে এটা ম্যান্ডেটরি করা মুশকিল। যার ইন্স্ট্রুমেন্ট কেনার সামর্থ্য যারা নেই তার তাহলে পাবলিক স্কুলে পড়া হবে না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন