এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোলকাতার ডাক্তার

    bip
    অন্যান্য | ২১ সেপ্টেম্বর ২০১৫ | ৭০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 79.250.61.167 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৭:৪০686719
  • ক্রিকেটকে কাব্যিক মেদুরতা থেকে তুলে নিয়ে গিয়ে, বাজারী বানানোর কৃতিত্বটা ডালমিয়ার। তবে কিনা সবকিছুর বাজারীকরন সম্ভব না-যেমন প্রেম এবং সাহিত্য। এইসবের বাণিজ্যকরন মানে- যে আম কাঁচা খেতেই ভাল, সেই আম পাকিয়ে শুধু রঙের জোরে বেচতে গিয়ে আমটাকে পচিয়ে ফেলা।

    আমার শঙ্কা অন্যত্র। ইনটেন্সিভ কেয়ার ইউনিটে থেকেও হঠাৎ করে পটল তুললেন যেখানে চব্বিশ ঘন্টা আগেও ডাক্তার তাকে ছেড়ে দেওয়ার কথা বলছিলেন? কোলকাতায় গিয়ে যদি এবার কিছু হয় নার্সিং হোমে ঢুকতেই ভয় লাগবে। শুধু ডালমিয়া না, আমার চেনাশোনা অনেক পৌঢ়ই কোলকাতার নার্সিংহোমে ঢুকে পটল তুলেছেন।

    একজন ইঞ্জিনিয়ার হিসাবেই বুঝি ডাক্তারের কাজটা অনেক কঠিন। কারন মানুষের সিস্টেমতা মেশিনের থেকে অনেক বেশি জটিল। সেই জন্যেই ডাক্তারদের আরো বেশী পরাশোনা বা রুগী দেখার ক্ষেত্রে অনেক বেশী ফোকাসের দরকার হয়। কোলকাতার কটা ডাক্তার নিজেদের আপডেট রাখেন বা রুগী দেখার ভীরে সেই ফোকাসটা দিতে পারেন?

    আমি নিজে কোলকাতার ডাক্তারদের ম্যালট্রিটমেন্টের জন্য ভুগেছি। সাধারন গ্যাসের সমস্যা না বুঝে একগাদা টেস্টিং এবং ভুল ওষুধ খাওয়ার জন্য আমার ওজন একদা পঞ্চাশের নীচে নেমে গিয়েছিল। একজন না প্রায় তিনজন এই মিসট্রিটমেন্ট করেছিল-যারা নিজেদের নামের পাশে লণ্ডনের ডিগ্রি ঝুলিয়ে রাখে। শেষ এক গ্রামের ডাক্তার আমাকে সারিয়েছিল কোন টেস্টিং না করে-শ্রেফ অভিজ্ঞতার জোরে। প্রায় কুড়ি বছর আগেই বুঝেছিলাম, একটা রোগ দেখার জন্য যতটা সময় দেওয়া দরকার ততটা টাইম ডাক্তারদের নেই-ফলে ডাক্তার আর হাতুড়ে ডাক্তারদের মধ্যে পার্থক্য খুব বেশী নেই।

    আমি আবার বলছি ডাক্তারদের কাজটা কিন্ত অনেক কঠিন। তবে বর্তমানে আই ওটির দৌলতে যে নতুন প্রযুক্তি আসছে, তাতে ডাক্তার ছাড়াই, মানুষে নিজের রোগভোগ রোজ মনিটর করতে পারবে। ডাক্তারদের কাজটাও অনেক সহজ হবে। প্রযুক্তিই ভরসা। ডাক্তার রা না। মানুষের ওপরে প্রযুক্তি আরেকবার জিততে চলেছে।
  • sm | 233.223.157.221 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৮:৩১686730
  • কিছু মনে করোনা; খুব কম জেনে বা না জেনে এক্সপার্টের মত জ্ঞান দেওয়া টা তুমি জলভাতের মতন রপ্ত করেছ।
    দুটি ঘটনার কথা উল্লেখ করি। সম্প্রতি ন্যাশনাল মেডিকেল কলেজে এক চিকিত্সক ছাত্রের মৃত্যু তে দুজন কর্তব্যরত ডাক্তার কে বরখাস্ত করা হয়েছে। কারণ তাঁরা নাকি সঠিক সময়ে সিটি স্ক্যান করান নি। এবং স্ক্যান করান নি বলে, ইন্টারনাল ব্লিডিং বুঝতে পারেন নি।
    তাহলে বোঝা যাচ্ছে, সিটি স্ক্যানের গুরুত্ব। যদি সিটি স্ক্যান গুরুত্ব পূর্ণ হয়; তাহলে নিশ্চয় স্রেফ অভিজ্ঞতা দিয়ে চিকিত্সা নিরাপদ নয়।
    আর একটি ঘটনা। ইংল্যান্ডের একটি হাসপাতাল। হটাত ইমার্জেন্সি কল। একজন ৩০-৩৫ বছর এর মহিলার কার্ডিয়াক এরেস্ট। রিসাসিতেশন করে তাঁকে বাঁচানো সম্ভব হলো না।তিনি মারা গেলেন; রেখে গেলেন ফুলের মতন দুই শিশু ও হতভাগ্য স্বামী কে।
    ওনার হাজব্যান্ড বার বার বলতে লাগলেন; আমরা বার কয়েক জিপির কাছে গেছি; ওনার গ্যাসের সমস্যার কথা বলেছি। কিন্তু জিপি স্রেফ অভিজ্ঞতার বেসিসে; তাঁকে গ্যাসের ঔষধ দিয়ে গেছেন। যখন উনি এন্দস্কপির জন্য হাসপাতালে রেফার করলেন; তখন ধরা পড়ল ওনার খাদ্য নালীর ক্যাসার হয়েছে।সেটি তখন এদ্ভান্সদ স্টেজে। জিপি যদি প্রথম দিকে রেফার করতেন; তাহলে হয়ত ওনাকে পুরোপুরি রোগমুক্ত করা যেত।অর্থাত অপারেশন করা সম্ভব হত।
    তাহলে এখানে কে দোষী? সেই জিপি; যিনি স্রেফ অভিজ্ঞতার বসে চিকিত্সা করেছিলেন নাকি সিস্টেম যা তাঁকে অল্টারনেটিভ অপশন দেয় নি? অর্থাত কলকাতার মতন পাঁচটা ডাক্তার বা সরাসরি গ্যাস্ট্রএন্তেরলোজিস্ট কে দেখাতে পারেন নি, তাই এই দুর্ঘটনা।
    আর একটি জিনিস, কোনো ব্যক্তির এন্জীয়প্লাসটি হলে বা স্টেন্ট বসলে, ঔষধ দিয়ে রক্ত খুব তরল রাখতে হয়।
    এই প্রক্রিয়ায় অনেকের ইন্টারনাল ব্লিডিং হতে পারে। সুতরাং মৃত্যুও অসম্ভব নয়।বিশেষত ঐসব ব্যক্তির হার্ট এমনিতেই দুর্বল থাকে।
    দুম করে কারোর দিকে আঙ্গুল তোলা একটি বদ অভ্যেস।
    তবে হ্যা, কলকাতায় সরকারী , বেসরকারী যেকোনো হাসপাতালের পরিষেবার মান খুব নিচুতে। এখানে খুব কম গাইড লাইন মেন্টেন করা হয়। এভিদেন্স্দ বেসড প্র্যাকটিস এর মানও খারাপ । আশার কথা এই যে, সরকারী হাসপাতালের মান বাড়ছে, খুব ধীর গতিতে হলেও।
  • পচা | 56.166.179.51 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৯:১৩686736
  • বিপ আর sm। আহা যেন পদ্মপাতায় দু ফোঁটা মুক্তো। যেন হাউই আর ছুঁচোবাজি। এ বলে আমায় দেখ তো ও বলে আমায় দেখ।
  • bip | 79.250.61.167 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৯:১৮686737
  • কি বল্লাম। কি বুঝলো। তবে আমি বুঝলাম, ডাক্তারদের উপদেশ বেদবাক্য হিসাবে মেনে নিলে আখেরে ক্ষতি রুগীরই। মাস্ট বি কাউন্টেড
    এজ ওয়ান ওব ইউজফুল এডভাইস।
  • b | 135.20.82.164 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৯:২৫686738
  • এস এম কি বিলেতে ডাক্তারী করেন? অনুরূপ দু তিনটে ঘটনা আমি শুনেছি।

    অন্য আর যাঁরা বিলেতে থাকেন, তাঁদের এবং আমারো কিছু কিছু অভিজ্ঞতা (ইংল্যান্ড/ কানাডা) আছে যে, পশ্চিমি ডাক্তারেরা একটু আন্ডারট্রিটমেন্ট করেন। আপনাদের কি মত?
  • sm | 233.223.155.21 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৯:৩৮686739
  • আমি নিজে কোলকাতার ডাক্তারদের ম্যালট্রিটমেন্টের জন্য ভুগেছি। সাধারন গ্যাসের সমস্যা না বুঝে একগাদা টেস্টিং এবং ভুল ওষুধ খাওয়ার জন্য আমার ওজন একদা পঞ্চাশের নীচে নেমে গিয়েছিল। একজন না প্রায় তিনজন এই মিসট্রিটমেন্ট করেছিল-যারা নিজেদের নামের পাশে লণ্ডনের ডিগ্রি ঝুলিয়ে রাখে। শেষ এক গ্রামের ডাক্তার আমাকে সারিয়েছিল কোন টেস্টিং না করে-শ্রেফ অভিজ্ঞতার জোরে
    --- এই পোস্টার মানে কি হতে পারে? ডাক্তার কি শুধু অভিজ্ঞতার ওপর বেস করে পেশেন্ট ট্রিট করবে? ভালো করে বুঝিয়ে দাও।
    ডাক্তার কখন কি ইনভেস্টিগেশন করবে; সেটা কি করে ডিসাইড করে, বলে তোমার ধারণা?
    আর ডাক্তারের কথা বেদ বাক্য বলে কে মানতে বলেছে?
    দরকার পড়লে পাঁচজন ডাক্তার দেখিয়ে নাও , ওভার দি কাউন্টার মেডিসিন খাও , নেচারও প্যাথি কর ; কেউ বারন করেছে কি? যে ব্যক্তি সর্বজ্ঞ, তাঁর ডাক্তারের এডভাইস শুনতে বয়েই গেছে!
    যে তিন জন নামের পাশে লন্ডনের ডিগ্রী ঝুলিয়ে রেখেছিল; তারা নিশ্চয় বিলেতে সাফল্যের সঙ্গে এন হেইচ এস এ চিকিত্সা করেছেন। তা, হটাত করে তারা দলবেঁধে এমন মিস্ত্রিত্মেন্ট করতে যাবেন কেন?
  • sm | 233.223.155.21 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৯:৫৪686740
  • b , আপনার প্রশ্নটি এক কথায় উত্তর দেওয়া খুব মুশকিল।বিভিন্ন দেশে হেলথ সিস্টেম ভিন্ন প্রকার। তাই প্রত্যেকের লিমিটেশন আছে।
    মোটামুটি ভাবে পরিসখ্যান্গত ভাবে ইউরোপীয় (উন্নত দেশগুলি) চিকিত্সার ব্যাপারে এগিয়ে আছে। আমেরিকা, অস্ট্রেলিয়া,ইস্রায়েল, কানাডাও পিছিয়ে নেই। হয়ত কিছু কিছু ক্ষেত্রে এদের এক্ষ্সেলেন্সি বেটার।
    সার্বিক ভাবে এন হেইচ এস কে যদি গোল্ড স্ত্যানদার্দ ধরি; তাহলেও এই সিস্টেমের লিমিটেশন আছে। যেমন এই ব্যবস্থায় বিকল্প খুব কম। যেটুকু আছে, খুব ধনী না হলে এফোর্ড করা সম্ভব নয়।
    এখানে প্রথমে পেশেন্ট কে নির্দিষ্ট জিপির কাছে যেতে হবে। অর্থাত ওই পেশেন্ট কে একটি নির্দিষ্ট জিপি সার্জারির কয়েকজন ডাক্তার কেই সারা জীবন দেখাতে হবে; যদি না সে অন্য অঞ্চলে বাসস্থান শিফট করে।ইদানিং অবশ্য পেশেন্ট কে রাইট দেওয়া হয়েছে, দরকার মনে করলে সে জিপি সার্জারী সুইচ করতে পারে।
    কিন্তু মোদ্দা কথা হলো এই যে জিপি তাঁকে মনে করলে তবেই সে কোনো স্পেসালিস্ট কে মীট করতে পারবে।
    লক্ষ্য করে দেখুন এতে প্রচুর মেরিট ও ডি মেরিট রয়েছে। ভালো দিক হলো, আপনি নিজে গেঁড়ে পাকামি করছেন না,স্পেসালিস্ট দের ওপর চাপ কমছে, চিকিত্সার ব্যয়ভার কমছে, সামগ্রিক ভাবে সরকার বেটার পরিষেবা দিতে পারছে।
    অন্য দিক হলো, আপনার স্বাধীনতা কার্যত কম, আপনি চাইলেই কলকাতার মতন সরাসরি স্পেসালিস্ট দেখাতে পারছেন না; অনেক ক্ষেত্রে জটিল রোগ ডায়াগনসিস মিস হয়ে যাছে। কিন্তু ওভার অল পরিসংখ্যান কিন্তু বেটার হচ্ছে।
  • বিপ | 79.250.61.167 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১০:০৯686741
  • ডাক্তারের কাছে ম্যালট্রিটমেন্ট কে ভোগে নি? এমন লোক কেউ আছে এই ফোরামে?

    আমি লিখছি-যে মানুষ জটিল সিস্টেম। তাই একদিন না একদিন মেশিনই মানুষের থেকে ভাল ডাক্তার হবে।
  • প্রবাসী | 116.51.135.81 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১১:২২686742
  • মা কে নিয়ে গিয়েছিলাম চেন্নাই অ্যাপোলো তে। অপেক্ষা করছিলাম আমাদের টার্ণের। পাশে বসা এক বাংগালি পরিবারের সংগে কথা হচ্ছিল। ভদ্রলোক বলছিলেন কিভাবে তাঁর কোমরের একটা ব্যথাকে কলকাতার তিনজন বিভিন্ন ডাক্তার কিডনীর সমস্যা ও ট্রান্সপ্লান্টের নিদান দিয়েছিলেন এবং তারপর চেন্নাই তে এসে দেখা গেল ওটা অর্থপেডিক ব্যাপার। দুসপ্তাহ চিকিৎসার পর খুশীমনে কলকাতা ফিরছেন।
  • ঊমেশ | 118.171.128.168 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১২:৩০686720
  • আমিও এরকম একটা ডাক্তার খুজছি, যে আমার ওজন ৫০ এ নামিয়ে আনতে পারবে। একদম দিব্বি কেটে বলছি, আমি ইয়ার্কি মারছি না।

    এরকম ওজন কমিয়ে দিলে তাকে আমি ফিস এর সাথে সাথে সোনার মেডেল দিতে রাজি।
  • b | 135.20.82.164 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১২:৩৮686721
  • কিন্তু ৫০ টন না পাউন্ড না গ্রাম? আগে তো সেটা বলুন।
  • সে | 94.75.173.148 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১২:৪৩686722
  • আপনাকে ডায়েটিশিয়ানের কাছে যেতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিয়ে জিম জয়েন করতে পারেন। কিন্তু ওজন ৫০ এর নীচে নামালে আপনার বিএমআই কমে যাবে যদিনা আপনি খুবই বেঁটে হন। সেক্ষেত্রে সেটা অস্বাস্থ্যকর হয়ে যাবে এবং ডাক্তার সেটা রেকমেন্ড করবেন না বলেই ধারণা।
  • cb | 213.0.215.3 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১২:৪৪686723
  • আমার টিবির কোন সাইনই ছিল না, মানটু টেস্টের রেসাল্ট নেগেটিভ এসেছিল

    জোর করে কড়া অ্যান্টিবায়োটিক খাওয়াল ২১ দিন, চুষে গেছিলাম কমপ্লিটলি। শেষে বিপের মত এক বুড়ো ডাক্তার ধরে প্রাণে বাঁচি, নো টেস্ট, অনলি অবসার্ভেশন

    কোনো ভিসায় কোন প্রবলেম হয় নি তারপার

    অথচ সেম মাল আমার স্ত্রীকে সুস্থ করে তুলেছিল, আশ্চর্য!!!
  • সে | 94.75.173.148 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১২:৪৬686724
  • ৫০ কিলো ধরে নিয়ে বলছি। পাউন্ডের হিসেবে একটা দুটো দেশ ওজন মাপে।
  • ঊমেশ | 118.171.128.168 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১৩:১১686725
  • বিপ'দা কে কোনো এক ডাক্তার ওষুধ খাইয়ে ওজন ৫০ (আমিও কিলো ধরছি, বিপ'দা লেখেনি পাউন্ড না কিলো) এর নিচে নামিয়ে দিয়েছিলো।

    আমি এই পয়েন্ট ধরে বললাম, এরকম ডাক্তার পেলে ভালো হতো যে ওজন টা এক ধাক্কাতে ৫০ (এবার কিলো) এ নামিয়ে দেবে, তারপর নিজের মতো করে ৬৫-৬৬ করে নিতাম।
    আমার অনেক দিনের ইচ্ছে ৭০ (এবারো কিলো) এর নিচে ওজন নিয়ে যাবার। কিন্তু ৭১-৭২ এ এসে আটকে যায়। যতো-ই চেষ্টা করি তার নিচে নামে না।
  • সে | 94.75.173.148 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১৩:১৩686726
  • খাদ্যাভ্যাস পাল্টান। হয়ে যাবে।
  • sm | 53.251.88.126 | ২১ সেপ্টেম্বর ২০১৫ ১৪:১৮686727
  • অত সহজ নয় কো ব্যাপার টা। খাদ্যাভ্যাস পাল্টিয়ে যদি ওজন কমানো যেত; মানুষ লাখে লাখে ব্যারিয়াট্রিক সার্জারী করতে দৌড়তো নয়। ওবেসিটি অনেকটা জিনগত রোগ।
    সারা বিশ্বে বিলিয়ন ডলার্স ব্যয় করা হচ্ছে; ওবেসিটি কমানোর ঔষধ বার করার জন্য। এখন ও পর্যন্ত কোনো ভালো ঔষধ বের হয় নি।
    তবে উমেশের প্রশ্ন টা আমার ও ,ওই তিন ডাক্তারের নাম চাই যারা ভুল ট্রিটমেন্ট করেও ওজন কমিয়ে দিতে পারে।
  • SKM | 83.136.211.128 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ০৪:২৭686728
  • Before taking medicine pescribed by Dr, Please do google search about the side effect or effect of that medicine and also find alternative medicine by google research. Trust on Org site or gov site. We do always that. Bhool treatment korae amar janasona ekjon kae NJ tae 2007 ae merae dilo
  • SS | 183.66.14.109 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ০৮:৩০686729
  • সার্চ পর্যন্ত ঠিক আছে। কিন্তু নিজে অল্টারনেটিভ মেডিসিন কিনে খাবেন না বা অন্য কাউকে খাওয়াবেন না, ডাক্তার না হলে। কিছু হলে অল্টার্নেটিভ কোম্পানি দায়ী নয়।
  • সে | 204.230.159.133 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ১১:২৩686731
  • নিজে থেকে কীকরে ওষুধ কিনবে? প্রেসক্রিপশান কোত্থেকে পাবে ডাক্তার ছাড়া?
  • .. | 34.49.119.28 | ২২ সেপ্টেম্বর ২০১৫ ১৮:২২686732
  • ভারতে কড়া ঘুমের ওসুধ ছাড়া বাকি সব কিছুই মনে হয় প্রেসক্রিপশন ছাড়াই পাওয়া যায়।
  • skm | 83.136.211.128 | ২৩ সেপ্টেম্বর ২০১৫ ০৪:৩৪686733
  • USA tae onek medicine over the counter paya jai.
    Ekbar CVS Dr er pescribed medicine deny korlo as it had very bad side effects
  • SS | 183.66.14.109 | ২৩ সেপ্টেম্বর ২০১৫ ০৮:৫২686734
  • আমেরিকাতে প্যারাসিটামল, গ্যাস অম্বলের ওষুধ আর ভিটামিন ইত্যাদি ছাড়া আর কিছুই OTC নয়। এমনকি অ্যালার্জির ওষুধও এখন আইডি দেখিয়ে ফার্মেসি থেকে নিতে হয়। কিছুদিন আগে একটা এমার্জেন্সি কনট্রাসেপটিভ OTC হয়েছে অবশ্য।
    ফার্মাসিস্ট অনেক সময় প্রেসক্রাইবড ব্র্যান্ড নেম ড্রাগের বদলে জেনেরিক দেয়। সেটা পেশেন্টের ইনশিওরেন্সের উপর ডিপেন্ড করে। কিন্তু কোনো ফার্মাসিস্ট ডাক্তারের প্রেসক্রিপশন ডিনাই করতে পারে না, বাজে সাইড এফেক্টের জন্যে। এরকম হলে সেই ফার্মাসিস্ট লাইসেন্স তো খোয়াবেই, এমনকি এটা শাস্তিযোগ্য অপরাধও হতে পারে।
  • SKM | 83.136.211.128 | ২৪ সেপ্টেম্বর ২০১৫ ০৪:২০686735
  • Amader to CVS 2004 deny korlo in MA. They advised to contact Dr for alternative medicine. Pescribe medicine can endanger the life.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন