এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মে দিবস -আরেকটি বামপন্থী সুলভ রোম্যান্টিসিজম

    bip
    অন্যান্য | ০১ মে ২০১৫ | ৪৫২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Div0 | 132.172.247.61 | ০৩ মে ২০১৫ ২২:৫৪678326
  • সদা, সাইবারডাইন'এর রোবোটে এমনি ব্যাটারি না তো, এনার্জি সোর্স হিসেবে নিউক্লিয়ার ফ্যুয়েল সেল ছিল। রাইজ অফ দ্য মেশিন পশ্য। তবে একটা এআই কন্টিন্যুয়াস সেলফ লার্ন মোডে থেকে তার বেসিক ল্য'কে ওভাররাইড করে ফেলতে পারা পর্যন্ত যেতে এখনও অনেক দেরী। আইসাক অ্যাসিমভের তিন নং ল্য -
    'A robot must protect its own existence as long as such protection does not conflict with the First or Second Laws.'
  • PT | 213.110.246.23 | ০৩ মে ২০১৫ ২৩:১৬678327
  • জেনেটিক মার্কার জেনে ওষুধ দিয়ে চিকিৎসা চলছে জেনে বেশ পুলকিত বোধ করছি। Drug Design-এর যে কটা বই আলমারিতে আছে সবকটা কাল সক্কালেই পুরনো কাগজালাকে ওজন দরে বেচে দেব।
  • S | 139.115.2.75 | ০৪ মে ২০১৫ ০৯:২৬678328
  • ভালো তো। লোকেরা কাজ করবে না। কিন্তু বাড়ি গাড়ি রেস্তোরায় খাওয়া ইন্টারনেট সবই হয়ে যাবে। তাহলে আর কাজ করে কি হবে? মানে বুঝলাম না অটোমেশন হলে লোকে ভয় কেন পাচ্ছে? ভালো তো আপনার কাজ একটা কিউট রোবোট করে দেবে। আপনি তখন মুড়ি চিবোতে চিবোতে বসে বসে গুরুতে ভাটাবেন।
  • Samba Bump Cells Pen | 125.112.74.130 | ০৪ মে ২০১৫ ০৯:৪৮678329
  • একটু এক্সট্রাপোলেট করলে মুড়িটাও হয়তো আপনি চিবোবেন না, বা ভাটটাও আপনি করবেন না। The Matrix মনে আছে? মানুষগুলোকে একটা খোলসের মধ্যে ভরে সেখান থেকে রোবোটে এনার্জী নেয়, আর মানুষগুলোকে স্বপ্নের মধ্যে ভরে রাখে - মানে এই যে আপনি গুরুতে ভাটাচ্ছেন সেটা কিন্তু সত্যি ভাটাচ্ছেন না, আপনি ভাবছেন আপনি ভাটাচ্ছেন:-p
  • Samba Bump Cells Pen | 125.112.74.130 | ০৪ মে ২০১৫ ০৯:৪৯678330
  • পোটকে খালি কেমন ভয়ানক ভয়ানক অঙ্কের টার্ম ব্যাভার করে, পড়লে ভয় লাগে।
  • pi | 192.66.4.105 | ০৪ মে ২০১৫ ০৯:৫৪678331
  • এই টইয়ের দুই S, আলাদা তো ? একজন বায়ো এস , একজন ফিনান্স এস , তাই তো ? হলে একটু আলাদা নিক নিন না।
  • sm | 53.251.90.220 | ০৪ মে ২০১৫ ০৯:৫৬678332
  • কিন্তু HLA মার্কার টেস্ট করে মেডিসিন প্রেসক্রাইব করা সম্ভব? খরচে কুলোবে?
    আমেরিকায় কি এধরনের জিপি বা হাসপাতাল মেডিসিন প্র্যাকটিস চলছে?অর্থাত জিপি প্রেসক্রাইব করার আগে এসব টেস্ট করিয়ে নেন?
    আর এইসব মার্কারের সঙ্গে প্রবাবেল ড্রাগ এফ্ফেকত এর একুরেসি কত টা?
  • x | 126.203.195.250 | ০৪ মে ২০১৫ ১০:০০678333
  • জেনেটিক মার্কারের বেসিসে 'পার্সোনালাইজ্ড মেডিসিন' চালু করার ব্যাপারট অনেকটাই হাইপ, আপাতত। দিল্লী আভি বহুত দূর হ্যায়।
  • pi | 192.66.4.105 | ০৪ মে ২০১৫ ১০:০১678334
  • সেরকম নেই।

    এখানে দেখুন।
    We included 140 drugs corresponding to 158 drug–biomarker pairs. Overall, 46 (29%) of 158 pairs stated a requirement or recommendation for genetic biomarker testing in the label. This proportion was higher in oncology than in other areas (62 vs. 12%; P 0.001). For the 112 drug–biomarker pairs (including 20 in oncology) without recommendation or requirement for genetic testing, the main reasons for pharmacogenomic labeling were change in pharmacologic end points (32%) and higher risk of toxicity (30%). For 11 (10%) pairs (including 1 in oncology), a genetic biomarker was mentioned only to inform that it was not relevant. In oncology, the main reasons for pharmacogenomic labeling were higher risk of toxicity (55%) and definition of the mechanism of action (25%).

    Conclusion:
    Inclusion of biomarkers in drug labels does not always correspond to required or recommended genetic testing, especially outside oncology.

    ---

    কিন্তু এই ফার্মাকোজেনোমিক বায়োমার্কার কী করে 'রোগের' বায়োমার্কার হয়ে গেল ( মানে এই টইতে যা বলা হয়েছে) সেটা কেউ বুঝিয়ে দিলেন না ?! ঃ(
  • Samba Bump Cells Pen | 125.112.74.130 | ০৪ মে ২০১৫ ১০:০৪678217
  • জেনেটিক মার্কারটা কেউ একটু সহজ ভাষায় বুঝিয়ে দেবে?
  • x | 126.203.195.250 | ০৪ মে ২০১৫ ১০:২০678218
  • যদ্দুর বুঝি, আপনার জিন সম্পর্কিত কোন তথ্য। ধরুন আপনার অমুক জিনের কোন মিউটেশান বা তমুক জিনের এক্স্প্রেশান। যদি স্টাদি করে দেখা যায়, এই সবের সাথে একটা অসুখ বা ড্রাগ রিস্পন্সের কোন সম্পর্ক আছে, তাহলে, ঐ তথ্যের ভিত্তিতে বলে দেয়া যাবে,আপনার জন্য অমুক ড্রাগ স্যুটেবল কিনা, বা রোগ হবার সম্ভাবনা কত বেশী। যেমন ব্রেস্ট ক্যান্সারে কারুর কিছু স্পেসিপ্ফিক মিউটেশান থাকলে, তাদের জন্য এক ধরনের ওষুধ কাজ করে না।
  • S | 109.27.138.238 | ০৪ মে ২০১৫ ১০:২৭678219
  • @pi লেখার জেনেটিক্স দেখে চিনে নিন। আর একেবারে ফিনান্স এস বলে দিলেন? ফিনান্স ছাড়াও আমার আরো কিছু পড়াশুনা/কাজ কম্ম আছে সেগুলোর কোনো দাম নেইকো।

    @SBCP আপনার কথা প্রসঙ্গে একটা কথা মনে পড়ে গেলো। আমার একজন চেনা লোক তখন সবে নেটওয়ার্কিঙ্গে ঢুকেছে, অনেক নতুন নতুন তাজ্জব করা টেকনলজি জানতে পারছে। এদিকে তার কেরিয়ার এই ব্যবসার উপর নির্ভর। একদিন দেখি বলছে যে এই সব লোকেদের মাথার পিছনে কিসব তার টার লাগিয়ে নেটওয়ার্ক করে দেবে। আমি পুরো বোমকে গেলাম; কিছুক্ষন পরে সামলে নিয়ে বললাম যে ঐ ম্যাট্রিক্সের মতন। বললো হ্যাঁ। এইখানের লেখাটা পড়ে কেন জানিনা সেরকম মনে হোলো।
  • S | 109.27.138.238 | ০৪ মে ২০১৫ ১০:২৮678220
  • আচ্ছা তা এইসব ওষুধ পত্তরের জন্যেও কি অটোমেশন চলবে?
  • Samba Bump Cells Pen | 125.112.74.130 | ০৪ মে ২০১৫ ১০:৩২678221
  • হুঁ বুঝলাম। এইটাই ওয়াটসনের কেসেও আছে বলেই তো মনে হল - ওই যে কাল ডক্টর'স অ্যাসিস্ট্যান্ট বলে যেটা দিলাম - ক্যানসার পেশেন্টের কেস।

    প্রশ্ন হচ্ছে মেডিক্যাল সায়েন্স এই ব্যাপারে কতদূর এগিয়েছে? কগনিটিভ সিস্টেম তো সেইটে বিনা হবে না।
  • pi | 192.66.4.105 | ০৪ মে ২০১৫ ১০:৫৩678222
  • দুটো জিনিস আলাদা। রোগের জেনেটিক মার্কার। আর ড্রাগ রেসপন্সের জেনেটিক মার্কার। অসুখের জন্য যে জিনের যে মিউটেশন দায়ী (জেনেটিক অসুখের ক্ষেত্রে), সেই জিন বা সেই জিনের সেই মিউটেশনই সেই রোগের চিকিৎসায় অসুবিধার জন্য দায়ী এমনটা নয়। হ্যঁ, ক্যান্সার সেলের রেসপন্স কেমন, সেটা ক্যান্সারের ক্ষেত্রে ম্যাটার করবে। আর এখন বেশ কিছু ক্ষেত্রে স্পেসিফিক মলিকিউলার টার্গেট বেসড ড্রাগ হচ্ছে। কিন্তু সেখানেই রোগের জন্য দায়ী মিউটেশন ই ড্রাগ রেসপনসের জন্য দায়ী এমন নয়।
    আবার যে অসুখের জন্য একটা কোন একটা জিনকে দায়ী করা যায়নি এখনো, তার ও ফার্মাকোজেনোমিক মার্কার রয়েছে। ড্রাগ কীভাবে অ্যাবসর্ব হতে পারে, কেভাবে শরীরে মেটাবলাইজড হয়, তার জন্য কী কী এনজাইম লাগে, এই সমস্ত পাথওয়েতে জড়িত প্লেয়ারদের মিউটেশন দেখা হয়। বা কোন গুলো র জন্য টক্সিসিটি আসতে পারে। মানে কোন ড্রাগ কারুর জন্য এফেক্টিভ হতে পারে , কোনটা নয়, আবার কোনটা কারুর জন্য টক্সিক হতে পারে, কারুর জন্য নয়, আউডিয়ালি এগুলো বলতে পারার কথা। বাস্তবে এখনো কী কী হচ্ছে, উপরে তার একটা স্টাডি রেজাল্ট দিয়েছি। কিন্তু এর সাথে এই সব রোগ হওয়ার জন্য এইসব মিউটেশনের কোন ভূমিকা নেই।
    এই টইতে এ দুটো পুরো গুলিয়ে দেওয়া হয়েছে। যাহোক, ওনাদের রেসপন্সের অপেক্ষা করছি। তারপর আরো লিখবো।
  • x | 126.203.184.238 | ০৪ মে ২০১৫ ১২:১৪678223
  • "দুটো জিনিস আলাদা। রোগের জেনেটিক মার্কার। আর ড্রাগ রেসপন্সের জেনেটিক মার্কার।" ক। পার্সোনালইজ্ড মেডিসিনের জন্য দ্বিতীয়টা বেশী প্রাসঙ্গিক। যেমন কিছু ব্রেস্ট ক্যান্সারেরে একটা বিশেষ বায়োমার্কার (যেটার সাথে ডাইরেক্ট জিনের কোন সম্পর্ক নেই) বেশী এক্স্প্রেস্ড হলে তার জন্য একটা স্পেসিফিক ড্রাগ। টইটা পড়িনি, কিন্তু হান্চ হচ্ছে, বিপদা রোবোট সমাজবাদ, মেশিন লার্নিং , অটোমেশানের একটা রেওয়াজি ঘ্যাট পাকিয়েছে।
  • একক | 24.99.67.149 | ০৪ মে ২০১৫ ১৩:৪১678224
  • জানিনে বাপু ড্রাগ রেসপন্স নিয়ে আদৌ কী এডভান্স কাজ হচ্ছে । মানে প্রচুর ডেটা বিক্কিরি করছে আইটি ও এনালিটিক কোম্পানিরা সেত দেখতেই পাচ্ছি ।কিন্তু ফাইনালি কী দাঁড়াচ্ছে নো আইডিয়া । আমার নিজের স্টিফেন জনসন হিস্ট্রি আছে । এখনো পর্যন্ত কোন কোন গ্রুপের ড্রাগ চলবে /চলবেনা তার কোনো লিস্ট পাইনি । কিছু সরাসরি টেস্ট হয়েছে ,কিছু একেবারে মরার দশা হয়েছিল বলে জানা গেছে । সেগুলো পারতপক্ষে খাই না । কিন্তু কীসে হয় -কীসে হয়না ডাক্তার রা বলতে পারেন নি । মাঝখান থেকে অপারেশন হলেও ব্যথার ওষুধ চলেনা । জ্বর হলেও পারাসিতামল চলেনা । এই তো অবস্থা । একদম ভুক্তভোগী হিসেবে বল্লুম ।
  • potke | 126.202.21.141 | ০৪ মে ২০১৫ ২১:৩৩678225
  • বেন দা, তোমার মনে হয় সাইবার্ডাইন রিয়ালাইজড হবে?
  • a x | 60.171.26.111 | ০৫ মে ২০১৫ ০৪:৩৭678226
  • একটারে কয় প্রগনস্টিক মার্কার, আরেকটা প্রেডিকটিভ মার্কার।

    প্রগনোসিস ভালো বা খারাপ হতে পরে। চিকিৎসা না হলে সবচেয়ে তাড়াতাড়ি কার মৃত্যুর সম্ভাবনা, বা রিকারেন্সের সম্ভাবনা। সেরকমই প্রেডিকটিভ মার্কার যা দেখে স্পেসিফিক চিকিৎসায় লাভ হবে না হবেনা, (সেন্সিটিভিটি/রেসিস্ট্যান্স) সেটার প্রেডিকশন করা।

    এর অনেক কিছুই এখন জিনোম প্রজেক্টের দৌলতে একটা টেস্টেবল জায়গায় এসেছে। যেমন ক্যান্সার জিনোম প্রজেক্টের ডেটা (TCGA) আমরা হরদম প্রোজেক্ট শুরুর আগে বা কোনো অ্যারের রেসাল্ট ভ্যালিডেট করার সময় ব্যবহার করি।

    অরিজিৎ, এইখানে দেখ - TCGAর সাইট - https://tcga-data.nci.nih.gov/tcga/, একটা আইডিয়া পাবে।

    এই ডেটা কীভাবে ব্যবহার হয়েছে, তার কয়েকটা উদাহরণ - http://www.ncbi.nlm.nih.gov/pubmed/23502430

    http://www.ncbi.nlm.nih.gov/pubmed/25269487

    এইখানে যেমন ভ্যালিডেট করেছে - http://www.ncbi.nlm.nih.gov/pubmed/25904753

    Survival curves were validated in an independent series of 280 ccRCC cases from the Cancer Genome Atlas (TCGA; Wilcoxon 0.001).
  • S | 81.191.70.175 | ০৫ মে ২০১৫ ০৭:১৫678228
  • ওরে বাবা, অনেক প্রশ্ন এসে গেছে দেখছি। এক এক করে বলি।
    প্রথমেই a x কে ধন্যবাদ প্রগনস্টিক আর প্রেডিক্টিভ নিয়ে লেখার জন্যে। পাই এর প্রশ্নের উত্তর দিচ্ছি আগে। আপনি যাকে 'রোগের' মার্কার বলছেন, সেটা আসলে ডায়্গনস্টিক বায়োমার্কার, পুরো বায়োমার্কার সেটের একটা সাবসেট মাত্র। এছাড়া আছে প্রগনস্টিক আর প্রেডিক্টিভ। দুটো ই রোগের গতি প্রকৃতির হদিশ দেয়। তফাৎ হচ্ছে প্রগনস্টিক হচ্ছে উইদাউট ক্লিনিকাল ইন্টারভেনশন আর প্রেডিক্টিভের ক্ষেত্রে ক্লিনিকাল ইন্টারভেনশন আছে। এই সবই হচ্ছে 'রোগের' মার্কার। এছাড়া আর একটা ক্লাস হচ্ছে রেসপন্স মার্কার, যা কিনা ড্রাগ রেসপন্স মেজার করে। রেসপন্স মার্কারের মধ্যে আছে সেফটি, এফিকেসি আর ফার্মাকোডায়্নামিক। যেকোনো ড্রাগের ট্রায়াল চলার সময় হেপাটো টক্সিসিটি দেখা হয় ALT আর AST এর লেভেলে দেখে। আবার নেফ্রোটক্সিসিটি মেজার করা হয় সেরাম ক্রিয়াটিনিন লেভেল থেকে। এরা হচ্ছে সেফটি মার্কার। আবার ধরুন ডায়াবিটিস ড্রাগ ট্রায়ালে ড্রাগের এফিকেসি ডিপেন্ড করে HbA1C কতটা কন্ট্রোলে আছে তার উপর। এটা হচ্চে এফিকেসি মার্কার। ২০০০ নাগাদ বায়োমার্কার ওয়ার্কিং গ্রুপ এইসব ডেফিনিশন ডেভেলেপ করেছিল। তারপর এদিক ওদিক একটু বদল হলেও মোটের উপর এটাই স্ট্যান্ডার্ড ডেফিনিশন।
    আপনি আরো জানতে চেয়েছেন কোন কোন রোগের মার্কার জানা আছে আর তার কোনো ডেটাবেস আছে কিনা। পাবলিকলি অনেকটাই অ্যাভেলেবল, যেমন ধরুণ হান্টিংটন, সিস্টিক ফাইব্রোসিস, ALS ইত্যাদি রোগের মার্কার গুগল করেই পাওয়া যাবে। FDA র ডিভাইস ডিভিশন, মানে CDRH কোনো ড্রাগের সাথে কোনো টেস্ট বা অ্যাসে থাকলে সেগুলো ক্লিয়ার করে। একে বলে কমপ্যানিয়ন ডায়্গনস্টিক। CDRH এর ওয়েব সাইটে এর লিস্ট আছে। এছাড়া থমসন-রয়টারের একটা কিউরেটেড বায়োমার্কার ডেটাবেস আছে, সেখানে প্রায় সমস্ত বায়োমার্কারের খোঁজ পাবেন, কিন্তু সেটা সাব্স্ক্রাইব করতে হবে। শুনেছি থমসন-রয়টারে শয়ে শয়ে সায়েন্টিস্ট আর ক্লিনিশিয়ান আছে এই ডেটাবেস কিউরেশানের জন্যে। মোদ্দা কথা হল, এই নিয়ে যারা কাজ করেন বা ইন্টারেস্টেড, তাদের জন্যে প্রচুর রিসোর্স আছে।
    x লিখেছেন ব্রেস্ট ক্যানসারের একটা বিশেষ কোনো মিউটেশনের সঙ্গে জিনের যোগ নেই - কিন্তু মিউটেশনটাই তো জেনেটিক। HER2 নামক জিনের মিউটেশন থাকলে সেই ব্রেস্ট ক্যানসার খুব অ্যাগ্রেসিভ হয়। এই HER2 পজিটিভ ক্যানসারের জন্যে ট্রাস্টুজুম্যাব বিশেষ ভাবে টার্গেটেড। এই ড্রাগের জন্যে জেনেনটেক রাতারাতি বিখ্যাত হয়ে গেল।
    একককে,
    আপানার s-J সিন্ড্রোমের কথা শুনে খারাপ লাগল। দেখে শুনে ওষুধপত্র খাবেন। বিশেষত প্যারাসিটামল ইত্যাদি না খাওয়া গেলে খুব অসুবিধে হয় সময় বিশেষে। আসলে এই ধরণের রেয়ার ডিজিজ নিয়ে তো খুব একটা কাজ কর্ম হয় না। কার্বামাজিপিন বলে একটা অ্যান্টিকনভালসান্ট আছে, সেটায় এশিয়ানদের অনেক সময় খুব বাজে SJ রিয়াকশান হয়,এমনকি কখনো ফ্যাটাল রিয়াকশান ও হতে পারে । এর কারণ হচ্ছে HLA-b বলে একটা জেনেটিক মিউটেশন। তাই এশিয়ান, বিশেষত হান চাইনিজ অ্যানসিস্ট্রি থাকলে HLA টেস্ট করতে বলা হয়। এই ড্রাগের লেবেলে বিশাল বড় করে ওয়ার্নিং দেওয়া আছে।

    আজকের মতন এইটুকুই থাক।
  • pi | 116.218.9.197 | ০৫ মে ২০১৫ ০৮:৪৭678229
  • S, রোগের জেনেটিক মার্কারকে ডায়গনস্টিক মার্কার বলে সেটা আমাকে খামোখা জানাতে গেলেন কেন, সেটা আমি জানিই, লিখেওছি। তাই নিয়ে আমার কোন প্রশ্নও নেই।
    আপনি লিখেছিলেন,'জেনেটিক মার্কারের সাথে রোগের সম্পর্কের ব্যপারে ডাক্তাররা অজ্ঞ - না,মোটেও তা নয়। ইন ফ্যাক্ট, শুধু ডাক্তাররাই নয়, এটা একটা পাবলিক নলেজ, ইন্টারনেট কানেকশান থাকলেই এই ব্যাপারে ইনফর্মেশান পাওয়া যায়। FDA এর পাবলিক ওয়েব্সাইটে একটা ফার্মাকোজেনোমিকসের টেবল আছে,তাতে এখনো পর্যন্ত সব অ্যাপ্রুভড ড্রাগ, যা কিনা বায়োমার্কার বেসড, তার লিস্ট আছে। '
    এটা পড়ে মনে হয়েছিল FDA র সাইটের এই ফার্মাকোজেনোমিক্সএর টেবিল জেনেটিক মার্কারের সাথে রোগের সম্পর্কের ব্যাপারে বলা হচ্ছে। যেটা হলে একেবারেই ঠিক কথা নয়, সেটাই বলেছিলাম। FDA র এই পাবলিক ওয়েবসাইট এর সাথে রোগের মার্কারের কোন সম্পর্কই নেই। এটা আনার ফলে দুটো মিলে ঘেঁটে গেছে। এটাই বলেছিলাম।

    আপনি বাকি রেসপন্স মার্কারের মধ্যে সেফটি, এফিকেসি, ফার্মাকোডায়নামিক মার্কারের কথা আমাকে কেন বললেন সেটাও ঠিক বুঝ্লাম না, কারণ এই তিনটে ক্যাটেগরির কথাই তো উপরে লিখেছি, আলাদা করে নামগুলো দিইনি ঃ)। এই নিয়ে আমার কোন প্রশ্নও ছিল না। খালি বলার ছিল, এগুলো কোন রোগের মার্কার নয়।

    আর কোন কোন জেনেটিক রোগের কী কী মার্কার জানা আছে, সে ক'দিন আগে আমিই অন্য টইতে দিয়েছিলাম, কোথায় কী করে পাওয়া যায় এটুকু বোধহয় জানি ঃ) । আমার তো বিপদাকে করা প্রশ্ন সেটা ছিল না। উনি লিখেছিলেন, 'কোন মার্কার ডেটাবেস এখন কোন রোগের চিকিৎসায় এখন সক্ষম ' সেটা জানা আছে। আমি এই মার্কার ডাটাবেস এর কথা জানতে চেয়েছিলাম। হাতে গোণা কতেকটি রোগ ছাড়া জেনেটিক কারণ ও সেই মিউটেশন পিন পয়েন্ট করা তো সম্ভবই হয়নি ! ওনার কথা অনুযায়ী সবই অ্যাজ ইফ গেনেটিক রোগ, সবের মিউটেশন ই জানা আছে, আর সেসবেরই মার্কার ডাটাবেস আছে। সেটা ঠিক নয়।
  • pi | 116.218.9.197 | ০৫ মে ২০১৫ ০৯:২৬678230
  • আর এই 'একটারে কয় প্রগনস্টিক মার্কার, আরেকটা প্রেডিকটিভ মার্কার।' এটা কি আমার 'দুটো জিনিস আলাদা। রোগের জেনেটিক মার্কার। আর ড্রাগ রেসপন্সের জেনেটিক মার্কার।' এর উত্তরে বলা হয়েছিল ?

    হলে বলবো, আমি যে দুটো ক্যাটেগরির কথা বলেছি, তাকে প্রেডিক্টিভ আর প্রগনস্টিকে ধরা যাবেনা। রোগের মার্কার এ ডায়াগনস্টিক মার্কারও আছে। আর ড্রাগ রেসপন্সের জেনেটিক মার্কার প্রগনস্টিক বাদেও আছে। যাগ্গে, S এটা লিখে দিয়েছেন।
  • Samba Bump Cells Pen | 125.112.74.130 | ০৫ মে ২০১৫ ১০:০২678231
  • সাধারণ সিভিডি আর ফ্লু জাতীয় রোগের (সোয়াইন/বার্ড/ইবোলা ইঃ) ক্লিনিকাল ডেটাসেট আছে কোথাও?

    MIMIC-II বলে একটা বড়সড় ক্লিনিক্যাল ডেটাসেট আছে, ৩২০০০ পেশেন্টের ডিটেইলড ডেটা। সেটা ছাড়া কিছু?
  • Samba Bump Cells Pen | 125.112.74.130 | ০৫ মে ২০১৫ ১০:০৪678232
  • পোটকে স্যার - প্রপার এআই-এর লোক নই বলে পুরোপুরি কমিটেড কিছু বলা সম্ভব নয়, তবে লোকজন যা সব জিনিস নিয়ে কাজ করছে সেগুলো দাঁড়িয়ে গেলে সাইবারডাইন হতেই পারে। মানে ইদানিং আর অবিশ্বাস করতে পারছি নাঃ-(
  • S | 81.191.70.175 | ০৬ মে ২০১৫ ০৭:৩৬678233
  • পাই,
    FDA এর ফার্মাকোজেনোমিকসের টেবল থেকে জেনেটিক রোগের মার্কার পাওয়া যাবে। এটা ভুল নয়। আমার আগের লেখা আপনি যতটা কোট করেছেন তার পরেও আমি অরো কিছু লিখেছিলাম, সেটা ইচ্ছা বা অনিচ্ছাকৃত কারণে এড়িয়ে গেছেন। আমি লিখেছিলাম, এই ইনফো ড্রাগ লেবেলে ইনক্লুড করা হয়। আমার ধারণা আপনি কোনো ড্রাগের লেবেলই দেখেননি। ঐ টেবল থেকে কি করে লেবেল দেখা যায় আর লেবেলের কোন সেকশনে বায়োমার্কার সম্পর্কিত ইনফো থাকে সেটা আর বিস্তারিত ভাবে লিখছি না, ধরে নিচ্ছি আপনি সবই জানেন। তবে এইটা বলতে পারি যে ঐ টেবলের সব বায়োমার্কার রেসপন্স মার্কার নয়, ওতে ডায়াগনস্টিক, প্রেডিক্টিভ, প্রগনস্টিক ইত্যাদি সব রকম মার্কারই আছে, যা আপনার ভাষায় 'রোগের' বায়োমার্কার।
    আর বায়োমার্কার নিয়ে যতটা কাজ এখনো পর্যন্ত হয়েছে তাতে হাতে গোনার থেকে আর একটু বেশি ইনফর্মেশন পাবলিকলি অ্যাভেলেবল। যে ডেটাবেসের কথা লিখেছিলাম সেটা ছাড়াও আরো পাবলিক ডেটাবেস আছে, আপনি নিশ্চই জানেন। অ্যাকচুয়ালি অপনার কথা বেশ কনট্রাডিক্টরি মনে হচ্ছে - আপনি সব ডেটাবেস ইত্যাদি জানেন কিন্তু তাও কোথায় কি আছে জিজ্ঞাসা করছেন, তারপর আবার উল্লেখ করলে বলছেন যে এসব আপনার জানা আছে। তাই বারবার প্রশ্ন করার কারণটা ঠিক বুঝতে পারছি না।
    আর আমার অন্তত মনে হয়নি বিপ বলেছিলেন সব রোগের বায়োমার্কার বেরিয়ে গেছে বা সব রোগই জেনেটিক ইত্যাদি। আমার আপত্তি ছিল ডাক্তাররা কিছু না জেনে বুঝে চিকিৎসা করে থাকে মন্তব্যে। যেটুকু অ্যাভেলেবল, ডাক্তাররা যথাসাধ্য সেটা কাজে লাগাতে চেষ্টা করে থাকেন (আমেরিকার রেসপেক্টে)। বেসিক সায়েন্সে কাজ ভালই হয়েছে এবং হচ্ছে, খামতি আছে ট্রান্সলেশনাল আর ক্লিনিকাল রিসার্চে।
  • pi | 116.196.131.150 | ০৬ মে ২০১৫ ০৯:১৭678234
  • ফার্মাকোজেনোমিক টেবিলে প্রোগনোস্টিক বায়োমার্কার আছে ? এটা কী বললেন ? প্রোস্গ্নোস্টিক মার্কার কোন ট্রিটমেন্ট ছাড়া রোগ কীভাবে এগোবে সেটা বলে। Prognostic marker Indicates the likely course of the disease
    in an untreated individual. এর সাথে ওষুধের কী সম্পর্ক ? আমি তো বারেবারেই বলছি, ঐ টেবিলাটা ওষুধের সাথে রোগের রেসপন্সের সাথে জড়িত।
    আর আমি প্রথম পোস্টেই লিখেছিলাম, অসুখের জন্য যে জিনের যে মিউটেশন দায়ী (জেনেটিক অসুখের ক্ষেত্রে), সেই জিন বা সেই জিনের সেই মিউটেশনই সেই রোগের চিকিৎসায় অসুবিধার জন্য দায়ী এমনটা নয়। ফার্মাকোজেনোমিক টেবিলে পুরোটাই ওষুধের সাথে কীভাবে রেসপন্স আসবে সেই সংক্রান্ত। সেটাই বলেছি।

    আর আমার পরের কথাটা হল, খুব কম রোগ ( ঐ যাকে হাতে গোণা বলেছি), যার সাথে কোন এক বা একাধিক জেনেটিক মিউটেশন ম্যাপ করা গেছে।তার মধ্যে অনেক গুলোই রেয়ার ডিসিস। এই হল লিস্ট। হাতে গোণা নয় কি ?
    http://www.genome.gov/10001204
    তাও ক্যান্সারের ক্ষেত্রে কিছু কিছু মিউটেশন রিস্ক ফ্যাক্টর, ডিসিজ হবেই , এমন না। এখানে কোথায় কী অটোমেশন আনা সম্ভব ?
    রোগের জেনেটিক বায়োমার্কার বেরিয়ে গেছে, বা শীঘ্রই বেরিয়ে যাভে, এই নিয়ে বিপদার যে দাবি, যে কারণে উনি বলছেন , অটোমেশন সম্ভব, আমার বেসিক এই পয়েন্টেই আপত্তি আছে। জেনেটিক স্টাডি খুব কম রোগ সম্বন্ধেই হবে কিনা এই ইনফো দিতে পারে। হলে রোগ কীভাবে এগোবে তা নিয়ে কিছু ক্যান্সারের ক্ষেত্রে কিছু প্রেডিকশন সম্ভব।
    আর হ্যাঁ, 'জেনেটিক' মার্কারের কথাটা আপনি ও বিপদা বলেছেন। আমি খুব স্পেসিফিকালি 'জেনেটিক' মার্কার নিয়েই জানতে চেয়েছি। তাই দিয়ে কদ্দুর কী করা হয়েছে বা সম্ভব।
    ট্রান্স্ক্রিপ্শন বা প্রোটিন এক্সপ্রেশন প্রোফাইলিং নিয়ে বরং আমি বেশি আশাবাদী। কিন্তু সেসব কীকরে সব অটোমেটেড হবে ?
  • Samba Bump Cells Pen | 125.112.74.130 | ০৬ মে ২০১৫ ০৯:৫৮678235
  • তর্ক অনেকটা সরে গেছে, তাও ওয়াটসন এবং পরবর্তী কগনিটিভ টেকনোলজি কতটা কী হতে পারে তার জন্যে আরেকটা খুব একটা টেকি নয় এমন বইয়ের খোঁজ দিই -

    Final Jeopardy: Man vs. Machine and the Quest to Know Everything - Stephen Baker

    এইটা আর আগে দেওয়া "স্মার্ট মেশিন" - দুটোই ইপাব আছে, লাগলে বলবেন। আর ওই সেই বিশেষ সাইটেও পেয়ে যাবেন - ওখান থেকেই নামিয়েছি।
  • pi | 192.66.7.42 | ০৬ মে ২০১৫ ১৪:৪০678236
  • হোল জিনোম সিকোয়েন্সিং দিয়ে পার্সোনালাইজড মেডিসিন নিয়ে অনেক হাইপ আছে, কিন্তু তার কতটা কী কার্যকর হতে পারে তাই নিয়ে স্টাডি হয়েছিল। রিপোর্ট কী বলছে দেখা যাক।

    Patients, of course, expect that undergoing WGS will "uncover genetic findings of potential clinical importance," according to a JAMA news release on the study's findings. Yet, the Stanford study reveals patients' expectations may be higher than current genomic interpretation will allow.

    According to the study, WGS was "associated with incomplete coverage of inherited disease genes, low reproducibility of detection of genetic variation with the highest potential clinical effects, and uncertainty about clinically reportable findings." To say it simply: The known variations that are most linked to clinical conditions were not always identified, and experts didn't always agree on the variation present. Plus, the manpower required to analyze the variation was costly (about $15,000 per patient). Given the unreliable findings, the results may not be worth the cost, said the study's authors.

    মাস স্কেলে শুধু এই প্রচণ্ড খরচ বলে নয়, সে হয়তো দিনে দিনে কমবে ( তাও কত কমবে জানিনা, আর আমাদের মত দেশের সাধারণ মানুষের জন্য আদৌ কোনদিন অ্যাফোর্ডেবল হবে কিনা জানিনা), কিন্তু কতটা ওয়ার্দি ইনফো পাওয়া যাবে ?

    টার্গেটেড জেনেটিক টেস্টিং তাও কিছু ক্ষেত্রে কাজের। কিন্তু এইসব জেনেটিক টেস্টিং এ সব সময় বলে জেনেটিক কাউন্সিলিং ভীষণরকম জরুরি । অনেক ইনফো র উপর ভিত্তি করে ঠিক করতে হয় টেস্টিং করা দরকার কি নয়। করলে কী কী ফল হতে পারে, লাভ বা ক্ষতি। অটোমেটেড জেনেটিক কাউন্সেলিং ও শুরু হয়ে গেছে কি ?

    জানিনা, সব মিলিয়ে হেল্থ কেয়ারে অটোমেশন নিয়ে অনেক অস্বস্তি , প্রশ্ন আছে। আর আরো একটা বড় আপত্তিও আছে। অটোমেটেড হলে অনেক বেশি অদরকারি ডায়াগনসিস টেস্ট আর ইন্টারভেনশন হবে বলে মনে হয়।
  • Du | 230.225.0.38 | ০৭ মে ২০১৫ ১৩:৩২678237
  • মে দিবসের পোস্টার - হে মার্কেটের অমর শহীদেরা লহো প্রণাম।
    এসো হে বৈশাখ - আয় কালবৈশাখী নিয়ে যা রক্ত মৃত্যু ভয় অপমান।।।।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন