এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কলরবী কোলকাতা

    bip
    অন্যান্য | ২২ আগস্ট ২০১৫ | ৮৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 79.138.209.156 | ২২ আগস্ট ২০১৫ ০৯:০৯685944
  • আন্দোলনের রাজধানী কোলকাতার ছাত্রদের আন্দোলন বিমূখ হতে বলাটা বোধ হয় মূর্খামো। যদি ধরেই নিই তিনো ভাইরা এসে দুই ছাত্রীর শ্লীলতাহানী করেছে-এটা ক্রিমিন্যাল কেস এবং ছাত্রীদের পরিবার থেকে থানায় গিয়ে এফ আই আর করা উচিত। কিন্ত এর জন্যে ভিসি ঘেরাও, বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নষ্ট করার কি দরকার আমার মাথায় ঢুকলো না।

    আই আই টিতে প্রফেসার তিওয়ারী আমাদের ম্যানেজমেন্টের একটা বেসিক কোর্স নিতেন। উনার একটা বক্তব্যে হোঁচট খেয়েছিলাম-কিন্ত বয়সকালে বুঝেছি-সেটাই নিদারুন বাস্তব। উনি বলেছিলেন "ম্যানেজারের" এর রোলটা অনেকক্ষেত্রেই অস্তিত্বের সংকটে থাকতে পারে-সেক্ষেত্রে বাঁচার তাগিদে একজন ম্যানেজারকে খুঁচিয়ে খুঁচিয়ে ইস্যু তৈরী করতে হয়। তাতে কোম্পানীর ক্ষতি হলেও নিজের অস্তিত্বের তাগিদে একজন ম্যানেজারকে ওইটুকু পলিটিক্স করতেই হয়। কোলকাতার বিশ্ববিদ্যালয়গুলোতে এক্টিভিস্টদের এই খুঁচিয়ে ইস্যু করা দেখে তিওয়ারীজির ক্লাস খুব মনে আসে। নিজেদের রাজনৈতিক অস্তিত্বের সংকট থেকে খোঁচানো শুরু করে।

    আমার প্রথম বস ছিল এক চাইনিজ মহিলা-সু জং। সে ছিল সিনহুয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রী-যা চীনের সেরা টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় । সিনহুয়া থেকেই চীনের কমিনিউস্ট পার্টির শীর্ষ নেতারা উঠে আসে। অন্যদিকে চীনে হিউম্যানিটি, বিজ্ঞানে সেরা হচ্ছে পেইকিং বিশ্ববিদ্যালয়। ধরুন পেইকিং বিশ্ববিদ্যালয় হচ্ছে চীনের প্রেসিডেন্সি কলেজ। পেইকিং বিশ্ববিদ্যালয় চীরকালের এন্টি এস্টাব্লিশমেন্ট। সু আমাকে বলেছিল-পেইকিং থেকে ক্যাডার তুলতে ভরসা পায় না চীনের কমিনিউস্ট পার্টি। সিনহুয়ার ইঞ্জিনিয়ার থেকেই পার্টির সাপ্লাইলাইন তৈরী করত যাতে প্রোএস্টাব্লিশমেন্ট কমরেড তৈরী হয়।

    কোলকাতায় যাদবপুর এবং প্রেসিডেন্সি কলেজ-দুটি বিশ্ববিদ্যালয়ই এন্টিএস্টাব্লিশমেন্ট মটোতে চলে। অনেকটা পেইকিং বিশ্ববিদ্যালয়ের মতন। এর মূলকারন এখানকার আর্টস ফ্যাকাল্টি। আসলে পেশাদারী সাবজেক্ট নিয়ে যারা পড়াশোনা করে-তারা থাকে জীবিকার ধান্দায়। মূলত কেরিয়ারিস্ট। অন্যদিকে আর্টস নিয়ে যারা পড়ছে-তাদের সামনে নিশ্চিত কোন ভবিষ্যত নেই-উল্টে একটা বোহেমিয়ান ভাব ও যৌবনে আসে। আমি একটা সময় রাশিয়ান সাহিত্য নিয়ে এত ডুবে ছিলাম-ডিগ্রী, কেরিয়ার এসব বেকার মনে হত বহুদিন। ওগুলো একটা ঘোর। স্বপ্নাচ্ছন্ন ছাত্রজগৎ। সেই মোহচ্ছন্নতা থেকেই সম্ভবত আর্টস ফ্যাকাল্টির ছেলে মেয়েরা "কলরবী" হয়ে ওঠে।

    অন্যায় হলে অবশ্যই প্রতিবাদ দরকার। কিন্ত কিছু এক্টিভিস্টদের অস্তিত্ব রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার পরিবেশ নষ্ট করার দরকার আছে বলে মনে হয় না।
  • ... | 117.193.242.2 | ২২ আগস্ট ২০১৫ ০৯:৫২685955
  • দিলেন তো মৌচাকে ঢিল মেরে। এবার কি কি ধেয়ে আসে দেখুন।
  • robu | 122.79.36.16 | ২২ আগস্ট ২০১৫ ১২:৪১685958
  • আমিও বিপের সাথে একমত। আর্টস এর সাবজেক্ট গুলো তুলে দেওয়া উচিত, ফালতু পয়সা খরচা। চায়নায় মনে হয় সায়েন্স-ও তুলে দেওয়া উচিত। আর ফিল্ম ইন্সটি তো পুরো জালি
  • topon | 24.202.187.137 | ২২ আগস্ট ২০১৫ ১৩:৪৫685959
  • একেবারে আসল মৌচাকে ঢিল। বিপের সাথে অনেকটাই একমত। নিজে পড়ার সময় দেখেছি ইঞ্জিনিয়ারিং এর ১-২ বছরেও প্রচুর কলরবের ঝোঁক থাকে। ৩-৪ বছর এ পড়ার সময় একবার কাম্পাসিং হয়ে গেলে, তখন বিপ্লবের ঝোঁক পুরোটাই ফিকে হয়ে পরে, কবে বেরিয়ে চাকরি তে ঢুকবে সেটাই তখন মুখ্য ।

    ৪ বছরে সব সময় দেখেছি বেসিকালি কযেকজন অকাজের নেতা গোছের সর্দারি করে বেড়ায় এবং বাকি বেশির ভাগই দলে পড়ে কলরবের হাওয়াতে গা ভাসিয়ে দেয়। আর বাইরের থেকে গন্ডগোল পাকানোর, কুলোর বাতাস দেওয়ার লোকের সংখাও কম নয়। রোবুর সাথে একমত। আর্টস এর সাবজেক্ট গুলো তুলে দেওয়া উচিত। সরকারী পয়সা নষ্ট।
  • শ্রী সদা | 113.16.71.8 | ২২ আগস্ট ২০১৫ ১৩:৫৬685960
  • রোবুদা, কনগ্রা ঃ)
  • PT | 213.110.243.21 | ২২ আগস্ট ২০১৫ ১৪:৫৪685961
  • "অন্যদিকে আর্টস নিয়ে যারা পড়ছে-তাদের সামনে নিশ্চিত কোন ভবিষ্যত নেই-উল্টে একটা বোহেমিয়ান ভাব ও যৌবনে আসে।"

    সত্যি?
    একটা মানুষ কিভাবে সব কিছু এত নিবিড় গভীরতার সঙ্গে বুঝে সেই বিষয় সম্পর্কে শেষতম বাক্যটি উচ্চারণ করতে পারে কে জানে?!!!!
  • robu | 122.79.36.16 | ২২ আগস্ট ২০১৫ ১৮:১১685962
  • থ্যান্কু সদা ঃ-)
  • pi | 24.139.209.3 | ২২ আগস্ট ২০১৫ ২০:৩০685963
  • যাদবপুরে ইঞ্জিনীয়ারিং এর লোকজন কলরবে ছিল না !

    লোকে না জেনে কত কনফিডেন্টলি কত বাজে বকে যেতে পারে !
  • topon | 24.202.187.137 | ২৩ আগস্ট ২০১৫ ০৩:১৪685964
  • ন্যাকামি করছেন কেন ? ছিল না কে বলেছে ? নিজে খুব ভালো করে দেখেছি প্রথম আর দ্বিতীয় বছর এর ছাত্ররা খুবই থাকে, কারণ তখন পড়াশোনার চাপ কিছু থাকে না, কলরবের নাম করে একটু বাজার গরম করলে আর আর্টস এর মেয়েদের সাথে একটু ঘোরাঘুরির চানস পেলে ক্ষতি কি ? TV পর্দাতে মুখ-ও এসে যেতে পারে, আজকাল তো ২৪ ঘন্টার যুগ। কিছু ক্লাস টেস্ট পেছনো যায় , পরে প্রফেসর এর কাছে গিয়ে কাতর অনুরোধ করা "এক সাথে কি করে এত টেস্ট দেব স্যার, একটু সোজা করে দিন"। আর স কলড আন্দোলনের নাম করে কিছুদিন ক্লাস ব্যাঙ্ক হলে খারাপ কি ? এবার সেই ছাত্ররাই যখন তৃতীয় আর চতুর্থ বছর এ যায়, তখন দেপার্তমেন্তাল সাবজেক্ট থাকে অনেক বেশি, প্লাস ৪থ য়িয়ার এ কাম্পাসিং এর হাতছানি, তখন তাদের কজন যায় কলরব করতে ? একটু স্ট্যাটিসটিক্স দেবেন নাকি ? নিজেও খুব বেশিদিন আগে বেরোইনি ওখান থেকে , তাই আপনার স্ট্যাটিসটিক্স ভালিডেট করতে অসুবিধা হবে না।

    কযেকজন ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো পাবলিক আসে বাইরে থেকে ছাত্রদের উস্কাতে, আর তারাও তার ফায়দা ওঠায়, দু পক্ষেরই লাভ। আর লোকের মুখে ঘাস খাওয়া নয়, নিজে যাদবপুর এ পড়ার সময় দেখা এ সব । এত যে ঢপের কলরব হলো , তাতে VC -তে তাড়ানো ছাড়া আর কোন ঢপের কাজ হয়েছে একটু বলবেন ? আর শুরু থেকেই তো ওটাই এক মাত্র উদ্দেশ্য ছিল, বাকি সব বাহুল্য মাত্র, কিছু আঁতেল আর বুধ্হিজিবিদের নিজেদের ফ্রি পাবলিসিটি, ছাত্রদের শিখন্ডি বানিয়ে। নিজের কলেজ কে এভাবে বাইরের কিছু পাবলিক ব্যবহার করছে, দেখে গা জ্বলে যায়।
  • -- | 34.49.119.28 | ২৩ আগস্ট ২০১৫ ০৬:০৬685945
  • -- আমাকে বাড়ি রং করতে হবে। ।
    - বিপের কাছ থেকে কিছু মোটা বুরুশ ধার পাওয়া যাবে?
  • pi | 24.139.209.3 | ২৩ আগস্ট ২০১৫ ০৭:৪৮685946
  • ভদ্রতা ফদ্রতা নিয়ে তো অনেক লেকচার দিতে দেখেছি, নিজেরা একটি ভদ্রভাবে কথা বললে হয় না ? আমার পোস্টটা বিপদাকে ছিল, আপনার ন্যাকামো ফ্যাকামো নিয়ে পোস্টটা আপনার কাছেই রাখুন।

    আর হ্যাঁ, আমিও যাদবপুরেই পড়াশুনো করেছি। কোথায় কে কী করে সেটা আমারও জানা আছে। কলরবে কারা কী ছিল, তাও।
  • topon | 24.202.187.137 | ২৩ আগস্ট ২০১৫ ০৯:২৭685947
  • আচ্ছা, তাহলে এবার থেকে পোস্টে পরিস্কার করে লিখে দেবেন কাকে লেখা। নাহলে ন্যাকামি বলেই মনে হবে। আর আপনি যাদবপুর এ পড়েছেন, সব কিছু জানা ছিল তো বলে ফেলুননা, কেও বারণ করেছে ? এই যে ঢপের কলরব করে VC -কে সরানো হলো , সেটা ছাড়া আর কোন টার্গেট পূরণ হয়েছে ? তখন তো ঘন্টায় ঘন্টায় আপডেট দিতেন, এখন অখন্ড নীরবতা। নাকি আবার চেনা ছাড়া অন্য কারোর প্রশ্নের উত্তর দেননা ?

    আর ভদ্রতার জ্ঞান দেবেননা দয়া করে, অন্য টইতে অনেকবার দেখা গেছে, আপনাদের মত ব্যাগরাপন্থীদের মতে না মিললে কিভাবে trolling করা হয়।
  • সে | 94.75.173.148 | ২৩ আগস্ট ২০১৫ ১০:৩০685948
  • "Name: topon
    IP Address : 24.202.187.137 (*) Date:23 Aug 2015 -- 09:27 AM"

    এই পোস্টটিকে ক দিলাম। এত সুন্দরভাবে গুছিয়ে বলার জন্য।
  • pi | 192.66.79.135 | ২৩ আগস্ট ২০১৫ ১১:৩৪685949
  • আমি কোথায় কাকে ট্রোল করেছি, পেস্ট ক'রে দেখান।

    অন্য টইতে লোককে ক্যালানোর হুমকি দিয়েছেন, নিজের নামধাম দিয়েও আশা করি তাহলে বলার সাহস রাখেন। নাকি সবই ভার্চুয়াল বুলি ?

    আর আমি যা আপডেট দেবার মনে করেছি , দিয়েছি, দেবও। আমি তো তার জন্য, বা আপনি বা অন্য কেউ যা চাইবেন, তার জবাবদিহি করতে বাধ্য নই, কেনই বা হব বলুন তো ?

    যাদবপুরের ঐ ভিসির আচরণ, ঐদিনের পুলিশের কাজকর্ম আমার কাছে খুব আপত্তিকর লেগেছে, ইউনিতে তদন্তের পদ্ধতি বদলানো নিয়ে দাবি ওঠা দরকার মনে করেছি, তদন্ত হওয়া দরকার বলে মনে করেছি, বলেছি। আমার কী মনে হয় না হয়, আমি কীসের প্রতিবাদ করবো, তার জন্যও আমি জবাবদিহি করতে বাধ্য নই, কেনই বা গব বলুন তো ?

    আপনার কোন বক্তব্য থাকলেও বলতেই পারেন, আমাকে টানছেন কেন ? এবং বাকি যাঁরা টেনে থাকেন, তাঁদের প্রতিও একই বক্তব্য।
  • dhyanrhash | 24.139.153.18 | ২৩ আগস্ট ২০১৫ ১১:৫৯685950
  • কলরবের অ্যাচিভমেন্ট হইল কলরব স্বয়ং।
  • ঠাপন | 122.79.37.42 | ২৩ আগস্ট ২০১৫ ১২:০৩685952
  • সব ইন্টারেস্ট কেমন মিলে যায়।
    কিছু পোস্ট দেখে, কোনগুলো বলব না।
  • pi | 192.66.79.135 | ২৩ আগস্ট ২০১৫ ১২:০৩685951
  • এই মেয়েটিই বোধহয় নিগ্রহের অভিযোগ জানিয়েছিল।



  • topon | 24.202.187.137 | ২৩ আগস্ট ২০১৫ ১৩:৩৪685953
  • পাই, আপনার প্রশ্নগুলো এক এক করে উত্তর দিচ্ছি। আর আমি সবার জন্যই উত্তর গুলো রাখছি, ওপেন ফোরাম যখন, বিশেষ কারোর জন্য নয়। যার ইচ্ছে তিনি পড়বেন, বাকিরা পড়বেন না।

    ১। trolling এর উদাহরণ চাইছেন ? PT -র পোস্ট গুলোকে কিভাবে ট্রোল করা হয় সেটা সবাই দেখে। যখনি কেও অন্য মতামত দেয়, তাকে দাগিয়ে দেওয়া আপনাদের বহু পুরনো রোগ। এখন প্রেসির ঘটনা নিয়ে কেও কিছু বলতে চাইলেই তাকে তিনো বলে দাগানো হবে, এটা যেন স্বতসিদ্ধ।

    ২। যাদবপুর এর হোক কলরবের আপডেট দিতেন কি ঘটনার ঘনঘটা সম্পর্কে পূর্ণমাত্রায় নিস্পৃহ হয়ে ? নাকি তখন কলরবের সমর্থন যোগাড় করা আর নিজেকে খবরে রাখাটাও একটা দরকারী দায়বদ্ধতা ? এখন তাতে আর কোনো কাজ হচ্ছে না, তাই আপডেট ও বন্ধ ? না, ধন্যবাদ। কোনো জবাদিহি আপনাকে করতে হবে না, তবে ওপেন ফোরাম এ যখন সেটার সমর্থন এ নিজে লেখেন, তাহলে সেটার বিরোধিতা হজম করতে পারার দমটাও থাকা জরুরি। আফটার অল , নিজেই জহ্কন বলছেন বলছেন এটা ওপেন ফোরাম ?

    ৩। আমি কারকে মারার কথা বলিনি, সেটা বুঝতে ভুল হলে দুঃক্ষিত। কিন্তু কারকে মারার বা মারানোর সময় বা ইচ্ছা কোনটাই আমার নেই, বরং মনে হয় মার খেতে আপনাদের নিজেদের ইচ্ছা সবার থেকে বেশি, কারণ এত ভালো ফ্রি পাবলিসিটি আর কিছুতে আসে না। সেটা যদি মব্য র পুলিশ এর হাতে হয়, তাহলে তো সোনায় সোহাগা। আবাপতে ছবি এসে যাবে ফ্রন্ট পেজ-এ। গুরুর পাতায় আর কত লোকের কাছে পৌছনো যায় ?

    ৪। আমি চাই যেসব প্রেসির ছাত্রছাত্রীরা এই সব অসভ্যতা করছে, তাদের আইন অনুসারে যথাযথ শাস্তি হোক, প্রেসির ছেলে বলে যেন এই লুম্পেন্গিরিকে প্রশ্রয় না দেওয়া হয়। যাদবপুর-এ যা হয়েছে, আপনি নিজে যা ইচ্ছে ভাবতে পারেন, কিছু এসে যায় না আমার, কিন্তু নিজে একজন প্রাক্তনী হিসেবে এইসব ঘটনাতে আমি লজ্জিত। তাদেরকে যদি প্যাম্পার করার বদলে বের করে দেওয়া হত, আমি অন্তত গর্বিত হতাম।

    ৫। অন্যদের নাম প্রকাশ করাতে এত আগ্রহ, প্রায় হুমকি দিয়ে বলেন অন্যদের নাম প্রকাশ করতে, কিন্তু এটা কি আপনার নিজের নাম ? আপনি নিজেকে হয়ত বিখ্যাত ভাবতে পারেন, ভাবতেই পারেন সবাই আপনার নাম দেখে চিনে যাবে, কিন্তু আমি অন্তত জানি না। অন্তত আমি নিজের নাম ব্যবহার করেছি, কোনো নিক নয়। নিজে আগে নিজের সব ডিটেলস প্রকাশ করুন না , তারপর নাহয় অন্যদের জিগাবেন ? আমার সব দিতে কোনো আপত্তি নেই, কিন্তু বলে না "আপনি আচরি ধর্ম" ইত্যাদি ।

    ৬। আপনাদের দেখে কি মনে হয় জানেন ? বুদ্ধদেব বসুর "সপ্তম রিপু" গল্পের মত। আপনাদের টাকার লোভ নেই, কিন্তু যশের লোভ আছে পুরো মাত্রায়। তাই সব জায়গা তে যেখানেই গন্ডগোল দেখেন, সেখানে ঝাপিয়ে পড়েন, সমাধানের জন্য ততটা নয়, যতটা নিজেদের রেলেভেন্ট রাখার জন্য। তাই আম্বাসাদর এর মত গাড়ির কারখানা বন্ধ হয়ে গেলে, সেখানে শ্রমিকদের জন্য হাসপাতাল বা স্কুল বানানোর এর জন্য আন্দোলনে নেমে পড়েন, আর নিজেরা ভাবেন সেটা খুব গরিব লোকের সেবা করা হলো। যে গাড়ি নিজেরা কেও কেনে না, সেটা খোলার জন্য আন্দোলন যদি নায্য কেও ভাবে , তাহলে সন্দেহ সেটাই হয় , যে দরদ তা আদৌ গরিব শ্রমিকদের জন্য না, গরজটা বেশি নিজেকে দেখানোর। এর মধ্যে আপনাদের যাতাকলে পড়ে, যে সব শ্রমিকরা অন্তত VRS নিয়ে অন্য কিছু করতে পারতেন, তাদেরকেও পথে বসাচ্ছেন। উপকার করতে গিয়ে আখেরে অনেক বেশি অপকার করে ফেলছেন।

    এইসব দেখে ভয় লাগে, গরিব লোকগুলো আপনাদের হাতে পড়ে তিলে তিলে শেষ হবে, যদি আপনাদের বিশ্বাস করে ফেলে তারা।
  • বাপন | 188.162.193.233 | ২৩ আগস্ট ২০১৫ ১৪:৪৫685954
  • সিঙ্গুরের চাষীদের যেভাবে মেধাবী আর সাঙ্গপাঙ্গরা মুর্গি করেছিল তাতে লাস্ট লাইনটা পড়ে দেজা ভু ফিলিং হল।
  • মদন | 212.78.26.26 | ২৩ আগস্ট ২০১৫ ১৬:২১685956
  • শরীরটা আজ আবার অসুস্থ
  • ke | 24.99.91.103 | ২৭ আগস্ট ২০১৫ ০৭:৪২685957
  • সে -র ( IP Address : 94.75.173.148 (*) Date:23 Aug 2015 -- 10:30 AM ) সাথে একমত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন