এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পশ্চিম বঙ্গের লোকেরা কতটা গরীব ?

    bip
    অন্যান্য | ০৪ জুলাই ২০১৫ | ৭৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 79.138.209.156 | ০৪ জুলাই ২০১৫ ০৮:২২681128
  • পশ্চিম বঙ্গের লোকেরা কত গরীব ?
    (১) গ্রামে প্রতিটা ১০০ ফ্যামিলির মাত্র ৮ জনের রেগুলার ইনকাম আছে
    (২) মাত্র তিনটে ফ্যামিলির ( /১০০ ) ছোটখাট ব্যবসা আছে
    (৩) ৫০+% ফ্যামিলি জনমজুর।
    (৪) ভারতের মধ্যে পশ্চিম বঙ্গের গ্রামগুলিই দরিদ্রতম ( ২০১১)
    (৫) দুবেলা খেতে না পাওয়া লোকের সংখ্যা পশ্চিম বঙ্গেই সবথেকে বেশী

    ওপরের গুলো অফিশিয়াল। আন-অফিশিয়ালি সবাই জানে ভারতে সব থেকে বেশী বেশ্যার সাপ্লাই আসে পশ্চিম বঙ্গ থেকেই-কারন সেই নিদারুন দারিদ্র।

    ১৯৪৭ সালে যে রাজ্যের মাথাপিছু আয় ভারতে সবথেকে ওপরে ছিল -১৯৭৭ সালেও ছিল চার নাম্বারে, এখন তারা ভারতে পিছিয়ে পড়া রাজ্যগুলোর মধ্যেও পিছিয়ে।

    বামপন্থী ভাইরাসকে দোষ দিয়ে লাভ নেই। কেরালা ভারতের অন্যান্য রাজ্যের থেকে ভালোই করেছে । মূল সমস্যা বাঙালীর ব্যবসা বিমুখতা। তার থেকে জন্ম ভ্রান্ত বামপন্থার যা শুধু ধ্বংস করতে জানে। ল্যাটিন আমেরিকার বামপন্থার মতন বিকল্প অর্থনীতির জন্ম দেয় না। ইনফ্যাক্ট কেরলেও সিপিএম পার্টি গুরুত্ব দিয়ে কোয়াপরেটিভ আন্দোলন করেছে। যার ফলে কেরালার গ্রামে ক্ষুদ্র শিল্প আছে। পশ্চিম বঙ্গে নেই। যার একটা ফল এই যে কেরালাতে সিপিএমের ঘাঁটি পশ্চিম বঙ্গের থেকেও শক্ত। কারন ভিত্তিটা অর্থনৈতিক।

    অপেরেশন বর্গাও দায়ী। কারন ওই কারনে গ্রামে ছোট শিল্প স্থাপনের জন্য যে পুঁজি লাগে তা কারুর হাতে আসে নি। ছোট চাষীদের হাতে কোন পুঁজি আসা সম্ভব ছিল না। মালদাতে এত আম হয়-কিন্ত আমজাত কোন শিল্প গড়ে ওঠে নি। আমেরিকাতে যা কিছু বাংলা এক্সপোর্ট আসে-সব বাংলাদেশ থেকে। পশ্চিম বঙ্গে কোন ক্ষুদ্র শিল্প ও গড়ে ওঠে নি। শুধু পাটকলের মতন প্রাগৈতিহাসিক শিল্প নিয়ে নাকি কান্না। যদি ধরে নিই ট্যাক্টিক্যালি অপেরেশন বর্গা ঠিক ছিল- পশ্চিম বঙ্গ সরকারের ভাবা উচিত ছিল- গ্রামে ছোট শিল্প্ র জন্য পুঁজি পুশ করার দরকার। নইলে গ্রামের বিকাশ দুদিনেই আটকে যাবে। যার ফল এই যে পশ্চিম বঙ্গ আজ পিছিয়ে পড়া রাজ্যগুলির মধ্যেও পেছনে। আর সেই রাজ্যের বাসিন্দারা বড় বড় ইন্টেলেকচুয়াল ডায়ালোগ মারে ।
  • PM | 116.78.12.188 | ০৪ জুলাই ২০১৫ ০৯:৫৩681136
  • আমরা শিখিও না ভুলের থেকে। সেটাই সব চেয়ে আশ্চর্য্য।
  • ডেরেক | 95.25.103.119 | ০৪ জুলাই ২০১৫ ১১:১৫681137
  • পশ্চিমবঙ্গ মেঘালয় থেকে অনেক ভালো অবস্থায় আছে।
  • PM | 116.78.12.188 | ০৪ জুলাই ২০১৫ ১১:১৭681138
  • এটা ২০১১ সালের ডেটা। দয়া করে TMC কে জড়াবেন না
  • PT | 126.202.114.89 | ০৪ জুলাই ২০১৫ ১৬:৪১681140
  • সেই যে বিমারু বলত-সেই রাজ্যের মানুষেরা হট করে কবে বড়লোক হয়ে গেল?
  • 0 | 132.163.22.94 | ০৪ জুলাই ২০১৫ ১৬:৫৬681141
  • বিপের দেওয়া আবাপ'র রেফ্‌-লিং থেকে দুটো ডেটা একসাথে থাকুক এখানে -

  • Arpan | 125.118.56.236 | ০৪ জুলাই ২০১৫ ১৭:০১681142
  • কত শতাংশ লোক গ্রাম ও রাজ্যের বাইরে মাইগ্রেট করে গেছেন সেইরকম একটা সার্ভে পাওয়া গেলে ভালো হত।
  • Ekak | 24.96.183.119 | ০৪ জুলাই ২০১৫ ১৭:১৩681129
  • প্পন ব্যাং অন । স্কিল্ড লেবার মাইগ্রেশন একমুখী হলে এরকমই ফলাফল হবে যাঁরা মাইগ্রেশন তত্বের ভুলভাল ব্যখ্যা করেন তাঁদের পক্ষে বোঝা সম্ভব নয় তামিলনাড়ু বা কর্ণাটকের হদ্দ গ্রামের ছেলেমেয়ে রাজ্যের ভেতরেই চাগরি পেয়ে(এবং পায় বলেই) নেটিভ এ নিয়ম করে ভোট দেয় ......এটার ওভারঅল পলিটিকাল এন্ড ইকনমিক ইমপ্যাক্ট কী।
  • একক | 24.96.183.119 | ০৪ জুলাই ২০১৫ ১৭:১৭681130
  • আর একটা এনেকদত উড়ে আসবে কত কোটি সাউথের লোক বাইরে মাইগ্রেট করেছে । তাঁরা বর্তমান নিয়ে অবহিত নন । বিশাল বড় লোকাল পুল তৈরী হয়েছে এবং লোকালি এবসর্ব হচ্ছে ।
  • PT | 126.202.126.241 | ০৪ জুলাই ২০১৫ ১৮:০৫681131
  • West Bengal is the hub of human trafficking in India. It had the maximum human trafficking cases (669) amongst all states in India in 2013, followed by Tamil Nadu, Andhra Pradesh, Karnataka and Maharashtra.
    http://indianexpress.com/article/india/india-others/the-numbers-story-a-human-trafficking-cases-rise-convictions-come-down/

    মানুষ পাচার কম্মে পব-র গায়ে গায়েই যে রাজ্যগুলোর নাম পাচ্ছি, সেগুলো শিল্পস্থাপনের জন্য বিখ্যাত। কাজেই শিল্পস্থাপন করলেই মানুষ পাচার কমে এমন সহজ সরল তত্ব বোধহয় ধোপে টেঁকে না।
  • skm | 83.136.211.128 | ০৪ জুলাই ২০১৫ ১৮:৫১681132
  • আমার বাড়ি গ্রাম ae। সেখানে লেবর chhara সবাই রেগুলার ইনকাম korae। Labour। কাজ করলে টাকা পাই
  • janmajur | 117.77.92.78 | ০৫ জুলাই ২০১৫ ১৪:০৭681133
  • খারাপ অবস্থা।
  • গ্রিব | 87.109.141.138 | ০৬ জুলাই ২০১৫ ২০:১৭681134
  • বিপের বন্ধুরা থাকুক দুধে-ভাতে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন