এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • প্যাগান পূজা আসলেই যৌনতার উৎসব-এর মধ্যে ভক্তি টক্তি আসে কোত্থেকে?

    bip
    অন্যান্য | ১৬ অক্টোবর ২০১৫ | ৭৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 81.244.147.207 | ১৬ অক্টোবর ২০১৫ ১০:৪৬686393
  • দূর্গাপূজো আসতেই ফেসবুকে বিজ্ঞের বীচিদের বিতর্ক- কত অপচয় ভার্সেস কত আনন্দ। ফালতু খরচ-ভার্সেস গরীবদের এই টাকা দিয়ে দেওয়া যায় কি না। ফর্দ এবং ফরমাস দুটোই লম্বা।

    আরে বাবা, জীবনের কোন পরম উদ্দেশ্য নাই-যতই ভাবার চেষ্টা কর আছে-কিন্ত আসলে নাই। কিন্ত তাও আছে-কারন তা না হলে, বেঁচে থাকার ইচ্ছাটাই হারাবে।

    দূর্গাপূজো প্যাগান সংস্কৃতি। উৎসবের অঙ্গ। এই ধরনের প্যাগান সংস্কৃতির আবাহমানকাল থেকে-মানে যদ্দিনের যদ্দুরের ইতিহাস দেখা যায়-সেই সুমেরীয় সভ্যতা থেকে গ্রীক সভ্যতার ব্যপ্তির দিনে- আসলেই যৌন মিলনের উৎসব। সোজা কথা-নরনারীর মিলনের একটা সুযোগ করে দেওয়া। এর মধ্যে ভক্তিভাব ভব কিস্যু নাই! সবটাই যৌনতার সেলিব্রেশন।

    সুমেরীয় সভ্যতার লোকেরা প্রথম ট্যাবলেট পুড়িয়ে লেখা শিখেছিল। সেই জন্য চার পাঁচ হাজার বছর আগে সুমেরিয়রা কেন পূজো করত বা পূজো উপলক্ষে তাদের যেসব উৎসব-তার বিশদ বর্ণনার কিছু পুঁথি আজ ও পাওয়া যায়। সেটা এমন এক সময়, যখন বাচ্চার জন্ম দিতে গিয়ে মারা যেত অধিকাংশ মহিলা। অথচ শিশু মৃত্যুর জন্য সমাজে চাহিদা মহিলা পিছু এটলিস্ট ছটি বাচ্চা-নইলে পপুলেশন গ্রোথ নেগেটিভ! ফলে ব্রোঞ্জ যুগে মেয়েরাও জানত যেহেতু জীবনের কোন গ্যারান্টি নেই-যেকটা দিন বেঁচে থাকা, চুটিয়ে আনন্দ করে নেওয়াই ভাল। ছেলেরাও মারা যেত যুদ্ধ বিগ্রহ থেকে-কারন তখনকার দিনে কোন প্রফেশনাল আর্মি ছিল না। সব সমর্থ যুবককেই যুদ্ধে যেতে হত। ফলে অমন সমাজে নরনারীর মেলামেশা না করলে বাচ্চা জন্মাবে কোত্থেকে? আর বাচ্চা না জন্মালে শিশুমৃত্যু এবং যুদ্ধক্ষেত্রে মৃত্যু থেকে সমাজকে বাঁচাবে কে? ফলে প্যাগান সংস্কৃতি এবং উৎসব বরাবরের জন্যই যৌনতার সেলিব্রেশন। নেহাৎ আধুনিক কালে উন্নত মেডিক্যাল প্রযুক্তির জন্য শিশুমৃত্যু নাই-ফলে মেয়েদের ওপর গর্ভধারনের ও চাপ নেই-এই জন্য খুল্লাম খুল্লা যৌনতার সেলিব্রেশন করতে সমাজ লজ্জা পায়। সেই মার্কেট-ডিমান্ড সাপ্লাই এর খেলা! নইলে সুমেরীয় সভ্যতায়, কমিউনিটি পূজা অর্চনা মানে পাতি গ্রুপ সেক্স। গ্যাং ব্যাং। সেখানে আজকের দূর্গাপূজো মানে খুব বেশী হলে ঝাড়ি মারা!

    সুতরাং পূজোকে কেন্দ্র করে যৌনতার উৎসব অবশ্যই দরকার- নইলে গ্রুপ ডেটিং সুযোগ তৈরী হবে কি করে? আফটাল আল জীবনের মূলেই আছে যৌনতা। জীবনে সেক্স ড্রাইভ না থাকলে ঢোঁড়া সাপের মতন শীতঘুমে সারাজীবন কাটিয়েই বা কি লাভ?

    আর যৌনতা সবার দরকার। ধনী দরিদ্র নির্বিশেষে।
  • japani roket | 125.112.74.130 | ১৬ অক্টোবর ২০১৫ ১৫:৩৬686401
  • তাহলে আপনিই হন ঋত্বিক - গ্রুপ সেক্স গ্যাং ব্যাং খুল্লাম খুল্লা যৌনতার । শুভস্য শীঘ্রম :-)
  • a | 213.219.201.58 | ১৬ অক্টোবর ২০১৫ ১৭:০৮686402
  • সেখানে আজকের দূর্গাপূজো মানে খুব বেশী হলে ঝাড়ি মারা!
    --------------------------------------------------

    এইটে লিখেই লেখক বুঝিয়ে দিলেন যে এই সময় সম্পর্কে উনি কিস্যু জানেন না
  • mumu | 216.201.224.118 | ১৬ অক্টোবর ২০১৫ ২১:১১686403
  • কি যে বলব কিছু বুঝে পেলাম না।।। হতভম্ব ইমোটিকন
  • potke | 126.202.66.83 | ১৬ অক্টোবর ২০১৫ ২২:০৩686404
  • ধুর মহায়, আজ তো শুক্রবার ঃ)
  • ranjan roy | 24.96.153.66 | ১৬ অক্টোবর ২০১৫ ২২:০৮686405
  • পোটকে,
    ঃ)))))
  • PM | 233.223.159.253 | ১৬ অক্টোবর ২০১৫ ২২:৫৭686406
  • বিপবাবু আমার বয়সী। বেশ বুঝতে পারছি ওনার সময় স্থির হয়ে আছে সেই সময়ে। এখনকার কোলকাতার ছেলেপুলেদের দুরগাপুজর জন্য অপেক্ষা কর্তে হয় না আর। সে সব হতো আমাদের কলে। এখনকার দুরগা পুজ অনেকাংশে ঝারি নিরপেক্ষ ঃ)
  • Atoz | 161.141.84.176 | ১৬ অক্টোবর ২০১৫ ২৩:১৪686407
  • আহারে, এই বিপ! বাম বাম আর সেক্ষ সেক্ষ জপতে জপতে ভদ্রলোক ইয়ে হয়ে গেলেন!
    ঃ-)
  • dd | ১৭ অক্টোবর ২০১৫ ০৮:৫৭686408
  • হ্যাঁ, PM ঠিকই কইলেন। নিতান্তো মাজ বয়সী না হলে আর কেউ ভাববে না যে সরস্বতী পুজো=ভ্যালেন্টাইন ডে বা দুর্গা পুজা = ঝারি সপ্তাহ।

    বর্তমান প্রজন্ম লাফিয়ে লাফিয়ে এগিয়েছে।
  • 0 | ১৭ অক্টোবর ২০১৫ ১৩:২৬686394
  • "...চার পাঁচ হাজার বছর আগে সুমেরিয়রা কেন পূজো করত বা পূজো উপলক্ষে তাদের যেসব উৎসব-তার বিশদ বর্ণনার কিছু পুঁথি আজ ও পাওয়া যায়..."

    সঠিক রেফারেন্স্‌ (কোনো ঐতিহাসিক/ভাষাবিদের লেখা কিউনিফর্মে সুমেরীয় ভাষা-টু-ইংলিশ্‌ অনুবাদ) দিয়ে এ'ধরনের বক্তব্যকে ("... প্যাগান সংস্কৃতি এবং উৎসব বরাবরের জন্যই যৌনতার সেলিব্রেশন...")- সাপোর্ট করতে হবে। নইলে শুধু অসমর্থিত ব্যক্তিগত ধারণা।
  • PM | 53.251.88.250 | ১৭ অক্টোবর ২০১৫ ১৩:৪৩686395
  • এইখানেই কবি কেঁদেছেন।

    বিপ যা বলেন তা প্রথম বার-ই বলেন ( এবং সাধারনত শুক্র বার-ই বলেন)। যদি আগে কেউ কিছু বলে থাকেন বিপ সেকথা বলেন না কখনই। যা আগে কেউ বলেননি তার রেফারেন্স পাবেন কি করে?

    বিপের লেখা পড়তে গেলে সবসময় মাথায় রাখতে হবে আপনি মৌলিক বক্তব্য পড়ছেন।
  • 0 | ১৭ অক্টোবর ২০১৫ ১৪:০৭686396
  • PM :-)
    ওই যে উনি লিখেছেন, "...বিশদ বর্ণনার কিছু পুঁথি আজ ও পাওয়া যায়...", ওইটা পড়ে ভাবলাম যে, হয়তো কোথাও কিছু পড়ে-টড়ে থাকবেন, তাই আর কি! :-)
  • Bip | 81.244.147.207 | ১৭ অক্টোবর ২০১৫ ১৭:১৪686397
  • Just google..you will get plenty of sumerian tablet
  • skim | 83.136.211.128 | ১৭ অক্টোবর ২০১৫ ১৯:০৩686398
  • BIP writes for fun and some stir in this forum
  • anag | 208.182.56.5 | ২৭ অক্টোবর ২০১৫ ১৫:৩৯686399
  • এহে, এই লেখাটায় একটু IIT দৃষ্টিকোণ এর একটু অভাব হল দেখছি। বিপ এর লেখার ঐটি আবার আরেকটি মৌলিক বিশেষত্ব কিনা, তাই বলছিলুম।
  • ranjan roy | 24.97.232.38 | ২৭ অক্টোবর ২০১৫ ১৮:১৭686400
  • ঃ))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন