এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অটল পেন্সন যোজনা

    Abhyu
    অন্যান্য | ২৭ মে ২০১৫ | ২৬৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • sm | 53.251.90.83 | ২৭ মে ২০১৫ ২৩:৪৭679595
  • আপনাকে জিজ্ঞেস না করে বা পরীক্ষা না করে কিভাবে বলবে আপনার সুগার আছে না হৃদপিন্ডে ফুটো?
    একটা সরকারী রেকর্ড যেখানে নেই, সেখানে রেকগ্নায়স্দ জায়গা থেকে মিনিমাম ইনভেস্টিগেশন তো করাতেই হবে।
    কেউ এক কোটি টাকার লাইফ ইন্সুরেন্স করলে কি কোম্পানি, অঞ্চল ভিত্তিক ডেটা এনালিসিস করে ছেড়ে দেবে?
  • Ekak | 24.99.35.3 | ২৭ মে ২০১৫ ২৩:৫০679596
  • আরে ক্লেইম সাইড ডেটা মেন্টেন করা হয় লিগাল ইস্যু থাকে । আপনি আপনার ডাক্তার দেখানোর ঘটনার সঙ্গে ইন্সিওরেন্স স্কীম এর স্বার্থ গোলাচ্ছেন । আপনি হাজার কারনে ডাক্তার দেখাবেন দেখান , ইন্সিওরেন্স কোম্পানি মার্কেট থেকে যে ক্লেইম ডেটা এভেইলেবল তা দিয়েই প্রেডিকশন করে কাজ চালাতে পারে । লোককে একটা হ্যাসল ফ্রি মেডিকাল ইন্সিওরেন্স দেওয়া যায় ডাক্তারের চক্কর না থাকলে ।
    আর সরকারী প্রকল্পে "জনহিতার্থে" বলে ঝাড়াই বাছাই লাগেনা এ এক অদ্ভুত ধারণা । জনহিত শব্দের অর্থ গাধার গাঁড় এটা আরো নিশ্চিত হলুম ।
  • Abhyu | 179.237.46.178 | ২৭ মে ২০১৫ ২৩:৫৩679597
  • বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীর মধ্যে (পাখি, সরীসৃপ, উভচর ও মাছ বাদই দিলাম) গাধাই এতো জনপ্রিয় কেন?
  • একক | 24.99.35.3 | ২৭ মে ২০১৫ ২৩:৫৬679599
  • আরে বাবা একটা কোম্পানির রিস্ক এনালিসিসের ম্যাক্রো লেভেল থেকে দেখলে ওই বেসিক পয়েন্ট গুলোই ম্যাটার করে । ধরা যাক এশিয়ান -এজ ফিফটি-জেন্ডার:ফিমেল এ স্টমাক ক্যান্সার এর ক্লেইম এস্ত্যাবলিশ হচ্ছে একশতে ওয়ান পয়েন্ট টু জন ।ব্যাস এটুকুই দরকার ম্যাক্রো লেভেলে একটা স্কিম চলতে পারে কিনা/কতটা রিস্ক বুঝতে । তাকে আবার ডাক্তার দেখানো ,ডাক্তারের সার্টিফিকেট এগুলো অদরকারী ।
  • potke | 126.202.177.55 | ২৭ মে ২০১৫ ২৩:৫৬679598
  • একক না, শুধু ক্লেম ডেটার ওপর প্রেডিক্টিভ অ্যানালিসিস চালালে সেটা রিলায়েবল হয় না, মেডিকাল রেকর্ড ম্যাপ করাতে হয়, ফ্যামিলি হিস্টরি দেখতে হয়। ডাক্তার জালি-গুপি দিচ্ছে কিনা সেটা বোঝার ক্ষমতাও স্কিলড অ্যাকচুয়ারি দের থাকে।
  • potke | 126.202.177.55 | ২৭ মে ২০১৫ ২৩:৫৭679600
  • ইন্স্যুরেন্স কোং দের অত নাইভ ভাবিস না ঃ)
  • potke | 126.202.177.55 | ২৭ মে ২০১৫ ২৩:৫৮679601
  • না করেনা, অত সোজা না।
  • sm | 53.251.90.83 | ২৭ মে ২০১৫ ২৩:৫৯679602
  • ইন্সুরেন্স কোম্পানি অত গান্ডু নয়, যে ইন্ডিভিজুয়াল পলিসি, অঞ্চল ভিত্তিক স্বাস্থ্য ও লাইফ এক্স্পেক্তান্সী ডেটা দেখেই পলিসি চালু করে দেবে। ওরা ব্যাক আপ সাপোর্ট হিসেবে আপনার ইন্ডিভিজুয়াল হেলথ হিষ্টিরি বা ডাক্তারের সার্টিফিকেট চাইবেই।ওরা কাঁচা ছেলে নয়।
    জন হিথার্তে প্রকল্প মানে জিজি এটা আজকে বুঝলেন ?
  • একক | 24.99.35.3 | ২৮ মে ২০১৫ ০০:০১679603
  • পটকে
    সেগুলো ক্লেইম থেকেও পেতে পারি না ? ক্লেইম ইস লাইক পারচেসিং একটিভিটি হ্যাপেনিং এগেইনস্ট প্রোডাক্ট স্টক । ধরা যাক একটা দোকানের স্টক সিস্টেম বহুত ঘাঁটা ।কোনো ডেটা নেই ।কিন্তু সেল ডেটা প্রপারলি ডকুমেন্টেড ।সেক্ষেত্রে সেল pattarn তো stok er best ইনডিকেটর। ভুল বললে বোলো ।
  • Ekak | 24.99.35.3 | ২৮ মে ২০১৫ ০০:০৩679605
  • নাইভ ভাবিনি :) সর্চিয়ে দেখলুম জনতা অলরেডি ক্লেইম ডেটা থেকে মডেল বানিয়েছে ,ইন্সিওরেন্স এর কাজেই লাগছে ।
  • potke | 126.202.177.55 | ২৮ মে ২০১৫ ০০:১৫679606
  • প্রোব্যালিস্টিক মডেলের অন্যতম শর্তই হল একটা হাইপোথিসিস কে কতটা কন্ফিডেন্সের সাথে ভ্যালিডেট করতে পারে।

    আমি গত সাত বছর ধরে প্রিমিয়াম দিচ্ছি, এক পয়সা ক্লেম করিনি কিন্তু মেডিকাল রেকর্ড/ফ্যামিলি হিস্ট্রি ডেটা/মেডিকশন ডেটা নেই। এর বেসিসে এল-আই-সি কি ডিটার্মাইন করবে আমার লাইফ রিস্ক সম্পর্কে?
  • potke | 126.202.177.55 | ২৮ মে ২০১৫ ০০:১৮679607
  • এনসেম্ব্ল ক্লাসিফায়ার, সার্চিয়ে দেখ। ক্লেম ডেটা একটা মডেল, তার সাথে অন্য প্যারামিটার জুড়ে তবে ইন্স্যুরড কে লেবেল দেয় হাই-রিস্ক, মিডিয়াম-রিস্ক ইত্যাদি তে।
  • Ekak | 24.99.35.3 | ২৮ মে ২০১৫ ০১:১৯679608
  • ওক্কে বস । পড়ে দেখি । না বুঝলে আবার জ্বালাবো :)
  • একক | 24.99.35.3 | ২৮ মে ২০১৫ ০২:০১679609
  • "আমি গত সাত বছর ধরে প্রিমিয়াম দিচ্ছি, এক পয়সা ক্লেম করিনি কিন্তু মেডিকাল রেকর্ড/ফ্যামিলি হিস্ট্রি ডেটা/মেডিকশন ডেটা নেই। এর বেসিসে এল-আই-সি কি ডিটার্মাইন করবে আমার লাইফ রিস্ক সম্পর্কে?"

    এটা এট্টু বলি : আমার ক্ষেত্রে ইনিশিয়াল রিস্ক বা ওপেনিং রিস্ক তো একটা খুব বেসিক লেভেলের ডেটা বয়েস-জেন্ডার-এথনি ইত্যাদি থেকে পাচ্ছে ।এবার যখন যেমন ক্লেইম তেমন রিস্ক স্কোর আপডেট হতে হতে যাবে । আমি যদি ইন্সিওরেন্স করিয়েও ক্লেইম না করি আমার রিস্ক ওই আগের ফর্মূলাতেই আটকে থাকবে । তাতে সমস্যা কী ।

    যদি না মহামারী লাগে তাহলে ক্লেইম প্যাটার্ন কেন যথেষ্ট নয় ...এরকম পেপার খুঁজছি .....থাকলে দিও ।

    ডাক্তার আর ইন্সিওরেন্স কোম্পানি । দুটো পার্টি । ডাক্তার হার্টের রোগ চেপে দিতে পারেন কারণ তাহলে হাসপাতালে একটা কাউন্ট বাড়বে । ইন্সিওরেন্স কোম্পানি যে ডেটা টা ডাক্তারের পয়েন্ট থেকে পাচ্ছে সেটাকে ক্লেইম এর রেসপেক্টে ভ্যালিদেট করে কত পার্সেন্ট জল সেটা নিশ্চই এদ্দিনে ধারণা করা গ্যাছে । কিছু লেখা পড়ে মনে হলো তাঁরা ঐদিক টাকে আরও একিউরেট করার চেষ্টা করছেন । আমি শুধু ক্লেইম ধরে কতটা এগোনো যায় ভাবছিলুম ।
  • একক | 24.99.35.3 | ২৮ মে ২০১৫ ০২:০২679610
  • আর ক্লাসিফায়ার টা দারুন ইন্টারেস্টিং ! :)
  • একক | 24.99.35.3 | ২৮ মে ২০১৫ ০৪:৩৬679611
  • পটকে
    এনসেম্ব্ল অফ ক্লাসিফায়ারটা পড়লুম ।একটা প্রশ্ন পেল ।ক্যান ইউ গ্রেড ক্লাসিফায়ার্স একর্দিং টু চেন্জেবিলিটি প্যাটার্ন ।ইন দ্যাট কেস লিস্ট গ্রেড ক্লাসিফায়ার এর প্রি-কম্পাইলড রেসাল্ট নিয়েই এগোনো যাবে । নাম্বার অফ ক্লাসিফায়ার বাড়লে বেশি সার্চ করতে হবে কিন্তু সেক্ষেত্রে প্রচুর ক্লাসিফায়ার কম্পাইল টাইমে ইগনোরড ও হবে । ঠিক বলছি না ভুল ।
  • S | 139.115.2.75 | ২৮ মে ২০১৫ ০৮:২২679612
  • যেকোনো পেনসন মডেল রেকারিঙ্গে চলে। তাই এই ধারনা করা যে টাকা জমবে আর সেখান থেকে দেওয়া হবে, সেটা ঠিক, কিন্তু সেই টাকা যতদিন না পুরো ফেরত পাচ্ছেন (আমার হিসেবে ৯৭ বছর বয়সের আগে নন) ততদিন ইনভেস্টেড থাকে।

    আরেকটা হিসেব দেখুন। আপনি ৪০ বছর বয়স থেকে প্রতিমাসে ১৪৫৪ জমাচ্ছেন, সেই টাকা কোথাও ইনভেস্ট করে রাখা হচ্ছে - সেফ অথচ ভালো রিটার্ণ - আর ভেবে দেখুন কোনো ট্যাক্সো দিতে হচ্ছে না। এই ভাবে প্রায় ৮ লক্ষ জমলো আপনার ৬০ বছর হওয়া সময়। এইবারে এই অ্যামাউন্টের উপরে মাসে ০.৬২৫ % রিটার্ণ পেলেই ৫০০০ টাকা পেনসন অনন্ত্কাল ধরে পাওয়া যাবে। এখন ঐ রিটার্ণ কিন্তু নেহাত খুব বেশি নয়। আবার খুব কমও নয়। অতএব ভালো স্কিম ফর বোথ পার্টিজ। সরকারের লাভ হোলো কেউ যদি ঐ পেনসন ক্লেইম না করে তাহলেই পুরো টাকাটা গভের হাতে চলে গেলো। মানে ইকুইভ্যালেন্টলি ভাবতে পারেন গভ প্রতি মাসে ৫০০০ পেনসন পাবে অনন্তকাল ধরে।
  • S | 139.115.2.75 | ২৮ মে ২০১৫ ০৮:৩০679613
  • আর ইন্সিউরেন্স পলিসিতে তো মর্টালিটি রেট দেখবেই। আর পেনসন স্কিমে গভ নিস্চই সাবস্ক্রাইবারের ইন্সিউরেন্স করে রাখবে।
  • potke | 126.202.142.178 | ২৮ মে ২০১৫ ১৩:১৮679614
  • গ্রেড বলতে যদি ক্লাসিফায়ার পারফর্মেন্স বোঝাস তাহলে তো করা যায় ই।
  • ranjan roy | 192.69.106.132 | ২৯ মে ২০১৫ ০১:০৪679616
  • ১) হ্যাঁ, পেনশন মানুষ আমৃত্যু পাবে, মরে গেলে বিধবা পাবেন। তিনি গেলে ছেলে মেয়ে ২৫ বছর পর্য্যন্ত বা চাকরি পাওয়া (which ever is earlier) পেনশন পাবে। প্রথম ৩ বছর ১/৩ , আর তার পর ১/২ মতন, প্রাইস ইনডেক্স বাড়লে ডি এ যোগ হবে ইত্যাদি।

    ২) এ নিয়ে বীমা কোম্পানিগুলোর বিভিন্ন এজ গ্রুপ/ মর্টালিটি রেট নিয়ে অংক কষে একটা মাল্টিপ্লায়ার বের করে তার সঙ্গে ক্লেইম ডেটা মিলিয়ে "অ্যাকচুরিয়াল ভ্যালু কম্পিউটিশন " নামের পুঁদিচ্চেরি অংক করে প্রিমিয়াম ঠিক করে।
  • S | 139.115.2.75 | ২৯ মে ২০১৫ ০২:০৫679617
  • রন্জনবাবু, এই পেনসন স্কিমেও কি সেই রকমই নিয়ম আছে। মানে ডিএ ইত্যাদি।
  • santanu | 104.57.34.10 | ২৯ মে ২০১৫ ০২:২১679618
  • না মনে হয়। বর বউ দুজনেই মরে গেলে করপাস ফান্ডের ৮.৫ লাখ মতো টাকা ছেলে মেয়েকে দিয়ে দেবে।
    ডিএ নাই মর্টালিটি নাই।
  • S | 109.27.138.238 | ২৯ মে ২০১৫ ০৩:২০679619
  • আমারও তাই মনে হোলো। একজিট অপশানের সেকেন্ড ক্লজ।
  • S | 109.27.138.238 | ২৯ মে ২০১৫ ০৩:২৪679620
  • আচ্ছা এই করে কত টাকা তোলা যাবে? মানে ধরুন সক্কলে গড়ে ৫০০ করে রাখলো মাসে। বছরে ৬০০০ (ইন্টারেস্ট আর ধরলাম না)। এখন যদি ১ কোটি লোক (পরিবার) রাখে তাহলেও বছরে ১ বিলিয়নের বেশি তো হচ্ছে না। কিন্তু ১০ কোটি রাখলে আগামী ১০ বছরে সেটা অনেকটা ফান্ড হবে।

    কারণ একটা হিসেব আছে যে ইন্ডিয়ার ইনফ্রাস্ট্রাকচারকে ঠিক ঠাক করতে ১ ট্রিলিয়ন লাগবে। ভাবছিলাম যে তার জন্যে টাকা তোলা হচ্ছে কিনা। মনে তো হচ্ছে না।
  • ranjan roy | 192.69.106.132 | ২৯ মে ২০১৫ ০৮:১১679621
  • শান্তনু ও এস কে ধন্যবাদ।
    আমি এদিকটা মিস করে গেছলাম।
  • potke | 126.202.6.6 | ২৯ মে ২০১৫ ০৯:৫৯679622
  • কেন জানিনা, মনে হচ্ছে এই স্কিম বন্ধ হয়ে যাবে এক-দু বছরের মধ্যে।
  • S | 109.27.138.238 | ২৯ মে ২০১৫ ১২:০৫679623
  • কিন্তু এটা তো রেকারিঙ্গ স্কিম। যারা ইনভেস্ট করলেন, তাদের কি হবে?
  • Arpan | 125.118.76.234 | ২৯ মে ২০১৫ ১২:৪৫679624
  • তারা পাবে। যেমন কেভিপি মাঝে বন্ধ করে দিয়েছিল, কিন্তু এক্সিস্টিং ইনভেস্টরারা তো সময়মতই রিটার্ন পেয়েছে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন