এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জ্যোতি বোস- ব্যর্থ বাঙালীর উপযুক্ত নেতা !

    bip
    অন্যান্য | ০৮ জুলাই ২০১৫ | ৩৩৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bratin | 122.79.36.147 | ১৬ জুলাই ২০১৫ ২১:০৩680864
  • নেতাই তুলতে পিটি দার পোস্ট দেখতে পেলাম।

    আর সিপি এম র সমালোচনা না করার কারন বুইতে পারলুম ঃ)))
  • PT | 213.110.246.22 | ১৯ জুলাই ২০১৫ ০৮:৪৫680865
  • রাজ্যের মন্ত্রীর জেলে যাওয়া ও থাকা আটকানো গেলনা কিন্তু এত হুহুঙ্কারের পরেও মাঝারি মাপের কয়েকটা সিপিএম নেতাকে জেলে ঢোকানো গেল না বা ঢুকিয়েও জামিন আটকানো গেলনা তাতে তুমি বিস্মিত নও ব্রতিন?
  • SC | 83.222.179.56 | ১৯ জুলাই ২০১৫ ০৯:৪৯680866
  • যাত্তারা, সুশান্ত বাবু আর লক্ষণ বাবু (তখন উনি সিপিএম দলের নেতা) কিছুকাল জেলে ছিলেন তো। সুশান্তর কি হলো বাই দি ওয়ে?
  • - | 109.133.152.163 | ১৯ জুলাই ২০১৫ ০৯:৫৮680867
  • উনিই কি তিনি "দলের সম্পদ" খেতাবের সঙ্গে জড়িত?
  • | 24.96.118.98 | ১৯ জুলাই ২০১৫ ১১:০৪680868
  • পিটি দা, তৃণমূল অনেক কিছু ভুলভাল করছে। বাম দল অনেক মাথা খাটিয়ে দুর্নীতি র টেমপ্লেট তৈরী করে ধীরে ধীরে সেটা কে ইমপ্লিমেন্ট করেছে। তার তৃনমূল কোন চাপ না নিয়ে বাংলা সেই টেমপ্লেট টা ব্যবহার করছে।

    আর আমার স্থির বিশ্বাস যে যত ই বুদ্ধিমান হোক কারোর একার পক্ষে সমস্ত কাজ করা জাস্ট সম্ভব নয়। সেখানেই ঠিক লোক কে ডেলিগেশন দরকার। ক্ষমতার কেন্দ্রীকরণ না করে সেকেন্ড লাইন ওফ ডিফেন্স করা দরকার। নাহলে কোন দলের পক্ষেই লং টার্মে টিকে থাকা সম্ভব নয়।

    এই তৃণমূল দল আমি খুব ই হতাশ। কিন্তু তাতে বাম দলের করা অপকর্ম গুলো রাতারাতি ঢাকা যায় না। প্লেন অ্যান্ড সিম্পুল।
  • PT | 213.110.246.23 | ১৯ জুলাই ২০১৫ ১৪:০৩680869
  • "বাম দল অনেক মাথা খাটিয়ে দুর্নীতি র টেমপ্লেট তৈরী করে ধীরে ধীরে সেটা কে ইমপ্লিমেন্ট করেছে। "

    এই তত্বটি হজম করা বেশ কঠিন।
    এত জটিল ব্যাপারটি করতে পারলে এদ্দিনে ভারতে তারা জনগণতান্ত্রিক বিপ্লব সেরে ফেলত।
    কিন্তু যে দোষ প্রমাণ করাই যাচ্ছে না সেগুলোর ভিত্তিতে একটা দলকে ক্রমাগত দোষারোপ করে যাওয়া কি খুব যুক্তিযুক্ত? অন্যদিকে যে আইনি পদ্ধতিতে বাম নেতাদের দোষ প্রমাণ করা যায় সেগুলোকেও তিনো সরকার ইম্প্লিমেন্ট করছে না।
    যেমন ধর, রাজারহাটে ফাইলের পাহাড় সাজিয়ে বিরোধী দল পিতিগ্গে করেছিল যে ক্ষমতায় এলে গৌতম দেব থেকে নিচুতলার সিপিএমের নেতাদের জেলে পুরবে আর জমি ফেরত বা ক্ষতিপুরণ দেবে।
    তার কি হল?
    আমি তো বারংবার বলেই যাচ্ছি যে আমি অপরাধী সিপিএম নেতাদের জেলের ভেতরে দেখতে চাই। তাতে তো তিনোদের ভোটের বাজারে আরো সুবিধেই হবে।
    কিন্তু সেটা তারা কেন করছে না তার সম্ভাব্য উত্তর কি তুমি দেওয়ার চেষ্টা করবে?

    "যাত্তারা, সুশান্ত বাবু আর লক্ষণ বাবু (তখন উনি সিপিএম দলের নেতা) কিছুকাল জেলে ছিলেন তো। সুশান্তর কি হলো বাই দি ওয়ে?"

    ঐজন্যেই তো লিখলাম যে মন্ত্রী বা দলের সাংসদকে জেল থেকে বের করা যাচ্ছে না কিন্তু তিনো সরকারের অঙ্গুলিহেলনে যে পুলিশ চলে তাদের দিয়েও সুশান্তর জামিন আটকানো গেলনা। কিংবা লক্ষণকেও জেলে ঢোকানো যাচ্ছে না।

    আর তাপসী মালিকের পোড়া দেহ প্রদর্শন করে ভোটে জেতার পরে সেই ঘটনার সঙ্গে জড়িত অপরাধীদের শাস্তির কি হল? যাদের ধরা হয়েছিল তারা ২০০৯ থেকে জামিনে মুক্ত। এমনকি তথাকথিত মানবাধিকার কর্মীরাও এইসব নিয়ে উচ্চবাচ্য করেনা কেন?
  • সুশ্রুত সরখেল | 212.54.102.201 | ১৯ জুলাই ২০১৫ ১৪:১০680870
  • পরিবহন দপ্তর কি এখনো মদনবাবুর হাতে?
  • sm | 233.223.159.253 | ১৯ জুলাই ২০১৫ ১৬:৪৪680871
  • এ রাজা, কানি মোঝি, জয়া, সব্বাই এখন জেলের বাইরে ; এতে করে কি প্রমান হলো? পিটি কে জিগাচ্ছি।
  • PT | 213.110.246.23 | ১৯ জুলাই ২০১৫ ১৮:১২680873
  • sm
    পিটিকে জিগিয়ে লাভ নেই। এইবারে আপনার উত্তর দেওয়ার পালা।
    ১) তাপসী মালিকের হত্যাকারীকে ধরার------
    ২) কঙ্কালকান্ডের দোষীদের ধরার-----
    ৩) নন্দীগ্রামের ১৪ জনের হত্যাকারীদের ধরার----
    ৪) কল্কাতার রাস্তায় গুলী চালীয়ে ১১ জনকে মারার জন্য দায়ীদের ধরার------
    কোন প্রচেষ্টাই কেন আপনার প্রিয় দলের এই সরকার করছে না?
  • sm | 233.223.158.89 | ২০ জুলাই ২০১৫ ০০:৪৭680874
  • পিটি, আবার প্রশ্নের ডাইরেক্ট উত্তর না দিয়ে কয়েক টি প্রশ্ন ছুড়লেন। আপনি যে উদাহরণ গুলি দিলেন, তার সঙ্গে আরো কেশপুর, বানতলা, সাইন বাড়ি, নানুর , বিজন সেতু প্রভৃতি অনেক ঘটনা যোগ করা যায়।
    প্রথমেই আপনার কাছে জানতে চাইব, এগুলো কি আদৌ ঘটে নি? যদি সত্যি সত্যি ঘটে থাকে , তাহলে পুলিশী তদন্ত এবং কোর্ট কেস হয়েছিল কিনা? কজন দোষী সাবস্ত হয়েছে বা জেল খেটেছে/খাটছে?
    বিচারে শত অপরাধী ছাড়া পেলেও কোনো নিরাপরাধ ব্যক্তি যেন সাজা না পায়।এটি একটি বড় ঢাল।এছাড়াও রয়েছে স্বাক্ষ্য প্রমাণাদির অভাব,রাজনতিক হস্ত্তক্ক্ষেপ ইত্যাদি। বিচার পাওয়া কি অতই সহজ?
    আপনি অযথা এইসব উদাহরণ দেখাচ্ছেন।সঠিক ভাবে যুক্তি বিন্যাস করুন।
    আপনি যতই শির ফুলিয়ে চীত্কার করুন; বিচার ব্যবস্থা আপনার মর্জি মতন চলবে না।
  • PT | 213.110.246.25 | ২০ জুলাই ২০১৫ ০৭:৪৯680875
  • "আপনি যে উদাহরণ গুলি দিলেন, তার সঙ্গে আরো কেশপুর, বানতলা, সাইন বাড়ি, নানুর , বিজন সেতু প্রভৃতি অনেক ঘটনা যোগ করা যায়।"
    করুন অসুবিধে নেই। আপনার প্রিয় দলের সরকার ক্ষমতায় এসে গুচ্ছের কমিশন বানিয়েছিল। সেগুলো কি করল?

    "আপনি যতই শির ফুলিয়ে চীত্কার করুন; বিচার ব্যবস্থা আপনার মর্জি মতন চলবে না।"
    উত্তর না দেওয়ার আর কত বাহানা করবেন? আপনার প্রিয় সরকার এই মামলাগুলোর কাজ এগোনোর জন্য কি কি পদক্ষেপ নিয়েছে তার একটা ফিরিস্তি যদি দেন তাহলে উপকৃত হই।

    ...the state government, in less than 10 months...., set up 10 commissions of inquiry and the lone panel to complete its inquiry has run up a bill of Rs 72 lakh, only to come up with the findings identical to those of the police.
    http://www.deccanherald.com/content/277604/mamata-says-judicial-commissions-waste.html

    "রাত কত হল? উত্তর মেলেনা!!"
    ওদিকে "৩৪" নামক বক দেখানোর স্পেস ও টাইম দুটো-ই ক্রমশঃ সঙ্কুচিত হয়ে আসছে।
  • sm | 233.223.153.170 | ২০ জুলাই ২০১৫ ০৯:১১680876
  • আমার প্রিয় দল বলে কিছু নেই; আর তাই উত্তর দেবার জন্য দায়বদ্ধ ও নই।
    সরকার কি কি করেছে তার ফিরিস্তি, বিভিন্ন সরকারী তথ্য ও সংবাদ পত্রে পেয়ে যাবেন।
    আপনি ভারতে থাকেন; তাই বিচার ব্যবস্থাও কিরকম শ্লথ; ভালো করেই জানেন।এই ফালতু প্রশ্ন গুলোর কোনো মানেই নেই।আমি ব্যক্তিগত ভাবে ভূত পূর্ব সরকার ও বর্তমান সরকার; যে কারো আমলেই ঘটে যাওয়া এত্রসিটির, দ্রুত বিচার এর প্রত্যাশী।
  • S | 139.115.2.75 | ২০ জুলাই ২০১৫ ০৯:১৩680877
  • Bratin | 122.79.38.196 | ২০ জুলাই ২০১৫ ০৯:২৫680878
  • অরে পিটি দা এত চটো কেন? বাম দল টানা ৩৪ বছর ক্ষমতায় থেকেছে সেটা যে ভাবেই হোক না কেন। এটা তো একটা রেকর্ড ।তাই ৩৪ বছরের কথা উঠলেই গর্বে বুক ফুলে উঠা উচিত। তাই নয় কি? ঃ))
  • PT | 213.110.246.25 | ২০ জুলাই ২০১৫ ০৯:৩১680879
  • "আপনি ভারতে থাকেন; তাই বিচার ব্যবস্থাও কিরকম শ্লথ; ভালো করেই জানেন।এই ফালতু প্রশ্ন গুলোর কোনো মানেই নেই।"

    বোঝো কান্ড। এতদিন বাদে-এই গত চার বছরের শেষে, ভারতের বিচার ব্যবস্থার হাল হকিকৎ নজরে এল!!

    ব্রতিনঃ
    একদমই চটছি না। শুধু দ্বিচারীতায় বিরক্ত বোধ করছি। এখন বোঝা যাচ্ছে কি যে তাপসী মালিকের পুড়ে যাওয়া শরীরটা বা নন্দীগ্রামের ১৪ টি মৃতদেহ শুধুই ভোটের ঝুলি ভরানোর জন্য ব্যবহৃত হয়েছে?
  • S | 139.115.2.75 | ২০ জুলাই ২০১৫ ০৯:৩৩680880
  • তখন বোঝা যায়নি? বাব্বা পবের লোকেরা এত্তো ইন্নোসেন্ট, এত্তো খিউট। জানতাম না। সোন্না আমার।
  • sm | 233.223.153.170 | ২০ জুলাই ২০১৫ ০৯:৩৭680881
  • এতদিন বাদে কেন;বহুদিন ধরেই নজরে আছে। তা, কি করতে হবে?
    আগের পোস্টে বর্ণিত,এতগুলো এত্রসিটির পিছনে ভোটের রাজনীতি ছাড়া আর কি কারণ আছে বলে, আপনার মনে হয়। কতটুকু সোচ্চার আপনি হয়েছেন?
    দ্বিচারিতা দেখে আপনি বিরক্ত; কিন্তু আপনার এই হি নী কে কিভাবে ব্যাখ্যা করবেন?
  • PT | 213.110.246.23 | ২০ জুলাই ২০১৫ ১৪:০১680882
  • হি নী-র কি আছে?
    "বিচারে শত অপরাধী ছাড়া পেলেও কোনো নিরাপরাধ ব্যক্তি যেন সাজা না পায়।এটি একটি বড় ঢাল।এছাড়াও রয়েছে স্বাক্ষ্য প্রমাণাদির অভাব,রাজনতিক হস্ত্তক্ক্ষেপ ইত্যাদি। বিচার পাওয়া কি অতই সহজ?"
    এটা তো গত ৪, তার আগের ৩৪ এবং তার-ও আগের ৩০ ব্ছর প্রসঙ্গেও প্রযোজ্য!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন