এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কালী নগ্ন কেন?

    bip
    অন্যান্য | ১১ নভেম্বর ২০১৫ | ৩৮২৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Atoz | 161.141.84.176 | ১২ নভেম্বর ২০১৫ ২৩:১০688189
  • কোথা থেকে কোথায় এসে গ্যাছে আলোচনা!
    খুবই জমে গ্যাছে।
    চালিয়ে যান।
    ঃ-)
  • ??? | 127.194.215.1 | ১২ নভেম্বর ২০১৫ ২৩:৪৬688190
  • শীলা কি জওয়ানির মতো কালীপুজোর মাধ্যমে কর্পোরেট পিডোফিলিয়ায় বা ধরুন স্যোসাল চাইল্ড অ্যাবিউজ এ ইন্ধন যোগান হচ্ছে কিনা বা ধরুন সেক্সুয়াল অবজেক্টিফিকেশন হচ্ছে কিনা, ক্যাটেগোরাইজেশন ও গাইডলাইনের প্রয়োজন কিনা এসব গুরুত্বপূর্ণ দিক ভুলে যাবেন না।

    আচ্ছা গড গডেস ফর্ম্যাটে এত ফ্যান্টাসী র উপাদান পর্ন ইন্ডাস্ট্রী এক্সপ্লোর করেনি কেন বলুন তো? এর জন্য কী কোনো অ্যাপ বানানো প্রয়োজন?
  • Bratin | 11.39.39.196 | ১৩ নভেম্বর ২০১৫ ০১:২৩688191
  • হিপ বহু দিন আগে মহিলাদের পোষাক নিয়ে প্রায় এইরকম কিছু একটা দাবি রেখেছিল।

    ( টই র নাম ভুলে গেছি!!)
  • Atoz | 161.141.84.176 | ১৩ নভেম্বর ২০১৫ ০১:৫২688192
  • হিপ ?

    হী হী হী ঃ-)
  • সে | 198.155.168.109 | ১৩ নভেম্বর ২০১৫ ০১:৫৮688193
  • পিডেফিলিয়া তো নতুন কনসেপ্ট। ইনডাসট্রিয়াল রেভোলিউশানের পরের ব্যাপার। তার আগে শৈশব টিন এজ এসব অন্যরকম ছিল। গ্রীক রোমান সভ্যতা দেখুন। গানিমেড এর সেই বখ্যাত ছবি তাকে ছোঁ মেরে নিয়ে যাচ্ছে, ভয়ে হিসি করে দিচ্ছে। ওসব টাইমে পিডেফিলিয়াকে স্বাভাবিক ধরা হোত। একজন সিনিয়র এক্সপিরিয়েন্সড একজন জুনিয়রকে ব্যাপারটা শেখাচ্ছে - এই তো ছিল কনসেপ্ট।
    এখন বাকী সব ফিল্ডেই জিনিসটা সমাদৃত একসেপ্ট সেক্স, কারণ এখানে জুনিয়রের মতামত দেবার বয়স হয় নি। এই ক্লজেই ব্যাপারটা ইল্লিগাল হয়ে গেছে। শুনতে খারাপ লাগলেও আগে জিনিসটাকে অস্বাভাবিক ধরা হোত না বা ইল্লিগালও না। যুগের সাথে সাথে এসব পাল্টেছে। আট ন বছরের মেয়েদের বিয়ে হোত দশ এগারোয় মা হয়ে যেত আমাদের দেশেই। এসবের জন্যে গ্রীক রোমান সভ্যতা না জানলেও চলবে।
  • সে | 198.155.168.109 | ১৩ নভেম্বর ২০১৫ ০২:০০688194
  • টিনেজ কনসেপ্ট শিল্প বিপ্লবের ফল। টিনরা তখন খেটেখুটে পয়সা কামাচ্ছে।
  • Bratin | 11.39.38.69 | ১৩ নভেম্বর ২০১৫ ০২:২০688195
  • আমি অনেক গভীর ভাবে চিন্তা করেও ১১ বছরে মা হওয়ার সাথে মজ কালী র দিগম্বরা হবার কোনরুপ কোরেলেশন খুঁজে পেলুম না !! ঃ(((
  • Bratin | 11.39.38.69 | ১৩ নভেম্বর ২০১৫ ০২:২১688196
  • / মা
  • Atoz | 161.141.84.176 | ১৩ নভেম্বর ২০১৫ ০২:২৭688197
  • মোটে ১৩.৭ বিলিয়ন বছর তো! এখনও টিনেজে।
    ঃ-)
  • ঈশান | ১৩ নভেম্বর ২০১৫ ০২:৪২688199
  • আরে লিঙ্গ পরিচয়, মানে বাংলায় জেন্ডার আইডেন্টিটি আর কি, সে তো নেহাৎই একটা বাইনারি। পুং, স্ত্রী, আর বড়োজোর একটা "অন্যান্য"। সে দিয়ে কি আর কিছু বোঝা যায়? পৃথিবীত জাত কয়রকম? না, তিনরকম। চিনে, ভারতীয় ও অন্যান্য -- এদিয়ে নরজাতির বৈচিত্রের কি আর কিছু বোঝা যায়?

    কেস আরও জটিল, কারণ, এর পরে আছে যৌন প্রবণতা মানে ওরিয়েন্টেশন, তারপরে জৈব লিঙ্গ, মানে বায়োলজিকাল চিহ্ন আর কি। সেগুলোও নেহাৎই বাইনারী। কিন্তু তাদেরও নানা শেড থাকে। আইডেন্টিটি, ওরিয়েন্টেশন, আর বায়োলজিকাল চিহ্ন, এই সব মিলিয়ে যে বিরাট কমপ্লেক্স, যাকে ইংরিজিতে বলে জাটিল্য, তাকে ধরবে কোন বাইনারী? মানে ধরুন, আমি একজন বায়োলজিকাল পুং, আমার একটু কালো মতো মেয়েদের পছন্দ, যারা ফুচকা খেতে ভালোবাসে কিন্তু রাস্তায় দাঁত বার করে হাসেনা, খিস্তিখাস্তা দিতে ভালোবাসে কিন্তু ওয়েট লিফটিং পছন্দ করেনা, ইত্যাদি ইত্যাদি ইত্যাদি। এই বিপুল ভালো-মন্দ লাগাকে বাইনারিতে ধরবে, এ ভাষা কি জন্মেছে? কিংবা একটি রোগাসোগা নারী, যে, মোটাসোটা ছেলেদের পছন্দ করে, যার এম্বিয়ে থাকলে ভালো নাথাকলেও চলবে, কিন্তু গোঁফদাড়ি একদম নো-নো, যে নেকিয়ে কথা বলেনা, কিন্তু খুবই মোলায়েম .... কী বলবেন এই নারীকে?
  • Atoz | 161.141.84.176 | ১৩ নভেম্বর ২০১৫ ০২:৫৩688200
  • টাকের ব্যাপাট্টা ভুলবেন না, অতিশয় গুরুত্বপূর্ণ। একজন তেজস্বিনী সুন্দরী এক অতি সচ্চরিত্র সুপ্রতিষ্ঠিত পাত্র পেয়ে প্রেমে পড়ে গেছিল ও টপ করে বিয়ে করে ফেলেছিল সানন্দে, কিন্তু যেই না তার টাক পড়ে গেল, অমনি মহিলা ভয়ানক মনস্তাপে ও ডিপ্রেশনে পড়ে গেলেন।
    তারপরে ধরুন নাকডাকা। এক রাজার প্রেমে পড়ে বাড়ী থেকে পালিয়ে বিয়ে করলেন এক রাণী। কিন্তু তারপরে প্রচন্ড নাকডাকায় অতিষ্ঠ হয়ে রাণীমহাশয়া সংসার ত্যাগ করে আশ্রমে চলে গেলেন।
  • সে | 198.155.168.109 | ১৩ নভেম্বর ২০১৫ ০৩:৩০688201
  • পিডোফিলিয়া নিয়ে কে যেন লিখল - তাই দশ এগারোয় মা কিংবা গানিমেডের কথা লিখেছি। কালী ন্যাংটা কেন তা না বলে আরো কে কে তো লিখে দিল মেয়ে দুপ্রকার বাইসেক্সুয়াল ও লেসবিয়ান। তাহলে কালী লেসবিয়ান কি না, দেবকুলে পেডোফিলিয়ার অবদান নিয়ে কোনো রিসার্চ হয়েছে কিনা জানতে চেয়েছি। লিং থাকলে আরো ভালো হয়।
  • চান্দু মিঞা | 127.247.96.128 | ১৩ নভেম্বর ২০১৫ ০৬:১০688202
  • ঈশেনবাবু ঠিক কয়েছেন । এই জন্য কবে থেকে বলছি মনের ভাব প্রকাশ করতে Hilbert space এর ভেক্টর ব্যবহার করুন।
  • ঈশান | ১৩ নভেম্বর ২০১৫ ০৯:১৩688203
  • কিন্তু স্টাডিটা নিয়ে হট্টগোলের কারণও বুঝছিনা। নতুন আর কি। ওরকম স্টাডি আগেও হয়েছে। সে আমি কবেই দিয়েছি। বস্তুত পুরুষদের নিয়েও একই স্টাডি হয়েছিল। সেখানে তাদের মৌখিক আর ফিজিকাল রেসপন্স মোটামুটি মিলে গেছে। মেয়েদের ক্ষেত্রে প্রায় একেবারেই মেলেনি। তা, সেসব সমাজতাত্ত্বিক আলোচনার বিষয়বস্তু হতে পারে, পুং বা মেয়েদের গায়ে লাগবে কেন?
  • cm | 127.247.96.128 | ১৩ নভেম্বর ২০১৫ ১০:৪২688204
  • কোন পুং এর গায়ে লাগল? গা ভর্তি লোম কিছু লাগার জায়গা আছে!
  • de | 69.185.236.52 | ১৩ নভেম্বর ২০১৫ ১৬:৫০688205
  • সেভাবে দেখলে কিন্তু আমাদের সবারই ঠাকুর্দাদের জেনারেশন পুরোই পিডোফিলিক। সে সময় তো অমনই কুড়ি-বাইশের ছেলের সাথে আট-নয়ের মেয়ের বে' হোতো!
  • সে | 198.155.168.109 | ১৩ নভেম্বর ২০১৫ ১৬:৫৪688206
  • সেইটেই তো অ্যাতোবার করে বলছি, যে তখনকার দিনে পিডোফিলিয়া কনসেপ্টটাই ছিলো না।
    গানিমেড এর রেপ নিয়ে এই দেখুন ছবিটা।
  • সে | 198.155.168.109 | ১৩ নভেম্বর ২০১৫ ১৬:৫৫688207
  • ranjan roy | 192.69.12.136 | ১৩ নভেম্বর ২০১৫ ১৮:৫০688208
  • সে,
    দেখলাম, ঠিক।

    রেমব্রার পেইন্টিং বেশ ভায়োলেন্ট, গানুমেদে একেবারে বাচ্চা।
    কিন্তু অন্য পেইন্টিংগুলো দেখলে বাণী বসুর অনুবাদ মনে পড়ছেঃ
    (জিউসকে)ঃ
    "স্বর্ণকেশী সে বালক গানুমেদে নামে,
    তুমিও তো করেছ প্রণয়;
    আর কথা নয়।"
  • সে | 198.155.168.109 | ১৩ নভেম্বর ২০১৫ ১৯:১৬688210
  • গানিমেড ভয়ে হিসি করে ফেলছে সেটা লক্ষ্য করুন। গ্রীক মাইথোলজিতে এরকম প্রচুর কেস আছে।
    বেসিক্যালি মধ্যযুগ কি আধুনিক যুগের গোড়ার দিকেও, শিশুদের আলাদা করে কোনো শৈশবের ব্যাপার ছিলো না। তাদের আলাদা প্রোটেকশান এসব ছিলো না। আগে একবার লিখেছি, এই টিন এজার কনসেপ্টই শুরু হয় ইনডাস্ট্রিয়াল রেভোলিউশানের টাইম থেকে, যখন বারো তেরো চোদ্দো বছরের বাচ্চারা চকরি করত, দুপয়সা কামাত। তখন থেকে।
    তার আগে শিশুদের মোটামুটো ছোটাসাইজের অ্যাডাল্টের মতো ব্যবহার পেতে হোতো। কোনো বিশেষ সুবিধে ছিলো তো না ই, বরং অনেক ক্ষেত্রে তারা ছিলো আণ্ডার প্রিভিলেজড। খাবার দাবার পরে পেত, বড়োদের খাওয়া হয়ে গেলে, চানের জলেও সবার শেষে অধিকার যখন জল ঘোলা নোংরা হয়ে গিয়েছে। তেমনি যৌন শিক্ষার ব্যাপারে বড়রা তাদের সব শেখাত। এইরকমই রীতিনীতি ছিলো মোটামুটি। এতে আশ্চর্যের কিছুই ছিলো না, আর পাঁচটা ব্যাপারে বড়োরা বা একস্পিরিয়েন্সডরা যেমন ছোটোদের শেখায়, যৌন শিক্ষার ব্যাপারেও এই "হাতে কলমে" শেখানোর চল ছিলো। কিন্তু যাকে "শেখানো" হচ্ছে, তার মিনিমাম এজ অফ কনসেন্টের কনসেপ্ট সেযুগে তৈরী হয় নি। যেমন অন্যান্য দেশেও হয় নি। বাল্য বিবাহ আমাদের দেশেও ছিলো। কেউ তাকে পেডোফিলিয়া বলে দাগায় নি। এমনকি আজকালকার দিনেও আমাদের মধ্যেই কেউ কেউ অনেক সময় মা বাবার বয়স কমাতে কমাতে এমন লিমিট ক্রস করে যায় যে, সেক্ষেত্রে পেডোফিলিয়া ছাড়া আর কিছু দিয়ে আমাদের নিজেদের বা অগ্রজদের বয়স/জন্মের ব্যাখ্যা করা অসম্ভব। ;-)))
    কিন্তু ঠাট্ট নয়, বাস্তবিকই পেডোফিলিয়া যে একটা ক্রাইম সেটা স্থির করা হয়েছে খুব বেশিদিন আগে নয়। এর মূল হচ্ছে যৌন সম্পর্কের মিনিমাম এজ বেঁধে দেওয়া। সেটা দেশ বিভেদে একেকরকম। আইন সময় টু সময় বদলায়। পেডোফিলিয়া যদি একটা ট্রেইট ও হয়, তা আইনের স্বীকৃতি পাবেনা কারণ এই ক্ষেত্রে একজন অংশগ্রহণকারীর মত দেবার বয়স হয় নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন